স্বরচিত কবিতা: এ যন্ত্রনা বড়ই তীব্র!

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

IMG_20240209_074939.jpg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে।তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম সম্পন্ন নতুন একটি কবিতা নিয়ে।আজকের কবিতাটি ভালোবাসা নিয়ে লেখা।আসলে ভালোবাসা যেমন-ই হোক না কেন মানুষ তা নিয়ে মনের বাগান তৈরি করে।আর ভাবনার জগতে প্রবেশ করে ভাবাবেগ হয়ে পড়ে সেই মিথ্যে অনুভূতির দুনিয়ায়।যদিও তা মানুষকে ক্ষনকালীন শান্তি দেয়।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

এ যন্ত্রনা বড়ই তীব্র!

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

আমি ভাবছি তোমার নাম নেব কিনা
নাকি মনের চাদরে মুড়ে রাখবো সারাজীবন
ওই যে একদিন বলেছিলাম---
একতরফা ভালোবাসা মাটিচাপা দিলাম তোমায়,
তবুও হৃদয়ের কোণেতে বসবাস বারোমাস।
এই বাগানে কখনো কুঁড়ি আসে না
ফুল ফোটে না, মৌমাছির দল গুঞ্জন করে না
আর পাখির ঝাঁক আন্দোলনে ফেটে পড়ে না।
তবে কেন এই উচ্ছ্বাসভরা গান?
কেনই বা অনুভূতির মিশেলে মিথ্যে কল্পনায় হারিয়ে যাওয়া?
আমি এক সদ্য গোলাপের সন্ধানে--
ব্যস্ততায় কাটিয়ে দিয়েছি অনেকটা বছর
ইচ্ছে করেই শুকিয়েছি ফুলের কুঁড়ি,
দিন অববাহিকার আনাগোনা চলে
কেউ আসে, কেউ বা হারায় জীবনের পরতে,
ভালোবাসারা কড়া নারে দরজায়।
কিন্তু আমি শামুকের খোলসের মতোই
গুটিয়ে নিয়েছি নিজেকে অন্ধকার জগতে
এটাই সুখময়,ভালোবাসা হারানোর ভয়।
এ যন্ত্রনা বড়ই তীব্র!
ঘোলা আকাশ আর মৃত সঞ্জীবনীর মতোই।


আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

মিথ্যা অনুভূতিগুলো মানুষকে কিছুক্ষণের জন্য শান্তি দেয় কিন্তু এই মিথ্যা অনুভূতিগুলো যেন এক সময় বড় ব্যর্থ দিয়ে থাকে। আর এই অনুভূতিগুলো যেন সত্যিই অনেক কঠিন। আসলে মনের অনুভূতিগুলো কবিতার আকারে লিখতে গেলে অনেক অনেক ভেবেচিন্তে লিখতে হয়। আর আজকে আপনার এই অনুভূতি নিয়ে কবিতাটি লেখা। অসাধারণ একটি কবিতা লিখেছেন কবিতাটি পড়ে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

একদমই তাই!একটা কবিতা লেখার পিছনে অনেক ভাবনা চিন্তা করা লাগে,ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করছেন। আপনার লেখা কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আপনার লেখা কবিতার মাঝে এক ধরনের অভিমান ও এক ধরনের বিরহের রূপ দারুন ভাবে ফুটে উঠেছে। সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনি প্রতি সপ্তাহে একটি করে কবিতা লিখে চলেছেন। আপনার লেখা কবিতা গুলো পড়ে অনেক ভালো লাগে। চেষ্টা করলে যে সুন্দর কবিতা লেখা যায় তার প্রমাণ আপনি। আজকের এই কবিতাটি অনেক সুন্দর হয়েছে। এভাবে সামনের দিকে এগিয়ে যান আশা করি সামনে আরো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আপনি হাজির হবেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অবশ্যই চেষ্টা করবো আরো সুন্দর কিছু লেখার জন্য, অসংখ্য ধন্যবাদ ভাইয়া উৎসাহ দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপু ঠিক বলেছেন কবিতা অনুভূতির ফসল।
একটি কবিতায় মনের বিশাল অনুভূতির কথাগুলো ছোট করে ব্যক্ত করা যায়। আপনার
স্বরচিত কবিতা এ যন্ত্রণা বড়ই তীব্র পড়ে
অনেক ভালো লাগলো।আমি প্রায়ই আপনার কবিতাগুলো পড়ে থাকি বেশ ভালো লিখেন আপনি। ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 5 months ago 

প্রতিনিয়ত আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য পড়ে অনুপ্রাণিত হই এবং চেষ্টা করি মন থেকে লেখার,
ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

দিদি ভালোবাসা কেমন তা জানি না ৷ তবে মনের গহীনে সেই মানুষ টিকে নিয়ে একটা ব্যাথার যন্ত্রণা দেয় ৷ তবে আর যাই হোক এই ভালোবাসা গুলো মিথ্যা নয় ৷ দারুন ছিল কবিতাটি ৷ প্রতিনিয়ত এভাবেই কবিতা লিখবেন এমনটাই প্রত্যাশা করি ৷

 5 months ago 

দিদি ভালোবাসা কেমন তা জানি না ৷

এটা বাস্তবে আমারও জানা নেই, চেষ্টা করি কল্পনা দিয়ে লেখার।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বেশ অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন আপনি৷ এই কবিতাটি আপনার কাছ থেকে পড়তে পেরে খুব ভালো লাগলো। খুব সুন্দরভাবে আপনি এই কবিতাটি এখানে তৈরি করেছেন৷ কবিতার সবগুলা লাইন একটি থেকে একটি অসাধারণ হয়েছে এবং সবগুলো লাইনের সামজ্ঞস্যতাও খুব সুন্দরভাবে বজায় রেখেছেন৷ এর মধ্যে যে লাইনগুলো আমার বেশি ভালো লেগেছে তার মধ্যে কিছু লাইন হলো:

কিন্তু আমি শামুকের খোলসের মতোই
গুটিয়ে নিয়েছি নিজেকে অন্ধকার জগতে
এটাই সুখময়,ভালোবাসা হারানোর ভয়।
এ যন্ত্রনা বড়ই তীব্র!
ঘোলা আকাশ আর মৃত সঞ্জীবনীর মতোই।

 5 months ago 

চেষ্টা করি লাইনের সামজ্ঞস্যতা ধরে রাখার ,কারন আমার মনে হয় এটা কবিতা লেখার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।অনেক ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অল্প কথায় মনের ভাব প্রকাশের জন্য কবিতার বিকল্প আর কিছু হতে পারে না। আমরা তো সবাই ভালোবাসার কাঙাল, এই জন্য সামান্য ভালোবাসা পেলে সেটাকে আঁকড়ে ধরে রাখতে চাই সারা জীবন। বোন , তোমার কবিতাগুলো আসলে মাঝেমধ্যে আমি পড়ার চেষ্টা করি। অনেক সুন্দর কবিতা লেখ তুমি। আজকের কবিতাটাও কিন্তু অসম্ভব সুন্দর হয়েছে। বিশেষ করে কবিতার এই লাইনগুলো আমার মন ছুঁয়ে গেল....

কিন্তু আমি শামুকের খোলসের মতোই
গুটিয়ে নিয়েছি নিজেকে অন্ধকার জগতে
এটাই সুখময়,ভালোবাসা হারানোর ভয়।
এ যন্ত্রনা বড়ই তীব্র!
ঘোলা আকাশ আর মৃত সঞ্জীবনীর মতোই।

 5 months ago 

অনেক সুন্দর কবিতা লেখ তুমি।

দাদা,আমার মতো ক্ষুদ্র লেখকের জন্য এটা যে কত বড় অনুপ্রেরণা সেটা হয়তো লিখে বা বলে প্রকাশ করা যাবে না।সবসময় এভাবেই উৎসাহ দিও,ধন্যবাদ তোমাকেও।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অবশ্যই বোন, এরকম সুন্দর সুন্দর কাজের জন্য সব সময়ই উৎসাহ দিয়ে যাব।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64867.61
ETH 3451.61
USDT 1.00
SBD 2.55