আবেগের কবিতা || তুমি কেমন গো || Original Poetry by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

girl-g1c33c4a28_1920.jpg

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালো আছেন। আমি আজ বেশ ভালো আছি, যেহেতু আজ শুক্রবার এবং নিজের বাড়ীতে দারুণ কিছু মুহুর্ত উপভোগ করার চেষ্টা করছি। আচ্ছা পরিস্কার করে বলতেছি কি উপভোগ করছি। আজ একটা মাটির চুলা এনেছি এবং সেটাতে রান্নার প্র্যাকটিস করছি। না না গ্যাসের সিলিন্ডার আছে কিন্তু তবুও আমি বলেছি প্রতি শুক্রবার বাড়ীতে মাটির চুলায় রান্নার প্র্যাকটিস করবো। তারপর পর আর কি মাটির চুলার রান্না আমার কাছে দারুণ লাগে, দারুণ স্বাদ পাওয়া যায় রান্নায়। আর এই জন্যই মনে মনে একটা পলিটিক্স এর পরিকল্পনা করেছি, কাছে আসুন আস্তে আস্তে বলি যাতে কেউ না শুনে। আমি কয়েকটি শুক্রবার মাটির চুলায় রান্নার প্র্যাকটিস করবো, তারপর সেটা স্থায়ীভাবে বউয়ের উপর চাপিয়ে দিবো, হি হি হি।

আচ্ছা বাদ দেই এসব না হয় আরো একটি বললো যদি পরিকল্পনা সফল হয় তাহলে, না হলে আবার ব্যর্থ পরিকল্পনার জন্য ফেঁসে যেতে পারি, বলাতো যায় না। তবে আজ হৃদয়ের ভিন্ন কিছু অনুভুতি আপনাদের সাথে ভাগ করে নিবো। আসলে আমাদের মন এবং মানসিকতা সর্বদা একই রকম থাকে না, যার কারনে উপরের দৃশ্যটা দেখে আমরা যা কল্পনা করি তা সর্বদা সঠিক হয় না। আমরা উপরের অবস্থা দেখে যা প্রত্যাশা করি সেটা নাও হতে পারে। আর ভালোবাসার ক্ষেত্রে এটা সবচেয়ে বেশী কার্যকর, যার কারনে একজনের মনে লাড্ডু ফুলে তো অন্য জন্য নিশ্চুপ দুনিয়ার বাসিন্দা হয়ে থাকে। একজন কল্পনার জগতে ভেসে বেড়ায় তো অন্য জন মন খারাপের দেশে লুকিয়ে থাকে, একজন উষ্ণতা খুঁজে তো অন্য জন শীতলতায় ডুবে থাকে। একটু খেয়াল করলেই এর বাস্তবতা খুব সহজেই দেখতে পাবেন। না না না এই বিষয়ে কোন উদাহরণ দিতে চাই না, তাহলে সবাই আবার বেশী বেশী বুঝা শুরু করে দিবে, হি হি হি।

আজকের বিশেষ কবিতাটি সেই এক পাক্ষিক অনুভূতিকে কেন্দ্র করে লেখার চেষ্টা করা হয়েছে। ভালো হয়েছে কিংবা সুন্দর হয়েছে সেটা হয়তো আমি বলতে পারবো না তবে নিজের দিক হতে সর্বাত্মক চেষ্টা ছিলো ভালোভাবে হৃদয়ের অনুভূতি উপস্থাপন করার। তাই আশা করতে পারি আজকের কবিতাটিও আপনাদের ভালো লাগবে। চলুন তাহলে পড়ে দেখি-

girl-gffa3da42a_1920.jpg

তুমি সূর্য দেখালে কিন্তু উত্তাপ ছড়ালে না
তুমি আকাশ দেখালে কিন্তু বিশাল হলে না
তুমি বৃষ্টি দেখালে কিন্তু শীতলতায় ডুবালে না
তুমি বাতাস দেখাতে কিন্তু হৃদয় বিশুদ্ধ করলে না

তুমি কেমন গো? সময়ে অসময়ে খালি হৃদয়ে নাড়া দাও
তুমি কেমন গো? ভালোবাসি বলে অজানায় লুকিয়ে যাও।



তুমি চাইলে আমি উত্তপ্ত হবো সূর্যের আলোয়
তুমি চাইলে আমি বিশাল হবো আকাশের ছায়ায়
তুমি চাইলে আমি উদার হবো বৃষ্টির শীতলতায়
তুমি চাইলে আমি নির্মল হবো বাতাসের বিশুদ্ধতায়

তুমি কেমন গো? দাও না সাড়া আবেগে
তুমি কেমন গো? দাও না সাড়া হৃদয়ে।



তুমি বললে আমি তোমার হবো সময়ে-অসময়ে
তুমি বললে আমি তোমার রবো বারো মাস জুড়ে
তুমি হাত বাড়ালে জড়িয়ে ধরবো হৃদয়ের বন্ধনে
তুমি সরে গেলে নিজেকে হারাবো অন্ধকারে ডুবে

তুমি কেমন গো? হৃদয়ের জোয়ারে নিশ্চল থাকো
তুমি কেমন গো? হৃদয়ের আলো নিভিয়ে রাখো।


Image taken from Pixabay 1 and 2

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

ভালো চালাকি বুদ্ধি বের করেছেন তো। ভাবিকে জানাতে হবে আপনার এই কুট বুদ্ধি। আমার মনে হয় আপনার এই বুদ্ধি সফল হবে না। সফল হলে অবশ্য একদিক দিয়ে ভালই হবে মজার মজার খাবার খেতে পারবেন। আমার কাছে মনে হয় যে মাটির চুলার রান্না খাবারের স্বাদ অনেক বেশি হয়।
আজকের কবিতার বিষয়বস্তু ছেলেদের সঙ্গে অনেক বেশি মিলে গিয়েছে আমার মনে হয়। ছেলেরা যেমন মেয়েদের দেখে কল্পনার জগতে হারিয়ে যায় ঠিক সে রকম হয়েছে। আর কবিতার কথা কি আর বলব সে তো বরাবরই আপনি অনেক ভাল লিখেন।

 2 years ago 

না না না এভাবে বলা ঠিক হচ্ছে না, আমি কিন্তু একদমই সহজ সরল এবং নিরীহ মানুষ। আপনার কষ্ট দেখে আপনার ভাবি যদি নিজে রান্না করতে চায় তাহলে আমি সেখানে কিভাবে বাঁধা দেই বলেন?

 2 years ago 

আমার কষ্ট ভাবি কিভাবে দেখবে🤔🤔?
😜😜

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই মাটির চুলার রান্নার স্বাদ অনেকটাই বেশি। গ্রামাঞ্চলে মাটি চুলাতে রান্না করা হয়। আর গ্রামাঞ্চলের যখন থেকেছি তখনকার রান্না শহরের রান্নার মধ্যে অনেক তফাৎ আমার মনে হয়। আপনি খুবই সুন্দর একটি পরিকল্পনা করেছেন, প্রতি শুক্রবার আপনি মাটির চুলাতে রান্না করবেন। কিন্তু ভাবীর উপরে চাপিয়ে দেবেন এটা কিন্তু খুব খারাপ হবে। ভাবি জানতে পারলে খবর আছে। যাইহোক ভাইয়া আজকে আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। খুবই সুন্দর কবিতা আমাদের উপহার দিলেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে আমার।

 2 years ago 

গ্রামের গেলে এই একটা বাড়তি সুবিধা পেতাম মাটির চুলার রান্না খাওয়ার, তবে এখন নিজের বাড়িতেই সেটা করার চেষ্টা করছি।

 2 years ago (edited)

ভাইয়া কি বলবো সকাল সকাল আপনার পোষ্টটি পড়ে সত্যি ভালো লাগলো ৷আমি সম্পুর্ণ পোষ্টটি খুব মনোযোগ দিয়ে পরলাম ৷

হুম ভাই আপনি ঠিক বলেছেন মাটির চুলাতে রান্না সুস্বাদু তা জানি না ৷আসলে আমরা তো প্রতিদিন মাটির চুলার রান্নাই খাই তেমন একটা মনে হয় না ৷তবে ঠিক বলেছেন ওই গ্যাসের চুলার চেয়ে অনেক ভালো ৷কারন আমি কয়েকবার ম্যাচের রান্না খাই ভালো লাগে নি৷আর হে আপনি মাটির চুলাতে রান্না করছেন ভালো কথা ৷তাই বলে ভাবির উপর এই সব চাপিয়ে দিবেন না ৷নয়তো ভাবি কালো হয়ে যাবে হি হি হি যাই হোক মজা করলাম কিছু মনে নিয়েন না ৷

আর হে ঠিক বলেছেন ভাইয়া মনের মন+মানোসিতা সবসময় এক থাকে না ৷আবার যখন যেটা ভাবি চিন্তা করি সেটা হয় না ৷যাই হোক সবই জীবনের অংশ ৷
আর আপনারা কবিতাটি ও অনেক ভালো লেগেছে ৷
ধন্যবাদ ভাই এতো সুন্দর একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য

 2 years ago 

তা একটু পলিটিক্স না করলে কি আর টিকে থাকা যায়? একদমই যায় না। বুঝতে হবে সেটা হি হি হি

 2 years ago 

মাটির চুলার রান্না আসলে আলাদাভাবে একটু সুস্বাদু হয় খেতে। তবে আপনি যে চুপিচুপি বলেছেন যদি তা কোনভাবে এই পোস্টটা ভাবি দেখতে পারে ,তাহলে কিন্তু সেই চুপিচুপি কথাটা শুনে যাবে। আপনার কবিতাগুলো সবসময় আমার কাছে ভালো লাগে। আজকেও আপনার কবিতা আমার কাছে খুব ভালো লেগেছে ভাই। ধন্যবাদ আপনাকে আর আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল.

 2 years ago 

আমার তো মনে হয় প্রকৃত স্বাদ শুধুমাত্র মাটির চুলার রান্নায় পাওয়া যায়, তাইতো বাড়ীতেও সেটা করার চেষ্টা করছি।

 2 years ago 

অনেক ভালো সিদ্ধান্ত নিয়েছেন ভাইয়া প্রতি শুক্রবারে মাটির চুলা য় রান্না করার প্র্যাকটিস করেন একটু কষ্টদায়ক হলেও অনেক সাশ্রয় হবে হিহিহি।

তুমি সূর্য দেখালে কিন্তু উত্তাপ ছড়ালে না
তুমি আকাশ দেখালে কিন্তু বিশাল হলে না
তুমি বৃষ্টি দেখালে কিন্তু শীতলতায় ডুবালে না
তুমি বাতাস দেখাতে কিন্তু হৃদয় বিশুদ্ধ করলে না

এই লাইনগুলো অনেক অর্থবহ কথা প্রকাশ করে ।সত্যিই কবিতার লাইনগুলো প্রতিটা কবির মনের ভিন্নতা নিজের অনুভূতিগুলোই প্রকাশ করে থাকে। সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আরে ভাই কষ্ট ছাড়া জীবনের কোথায়ও কেষ্ট পাওয়া যায় না, আর রান্নাটা স্বাদের জিনিষ বলে কথা সেই ক্ষেত্রে সেটা আরো ভালো হওয়া উচিত নাকি?

 2 years ago 

আমি কয়েকটি শুক্রবার মাটির চুলায় রান্নার প্র্যাকটিস করবো, তারপর সেটা স্থায়ীভাবে বউয়ের উপর চাপিয়ে দিবো, হি হি হি।

আমিও মনে মনে এটাই ভাবছিলাম। প্রথম কয়েকদিন আপনি নিজে রান্না করার চেষ্টা করবেন এরপর সব দায়িত্ব পড়বে ভাবির উপর। তখন বলবেন মাটির চুলায় রান্না করলে খেতে খুবই ভালো লাগে। তাই তো ভাবি বাধ্য হয়ে কষ্ট করে মাটির চুলায় রান্না করবে। সব হচ্ছে গ্যাসের টাকা বাঁচানোর বুদ্ধি😅😅। যাই বলুন না কেন ভাইয়া মাটির চুলায় রান্না করলে খাবারের স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। বরাবরের মত আজকেও আপনি আপনার অনুভূতি দিয়ে দারুন একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

হা হা হা, এতো বেশী ভাবা কিন্তু ভালো না, শক্তির অপচয় বেশী হয়ে যাবে তাহলে হি হি হি। ধুর আমি কিন্তু এটা বলতে চাই নাই গ্যাসের বিলের বিষয়টি, আপনি কেন সেটা টেনে আনলেন।

 2 years ago 

আসলেই ভালবাসার মানুষ রা কেমন যেন হয়।তারা দূরে না যাওয়া পর্যন্ত বোঝা যায়না তারা কেমন।

 2 years ago 

প্রকৃত ভালোবাসাটা তখনই প্রকাশ পায়, তখন ভালোবাসার মানুষটি দূরে চলে যায়।

 2 years ago 

একদম ঠিক ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

তুমি কেমন গো? দাও না সাড়া আবেগে
তুমি কেমন গো? দাও না সাড়া হৃদয়ে।

অসাধারণ লিখেছেন ভাইয়া। আপনার লেখা কবিতা বরাবরই আমার প্রিয়। আজকের কবিতাটিও আমার কাছে চমৎকার লেগেছে। তবে মাটির চুলায় রান্নার আইডিয়াটি কিন্তু দারুন ছিল ভাইয়া। মাটির চুলায় যে কোন রান্না করলেই খেতে খুবই ভালো লাগে। আমি যখন গ্রামের বাসায় যাই তখন মাঝে মাঝেই খাওয়া হয়। ভাইয়া আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❤️❤️❤️

 2 years ago 

ভাই গ্রামীন পরিবেশে থাকবো কিন্তু রান্নাটা মাটির চুলায় হবে না, সেটা বড্ড বেশী বেমানান হয়ে যায় না? তাই একটু পলিটিক্স করছি এই যা, হা হা হা।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45