"জলরঙে করা ভিন্নধর্মী কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।অনেকদিন পর আমি আজ চলে আসলাম ভিন্ন ধরনের ব্লগ নিয়ে।সেটি হলো-"জলরঙে করা ভিন্নধর্মী কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি"।

IMG_20240221_131203.jpg

শারদীয়া দুর্গাপূজা শেষ হয়ে গেলেও তার স্মৃতি থেকে গেছে আমাদের ফোনের গ্যালারিতে।যদিও একটি পোষ্টের মাধ্যমে সব চিত্র তুলে ধরা সম্ভব নয় তাই আজ চলে আসলাম সম্পূর্ণ ভিন্নধর্মী কিছু জলরঙের পেইন্টিং এর ফটোগ্রাফি নিয়ে।[বর্ধমান শহরের পুলিশ লাইন আবাসিক বৃন্দ দুর্গোৎসব কমিটির দুর্গা পূজামন্ডপ থেকে ছবিগুলো তোলা হয়েছে।এই কমিটির থিম মূলত **সহজ পাঠ** বা প্রথম সংস্করণের এর আদলে তুলে ধরা হয়েছে।প্রতিবছর এখানে প্যান্ডেলে বিভিন্ন ধরনের আর্টকে কেন্দ্র করে করা হয়।ভিন্ন ভিন্ন বিষয় দিয়ে কাগজ কিংবা কাপড়ের উপর আর্ট করে সাজানো হয় প্যান্ডেলটি।]আশা করি জলরঙের চিত্রের ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের সকলের কাছে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

জলরঙে করা ভিন্নধর্মী কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি:

IMG_20240221_125625.jpg

রবীন্দ্রনাথের সহজ পাঠ থিমটি প্যান্ডেলের দেওয়ালে দেওয়ালে ফুটে উঠেছে কাব্যিক ছোঁয়ায় কিংবা তার অনবদ্য বিভিন্ন সাহিত্যকর্মের মাধ্যমে। আসলে এই পেইন্টিংগুলির মাঝে বিভিন্ন লেখক ও কবির লেখা ছড়া, কবিতা কিংবা কোনো গল্পের অনুকরণে তৈরি করা হয়েছে।ছোটবেলায় পড়া রবীন্দ্রনাথের এই আতা গাছে তোতা পাখি ছড়াটি তো সবারই বেশ পরিচিত এবং মুখে মুখে থাকতো বলাই চলে।এই চিত্রে একজন বাচ্চা ছেলে,বুড়িমা আর গাছের ডালে একটি তোতা পাখির দৃশ্য ফুটে উঠেছে।

IMG_20240221_125152.jpg

জসীমউদ্দীনের লেখা রাখাল ছেলে কবিতাটি আমাদের খুবই পরিচিত।রাখাল ছেলে তার বাঁশির সুরে মোহিত করে সকলকে। যদিও আমরা এগুলো অনেকটাই ভুলে গিয়েছি তবুও এই পেইন্টিংগুলো আবারো স্মরণ করিয়ে দেয় সেই ছোটবেলাকার মজার এইসকল কবিতাগুলোর কথা।

IMG_20240221_125007.jpg

এটা হচ্ছে টুনটুনি পাখির চিত্র।ছোট্ট বরই গাছের ডাল কিংবা বেগুন গাছের ডালে টুনটুনি তার বাসা বাঁধে খড়কুটো জড়ো করে। টুনটুনি পাখি ছোট্ট-মিষ্টি একটি পাখি আর খুবই পরিশ্রমীও।টুনটুনি পাখির মুখে শুকনো খড়-কুটো জড়ো করার দৃশ্য-ই ফুটে উঠেছে।তাছাড়া পাখিটি ছোট্ট হলেও এর তীক্ষ্ণ আওয়াজ কিন্তু বেশ জোরালো।

IMG_20240221_125245.jpg

যোগীন্দ্রনাথ সরকারের লেখা কাজের ছেলে কবিতার আদলে পেইন্টিংটি তৈরি করা হয়েছে।এখানে একটি ছেলে ছাতা মাথায় ধুতি-পাঞ্জাবী পড়ে হেঁটে চলেছে তার কর্মের গন্তব্যে।

IMG_20240221_125443.jpg

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা তালগাছ একপায়ে দাঁড়িয়ে কবিতাটি আমরা সকলেই পড়েছি।এমনকি এই কবিতাটি ছোটবেলায় আমরা প্রায়ই আবৃত্তি করে বড়দেরকে শুনিয়ে বাহ-বা পেতাম।এখানে তালগাছ, দূর আকাশে উড়ে যাওয়া পাখির ঝাঁক ও কিছু গ্রামীণ পরিবেশে কুঁড়েঘরের দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে।

IMG_20240221_125800.jpg

এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের জয়ন্তী উপলক্ষে একটি পেইন্টিং এর চিত্র ফুটে উঠেছে। যেখানে একটি ছেলের এক হাতে পেন ও অন্য হাতে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবির পেইন্টিং করা হয়েছে। যেটা দেওয়ালে ঝুলিয়ে রাখার জন্য নিয়ে যাওয়া হচ্ছে।

IMG_20240221_125905.jpg

সবশেষে একটি মেয়ের নাচের দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে।যেখানে মেয়েটির গায়ের পোশাক ও চুলের বিভিন্ন ডিজাইন করা হয়েছে।মনে হচ্ছে মেয়েটি নৃত্য পরিবেশন করছে নানা অঙ্গ-ভঙ্গিমায়।


আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসredmi note 10 pro max
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

সত্যি আপু আপনি অসাধারণ আর্ট করতে পারেন যা আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে। আপনি আজকে বিভিন্ন কয়েকটি আর্ট পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা জল রং এর আর্ট পোষ্টের মধ্যে ছাতা মাথায় দিয়ে একজন এছাড়াও টুনটুনি পাখি সহ গাছের ছবি দুটি আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

@biplob89 ভাইয়া, আমার মনে হচ্ছে আপনি পোস্টটি ঠিকভাবে পড়েন নি।এই আর্টগুলি আমার করা নয়।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপু আমার টাইপিং হয়তো ভুল হয়েছে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সত্যি আপু আপনি অসাধারণ আর্ট করতে পারেন যা আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে।

টাইপিং ভুল নয় ভাইয়া, আপনার বুঝতে ভুল হয়েছে।আসলে এগুলো পূজা প্যান্ডেল থেকে সংগৃহীত পেইন্টিং এর ফটোগ্রাফি।আমার করা আর্ট নয়,ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক ভালো লাগলো আপু আপনার আজকের এই ভিন্ন ধরনের পেইন্টিং এর ফটোগ্রাফি গুলো দেখে। খুবই সুন্দর সুন্দর দৃশ্য পট। আমার মাঝে মধ্যে মনে হয় এমন সুন্দর দৃশ্য যদি আমি নিজে হাতে অঙ্কন করতে পারতাম। তবে যাই হোক দেখার সুযোগ করে দিয়েছেন এতেই খুশি হলাম।

 5 months ago 

ঠিক বলেছেন ভাইয়া, এগুলো যদি নিজের হাতে অঙ্কন করা যেত তাহলে মনে প্রশান্তি মিলতো।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বাহ দারুন কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি শেয়ার করলেন। এতই ভালো লেগেছে এক একটি ফটোগ্রাফির ডিজাইন একেক রকমের। এত সুন্দর পেইন্টিং করা মানে অনেক দক্ষতা। আপনার প্রতিটি পেইন্টিং ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপু আপনাকে পেইন্টিং ফটোগ্রাফি গুলো করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যাঁ আপু,সব পেইন্টিং এর মাঝেই ভিন্নতা ছিল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বেশ দারুণ কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। পেইন্টিং দেখতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আপনার এই পেইন্টিং এর ফটোগ্রাফি গুলো দেখে আমার কাছে অনেক ভালো লেগেছে। খুবই সুন্দর সুন্দর পেইন্টিং ছিল। ধন্যবাদ সুন্দর কিছু পেইন্টিং এর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনার প্রশংসামূলক মন্তব্য পেয়ে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44