আমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি || সরিষা মুলা

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

new cover.png

হ্যালো বন্ধুরা,

রান্নার ব্যাপারে আমার কৌতুহল সেই বিয়ের আগ হতেই, প্রথমবার যেদিন রান্না করেছিলাম, সেদিন আমার নানু খুব বেশী প্রসংশা করেছিলেন। সত্যি বলতে সেদিন খুবই অনুপ্রাণিত হয়েছিলাম। তারপর মাঝে মাঝেই চেষ্টা করতাম একটু ভিন্ন রকম কিছু রান্না করার। যা মনে আসতো, আমি যা চাইতাম, বিশেষ করে গতানুগতিক এর বাহিরে কিছু করার। কারণ খাবো আমি, যাই রান্না হোক সমস্যা তো নেই। আর নতুন কিছুর স্বাদ, একটু বাড়তি অনুভূতি তৈরীতে দারুণভাবে প্রভাব ফেলতে পারে। তাই পরখ করার বিষয়ে একটা ভীতি থাকলেও আমি মাঝে মাঝে ভিন্ন কিছুর স্বাদ নেয়ার চেষ্টা করতাম, এটা কিন্তু সত্য।

আরেকটা বিষয়, আমরা কিন্তু মাঝে মাঝে যুক্তিহীনভাবে অনেক কিছুকে অপছন্দ করি, এটা কিন্তু মোটেও ঠিক না। বুঝলেন না, বুঝিয়ে বলছি বিষয়টি। যেমন ধরুন মুলা, খুবই স্বাদের এবং নীরিহ একটি সবজি। অথচ সবচেয়ে বেশী অপপ্রচারের স্বীকার এই মুলা। অধিকাংশ মানুষই এর স্বাদ চেক না করে একে অপছন্দ করা শুরু করেন এবং করতেই থাকেন। যদিও আমি নিজেও ছোটবেলায় মুলা খুব একটা পছন্দ করতাম না। কিন্তু এখন করি, খুব করি এবং বেশ স্বাদ পাই, হে হে হে ।

IMG20211207163344_01.jpg

দেখুন পরখ করার পর যদি বিষয়টি স্বাদের না হয়, তাহলে কে আপনাকে বলবে দ্বিতীয়বার পরখ করার জন্য? আমিতো ভুলেও বলবো না, কারন বলে কি আবার মাইর খাবো? হে হে হে। কোন দরকার নেই মাইর খাওয়ার তারচেয়ে বরং মুলা খাই এটাই ভালো। তবে যারা পছন্দ করেন, তাদের মুলার পক্ষ হতে শুভেচ্ছা আর যারা অপছন্দ করেন তাদের সবজি রক্ষা সমিতির পক্ষ হতে তীব্র ভাষায় নিন্দা জ্ঞাপন করছি, হা হা হা। যদি এতে তাদের কিছুটা বোধোদয় ঘটে এবং মুলার প্রতি আগ্রহ জন্মায়।

যাইহোক, আমার বিষয় হলো শীতকালীন সবজির রেসিপি শেয়ার করা, কারন আমার বাংলা ব্লগ কমিউনিটিতে শীতকালীন সবজির সেরা রেসিপির প্রতিযোগিতা চলছে। তাই আজ আমিও আমার সেরা শীতকালীন রেসিপি শেয়ার করবো, যদিও আজকের রেসিপিটির মুল আইডিয়া এসেছে আমার বউ এর নিকট হতে, সুতরাং রেসিপির ক্রেডিট তাকেও দেয়া উচিত। চলুন তাহলে রেসিপিটি দেখি-

IMG20211207140740.jpg

উপকরণ সমূহঃ

  • মুলা
  • সরিষা পেষ্ট
  • আদা-রসুন পেষ্ট
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • ধনিয়া গুড়া
  • লবন
  • সরিষার তেল।

প্রস্তুত প্রণালীঃ

IMG20211207132543_01.jpg

প্রথমে মুলাকে সাইজ করেছি, আরে ধুর বাজে চিন্তা বাদ দেন। সাইজ মতো স্লাইস করেছি তারপর সরিষাগুলোর পেষ্ট তৈরী করেছি।

IMG20211207145151_01.jpg

IMG20211207145322_01.jpg

একটি কড়াই চুলায় বসিয়ে কিছু তেল ঢালবো তারপর পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিবো।

IMG20211207145907_01.jpg

IMG20211207145936_01.jpg

পেঁয়াজগুলো রং কিছুটা পরিবর্তন হয়ে আসলে বাকি সকল মসলাগুলো দিয়ে দিবো, সরিষা বাটা ছাড়া।

IMG20211207150002_01.jpg

IMG20211207150529_01.jpg

অল্প কিছু পানি দিয়ে ভালোভাবে কষা করার চেষ্টা করবো।

IMG20211207150546_01.jpg

IMG20211207150606_01.jpg

কষা হয়ে গেলে আমরা সরিষা বাটা দিয়ে দিবো এবং মসলাগুলোর সাথে মেশানোর চেষ্টা করবো।

IMG20211207150631_01.jpg

IMG20211207151233_01.jpg

পুনরায় আরো কিছুটা পানি দিবো এবং সরিষাগুলোর সাথে কষা করবো।

IMG20211207151254.jpg

IMG20211207151340.jpg

এখন স্লাইস করে রাখা মুলাগুলো দিয়ে দিবো তারপর সেগুলোকে মসলার সাথে মিক্স করার চেষ্টা করবো।

IMG20211207151347_01.jpg

IMG20211207152603.jpg

অল্প সময়ের জন্য মুলাগুলোকে ঢেকে দিবো যাতে দ্রুত সিদ্ধ হয়, তারপর ঢাকা উঠিয়ে নাড়াচাড়া দিবো।

IMG20211207153611_01.jpg

IMG20211207155731_01.jpg

এরপর আবার অল্প একটু পানি ঢালবো এবং আরো কিছুটা সময় রান্না করবো। তবে আমি ঝোল রাখি নাই আপনারা ঝোল রাখতে চাইলে একটু বেশী পরিমানে পানি দিতে পারেন।

IMG20211207163356_01.jpg

তো কি বুঝলেন? হয়ে গেলো আমাদের স্পেশাল স্বাদের সারিষা মুলা তরকারি। দেখে বলুন তো স্বাদটা কেমন হয়েছে? দাঁড়ান আমিই চেক করে বলছি, বেশ স্বাদের হয়েছে, মজাই মজা! হে হে হে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB.png

Sort:  
 3 years ago 

ভাই, সরিষা ইলিশ খেয়েছি। সরিষা মুলা খাই নাই। কিন্তু আপনার রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে। দারুণ একটা আইডিয়া। আপনার রেসিপি আমার অনেক পছন্দ হয়েছে। দেখতে অনেক লোভনীয় হয়েছে। কাঁচা মরিচ কাঁচা কাঁচা দেখতে কামুর দিলেই মজা।
❣️❣️❣️

 3 years ago 

মুলা দিয়ে যে এত ইউনিক ইউনিক রেসিপি তৈরি করা যায় তা আগে জানতাম না। সরিষা মুলা নাম টার মধ্যেই বেশ একটা লোভনীয় ব্যাপার রয়েছে। রেসিপি টা দেখেই মনে হচ্ছে এটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 3 years ago 

হুম, আর এতো স্বাদের যে হয় সেটাও আমি আগে জানতাম না, হে হে হে।

 3 years ago 

আপনার মুলা সরিষা রেসিপি যা আমার প্রথম দেখা। শীতকালে মুলার তরকারি খেতে খুবই সুস্বাদু লাগে। হালকা লবণাক্ত লাগে যেটা স্বাদের পরিমাণ বাড়িয়ে দেয়। সরিষা মুলা রেসিপি রান্না অসাধারণ লাগছে স্বাদের মজা আপনি জানেন। এতো সুন্দর ভোজন রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই। 😍😍

 3 years ago 

মুলা দিয়ে খুবই ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া এবং দেখেই বোঝা যাচ্ছে যে আপনার এই রেসিপিটি খেতে খুবই মজা হবে। কখনো এই রেসিপিটি তৈরি করে খাওয়া হয়নি তবে আপনার রেসিপিটি দেখে যখন মনে মনে হচ্ছে তখন তখন বাসায় ট্রাই করে দেখতে হবে।

 3 years ago 
এটা ঠিক যে অধিকাংশ মানুষই টেস্ট না করে এটিকে অপছন্দ করে এবং মুলা খেতে ভালই লাগে। শীত কালীন সময়ে মুলা খেতে দারুন লাগে। অন্য সবজির সাথে ভালোভাবে জমে ওঠে। আপনি আজকে আমাদের মাঝে সরিষা মুলা নিয়ে হাজির হলেন। আজকে নামটি প্রথম শুনলাম ভাইয়া। অবাক করার মতো লাগলো টাইটেল দেখে। দারুণ ভাবে রান্না করেছেন আপনি এবং রান্নার স্বাদ ঠিক করে দেখতে পারলে আরো ভালো লাগতো। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল
 3 years ago 

বলে আর লাভ কি? সেই তো সব সময় আপনিই চেক করেন। আর আমাদেরকে নামের জন্য বলেন। যদিও এই রেসিপি যে হতে পারে এইটা আমি জীবনে ভাবতেও পারিনি!! তবে আপনি আমার না ভাবাকে করে দেখিয়েছেন সেই কারণে সাধুবাদ জানাই। তবে রেসিপি নিয়ে কিছু বলছিনা না।না বলার কারণ ও তো জানেন, তাই না? হি হি হি

 3 years ago 

সরিষা মুলা রেসিপি আমার কাছে একদম ইউনিক একটি রেসিপি মনে হয়েছে। আগে এই রেসিপি সম্পর্কে কোন ধারণা ছিল না। সরিষা মুলার রেসিপি বোধহয় অনেক মজাদার হয় কারণ সরিষা দেওয়ায় দারুন একটি ঘ্রাণ পাওয়া যায়। অনেক অনেক শুভকামনা রইলো ভাই।

 3 years ago 

ভাই আপনার পোস্টটি পড়তে গেলে আগে আট দশবার দম ছাড়তে হয় নিতে হয়। কারণ আপনার পোস্ট পড়তে গেলে আমার হাসতে হাসতে পেট ব্যথা হয়ে যায়। অবশেষে আপনি সেই মুলাকে আর ছাড়লেন না। আপনি মজার ছলে মুলাকে এমন এক জায়গায় নিয়ে গেছেন আমি বাজার করতে গেলেও আপনার কথা মনে পড়ে। মুলা দিয়ে সরিষা মুলার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন সেই সাথে অনেক বিশ্লেষণ করেছেন যা আমি এই সময় হাসির জন্য উত্তরগুলো দিতে পারছি না। দেখে বোঝা যাচ্ছে স্পেশাল এটা আগে কখনো দেখিনি বা খাইনি। তবে আমি কোন সবজি তেমন একটা অপছন্দ করি না সব সবজি খাই। আপনার রেসিপিটি খুব ইউনিক হয়েছে এবং কি ভাবির সহযোগিতা করেছেন। আমি ভাবীকে আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাচ্ছি এরকম ইউনিক একটা আইডি আপনাকে দেওয়ার জন্য। ভালোবাসা অবিরাম দুজনের জন্য।

 3 years ago 

শীতকালে মুলার সবজি খুবই পাওয়া যায়। আপনি মুলার সবজি দিয়ে সরিষা করেছেন। এটি সত্যি আমার কাছে নতুন মনে হয়েছে। আপনার রেসিপিটি দেখে সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

সরিষা মুলার রেসিপি প্রথম দেখলাম। মুলা আমার খুব একটা পছন্দ না। বাসায় রান্না করলেও আম্মু জোর করে খাওয়ায়। আপনার বানানোর রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই মজাদার একটি রেসিপি। আম্মুকে বলব বাসায় সরিষা মুলার ট্রাই করে দেখতে। তখন খেয়ে দেখব কেমন হয় এটা। ধন্যবাদ আপনাকে নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41