ডিম দিয়ে ঢেঁড়স ভাজি রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-deros.png

বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছো এবং অন্য রকম একটা উত্তেজনা অনুভব করছো আমার বাংলা ব্লগের বর্ষপূর্তি অনুষ্ঠান নিয়ে। সত্যি বলতে সকলের মাঝে নির্দিষ্ট কিছু নিয়ে মাঝে মাঝে একটা বাড়তি আকর্ষন কিংবা উত্তেজনা বিড়াজমান থাকে। ঠিক তেমনি এই সময়টায় আমরা সবাই, বিশেষ করে যারা আমার বাংলা ব্লগকে ভালোবাসি, তারা দারুণ একটা উত্তেজনা অনুভব করছি বর্ষপূর্তি আয়োজন নিয়ে। স্টিমিট প্লাটফর্মে শুরু হতে, মানে যেদিন হতে ব্লকচেইনে কাজ করা শুরু করি, ঠিক সেদিন হতেই অন্য রকম একটা অনুভূতি অনুভব করতে শুরু করি। কিছু একটার দারুণ অভাব অনুভূত হতে শুরু করে হৃদয়ে।

বাংলার প্রতি, ভাষার প্রতি, কেমন জানি একটা অতৃপ্ত বাড়তে থাকে হৃদয়ে। বাংলা ভাষায় আবেগ প্রকাশ করতে না পারার দারুণ একটা ক্ষত ধীরে ধীরে হৃদয়ে বাড়তে থাকে। আস্তে আস্তে পুরানো হতে থাকি এবং নিচের পরিচিতির বিস্তৃত ঘটাতে থাকি। সময়ের সাথে সাথে নিজের আকাংখাটা দারুণভাবে বাড়তে থাকে। তারপর বাঙালিদের সাথে সখ্যতা এবং বাংলা নিয়ে কাজ করার নতুন মানসিকতা তৈরী করতে থাকি। সত্যি বলতে একটা সময় দারুণ একটা স্বপ্ন দেখি, বাংলায় নিজের মাতৃভাষায় ব্লকচেইনে কাজ করার। কয়েকটি কমিউনিটির সাথে নিজেকে দারুণভাবে সংযুক্ত করি এবং চেষ্টাটাকে একটা ভালো অবস্থানে নিয়ে যাওয়ার প্রয়াস চালাই। কিন্তু কিছু মানুষের ভাষার প্রতি নির্লজ্জ ঘৃণার কারনে সেটা সম্ভব হয়ে উঠে নাই।

তবে আমার বাংলা ব্লগ সেই সুযোগটা নিয়ে আসলে আমি আর দেরী করি নাই, তাৎক্ষনিক নিজের মনের ভিতর লুকায়িত বাসনাটি প্রকাশ করে ফেলি এবং নিজেকে নতুনভাবে প্রস্তুত করি। সত্যি সেদিনের সেই স্বপ্নটা হারিয়ে যায় নাই, হৃদয়ের কোনে অন্ধকারে ঢেকে ছিলো কিন্তু আমার বাংলা ব্লগের আলোতে আলোকিত হয়ে ঠিক ফিরে এসেছে সম্মুখে, ভালোবাসার নতুন প্রয়াসের সাথে সংযুক্ত হয়েছে নতুন উচ্ছ্বাস নিয়ে। আলোকিত থাকুক এই স্বপ্নটা, আরো বেশী ভালোবাসা নিয়ে এগিয়ে যাক, বাংলা জয় আরো দীর্ঘায়িত হোক এই প্রত্যাশা করি সর্বদা।

যাইহোক, আজ নতুন একটি রেসিপি আপনাদের সাথে ভাগ করে নিবো, সেটা হলো ঢেঁড়স ভাজি। না শুধু ভাজি না একটু ভিন্ন ধরনের ভাজি যেখানে ডিমের উপস্থিতির কারনে স্বাদটা একটু ভিন্নভাবে ফুটে উঠবে। চলুন তাহলে ডিম দিয়ে আজকের ঢেঁড়স ভাজিটি দেখি-

IMG20220514124131_01.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • ঢেঁড়স
  • ডিম
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20220514122626.jpg

IMG20220514122701_01.jpg

প্রথমে ঢেঁড়সগুলোকে একটা পাত্রে নিয়ে ‍চুলায় বসাবো তারপর কিছু পানি দিয়ে ঢেকে দিবো এবং হালকা ভাব দিয়ে নিবো।

IMG20220514124146.jpg

হালকা ভাব দিয়ে নামানোর পর সেগুলোকে যথারীতি কুচি কুচি করে কেটে নিবো।

IMG20220514124306_01.jpg

IMG20220514124418_01.jpg

এরপর সেগুলোর উপর ডিম ভেঙ্গে দিবো, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ স্লাইস, লবন দিয়ে মাখিয়ে নিবো।

IMG20220514124515_01.jpg

IMG20220514124538_01.jpg

একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল দিয়ে গরম করে তার উপর ঢেঁড়সগুলো ঢেলে দিবো।

IMG20220514124552_01.jpg

IMG20220514125423.jpg

তারপর কিছু সময়ের জন্য সেগুলোকে ঢেকে দিবো, মাঝে মাঝে ঢাকনা সরিয়ে নেড়ে চেড়ে দিবো।

IMG20220514125453.jpg

IMG20220514125521_01.jpg

ডিম এবং ঢেঁড়সগুলো ভাজা ভাজা হয়ে আসলে ঢাকনা সরিয়ে নিবো এবং আরো কিছুটা সময় এভাবে রান্না করবো।

IMG20220514130912.jpg

ঢেঁড়সগুলো একটু শুকনা হয়ে ভাজা ভাজা হয়ে আসলে তা নামিয়ে নিবো।

IMG20220514131111_01-.jpg

এই যে দেখুন তৈরী হয়ে গেলো আমাদের আজকের স্বাদের ভিন্ন রকম ঢেঁড়স ভাজি, ডিম দিয়ে সত্যি কিছুটা ভিন্ন রকম স্বাদ পেয়েছি আমি। আমার কাছে ভালোই লেগেছে স্বাদটা, তবে আপনারা চাইলে চেক করে দেখতে পারেন।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break2.jpg
Leader Banner-Final.pngbreak2.jpg

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break2.jpg

Banner Annivr4.png

Sort:  
 2 years ago 

আপনার দ্বাড়াই সম্ভব এই ধরণের রেসিপি বানানো!আমার কাছেও মনে হচ্ছে মজাই হবে।আপনার মুলা বাদে সকল তথ্যই কিন্তু আমি আবার বিশ্বাস করি ভাইয়া।🤪

একই উত্তেজনা আমিও বোধ করছি,অসম্ভব মজা হবে।

 2 years ago 

দুঃখতো এই একটা জায়গায়তে, বোন আমার সব কথা বিশ্বাস করে কিন্তু মুলোর কথা শুনলে অবিশ্বাস করে, এইডা কিছু হলো?

 2 years ago 

বাঙালিকে মেরে ফেললেও তার থেকে বাংলার প্রতি টান কেড়ে নেওয়া যায় না। স্টিমিটে অনেকের স্বপ্ন ছিলো বাংলা ভাষার জন্য কিছু করার আর যেটা rme দার ও আমার বাংলা ব্লগের জন্য পূরণ হতে পারলো। দাদাকে অসংখ্য ধন্যবাদ।

আপনি ভালো আইডিয়া দিলেন হাফিজ দা। দুটোই আমার পছন্দের বস্তু সাথে খুব সহজেই বানিয়ে ফেলা যায়। আমিও একদিন করে দেখবো 😁।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে আপনার অনুভূতি উপস্থাপন করেছেন। আসলে আমার বাংলা ব্লগ পরিবার আমাদেরকে এতটাই আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে যে আমার বাংলা ব্লগ পরিবার ছাড়া নিজের অস্তিত্ব কল্পনা করতে পারিনা। অনেক ভালোবেসে ফেলেছি এই পরিবারকে। এই পরিবারের মানুষগুলো নিজের জীবনের সাথে গেঁথে গেছে। দেখতে দেখতে এই পরিবারের পথ চলা এক বছর পূর্ণ হতে চলল। সত্যিই এই দিনটি আমাদের জন্য অনেক আনন্দের। তবে যাই হোক ঢেঁড়স ও ডিম দিয়ে ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। আমি কখনোই এই রেসিপি খাইনি। তবে আপনার কাছে এই রেসিপি শিখতে পেরে ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ♥️♥️

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

আসলে ভাই বাংলা ভাষার প্রতি আলাদা একটা মায়া কাজ করে। বাংলা ভাষার একটা এমন একটা বাসা যেখানে মনের কথা খুব গর্ব করে বলা যায়। আর এই সাথে আপনার নতুন ইউনিক রেসিপি আমার কাছে বেশ ভাল লেগেছে ভাই।ঢেঁড়স দিয়ে কখনো ডিম ভাজি খাওয়ায় নাই। নতুন একটি রেসিপি শিখলাম আপনার মাধ্যমে। ধন্যবাদ এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন মনের টান টান উত্তেজনা বিরাজ করছে। যেদিন আপনার এনাউন্সমেন্ট পেলাম সেদিন থেকেই মনের ভিতরে সে একটা আনন্দ অনুভব হচ্ছে। আর আপনার আমার বাংলা ব্লগে আসা থেকে শুরু করে এ পর্যন্ত আপনার অনুভূতি গুলো অনেক উচ্ছ্বাসিত। আমার মনে হচ্ছে আপনি চাইলে এখনই প্রকাশ করেন। তবুও মাঝে মাঝে আপনার মনে লুকায়িত অনেক কথাই শেয়ার করেন যেখানে ফুটে উঠে আমার বাংলা ব্লগের প্রতি আপনার ভালোবাসা। যাইহোক আমাদেরকে অনেক সুন্দর একটা রেসিপি উপহার দিয়েছেন। ঢেরস ভাজি এভাবে কখনো খাওয়া হয় নাই। দেখেই বুঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। একবার ট্রাই করবো, আমাদের সাথে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

নিজের ভাষায় কোন কিছু প্রকাশ করতে পারলে নিজের কাছেই একটা তৃপ্তি খুঁজে পাওয়া যায়। "আমার বাংলা ব্লগ" এমন একটি কমিউনিটি যেখানে নিজের মনের ভাষা খুব সুন্দর ভাবে প্রকাশ করা যায়। তার জন্য "আমার বাংলা ব্লগ" আমার কাছে অনেক ভালো লাগে। এখানে আমি যেকোনো ধরনের পোস্ট নিজের মনের ভাষা দিয়ে লিখে সাজিয়ে শেয়ার করতে পারি। এটাই আমাদের জন্য সবচেয়ে বড় পাওয়া। অন্য কোন জায়গায় এই কাজগুলো করা কখনও সম্ভব নয়। যাই হোক সকাল বেলা আপনার ইউনিক রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে হচ্ছে। এখনো শুয়ে আছি কিন্তু আপনার এই রেসিপি দেখে খিদে বেড়ে গিয়েছে। ঢেড়স ভাজি খেয়েছি কিন্তু কখনো ডিম দিয়ে এভাবে ভাজি করে খাওয়া হয়নি। ঢেড়স ভাজি খেতে আমার কাছে খুব ভালো লাগে। গরম ভাতের সাথে এই ভাজি বেশ দারুণ জমে ওঠে। মনে হচ্ছে ডিম দিয়েও এভাবে ভাজি করে খেতে খারাপ লাগবে না। আপনার রেসিপির ধাপ গুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাইয়া এত ইউনিক ও মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হুম ভাই একট উত্তেজনা কাজ করছে আমার বাংলা ব্লগ এর বর্ষপূর্তি নিয়ে। আর মাত্র ৪ দিন বাকি। তারপর সেই শুভ সময় আসবে। ঢেঁড়স ভাজি আমার সেই লাগে। যদিও ঢেঁড়স এর তরকারি পছন্দ করিনা। আর ডিম দিয়ে ঢেঁড়স ভাজি ইউনিক লাগলো খুব। বাসায় টেস্ট করে একদিন দেখতে হবে।

 2 years ago 

আসলেই বর্ষপূর্তি উপলক্ষে বেশ উওেজনা কাজ করছে।কোনটা রেখে কোনটায় অংশগ্রহণ করবো তাই ভাবছি।যাই হোক আপনার রেসিপি ডিম দিয়ে কখনো ঢেড়স দিয়ে খাওয়া হয়নি। তবে মনে হচ্ছে দারুন হবে।প্রতিটি ধাপ আমি ভালো করে দেখে নিয়েছি।একদিন তৈরি করে খাব। ধন্যবাদ

 2 years ago 

নিজের মাতৃভাষাকে যারা ঘৃণা করে বা এ ভাষায় কথা বলতে যারা লজ্জাবোধ করে তাদের চাইতে অমানুষ আর নির্লজ্জ কেউ নেই। আমি মনে করি নিজের ভাষাকে বিশ্বদরবারে প্রতিষ্ঠা করা প্রত্যেকটি মানুষের কর্তব্য। যেখানে প্রত্যেকটি সভ্য জাতি নিজের ভাষা নিয়ে গর্ববোধ করে সেখানে আমাদের দেশের কিছু নির্লজ্জ মানুষের ভাষার প্রতি এই অবহেলা সত্যিই ভীষণ কষ্ট দেয়। আমার বাংলা ব্লগ কমিউনিটি এক্ষেত্রে আমাদের সবার সামনে মায়ের ভাষায় ব্লগিং করার নতুন একটি সুযোগ সৃষ্টি করে দিয়েছে। কৃতজ্ঞতা জানাই ফাউন্ডার সহ কমিউনিটির প্রত্যেককে। আর রেসিপির কথা কি আর বলব, নতুন নতুন রেসিপি সৃষ্টিতে আপনার জুড়ি নেই। ঢেঁড়স ভাজি এমনিতে আমার খুব প্রিয় তবে ডিমের সাথে কখনো এভাবে রান্না করা হয়নি। ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60380.95
ETH 2623.05
USDT 1.00
SBD 2.55