"মজার আম পুঁটি রেসিপি"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?আশা করি সকলেই ঈশ্বরের আশীর্বাদে ভালো ও সুস্থ আছেন।আমিও ভালো আছি।তাই আজ নতুন টক জাতীয় একটি রেসিপি শেয়ার করতে চলে আসলাম আপনাদের সামনে আমি @green015.কি বন্ধুরা, টকের কথা শুনেই জিভে জল চলে আসে তাই না?আমার তো টকের কথা শুনলেই জিভে জল চলে আসে।

IMG_20230415_165909.jpg

মজার আম পুঁটি রেসিপি:

IMG_20230415_142214.jpg

দেশি পুঁটি আমাদের শরীরের জন্য ভীষন উপকারী একটি মাছ।চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে, মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে।এই মাছে প্রচুর পরিমানে পুষ্টিগুণ আছে এবং ভিটামিন ও প্রোটিন রয়েছে।তাই আজ আমি দেশি পুঁটি মাছ কাঁচা আম দিয়ে টক রেসিপি তৈরি করেছি।যেটা খেতে অনেক মজার এবং গরমে বেশ তৃপ্তিদায়ক।কারণ এতে কাঁচা আম দেওয়ার ফলে মুখে একটা আলাদা রুচি আসে খাওয়ার প্রতি।আমি এর আগে একবার পুঁটি মাছ ও তেঁতুল দিয়ে টক রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম।তাই আজ একটু ভিন্নভাবে করার চেষ্টা করলাম।আশা করি রেসিপিটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক---

■উপকরণসমূহ:

IMG_20230415_163709.jpg

IMG_20230415_170557.jpg

1.পুঁটি মাছ - 120 গ্রাম
2.আম - 1 টি
3.লবণ - 1.5 টেবিল চামচ
4.হলুদ - 1 টেবিল চামচ
5.শুকনো লঙ্কা গুঁড়ো - 1.5 টেবিল চামচ
6.গরম মসলা গুঁড়ো - 1/2 টেবিল চামচ
7.গোটাসরিষা - 1.5 টেবিল চামচ
8.সরষের তেল - 100 গ্রাম
9.তেজপাতা - 2 টি
10.জল পরিমাণ মতো

■প্রস্তুত-প্রণালি:

ধাপঃ 1

IMG_20230415_163747.jpg
প্রথমে আমি আমের খোসা ছাড়িয়ে ছোট ছোট পিচ করে কেটে নিয়ে পরিস্কার জল দিয়ে ধুয়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20230415_164907.jpg
এরপর আমি পুঁটি মাছের আশ ছাড়িয়ে নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিলাম।তারপর লবণ ও হলুদ দিয়ে নিলাম পরিমাণ মতো।

ধাপঃ 3

IMG_20230415_164920.jpg

এরপর পুঁটি মাছের গায়ে লবণ ও হলুদ মিশিয়ে নিলাম।এখন চুলায় একটি কড়াই বসিয়ে তাঁর মধ্যে তেল দিয়ে নেব।তেল ভালোভাবে গরম হয়ে গেলে লবণ ও হলুদ মেশানো মাছ তেলের মধ্যে দিয়ে দেব।এবার একটি চামচের সাহায্যে ওলটপালট করে ভেঁজে নেব।

ধাপঃ 4

IMG_20230415_164715.jpg
তো মাছগুলো আমার ভেঁজে নেওয়া হয়ে গেছে।এখন একটি পাত্রে তুলে নিলাম।আমি রেসিপিটিতে কোনো পেঁয়াজ বা রসুন ব্যবহার করবো না।

ধাপঃ 5

IMG_20230415_164733.jpg
এবার কড়াইতে পুনরায় পরিমাণ মতো তেল দিয়ে নেব।

ধাপঃ 6

IMG_20230415_164938.jpg
তেলের মধ্যে কিছু গোটা সরিষা ও তেজপাতা দিয়ে নেড়েচেড়ে ভেঁজে নেব।এরপর কেটে রাখা আমগুলি দিয়ে দেব।

ধাপঃ 7

IMG_20230415_164744.jpg
আমগুলির মধ্যে পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে দিলাম।

ধাপঃ 8

IMG_20230415_164800.jpg
এবারে আমগুলি নেড়েচেড়ে ভালোভাবে ভেঁজে নেব কয়েক মিনিট মতো।

ধাপঃ 9

IMG_20230415_164815.jpg
এখন লবণ ও হলুদ মেশানোর পর পরিমাণ মতো জল দিয়ে দেব এবং চামচ দিয়ে নেড়েচেড়ে ফুটিয়ে নেব ভালোভাবে মিডিয়াম আঁচে।

ধাপঃ 10

IMG_20230415_164952.jpg
এরপর শুকনো লঙ্কা গুঁড়ো এবং গরম মসলা গুঁড়ো দিয়ে আমের সঙ্গে মিশিয়ে নেব।

ধাপঃ 11

IMG_20230415_164835.jpg
এরপর ভেঁজে রাখা মাছগুলো ফুটন্ত তরকারির মধ্যে দিয়ে দিলাম।

ধাপঃ 12

IMG_20230415_164850.jpg
তরকারীটি মিডিয়াম আঁচে 7 মিনিট মতো ফুটিয়ে আমগুলি ভালোভাবে সেদ্ধ করে নিলাম।7 মিনিট পর একটি পাত্রে নামিয়ে নেব তরকারীটি।

পরিবেশন:

IMG_20230415_165016.jpg
তো তৈরি করা হয়ে গেল আমার "মজার আম পুঁটি রেসিপি"। এবারে এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।এটি খুবই সুস্বাদু ও মজার খেতে হয়েছিল।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা অনেক ভালো লাগবে।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 last year 

রেসিপিটির সম্পর্কে আমি অবগত আছি। টকটক ভাবটা বেশ ভালো লাগে। আমার আম্মু প্রায় এই রেসিপি টি করতো। আবার আমের টক তৈরি করত বেশ ভালো লাগে। আপনার রেসিপিটি দেখেই বুজা যাচ্ছে এটি কতটা সুস্বাদু হয়েছে।

 last year 

আপনার আম্মু এই রেসিপিটি তৈরি করেন জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 last year 

আম দিয়ে যে এভাবে পুঁটি মাছ রান্না করা যায় সেটা কিন্তু জানা ছিল না আপু। নতুন একটি রেসিপি শিখলাম। কাঁচা আমের সাথে পুঁটি মাছের রেসিপি দারুণ হয়েছে। আমি অবশ্যই একদিন এভাবে রান্না করে খেয়ে দেখব। ধন্যবাদ আপনাকে এই মজার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

অবশ্যই আপু,এভাবে তৈরি করে খেয়ে দেখবেন।ধন্যবাদ আপনাকে ও।

 last year 

আম দিয়ে ছোট মাছ রান্না করলে অনেক ভালো লাগে খেতে। আমার কাছেও এখন বেশ কিছু রান্নাতে কাঁচা আম দিলে খুব ভালো লাগে। আপনার রেসিপিটা অনেক সুন্দর লাগছে বেশ লোভনীয় হয়েছে দেখতে। অনেক অনেক ধন্যবাদ দিদি সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনার মতামত জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

Thank you so much..💝

 last year 

আম পুটি কখনো খাওয়া হয়নি আপু। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু। আপনার রেসিপিটি দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

হ্যাঁ আপু,খুবই সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ আপনাকে।

 last year 

পুটিমাছ এবং কাঁচা আম দিয়ে খুব মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আসলে গরমের সময় এমন টক জাতীয় রেসিপি খেতে আমার খুব ভালো লাগে। পুটিমাছ গুলো ভেজে নেওয়ায় রেসিপির স্বাদ মনে হচ্ছে অনেক বেড়ে গিয়েছে। রেসিপিটা দেখতে বেশ লোভনীয় লাগছে আপু। গরম ভাতের সাথে এই রেসিপিটা খেতে দারুণ লাগবে। যাইহোক এত মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আমরা সবসময় সব মাছ ভেঁজেই রান্না করে খাই ভাইয়া, নাহলে কেমন কাঁচা কাঁচা লাগে সরাসরি তরকারীতে দিলে।ধন্যবাদ আপনাকে

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

 last year 

Thank you💝.

 last year 

আম পুঁটি রেসিপি কখনো খাওয়া হয়নি। কিন্তু আপনার ছবি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। দারুন রেসিপি গুলো ভীষণ ভালো লাগে আমার। ইউনিক একটি রেসিপি ছিল

 last year 

আসলেই এটা ইউনিক করার চেষ্টা করেছিলাম ভাইয়া, ধন্যবাদ।

 last year 

আম পুঁটি মাছের রেসিপি দেখে খুব ভাল লাগলো।যদিও কখনো খাওয়া হয়নি।তবে আমার দাদু জলপাই দিয়ে মাছ রান্না করতেন,সেটা খুব মজার রেসিপি ছিল।তাই এটা ও খুব মজা হবে তা বলতে পারি। আপনি খুব সুন্দরভাবে রেসিপিটি শেয়ার করলেন। ধন্যবাদ দিদি শেয়ার করার জন্য।

 last year 

অবশ্যই একদিন ট্রাই করে দেখবেন আপু আশা করি, ধন্যবাদ আপনাকে ও।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58668.45
ETH 3162.85
USDT 1.00
SBD 2.44