"কাঁচকলা ও আলু দিয়ে আইলা মাছের ঝোল রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন।আশা করি সবাই ভালো আছেন।আজ আমি আপনাদের সঙ্গে একটি রেসিপি শেয়ার করবো।সেটি হলো-"কাঁচকলা ও আলু দিয়ে আইলা মাছের ঝোল রেসিপি "।
বন্ধুরা, কয়েকদিন ধরে আবহাওয়া স্বাভাবিক যাচ্ছে না।কখনো প্রচন্ড গরম আর রোদউজ্জ্বল পরিবেশ আবার কখনো বা প্রচন্ড বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়াসহ থেকে থেকে বজ্রপাত।এইরকম গরম -ঠান্ডা আবহাওয়া আমাদের স্বাভাবিক জীবনে খুবই প্রভাব ফেলে।যাইহোক সকলের সুস্থ জীবনযাপন কামনা করে শুরু করছি আজকের রেসিপি তৈরি---

CollageMaker_20211018_144145900.jpg
আমার লোকেশন

◆উপকরণ:

1.কাঁচকলা - 3 টি
2.আলু - 5 টি
3.আইলা মাছ - 1/2 কিলো বা 500 গ্রাম
4.লবণ - 2 টেবিল চামচ
5.হলুদ- 1.5 টেবিল চামচ
6.পেঁয়াজ কুচি -2 টি
7.রসুন - 7 কোয়া
8.জিরে ও গোটা সরিষা বাটা - 5 টেবিল চামচ
9.সরিষার তেল - 100 গ্রাম
10.কাঁচা মরিচ - 7 টি
11.পাঁচফোড়ন- 1/2 টেবিল স্পুন
12.পরিমাণ মতো জল

◆প্রস্তুত প্রনালী:

ধাপঃ 1

IMG_20211018_142022.jpg

1.আমি প্রথমে 500 গ্রাম আইলা মাছ নিলাম।

IMG_20211018_150407.jpg

2.এরপর মাছগুলো বটির সাহায্যে পরিষ্কার করে কেটে নিলাম।কেটে নিয়ে ভালোভাবে জল দিয়ে ধুয়ে নিলাম 2-3 বার।

ধাপঃ 2

CollageMaker_20211018_143807998.jpg
আমার লোকেশন

3.এবার মাছে পরিমাণ মতো লবণ ও হলুদ মিশিয়ে নেব।তারপর একটি পরিষ্কার কড়াই মিডিয়াম আঁচে চুলায় বসিয়ে তেল দিয়ে গরম করে নেব।কড়াইটি গরম হলে তাতে মাছগুলো উল্টেপাল্টে ভেঁজে নেব বাদামি রঙের করে।

IMG_20211018_144006.jpg

4.তো এভাবে আমি সব মাছ ভেঁজে নিলাম।

ধাপঃ 3

IMG_20211018_142201.jpg

5.এরপর 3 টি কাঁচকলা নিয়ে নেব।

IMG_20211018_142246.jpg

6.কয়েকটি আলু নিয়ে নিলাম।

ধাপঃ 4

IMG_20211018_142139.jpg

7.এবার বটির সাহায্যে কাঁচকলা ও আলুগুলো কেটে নেব মিডিয়াম সাইজ করে।কেটে নিয়ে জল দিয়ে ধুয়ে নেব সবজিগুলো।

ধাপঃ 5

IMG_20211018_142843.jpg

8.এরপর রেসিপির জন্য আমি সব মসলার উপকরণগুলি নিয়ে নেব।

IMG_20211018_143520.jpg

9.তারপর পেঁয়াজ ও রসুন কুচি করে কেটে নেব এবং কাঁচা মরিচগুলিও বটির সাহায্যে কেটে নেব।এছাড়া পরিমাণ মতো গোটা সরিষা ও জিরে বেঁটে নেব শীল-নোড়ার সাহায্যে।

ধাপঃ 6

IMG_20211018_143340.jpg

10.এবার কড়াই পুনরায় চুলায় বসিয়ে তাতে সামান্য পরিমাণ তেল দিয়ে দেব।তারপর কাঁচকলা ও আলুতে পরিমাণ মতো হলুদ মিশিয়ে ভেঁজে নেব হালকা করে নেড়েচেড়ে।

IMG_20211018_142351.jpg

11.সবজি ভেঁজে নেওয়ার পর পরিমাণ মতো জল দিয়ে আলু সেদ্ধ করে নেব ঢাকনা দিয়ে ঢেকে 10 মিনিট।10 মিনিট পর পরিমাণ মতো লবণ ও কেটে রাখা কাঁচা মরিচগুলি দিয়ে মিশিয়ে নেব এবং আর ও 10 মিনিট ঢেকে রেখে দেব।

ধাপঃ 7

IMG_20211018_143550.jpg

12.তো আলুগুলো সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে তারকারীটি ঢেলে নেব।তারপর কড়াইতে তেল দিয়ে পাঁচফোড়ন, পেঁয়াজ ও রসুন কুচি হালকা ভেঁজে নিয়ে তার মধ্যে বেঁটে রাখা মসলা দিয়ে নেড়েচেড়ে কষিয়ে নেব 3 মিনিট।

ধাপঃ 8

IMG_20211018_142439.jpg

13.তারপর কষানো মসলার ভিতরে তরকারীটি ঢেলে দেব কড়াইতে এবং ভেঁজে রাখা মাছগুলো তরকারীতে দিয়ে আরও 5 মিনিট ফুটিয়ে নেব।

IMG_20211018_142608.jpg
আমার লোকেশন
তো আমার "আইলা মাছ দিয়ে আলু-কাঁচকলার তরকারীটি" পুরোপুরি হয়ে গেছে।5 মিনিট পর একটি পাত্রে ঢেলে নেব কড়াই থেকে।এবার এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।আইলা মাছ খুবই সুস্বাদু মাছ।

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আমি এই মাছের নাম তো কোনোদিন ই শুনিনি।
তবে আপনার রান্না দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে মাছটি।
দেখতেই অনেক লোভনীয় লাগছে।

 3 years ago 

হ্যাঁ আপু,এই মাছ অনেক সুস্বাদু খেতে ও এটি সামুদ্রিক মাছ।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য।

 3 years ago 

আইলা মাছ আমার কাছে ভাজি বেশি টেস্ট লাগে। তবে কাঁচকলা আমার বরাবরই খুব প্রিয়। রেসিপি খেতে ভালোই হয়েছিলো। অনেক শুভেচ্ছা রইলো

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।💝

 3 years ago 

আপু আপনার রেরিপিটি অনেকে সুন্দর হয়েছে। দেখে জিভে জল চলে এলো। আমি প্রথম এই রকম রেসিপি দেখলাম।ধন্যবাদ আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

☺️

 3 years ago 

আপু আমি প্রথম আইলা মাছের নাম শুনলাম। আগে কখনো দেখিওনি এই মাছ। তাছাড়া আপনি কলা দিয়ে একটি অন্য রকম রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে আপনার কাছ থেকে নতুন একটি মাছের নাম জানলাম এবং দেখলাম।

 3 years ago 

এটি সামুদ্রিক মাছ আপু।সব এলাকায় সামুদ্রিক মাছ পাওয়া না যেতে ও পারে।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। আপনি ধাপে ধাপে সব রেসিপির উপস্থাপনা করেছেন দেখে খুব ভালো লাগলো।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

অনেক সুন্দর রেসিপি আপু তবে আজকের রেসিপির স্পেশালিটি কি হচ্ছে কাঁচা কলা। কাঁচা কলা আমার প্রিয় খাবার। তার সঙ্গে আবার মাছ ওয়াও অত্যন্ত সুস্বাদু লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

কাঁচকলা আমার পরিবারের ও খুব প্রিয় খাবার।আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আলু কলা দিয়ে আইলা মাছের ঝোল রেসিপি টা খুব ভালো তৈরি করেছেন দিদি। কলা তো খুবই পুষ্টিকর এবং সুস্বাদু একটি সবজি। এবং আইলা মাছ ভাজিটা খুবই সুন্দর হয়েছে। দেখেই আমার খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ দিদি এতো সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, কলা শরীরের জন্য ভীষণ উপকারী।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

সামুদ্রিক মাছের মধ্যে আইলা একটি দারুণ স্বাদের মাছ । মাছটি দেখতে সুরমা মাছের মত, খাইতে ইলিশ মাছের স্বাদ তাই কোন কোন অঞ্চলে আইলাকে সুরমা ইলিশও বলা হয়। আর যদি কাঁচ কলা ও আলু দিয়ে রান্না করা হয় তাহলে তো কোনো কথাই নাই।একদম স্বাদে ভরপুর।আপনার রেসিপির উপস্থাপনা চমৎকার হয়েছে।শুভকামনা রইলো দিদি।

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, এটি সুরমা মাছের মতোই কিছুটা দেখতে আর খেতেও দারুণ স্বাদের।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব সুন্দর রান্না হয়েছে আপু, ভাজ ভেজে দেয়াতে বেশী স্বাদের লাগছে। আজ আমিও কাঁচ কলার তরকারি খেয়েছি, বেশ স্বাদের হয়েছিলো। বিশেষ করে পেটের জন্য এটা খুবই উপকারী। ধন্যবাদ

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, কলা শরীরের জন্য ভীষণ উপকারী।কলা দিয়ে সামুদ্রিক মাছ খুবই ভালো লাগে খেতে।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান মতামত জানানোর জন্য।

দিদি ,অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছে । দেখেই অনেক লোভনীয় লাগছে। তবে এই মাছের নামটা অনেক প্রথম শুনলাম। দেখতে কিছুটা ইলিশ মাছের মত। ইলিশ মাছ আর কলা দিয়ে রান্না আমার কাছে অনেক ভালো লাগে।
আগামী দিনের জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, তবে এটিও সামুদ্রিক মাছ।আর কিছুটা ইলিশ মাছের মতো দেখতে হলে ও ইলিশ মাছের মতো এই মাছে আশ থাকে না।খেতে ও সুস্বাদু।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 65520.16
ETH 2652.08
USDT 1.00
SBD 2.87