বেগুন আলু দিয়ে ইলিশ মাছের রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-elish.png

বেগুন যার নাকি আছে অনেক গুন,
যদিও আমরা কেউ গাইতে চাইনা তার গুন,
কারনটাও রয়েছে সবার জানা -
ভয় লাগে শুনলে এলার্জির কথা।

একটু ভিন্নভাবে শুরু করলাম আজকের লেখাটা। না কবিতা না আজ শেয়ার করবো আমার পছন্দের আরো একটি মজার রেসিপি। যদিও আমি খুব বেশী মাছ খাওয়ার চেষ্টা করি কিন্তু সেই তুলনায় বেগুন খুব একটা খাই না। তবে সত্যি বলছি ইলিশ মাছের সাথে বেগুন বেশ জমে যায় এবং তখন না খেয়ে থাকতে পারি না। আর একটা সত্যি বলছি আমার এলার্জির কিছুটা সমস্যা আছে, তবে তাই বলে ইলিশ কিংবা বেগুন এর যখন সন্ধি হয় তখন কিন্তু কোনটািই ছাড়তে পারি না।

আসলে স্বাদের বিষয়টি যখন নিশ্চিত হওয়া যায় তখন এলার্জির টেলার্জির কথা একদমই মাথায় আসে না হি হি হি। আর মাছ দেখলে তো আমার লাফ দিতে মন চায়, আপনাদের মনে কি চায় সেটা যদিও আমি জানি না। আর জানবোই বা কিভাবে যদি আপনারা না জানান? মন খুলে আমাদের সাথে সব শেয়ার করবো, আমরাও কিছুটা জানি তবে সাবধান এখন কিন্তু শীত কাল জামা গায়ে না রাখলে ঠান্ডা লেগে যাবে নিশ্চিত হি হি হি।

যাইহোক, মূল কথায় ফিরে আসি মানে বেগুন আলু দিয়ে ইলিশ মাছের রেসিপি। শীতকালে বেগুন তরকারি খুব বেশী খারাপ লাগে না, বিশেষ করে সাথে যদি ইলিশ মাছ থাকে। চলুন তাহলে দেখি আজকের মজার রেসিপিটি-

elish mas (2).jpg

উপকরণ সমূহঃ

  • ইলিশ মাছ
  • বেগুন
  • আলু
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • ধনিয়া পাতা
  • আদা রসুন পেষ্ট
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

elish mas (5).jpg

প্রথমে একটি কড়াই চুলায় বসিয়ে কিছু তেল গরম করবো তারপর পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিবো।

elish mas (6).jpg

elish mas (7).jpg

এরপর লবন, হলুদ, মরিচ, ধনিয়ার গুড়ার সাথে আদা রসুনের পেষ্ট দিয়ে কষা করে নিবো।

elish mas (8).jpg

elish mas (9).jpg

অল্প একটু পানি মিক্স করে নিলে কষাটা সুন্দর হয় এবং কাশি আসবে না।

elish mas (10).jpg

elish mas (11).jpg

কষা হয়ে গেলে পরিস্কার করে রাখা মাছগুলো দিয়ে দিবো এবং আরো কিছুটা সময় রান্না করবো।

elish mas (12).jpg

এরপর মাছগুলোকে নামিয়ে একটি পাত্রে রাখবো।

elish mas (13).jpg

elish mas (14).jpg

এখন কষানো মসলাগুলোর মাঝে বেগুন ও আলু দিয়ে দিবো এবং সেগুলোকে ভালোভাবে মিক্স করে নিবো।

elish mas (15).jpg

elish mas (16).jpg

এই ক্ষেত্রে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিলে বেগুন ও আলু দ্রুত সিদ্ধ হয়ে আসবে।

elish mas (17).jpg

elish mas (18).jpg

ঢাকনা উঠিয়ে কষা করে রাখা মাছগুলো দিয়ে দিবো এবং নাড়াচাড়া দিয়ে মিক্স নিবো।

elish mas (19).jpg

elish mas (21).jpg

এখন পরিমান মতো পানি মিশিয়ে নিবো এবং রান্না করতে থাকবো ঝোলের পরিমান কমে না আসা পর্যন্ত। তারপর ধনিয়া ও কাঁচা স্লাইস করে উপর দিয়ে দিবো এবং আরো কিছুটা সময় রান্না করবো।

elish mas (22).jpg

পরিমান মতো ঝোল থাকা অবস্থায় একটু চেক করে নিবো সব উপাদান ঠিক মতো হয়েছে কিনা তারপর নামিয়ে পরিবেশন করবো।

elish mas (23).jpg

দেখুন উপরের দৃশ্যটা কেমন হয়েছে দেখতে, আর আমি দেখি কেমন হয়েছে স্বাদটা হা হা হা। সত্যি বলছি ইলিশ মাছের সাথে বেগুনের স্বাদ, কোন তুলনা হয় না। বেশ দারুণ লাগে খেতে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

ভাই ইলিশ মাছের নাম শুনলেই জিভে জল চলে আসে। আপনি আলু বেগুন দিয়ে অসাধারণ ভাবে রেসিপিটি তৈরি করেছেন। আলু বেগুন তরকারিকে খুব সুন্দর ভাবে মজিয়ে ফেলে। উফফ, মনে হচ্ছে আপনার তৈরিকৃত রেসিপি থেকে ইলিশের ঘ্রান পাচ্ছি 😋

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

বেগুন যার নাকি আছে অনেক গুন,
যদিও আমরা কেউ গাইতে চাইনা তার গুন,
কারনটাও রয়েছে সবার জানা -
ভয় লাগে শুনলে এলার্জির কথা।

  • ভয় লাগে না শুনলে এলার্জীর কথা
    কারণ,
    এলার্জীর জন্যে ছাড়া যাবেনা বেগুনের মজা।
    এলার্জীকে রুখতে আমি,
    খাচ্ছি রোজ ঔষুধের বড়ি।

🤪🤪মিলিয়ে দিলাম কবিতা।

এক কথায় আমার কাছে আপনার আজকের এই রেসিপি=অমৃত।😍

 2 years ago 

বেগুন যার নাকি আছে অনেক গুন,
যদিও আমরা কেউ গাইতে চাইনা তার গুন,
কারনটাও রয়েছে সবার জানা -
ভয় লাগে শুনলে এলার্জির কথা।

ভাইয়া আপনার পোস্ট যখনই পড়ি তখনই খুবই মজা পাই। আসলে আপনি এমন ভাবে কথা গুলো লিখেন যে না হেসে পারিনা। তবে যাই হোক এলার্জি থাকুক আর নাই থাকুক ইলিশ মাছ দিয়ে বেগুন খেতে সবাই পছন্দ করে। তবে একটি কথা বলতে চাই একা একা খেলে এলার্জি অনেক বেড়ে যাবে। আর যদি আমাদেরকে দাওয়াত দেন তাহলে আশাকরি এলার্জি আপনাকে আক্রমণ করতে পারবে না 🤪🤪। অনেক মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

একদমই ঠিক বলেছেন, এলার্জি থাকুক আর নাই থাকুক ইলিশের সাথে বেগুন না হলে একদমই জমে না স্বাদটা। ধন্যবাদ

 2 years ago 

অও,ভাইয়া বেগুন আলু দিয়ে ইলিশ মাছ অত্যন্ত স্বাদের রেসিপি।ইলিশ মাছ যেখানে সব স্বাদ সেখানে।আমার একটু একটু এলার্জি আছে তবুও আমি রোজ বেগুন খাই।লোভ সামলানো যায় না, হি হি হি।খুব সুন্দর হয়েছে রেসিপিটা👌।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বী আপু আমার নিজেরও এলার্জি আছে কিন্তু তাই বলে এতো স্বাদের খাবার মিস করি না হা হা হা। ধন্যবাদ

 2 years ago 

আসলে স্বাদের বিষয়টি যখন নিশ্চিত হওয়া যায় তখন এলার্জির টেলার্জির কথা একদমই মাথায় আসে না

বেগুন আলু দিয়ে ইলিশ মাছের অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। ইলিশ মাছ খেতে আমি খুবই পছন্দ করি। আর সাথে যদি হয় বেগুন তাহলে খেতে আরো বেশি সুস্বাদু হয়। আমার অ্যালার্জির সমস্যা রয়েছে তবুও আমি ইলিশ মাছ দেখলে লোভ সামলাতে পারিনা। আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া স্বাদের বিষয়টির যখন নিশ্চিত হয় তখন এলার্জির কথা মাথায় থাকে না। আপনি অনেক সুন্দর ভাবে আপনার রেসিপি তৈরির প্রসেস উপস্থাপন করেছেন ভাইয়া। মজাদার ও খুবই লোভনীয় একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো 💝💝।

 2 years ago 

যার নাই গুন, তার নাম বেগুন। যদিও আমরা সব সময় উল্টো ভাবে সব কিছু বলতে স্বাচ্ছন্দ্যবোধ করি। তবে সঠিক টা অনেক সময় অনেকে এড়িয়ে যাই কারণ আমরা ভাবি আসলে আমরা সবকিছু জানি। সত্যি কথা বলতে কি বেগুনের গুণ সম্পর্কে বর্ণনা দিতে গেলে আমার মনে হয় আমি ব্যর্থ হব। বেগুন এমন একটা সবজির মানুষের শরীরের জন্য খুবই উপকারী। আর ইলিশ মাছটা আমার সবচেয়ে প্রিয় একটি মাছ এবং ইলিশ মাছ দিয়ে বেগুন তরকারি আমার সবচেয়ে প্রিয়। আপনার রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে এর স্বাদ কতটা, জিভে জল পড়ে যাচ্ছে আমার তবে নিরুপায় হয়ে জিব্বা টাকে কন্ট্রোল করতে হলো জানি খেতে পারব না। আর এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

হাফিজ ভাই
আমি অবশ্য শুনেছিলাম,
যার নাই কোন গুণ,
তার নাম হচ্ছে বেগুন।
বেগুন আমার সবচাইতে অপছন্দের সবজি। এলার্জির কারণে আমাদের বাসায় প্রায় বেগুন আনা হয় না বললেই চলে। তবে ইলিশ মাছ হচ্ছে মাছের রাজা। এমন সুস্বাদু মাছ আমার মনে হয় বাংলাদেশ আর নেই। কম্বিনেশন টা কেমন হলো আমার জন্য একটু চিন্তা করে দেখেন।।

 2 years ago 

শুরু টা খুব সুন্দর ছিল ভাইয়া। যাদের এলার্জি রয়েছে তাদের জন্য বেগুন তো অনেক ক্ষতিকর। এই রেসিপিটা আমার খুবই পছন্দের। বেগুন দিয়ে ইলিশ মাছ রান্না করলে আমি ভাত একটু বেশি খাই 🤭 আপনার রেসিপিটা দেখে এখন খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হুম ঠিক খেতে বেশ স্বাদের লাগে কিন্তু অন্য দিকে এলার্জির ভয়ও করে হা হা হা। ধন্যবাদ

 2 years ago 

খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। যদিও আমার অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে তবে ইলিশ আর বেগুন রেসিপি দেখে একদম লোভ লেগে যায় ‌। আর বেগুন আর শুটকি দিয়ে রান্না করলে তো কথাই নেই । খেতে অনেক মজা হয় আপনি মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আশা করি ভাইয়া ভালো আছেন? আপনি খুব সুন্দর করে বেগুন আলু দিয়ে ইলিশ মাছে রান্না করেছেন। আপনার রন্ধন প্রণালী খুবই অসাধারণ ছিল। দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে। ইলিশ মাছ আমার খুব প্রিয় দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার উপস্থাপনা খুবই ভালো ছিল। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তর অন্তর থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। ভালো থাকবেন ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58617.29
ETH 3164.87
USDT 1.00
SBD 2.44