আবেগের কবিতা || বৃষ্টির আকাংখা || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

leaf-g8cb77afd1_1920.jpg

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই বেশ ভালো আছেন এবং সময়গুলো উপভোগ করছেন। আসলে গত কয়েকদিন আবহাওয়াটা দারুণ খেলা দেখিয়েছে। মানে হুট করে কিছু সময়ের জন্য যেমন বৃষ্টির পরশে হৃদয়টাকে শীতল করে দিয়েছে আবার ঠিক তেমনি হুট করে সূর্য্য মামার হাসিতে হৃদয়টাকে তৃষ্ণার্ত করে দিয়েছিলো। সত্যি আবহাওয়া বেশ বৈচিত্রময় হয়ে উঠছে চারপাশের মানুষগুলোর চরিত্রের মতো। একটা সময় মানুষকে মানুষ খুব বেশী বিশ্বাস করতো, জীবনের সবকিছু দিয়ে হলেও মানুষ সেই বিশ্বাসটা ধরে রাখার চেষ্টা করতো কারন তখন মানুষগুলোর মাঝে বিবেক ছিলো। বিবেকের তাড়নায় মানুষ বিশ্বাসগুলোকে নষ্ট করতে চাইতো না।

কিন্তু সময় হারিয়ে গিয়েছে সভ্যতার উৎকর্ষতার আড়ালে। একটা কথা বলা হয়ে থাকে আলোর বিপরীতে সর্বদা অন্ধকার থাকে। এই কথাটা বর্তমান সময়ের জন্য বেশ প্রযোজ্য, সভ্যতার উৎকর্ষতার আড়ালে থাকা অন্ধকারে মানুষগুলোর বিবেক পথভ্রষ্ট হয়ে গেছে, যার কারনে মানুষগুলোর চরিত্র এক নতুন বৈশিষ্ট্য খুঁজে নিয়েছে। বিবেকের আলোগুলো নিভে যাওয়ার সাথে সাথে বিশ্বাস রক্ষার মানসিকতা দারুণভাবে হোঁচট খেয়েছে, তাই মানুষ আর এখন বিশ্বাস রক্ষায় বিশ্বাসী না, বরং নানা বৈচিত্রময় রূপ প্রদর্শন করায় ব্যস্ত। যেমন গত কয়েক দিন আবহাওয়ার সাথে সাথে বৃষ্টি আমাদেরকে খেলা দেখিয়েছে। সত্যি মাঝে মাঝে দারুণ অদ্ভুত একটা মিল খুঁজে পাই আবহাওয়ার সাথে, বৃষ্টির সাথে চারপাশের মানুষগুলোর মাঝে। আসলেই তো বৃষ্টির না হয় একটা কারণ রয়েছে যার প্রভাবে হুট করে সব ভিজিয়ে দেয়। কিন্তু মানুষগুলোর মাঝে কতগুলো কারণ রয়েছে তা সত্যি অজানা।

যাইহোক, বৃষ্টির কারণে হৃদয়টা বড্ড বেশী আবেগময় হয়ে উঠেছিলো। আর আবেগ যেখানে কার্যকর ভাব সেখানে জাগ্রত। তাই কবিতা লেখার দারুণ একটা আবহ তৈরী হয়েছিলো হৃদয়ের আকাশে। যেখানে বৃষ্টির শীতলতায় আরো বেশী সতেজ হয়ে উঠার একটা আকাংখা ছিলো। যার কারণে বৃষ্টির চাহিদা বেড়ে যায় হৃদয়ে এবং কবিতার ছন্দে সেই কথাগুলোকে উপস্থাপন করার চেষ্টা করেছিলাম। হয়তো ডিসকর্ডের কল্যানে অনেকেই কিছু লাইন পড়ার সুযোগ পেয়েছিলেন। আজ পুরো কবিতাটা পড়ার সুযোগ করে দিলাম আবার। চলুন তাহলে কবিতাটি দেখি-

leaves-g5b0c503ee_1920.jpg


আমি সেই দিন হবো শান্ত
আমি সেই দিন হবো ক্লান্ত,
যেদিন আকাশ হতে ঝড়বে বৃষ্টি
যেদিন হৃদয়ের গভীরে আসবে সন্তুষ্টি।

আমি বৃষ্টির সজীবতায় জুড়াবো হৃদয়
আমি শীতলতায় নির্মল হবো আরো,
আমি উল্লাসে মাতিয়া হাসিবো আবার
আমি শান্ত হয়ে থামাবো হৃদয়ের আওয়াজ।

আমি বৃষ্টির জন্য ব্যাকুল
হৃদয়ের মাঝে বড্ড বেশী তৃষ্ণা,
আমি বৃষ্টির শীতলতায় জুড়াবো
হৃদয়ের ব্যাকুলতার তৃষ্ণা।

বৃষ্টির অপেক্ষায় আমি সকাল বিকাল
বৃষ্টির তরে আমার সারাটা দিবা,
আমি খুঁজে ফিরে বেড়াই শুধু তারে
বৃষ্টির শীতলতা ছাড়া তৃষ্ণা শুধু বাড়ে।

আমি ঝড়ের সম্মুখে সংগ্রামী
আমি বৃষ্টির জন্য সিপাহী,
আমি উন্মুখ, আমি তৃষ্ণার্ত
আমি বৃষ্টির খোঁজে দিক বিভ্রান্ত।

আমি সম্মুখে, পিছনে থাকি উন্মত্ত
আমি হৃদয়ের জোয়াড়ে হারাই স্বতন্ত্র,
আমি বৃষ্টির পরশে সাজাই আবেগ
আমি শীতলার খুঁজে হারাই বিবেক।

আমি লড়বো জীবনের তরে
আমি বিজয়ী হবো বৃষ্টির জন্যে,
আমি বৃষ্টির আলোয় জ্বালাবো নিজেকে
আমি অধীর আগ্রহে ছুটে যাবো সম্মুখে।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png

Leader Banner-Final.png

break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

সত্যি আবহাওয়া বেশ বৈচিত্রময় হয়ে উঠছে চারপাশের মানুষগুলোর চরিত্রের মতো।

একদম ঠিক বলেছেন ভাইয়া, আমার ও তাই মনে হয়।সত্যিই প্রকৃতির সঙ্গে মানুষের আচার বা ব্যবহারের অনেকখানি মিল স্পষ্টত। মানুষের মধ্যে বিশ্বাস ও ধৈর্য্য অনেকখানি লোপ পেয়েছে।যাইহোক আমাদের এখানে কয়েকদিন ধরে প্রচুর বৃষ্টি হচ্ছে।আজ দুপুরে ও হলো।আপনার বৃষ্টি সম্পর্কে লেখা কবিতাটি খুব সুন্দর হয়েছে।সময় উপযোগী পোষ্ট ছিল, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জ্বী যথার্থ বলেছেন আপনিও আপু। আমাদের এখানে আজ দুপুর হতে বৃষ্টি হচ্ছে, অফিস হতে ফিরতে কিছুটা বেগ পেতে হয়েছিলো।

 2 years ago 

সত্যি মাঝে মাঝে দারুণ অদ্ভুত একটা মিল খুঁজে পাই আবহাওয়ার সাথে, বৃষ্টির সাথে চারপাশের মানুষগুলোর মাঝে।

চরম সত্য কথা বলেছেন, কত কয়েকদিন ধরে আবহাওয়ার যে অবস্থা এই রোদ এই বৃষ্টি। আবহাওয়ার কোনো ঠিকঠিকানা নাই। মানুষের উপর মানুষের বিশ্বাসও এমন কেউ কাউকে বিশ্বাস কর‍তে চায় না কারণ এখন এমন যুগ এসেছে কেউ কথা দিয়ে কথা রাখে না। সবাই নিজ স্বার্থে ব্যস্ত।
বৃষ্টির আকাংখা কবিতাটির মাধ্যমে খুব সুন্দর ভাবে আপনার মনের অনুভুতি প্রকাশ করেছেন। ভালো লাগলো ভাই।

 2 years ago 

হুট করে বৃষ্টি আবার হুট করে রোদ পরিবেশটা বেশ কিছুটা অসস্তিকর হয়ে উঠছে।

 2 years ago 

ভাই বৃষ্টির কারণে হৃদয় টা বড্ড বেশি আবেগ ময় হয়েছিল আপনার আর সেই আবেগময় হৃদয় নিয়ে আপনি খুবই অসাধারণ একটি কবিতা লিখেছেন। সেই দিনের সেই বৃষ্টিকে অনেক অনেক ধন্যবাদ দিতে চাই কেননা সেইদিন বৃষ্টির জন্য আপনার হৃদয় এতটা আবেগ ময় হওয়ার কারণে আজ আমরা এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে পেয়েছি। কবিতার কথাগুলো আমার কাছে এতটাই ভাল লেগেছে তা আর কি বলবো। ভাই আপনার কবিতাটি শুরু থেকে শেষ পর্যন্ত খুবই মনোযোগ দিয়ে পড়লাম, আর পরেই বুঝতে পারলাম আপনার মনের ভেতরে লুকায়িত কথাগুলো কবিতার আকারে প্রকাশ করেছেন। অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর করে মনের ভাবগুলো কে আমাদের মাঝে কবিতা আকারে উপহার দেয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আজ দু-দিন বৃষ্টি হচ্ছে কখনো গুড়ি গুড়ি বৃষ্টি আবার কখনো মুশলধারে বৃষ্টি হচ্ছে। জানালার পাশে বসে বাহিরে তাকালে কত কিছুই মনে উঁকি মারে। কেউবা হয়ে উঠে কবি। যার জলজ্যান্ত প্রমাণ আমাদের হাজিফ ভাই।
আসলেই ভাইয়া আপনি আপনার মনে ভাব, আবেগগুলো কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন। যা পড়তে খুবই ভালো লাগলো।

শুভকামনা রইলো ভাইয়া। 😊

 2 years ago 

আহ! বৃষ্টি আমাদের পছন্দ করে বুঝেগেছি আমি, ঢাকায় আজ হতে বৃষ্টি শুরু হয়েছে।

 2 years ago 

কবিতা টি পড়ার আগেই আপনার পোষ্টের লেখাগুলো পড়ে যেন মুগ্ধ হয়ে যাচ্ছিলাম কেননা আপনার লিখা প্রত্যেকটি লাইন আমার অন্তরে যেন এসে আঘাত করছিল। সেইসাথে কবিতাটি পড়ার পরে মনটা অনেক তৃপ্তি পেয়েছে । অনেক আবেগ নিয়ে কবিতাটি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া। আশাকরি এমন চমৎকার কবিতা আমাদের মাঝে আরও শেয়ার করবেন।♥️♥️

 2 years ago 

আপনাদের মন্তব্যগুলো আমাকে নিজের অনুভূতি প্রকাশ করার ক্ষেত্রে আরো বেশী অনুপ্রেরণা দেয়।

 2 years ago 

ভাই এই লেখার গভীরতা অনেক অনেক অনেক। ডুবে যাওয়া যাবে এক কথায়। বৃষ্টিকে উপমাতে রেখে এত ভালো লিখে ফেলা যায়!! সত্যি আমি প্রতিনিয়ত এই পরিবার থেকে শিখে চলেছি।
ভালোবাসা নেবেন ভাই। আর লেখার এই অভ্যেস টা চালিয়ে যাবেন। ❤️❤️

 2 years ago 

ভাই আর বলিয়েন না, আপনি খুব ভালো লেখেন। আমি সত্যি তেমন লিখি না, জাষ্ট দাদার কারনে কিছু লেখার চেষ্টা করি।

 2 years ago 

বৃষ্টির দিনে বৃষ্টির কবিতা চমৎকার লাগছে পরে।

কবিতার গভিরতা অনেক ভাই পরে মুগ্ধ হয়ে গেলাম।আর হাফিজ ভাই মানেই ইউনিক কিছু সেটা কবিতা বা রেসিপি হোক।দারুন ছিলো পুরো লিখুনি ভাইয়া🙏🙏

 2 years ago 

জ্বী, কবিতাটি লিখেছি আরো দুদিন আগে তবে আজ বৃষ্টি ছিলো বলে প্রকাশ করেছি।

 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া ৷ আপনার লেখা কবিতাটি সত্যিই দারুণ ছিলো ৷ এবং কবিতার উপরের লেখাগুলো আরো বেশি সুন্দর ছিলো ৷ সত্যিই সময়ের সাথে সাথে সব বদলে যাচ্ছে ৷ মানুষের মধ্যে বিবেক , বিশ্বাস সব হারিয়ে যাচ্ছে ৷ ধন্যবাদ আপনাকে বৃষ্টির সাথে মিল রেখে বাস্তব অনুভূতি গুলো আপনার, কবিতার মাঝে , আমাদের সাথে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

ভাই আপনি ঠিক বলেছেন মানুষের চরিত্র বর্তমান আবহাওয়ার মতন। কখন যে রূপ বদলায় বোঝা যায় না। বর্তমান এমন এক অবস্থা দাঁড়িয়েছে কাউকে সহজে বিশ্বাস করা যায় ।কাউকে অন্ধভাবে বিশ্বাস করবেন তো ঠকে যাবেন। বা আপনি তাকে অন্ধভাবে বিশ্বাস করছেন সে আপনার বিশ্বাসের সুযোগ নিয়ে আপনার সাথে প্রতারণা করবে। কি এক বিশ্বাস-অবিশ্বাসের খেলা শুরু হয়েছে।যার ফলে যারা সত্যিকারে বিশ্বাসযোগ্য মানুষ তাদেরও মানুষ অবিশ্বাসি ভাবছে। আসলে মানুষের মন বোঝা বড় দায়। যাই হোক আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছ কবিতার প্রতিটি লাইন আমাকে মুগ্ধ করেছে। দিন দিন দেখি আপনি কবি হয়ে যাচ্ছেন। 😉 বৃষ্টি কে নিয়ে এত সুন্দর একটি কবিতা আমার আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67475.08
ETH 3475.54
USDT 1.00
SBD 2.65