Diy- "একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও বেশ ভালো আছি কিছু ব্যাস্ততাকে সঙ্গে নিয়ে।কিছুই ঠিকঠাক মতো করতে পারছি না।যাইহোক তবুও আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে।

একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট:

IMG_20230519_234325.jpg

IMG_20230519_234245.jpg
আর্ট করতে আমার বরাবরই খুবই ভালো লাগে।যদিও ম্যান্ডেলা আর্ট সম্পর্কে আমার তেমন ধারণা নেই।তবুও আমার ক্ষুদ্র প্রচেষ্টা দ্বারা আর্টটি করার চেষ্টা করলাম।ম্যান্ডেলা আর্টগুলিতে ছোট ছোট ডিজাইন ফুটিয়ে তুলতে আমার খুবই ভালো লাগে।তবে এটা করতে খুবই সময় ও ধৈর্য্যের বিষয়।তাই সবসময় ইচ্ছে থাকা সত্ত্বেও সময় হয়ে ওঠে না।আজ আমি একটা প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করেছি।যেটার মধ্যে অনেক ছোট ছোট বিভিন্ন ডিজাইন ফুটে উঠেছে।তাই এটি দেখতে অনেক আকর্ষণীয় লাগছিল।আশা করি আপনাদের কাছে ও বেশ ভালো লাগবে।যাইহোক তো চলুন শুরু করা যাক---

উপকরণ:

1.সাদা কাগজ
2.কালো বলপেন

IMG_20230519_234021.jpg

প্রস্তুত-প্রণালি:

ধাপঃ 1

IMG_20230519_234033.jpg
প্রথমে আমি প্রজাপতির একটি ডানার ছোট্ট অংশ একে নেব।

ধাপঃ 2

IMG_20230519_234043.jpg
এবারে প্রজাপতির একটি সম্পূর্ণ ডানা ও বডির অর্ধেক অংশ একে নিলাম।

ধাপঃ 3

IMG_20230519_234102.jpg
এরপর পুরো প্রজাপতিটির শিরা-উপশিরা একে নিলাম।

ধাপঃ 4

IMG_20230519_234120.jpg
এখন আমার হাতের একটি ছবি তুলে নিলাম ফোনে।

ধাপঃ 5

IMG_20230519_234136.jpg
এবারে প্রজাপতির চোখ,শুর ও মাথা একে নিলাম।

ধাপঃ 6

IMG_20230519_234151.jpg
এরপর প্রজাপতির ডানায় গোল ও ত্রিভুজ ঢেউয়ের মতো ছোট ছোট ডিজাইন একে নিলাম এবং প্রজাপতির বডির মধ্যে ডিজাইন একে নিলাম।

ধাপঃ 7

IMG_20230519_234205.jpg
এবারে প্রজাপতির একটি ডানার প্রথম অংশ ও অন্য ডানার শেষ অংশ একই ডিজাইন করে একে নেব।

ধাপঃ 8

IMG_20230519_234308.jpg
সবশেষে কালো রঙের বলপেন দিয়ে অঙ্কনের নীচে আমার নাম লিখে নিলাম।

শেষ ধাপঃ

IMG_20230519_234227.jpg
তো অঙ্কন করা হয়ে গেল আমার "একটি প্রজাপতির ম্যান্ডেলা।"এটি দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয় লাগছিল।আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের আর্টটি।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 last year 

আসলে গুলো দেখতে আমি একটু বেশি পছন্দ করি। আপনি খুবই সুন্দর একটাও প্রজাপতির ম্যান্ডেলা আর্ট অঙ্কন করে ফেলেছেন। প্রজাপতির ডানার ভেতরের ডিজাইন গুলো খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে। প্রত্যেকটা ডিজাইনের সৌন্দর্যতা দেখে সত্যি আমি একেবারে মুগ্ধ। খুবই নিখুঁতভাবে কাজটা আপনি সম্পূর্ণ করেছেন দেখে ভীষণ ভালো লাগলো আমার কাছে। সত্যি আপনার অনেক দক্ষতা রয়েছে বলতে হচ্ছে।

 last year 

আপু নিজের মনমতো ডিজাইন করলাম আরকি।আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।ধন্যবাদ আপনাকে।

 last year 

প্রজাপতির অনেক সুন্দর একটি ম্যান্ডেলা প্রস্তুত করেছেন খুবই ভালো লাগলো চিত্রটি দেখে।।
বিশেষ করে প্রজাপতির পাখায় ছোট ছোট নকশা অনেক সুন্দরভাবে ফুটেছে।।
চিত্র প্রস্তুত এর ধাপ গুলো অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।।

 last year 

চেষ্টা করেছি সুন্দরভাবে ফুটিয়ে তোলার ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনার আর্ট দেখে কিন্তু মনে হয় না যে আপনি ম্যান্ডেলা আর্ট তেমন পারেন না। তা যাই হোক খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আপনি আমাদের মাঝে শেয়ার করলেন। আসলে সময় আর ধৈর্য নিয়ে যে কোন কাজ করলেই তা সুন্দর হয়ে ফুটে উঠে। আর আপনি প্রতিটি ধাপ ও বেশ সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন।

 last year 

ঠিক বলেছেন আপু ,সময় নিয়ে যেকোনো কাজ করলে তা সুন্দর হয়।ধন্যবাদ আপনাকে।

 last year 

একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করেছেন। দেখতে খুব সুন্দর লাগছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

ধন্যবাদ ভাইয়া আপনাকেও।

 last year 

ঠিক বলেছেন আপু ম্যান্ডেলার আর্টের ছোট ছোট ডিজাইনগুলো ফুটিয়ে তুলতে আসলেই খুব ভালো লাগে। বিশেষ করে এই ডিজাইনগুলো যত সুন্দর ভাবে করা যায় আর তত বেশি চমৎকার লাগে দেখতে। আপনার আজকের প্রজাপতির ম্যান্ডেলা আর্টটি খুব সুন্দর হয়েছে । অনেক সময় নিয়ে করেছেন দেখেই বোঝা যাচ্ছে। ভালো লাগলো দেখে।

 last year 

আপনার কাছে আর্টটি ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগলো আপু।ধন্যবাদ আপনাকে ও।

 last year 

আপু, খুব সুন্দর করে একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করেছেন। খুব ছোট ছোট নিখুঁত কারু কাজ দিয়ে প্রজাপতির ম্যান্ডেলা আর্ট সম্পন্ন করেছেন। যার কারণে প্রজাপতিটিকে দেখতে খুবই আকর্ষণীয় লাগছে। আপু আপনি কিভাবে এত সুন্দর একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট সম্পন্ন করেছেন, তার প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

আপনার প্রশংসাভরা মন্তব্য পেয়ে অনুপ্রাণিত হলাম ভাইয়া, ধন্যবাদ আপনাকে ও।

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 last year 

Thank you.

 last year 

ঠিক বলেছেন আপু,ম্যান্ডেলা আর্ট করতে প্রচুর সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। আর যখন সময় বের করতে পারি এবং মাইন্ড সেট আপ করতে পারি, আমি তখনই ম্যান্ডেলা আর্ট করতে বসি। যাইহোক প্রজাপতির ম্যান্ডেলা আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার ম্যান্ডেলা আর্ট বরাবরই আমার খুব ভালো লাগে। যাইহোক এতো সুন্দর ক্রিয়েটিভিটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনিও কিন্তু খুব সুন্দর ম্যান্ডেলা আর্ট করেন যেটা আমার ও বেশ লাগে।ধন্যবাদ ভাইয়া।

 last year 

যে কোন কিছুর ম্যান্ডেলা আর্ট অঙ্কন করলে তা দেখতে একটু বেশি সুন্দর লাগে। বেশ চমৎকার কিছু ভিন্ন রকমের ডিজাইনের ম্যান্ডেলা আর্ট অঙ্কন করে আমাদের মাঝে সুন্দর ভাবে আপনি তুলে ধরেছেন দেখে ভীষণ ভালো লেগেছে আমার কাছে। প্রজাপতির পাখনার মধ্যে আঁকা ডিজাইনগুলো আপনি অনেক সময় ব্যবহার করে এবং ধৈর্য ধরে অংকন করেছেন দেখে বুঝতে পারছি। এরকম কাজগুলোর মাধ্যমে নিজেদের দক্ষতার প্রকাশ ঘটে। জাস্ট অসাধারণ ছিল বলতে গেলে।

 last year 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার অঙ্কনের প্রকৃত সার্থকতা ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে ও।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67108.48
ETH 3477.28
USDT 1.00
SBD 2.72