আমার বাগানের"বড়ো টগর ও রক্তজবা ফুলের আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সন্ধ্যার শীতল ঝোড়ো হাওয়ায় সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের মাঝে হাজির হলাম "আমার বাগানের কিছু ফুলের আলোকচিত্র" নিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।

CollageMaker_20220425_113212219.jpg

আজ আমি আমার বাগানের 2 টি অতি পরিচিত ফুলের বিভিন্নভাবে তোলা আলোকচিত্র শেয়ার করবো।ফুল 2 টি হলো--জবা ও বড়ো টগর ফুল।যেকোনো ফুল পবিত্রতার প্রতীক ও সুন্দরতার প্রতীক।আমি পূর্বেও আমার বাগানের বিভিন্ন প্রকার ফুলের আলোকচিত্র শেয়ার করেছি।তবে জবা ফুল এবং মিনিটগর ফুল আপনাদের কাছে পরিচিত হলেও বড়ো টগর ফুলটি নতুন লাগতে পারে আপনাদের কাছে।তো চলুন দেখে নেওয়া যাক---

বড়ো টগরফুলের কুঁড়ি

IMG_20220425_112551.jpg

IMG_20220425_112713.jpg
লোকেশন

বড়ো টগরফুলের কুঁড়ি দেখতে খুবই সুন্দর আর ডিম্বাকৃতির হয়ে থাকে।আমি যখন এই প্রথম ছবিটি তুলেছিলাম তখন পাশের ছোট ছোট পিঁপড়াগুলি পাতার উপর হাটাহাটি করছিল,যেটা দেখে আমার খুবই ভালো লেগেছিল।আসলে এই ফুলগাছের গোড়ায় মাটির ভিতরে পিঁপড়ার বাসা।তাই আনাগোনা চলতেই থাকে।

অর্ধফোটা টগরফুল

IMG_20220425_112754.jpg

IMG_20220425_112633.jpg

টগর ফুলের 2 টি প্রজাতি থাকে।তবে এই বড়ো জাতের টগর ফুলটি খুব কম ফোটে এবং এর আকৃতি কিছুটা গোলাপ ফুলের মতো পেঁচানো অবস্থায় থাকে।খুবই সুন্দর দেখতে লাগে ফুলটি।এই ফুলটির পাতা কিংবা ফুল ছিড়লে সাদা আঠা বের হয়।ফুলের গাছ খুবই ঝাঁকড়া হয়ে থাকে তাই ছেটে ছোট করে রাখতে হয়।সাদা ধবধবে ফুলটির অনেকগুলি পাপড়ি থাকে।

ফুটন্ত টগরফুল

IMG_20220425_112735.jpg

ফুটন্ত বড়ো টগর ফুলটির পাপড়ি ছিপছিপে টাইপের।ফুল গাছের পাশেই কলাবাগান থাকায় গাছের পাতায় কালো ধুল জমেছে।ফুলটি আমার কাছে খুব ভালো লাগে।এটি আমার খুবই যত্নের একটি ফুল গাছ।কারন ছোট্ট একটিমাত্র ডাল পুঁতে একটা গোটা ফুল গাছের জন্ম হয়েছে।এটি মাঝারি সাইজের ফুল।

রক্তজবা ফুলের কুঁড়ি

IMG_20220425_112324.jpg
লোকেশন

IMG_20220425_112207.jpg

জবা ফুল প্রায় সকলের বাড়িতেই দেখা যায়।আর এটি বিভিন্ন প্রজাতির হয়ে থাকে।তবে আমরা শুধুমাত্র ফুটন্ত জবা ফুলকেই উপভোগ করি।কিন্তু এর পাপড়ি যে কতটা সুন্দর তা স্বচক্ষে না দেখলে বোঝানো যাবে না।আমি কিছুতেই ছবি তুলতে পারছিলাম না সকালে ,কারন প্রচন্ড ঝড়ো হাওয়া বইছিল সঙ্গে জবা ফুলের কুঁড়িটি দুলছিল।তবুও একটু দেখানোর চেষ্টা করেছি।এই ফুলের কুঁড়ি সুন্দর করে কুচানো অবস্থায় থাকে তার ভিতর থেকে টিকলির মতো অংশটার তিনটি সুন্দর লাল রঙের বিন্দু দেখতে পাওয়া যায়।একটি ফুল কুঁড়ি অবস্থায় কতটা সুসজ্জিত থাকে এটি তার সর্বোৎকৃষ্ট প্রমাণ বলে আমার মনে হয়।শুধু দেখে অনুধাবন করতে হবে।

রক্তজবা ফুলের উপকারীতা

IMG_20220425_112414.jpg

CollageMaker_20220425_113338614.jpg

প্রত্যেকের বাড়িতেই জবা ফুল দেখতে পাওয়া যায়।আমাদের প্রত্যেকের বাড়িতেই লুকিয়ে রয়েছে এসব ভেষজ উদ্ভিদ কিন্তু আমরা এর যথাযথ ব্যবহার করি না।এটি শুধু মায়ের পায়েই পূজার জন্য ব্যবহার করা হয় না।বিভিন্ন দেশে বিভিন্ন ভাবে জবা ফুল ঔষধ হিসেবে ব্যবহার করা হয়।জবা ফুল শরীরে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ক্ষমতা বাড়ায়।রক্ত জবা লাল রঙের হওয়ার জন্য এর উপকারিতা বেশি।এছাড়াও এর পাতা, ফুল,কাণ্ড সবই ওষুধ হিসেবে ব্যবহার করা হয়।জবা ফুল শরীরের উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে।হৃদ রোগের আশঙ্কা কমায় এবং লিভার সারাতেও জবা ফুল ভীষন কার্যকরী।জবা ফুলের চা ক্যান্সারের প্রবণতা কমায়।

জবা ফুলের চা তৈরি করে ও পান করা যায়।যেটি আমি আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম অনেক আগে।রক্তজবা ফুল শরীর ফিট রাখতে খুবই উপকারী।সাদা, ঘিয়ে, পিঙ্ক জবা অতটা উপকারী নয়।রক্তজবা ফুল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

ফুটন্ত রক্তজবা ফুল

IMG_20220425_112100.jpg

IMG_20220425_112124.jpg
লোকেশন

ফুটন্ত জবা ফুল দেখতে খুবই সুন্দর হয়ে থাকে।রক্তজবা,ঘিয়ে জবা,শ্বেত জবা ও হলুদ জবাসহ বিভিন্ন রঙের জবা ফুলের সমাহার দেখা যায়।এক একটি গোটা জবা ফুলের মধ্যে বহু রং লুকিয়ে থাকে।আমার কাছে রক্তজবাটাই বেশি ভালো লাগে।এটি সারাবছর প্রচুর পরিমানে ধরে থাকে।5 টি পাপড়ির সমন্বয়ে গঠিত জবা ফুল দেখতে অনেক সুন্দর ও আকর্ষণীয় হয়।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু আপনার কথাটি ঠিক, ফুল হচ্ছে পবিত্রতার প্রতীক, ফুল হচ্ছে সুন্দরতার প্রতীক। আপনার বাগানের বড় টগর ও রক্ত জবা ফুলের আলোকচিত্র অত্যন্ত সুন্দর হয়েছে। দুটি ফুলই আমার কাছে ভীষণ ভালো লেগেছে। টগর ফুল টি অনেক দিন থেকে দেখা হয়না। আজ হঠাৎই আপনার পোষ্টের মাধ্যমে দেখা হয়ে গেল। ফুল দুটির সুন্দর বর্ণনার পাশপাশি সুন্দর আলোকচিত্র আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

বড়ো টগর ফুল খুবই কম দেখা যায়, অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago (edited)

ওয়াও দিদি খুবই চমৎকার জবা ও টগর ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। এত চমৎকার ভাবে ফটোগ্রাফি গুলো তুলেছে যে কেউ দেখলে এগুলো পছন্দ করবে এবং সেইসাথে অনেক মুগ্ধ হয়ে যাবে। অসংখ্য ধন্যবাদ দিদি এত চমৎকার চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। সেইসাথে আপনি ঠিকই বলেছেন ফুল পবিত্র ও সুন্দর এর প্রতীক।

 2 years ago 

ফুল বরাবরই পবিত্রতার প্রতীক,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু যেকোনো ফুল পবিত্রতার প্রতীক ও সুন্দরতার প্রতিক। ফুল ভালবাসে না এরকম মানুষ আমি এ পর্যন্ত কাউকে দেখিনি। আপনার বাগানের ফুলগুলো খুবই চমৎকার। আমাদের বাড়িতেও বড়ো টগর ফুলের গাছ রয়েছে। যখন গাছে ফুল ধরে তখন আমার কাছে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ফুলের ফটোগ্রাফি করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করেছেন, ভালো থাকবেন আপু।

 2 years ago 

আমার ফুল বাগানে রক্ত জবা ফুলের গাছ আছে কিন্তু টগর ফুল নেই অনেকদিন দেখা হয় না আপনার ফটোগ্রাফির মাধ্যমে আজকের সুন্দর ভাবে দেখতে পেলাম খুবই ভালো লাগলো সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপু

 2 years ago 

এই টগর ফুল গাছ তেমন দেখা যায় না, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াওও,আপু আপনার ফটোগ্রাফি গুলো আসলেই অনেক সুন্দর হয়েছে। কোনটা ছেড়ে কোনটার প্রশংসা করবো বুঝতে পারছিনা। আসলেই অসাধারণ হয়েছে দেখতে খুবই সুন্দর লাগছে। রক্ত জবা ফুল আমার খুব পছন্দ। ফুল গুলো অদ্ভুত সুন্দর লেগেছে। টগর আর রক্তজবা দুটোই সুন্দর।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এত সুন্দর সুন্দর ফটো গুলোকে শেয়ার করার জন্য

 2 years ago 

রক্তজবা আমার ও খুব পছন্দের আপু,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করার দিদি। ঠিকই বলেছেন দিদি ফুল হচ্ছে শুদ্ধতা এবং সুন্দরের প্রতিক। মুগ্ধ হয়ে গেলাম আপনার ফটোগ্রাফি গুলো দেখে। খুব সুন্দর ভাবে ক্যাপচার করেছেন। খুব দক্ষতার সাথে এবং নিখুঁত ভাবে ক্যাপচার করেছেন।
ধন্যবাদ দিদি এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করেছি সুন্দর করে ছবি তোলার ,ধন্যবাদ আপু।

 2 years ago 

আপু আপনার জবা ফুল ও টগর ফুলের ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে ।ফুলগুলো সম্পর্কে বিস্তারিত দারুন লিখেছেন যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।আপনার পোস্টটি পড়ে ফুল দুটি সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। টগর ফুল আমারও আছে তবে আমার গাছে ছোট ফুল ফোটে।আপনার ফুলটি বেশ বড় দেখতে ।বেশ ভালই লাগছে ।আপনার জবা ফুলের কালার টি ও চমৎকার ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এটি বড়ো জাতের টগর ফুল আমার বাগানেও ছোট জাতের মিনিটগর ফুল আছে।ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার বাগানে তোলা আলোকচিত্রগুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনি অনেক সুন্দর হয়ে ফটোগ্রাফি গুলো করার পাশাপাশি বর্ণনাগুলো অনেক সুন্দর উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33