মটর শাক ভাজি রেসিপি || Bengali Recipe by @hafizullah

in আমার বাংলা ব্লগ2 years ago

Recipe Cover-m.png

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন এবং সময়গুলোকে উপভোগ্য রাখার চেষ্টা করছেন। আমি বেশ আছি যেমন আছি। আজ অবশ্য অফিসে যেতে পারি নাই। তবে খুব ভোরে ঘুম হতে উঠেছি। তারপর হতে বেশ ব্যস্ত সময় কাটিয়েছি। এরপর নারায়নগঞ্জ শহরে গিয়ে তৃতীয় ডোজ মানে বুষ্টার টিকা দিয়ে আসলাম। আসার পর হতে হাতটা কেমন জানি ভার ভার লাগছে। টিকা তো নার্স দিয়েছে এবং চিন্তা করতেছি তার হাতে অন্য কোন মেডিসিন ছিলো নাকি? ব্যাপারটা কেমন জানি সন্দেহজনক লাগছে, না না না আপনাদের এটা নিয়ে বেশী চিন্তা করার দরকার নেই, হি হি হি।

তারপর বাড়ীতে এসে গোসল সারলাম এবং পুরনো একটা রেসিপি খুঁজে বের করলাম, বুঝতেই পারছেন আজ নতুন করে রেসিপি করার সুযোগ নেই। মনে হচ্ছে জ্বর আসবে শরীরে, কেমন জানি আগাম একটা সিগন্যাল দিচ্ছে শরীর। সে যাইহোক, নাপা যতক্ষন আছে ততোক্ষন নো টেনশন। অবশ্য বলেই দিয়েছে জ্বর আসতে পারে, জ্বর আসলে শুধু নাপা খেলেই হবে। দেখা যাক তারপরও কি অবস্থার সৃষ্টি হয়। আমাদের অফিসের যারাই বুষ্টার ডোজ নিয়েছেন তারা সবাই জ্বরে আক্রান্ত হয়েছিলেন। তবে আমার ক্ষেত্রে ব্যতিক্রম হলেও হতে পারে, সেটা কোন বিষয় না। কিন্তু চিন্তা হচ্ছে রোজা নিয়ে, একে গরম তারপর যদি আবার শরীরে জ্বর আসে, তাহলে তো আমায় খুঁজেই পাওয়া যাবে না।

shak (2) motor.jpg

মুল কথায় ফিরে আসি, পুরনো যে রেসিপিটি খুঁজে বের করেছি সেটা হলো, মটর শাক ভাজি। না এই মটর আবার সেই মটর না, এটা ঘুরেও না আবার চলেও না কিন্তু খেলে বেশ স্বাদ পাওয়া যায় হা হা হা। আসলে মটর শাক মূলত শীতকালীন সবজি, কম বেশী সবাই এই শাকটা পছন্দ করে। শীতে সর্ব শেষ গ্রামের বাড়ীতে গিয়েছিলাম যখন, তখন ফিরে আসার সময় এক জমিতে মটর শাক সংগ্রহ করতে দেখে আমরা রিক্সা থামাই এবং সেখান হতে পঞ্চাশ টাকার টাটকা মটর শাক কিনে নিয়ে আসি। সেটার রেসিপি হলেছিলো ভাজি, কিন্তু শেয়ার করা হয় নাই আপনাদের সাথে। বুঝতেই পারছেন বয়স বাড়ছে, অনেক কিছুই ভুলে যাচ্ছি হি হি হি। চলুন তাহলে আজ মটর শাকের ভাজি রেসিপি দেখি-

shak (3).jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • মটর শাক
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • রসুন
  • লবন
  • তেল।

প্রস্তুত প্রণালীঃ

shak (4).jpg

প্রথমে শাকগুলোকে ধুয়ে পরিস্কার করে নিয়েছি তারপর কুটে একটা প্লেটে রেখেছি। আসলে শাকের ভাজি করতে সময় খুব কম লাগে কিন্তু খেতে বেশ স্বাদের হয়ে থাকে। আর শীতকালীন শাকগুলো খেতে বেশী ভালো লাগে।

shak (5).jpg

shak (6).jpg

একটা প্যান চুলায় বসিয়ে কিছু তেল গরম করেছি তারপর পেঁয়াজ কুচি, রসুন কুচি ও কাঁচা মরিচ দিয়েছি।

shak (7).jpg

shak (8).jpg

পেঁয়াজগুলো ভাজা ভাজা হয় আসলে পরিস্কার করে কুটে রাখা শাকগুলো দিয়ে দিয়েছি এবং তার সাথে পরিমান মতো লবন দিয়েছি।

shak (9).jpg

shak (10).jpg

তারপর শাকগুলোকে ভাজা পেঁয়াজগুলোর সাথে মিক্স করে নিয়েছি এবং একটা ঢাকনা দিয় কিছু সময়ের জন্য ঢেকে দিয়েছি যাতে তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়।

shak (11).jpg

শাকগুলো সিদ্ধ হয়ে আসার পর ঢাকনা সরিয়ে নিয়েছি আরো কিছুটা সময় রান্না করেছি নামিয়ে নিয়েছি।

shak (1).jpg

এই যে হয়ে গেলো আমাদের স্বাদের মটর শাক ভাজি, গরম ভাতের সাথে বেশ লাগে। আমার বেশ পছন্দের একটা শাক। না শুধু এটা না শীতকালীন সবগুলো শাকই আমার বেশ পছন্দের, কারন খেতে তুলনামূলকভাবে একটু বেশী স্বাদের হয়ে থাকে তাই। আশা করছি আজকের রেসিপিটি আপনাদের ভালো লেগেছে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break.png
Leader Banner-Final.pngbreak.png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break.png

New Benner ABB-6©.png

Sort:  
 2 years ago 
জেনে অনেক ভালো লাগলো আপনি তৃতীয় বুষ্টার ডোস সম্পন্ন করেছে। যারা এখনো টিকা দেয় নাই তাদের দেওয়াটা অনেক জরুরী।
তবে যাইহোক, আজকের মটরশাক ভাজি দেখে অনেক ভালো লাগলো। আপনার রেসিপি মানেই নতুন আইডিয়া। আমি এখনো মটর শাক খাই নাই। তবে আপনার তৈরি রেসিপি দেখে বেশ খেতে মন চাচ্ছে। অনেক ধন্যবাদ ভাই আমাদের সাথে আপনার ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।
 2 years ago 

আসলে আমার মনে একটা সন্দেহ রয়েই গেছে ভাই টিকায় কি আদৌ কোন কাজ হবে? আমি জানি না হবে কি না।

 2 years ago (edited)

আসলে ভাই এমন অনেক মানুষ আছে যারা টিকার নেওয়ার পরও আক্রান্ত হয়েছে। কিছুই করার নাই যেহেতু এখনো মেডিসিন বের হয় নাই। তাই যেহেতু ফ্রিতে দিচ্ছে না নেওয়ার চেয়ে নেওয়াটাই শ্রেয়। 😋😋

 2 years ago 

ভাইয়া, কমিউনিটিতে অনেকের লেখা পড়ে জানতে পারলাম আপনাদের তৃতীয় ডোজ অনেকটাই আগে দিচ্ছে।কিন্তু আমাদের এখানে দ্বিতীয় ডোজ নেওয়ার এক বছর পর তৃতীয় ডোজ নিতে হবে।যাইহোক আপনার জন্য শুভকামনা রইলো।
আমি মটর শাক কখনো খায়নি,আমাদের এখানে পাওয়া যায় না।কিন্তু যেকোনো শাক খুবই পুষ্টিকর ও সুস্বাদু খেতে হয়।আপনার রেসিপিটা ও সুন্দর হয়েছে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কি বলেন এতো দেরীতে, আমাদের তো বেশী দ্রুতই দিচ্ছে সবগুলো। আমার কাছে এই শাকটা খুবই ভালো লাগে, আসলে আমার আম্মু পছন্দ করতেন সেই থেকে আমার খাওয়া আর কি।

 2 years ago 

আমিও চিন্তা করছি, নার্স এর হাতে কিছু ছিলো কিনা।যাই হোক আমার আম্মার খুব প্রিয় শাক হচ্ছে মটর শাক ভাজি।খেতো ভালো লাগে।আপনার রেসিপিটা খুব ধাপে ধাপে দেখিয়েছেন। কালার দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইলো।

 2 years ago 

সেটাইতো আমি চিন্তা করতেছি, ঘটনাতো এই রকম হওয়ার কথা ছিলো না। চিন্তাটা আরো বেড়ে গেলো এখন।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

বুস্টার ডোজ দেওয়ার পর আমারও জ্বর এসেছিলো ভাইয়া। বুস্টার ডোজ দিলে জ্বর আসে সবারই। চিন্তার কোন কারণ নেই ভাইয়া
আশা করছি দুই-একদিনের মধ্যেই ঠিক হয়ে যাবে। আপনার অসুস্থতার মাঝেও আপনি এত সুন্দর করে এই রেসিপি শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো। মটর শাক ভাজি রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। এই শাক ভাজি কখনো খাওয়া হয়নি। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু। ধন্যবাদ আপনাকে সুন্দর করে এই রেসিপি উপস্থাপন করার জন্য। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💓💓💓

 2 years ago 

ভাই জ্বর আসে এটা শুনেছিলাম, কিন্তু এই রকম খারাপ অবস্থা হয় সেটা জানা ছিলো না, বেশ কাহিল করে দিছে আমায়।

আমি কখন মটর শাক ভাজা খাইনি।কিন্তু আপনার রেসিপিটা দেখে ইচ্ছা করছে আজই রান্না করি খেতে।
দেখতে খুবই চমৎকার।

 2 years ago 

এটা খুবই স্বাদের একটা শাক, অবশ্য শহরের দিকে মানুষরা খুব কমই চিনে এই শাকটা। ধন্যবাদ

 2 years ago 

মটর শাক ভাজি রান্না করে খাওয়া যায় এটা তো জানতাম না। একদম ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আপনার তৈরি মোটর শাক ভাজি দেখতে খুবই লোভনীয় লাগছে। আর তাই খেতেও ভীষণ ইচ্ছে হচ্ছে। মটর শাক ভাজি কিভাবে তৈরি করা হয় তার প্রত্যেকটি ধাপ সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেকেই দেখছি এটা জানে না, আমি কিন্তু শহরের মাঝে থাকি জন্ম হতেই, কিন্তু আমার মা শাক পছন্দ করতেন বেশ তাই অনেক শাকই আমি খাই ও চিনি।

 2 years ago 

মটর শাক ভাজি আমি কখনো খাইনি। যদি কখনো খেয়েও থাকি এটি কেমন খেতে আমি বলতে পারবোনা।ভাই আপনি খুব সুন্দর করে মটর শাক ভাজি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শাক ভাজি রেসিপি টা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। মটর শাক ভাজির সবগুলো ধাপ খুব চমৎকার করে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শাক ভাজি রেসিপি টা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই এটা দারুণ স্বাদের একটা শাক, আমার কাছে বেশ ভালো লাগে। মটর শাক আপনার কাছেও ভালো লাগবে, চেক করে দেখতে পারেন।

 2 years ago 

নাপা যতক্ষন আছে ততোক্ষন নো টেনশন।

ঠিক কথাই বলেছেন ভাইয়া নাপা যতক্ষন আছে ততক্ষণ কোনো টেনশন নাই। নাপা (আপা😅😅😅) হচ্ছে আমাদের সর্ব রোগের ঔষধ। দোয়া করি তাড়াতাড়ি যেন সুস্থ হয়ে ওঠেন। ভ্যাকসিন দিলে একটু জ্বর আসবে এটাই স্বাভাবিক। ভাইয়া আপনি বরাবরের মতো আজকেও অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। শাক ভাজি আমার খুবই প্রিয়। গরম ভাতের সাথে শাক ভাজি খেতে খুবই ভালো লাগে।

 2 years ago 

হুর পুরাটাই মিছা কথা, কতগুলো ট্যাবলেট খেয়ে নিলাম কোন কাজই হলো না, উল্টো আমি বিছানায় শুয়ে পড়লাম।

 2 years ago 

ভাইয়া শাক কেমন হয়েছে ইফতার করে খেয়ে দেখব , এখন বলতে পারতেছি না স্বাদের কথা। এখন এতোটুক বলতে পারি রান্নার উপকরণ এবং লেখা দেখে বুঝা যাচ্ছে বেশ ভালোই হইছে। তবে আপনি জানাইয়েন কেমন ছিল। মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আসলেই বেশ স্বাদের হয়েছিলো, শীতকালের সবগুলো শাকই একটু বেশী স্বাদের হয়ে থাকে, চেক করে দেখতে পারেন নিরাশ হবেন না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65