কবিতা : শরীফ শুভ ভাইয়ের লেখা বন্দিশালা " আবৃত্তি করা প্রচেষ্টা "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আজ - ৬অগ্রহায়ণ |১৪২৯ , বঙ্গাব্দ | হেমন্তকাল |


নমস্কার - আদাব । মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটিআমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

human-3251000_640.jpg

হ্যালো,আমার বাংলা ব্লগবাসি ৷ প্রতিদিনের ন্যায়ে আজও আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন ব্লগ নিয়ে ৷ আসলে আজকে সকাল থেকেই সারাটা দিন অনেক ব্যস্ততার সময় কেটেছে ৷ আর তাই তো ভালো হবে একটিভ বা কোন কাজে করতে পারি নি৷ সারাদিন শেষে সন্ধ্যা বেলার পর ভাবছি যে আজকে কি পোস্ট করবো৷

যাহোক সবশেষ সিদ্ধান্ত নিলাম যে আজকে একটি কবিতা আবৃত্তি করে শোনাবো ৷ যদিও কবিতাটি সবাই শুনেছেন৷ এটা আসলে আমাদের সকলের প্রিয় শুভ ভাইের লেখা কবিতা বন্দিশালা ৷ প্রায় বিগত এক মাসের মতো হবে শুভ ভাই সেটা পোষ্ট করেছিল ৷ আর তাইতো ভাবছিলাম যে আজকে এই এই কবিতাটি আবৃত্তি করবো ৷ যদিও আমি সেই আগে থেকেই সিদ্ধান্ত নিয়েছিলাম ৷ যে কোন একদিন সময় পেলেই শুভ ভাইয়ের এই বন্দিশালা কবিতাটি আমার মতো করে আবৃত্তি করে৷ সকলের কাছে শেয়ার করে নেব ৷ আর সত্যি কথা বলতে এই বন্দিশালা কবিতাটি এত সুন্দর ৷ এবং কি যেগুলো কথা ছিল বা প্রতিটি লাইনের যে মর্মতা আসলে আমাদের বাস্তব জীবনের প্রতিটি চিত্র মুহূর্তকে তুলে ধরেছে ৷ আর সত্যি বলতে শুভ ভাইয়ের প্রতিটি পোস্ট ব্লগঐ আমি সবচেয়ে মনোযোগ দিয়ে পড়ি কারণ তিনি অতি সহজেই মানুষের সাথে মিশতে পারেন ৷ এমনকি মানুষের ভিতরে থাকা কিছু মনুষত্ব তিনি খুঁজে দেখার চেষ্টা করেন ৷ এবং তার লেখা প্রতিটি ব্লগ আমরা অনেক অনেক ভালো লাগে৷

তো যাহোক আজকে হঠাৎ করেই সিদ্ধান্ত নেওয়া ৷ জানি না ঠিক কতটা ভালো লাগবে আমার কন্ঠে এই কবিতাটির আবৃত্তিটা ঐ তবে সবার কাছে একটাই মিনতি প্রার্থনা যদি কোন ভুল ত্রুটি হয় তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ৷ আর সর্বশেষে স্মরণ করতে চাই শুভ ভাইকে যে তার লেখা কবিতাটি আমি আবৃত্তি করছি৷ ৷


কবিতা : আবৃত্তি

বন্দিশালা

লেখক শরীফ শুভ

বন্দিশালা থেকে নিজেকে মুক্ত করতে ইচ্ছে করছে
আজকাল বড্ড একঘেয়েমি লাগে এই বন্দিশালায়
আমি জীবনের আসল মানে খুঁজতে চাই
তাই অনবরত নিজেকে খুঁজি নিজের মাঝে

সেই কাক ডাকা ভোর,, নিশ্চুপ সন্ধ্যা
প্রতিটা মুহূর্তই যেন আমার একান্তই আপন
ভাঁজ করা চিঠিটা আর দেখতে ইচ্ছা করছে না
আমি জানি ওটাতে কি লেখা আছে
ঐ আবেগের ব্যাকরণ
হিসেবের গরমিল
ধুর ছাই জীবন কি এটাই
নাকি আরো কিছু আছে

লাল টিপ মৃদু হাসি
কম্পন জাগানো মিথ্যে কথার বুলি
এসব আমি বুঝে গেছি রে ভাই
এসবে আমার কোন মাথাব্যথা নাই
তাই বেরিয়ে আসতে চাই
বন্দিশালা থেকে ।

ভুল করে ঝাঁপিয়ে পড়েছি
তাই ভুল করেই বেরিয়ে আসতে চাই
এই ব্যাকরণ বোঝা বড্ড কঠিন
এই সন্ধি আমার জন্য না
তাই হিসেবের বড্ড গরমিল
কারো মিলে যায়
কারো এলোমেল থাকে
মাফ চাই ভাই ,
আমাকে দ্বারা এসব হবে না
তাই বেরিয়ে আসতে চাই
এই জটিল সমীকরণ থেকে ।

এখানে আলোর পথ নেই
শুধু স্বার্থের লেনাদেনা
যে পারছে সে টিকে যাচ্ছে
যে পারছে না সে হতাশায় ভারাক্রান্ত
না পাওয়ার হিসেব যেখানে বড্ড বেশি
সেখানে আশার মুখ দেখা নিতান্তই বোকামি ।

বন্ধ ছিল মুখ অন্ধ ছিল চোখ
কিচ্ছু করার ছিল না
ঐ প্রেমাতাল চাহনিতে
বিসর্জন দিয়েছিলাম নিজেকে
তবে এত জ্বালাতন এত বিভীষিকা
আর মেনে নেওয়া যায় না
এত তিক্ততার স্বাদ আমার দরকার নেই
আমি ঠান্ডা মাথার মানুষ
তাই হিসাব চুকিয়ে ফেলতে চাই ।

অন্যায় হয়েছে নিজের সঙ্গে
এখানে নিজেই নিজেকে বন্দি করে ফেলেছি
সেই রূপরেখা সেই বাঁকা হাসির কাছে বলিদান হয়েছিলাম আমি
তবে আমার ঘোর কেটে গিয়েছে
আমি বেরিয়ে আসতে চাই
আমাকে ক্ষমা কর
আমাকে বাঁচতে দাও ,আমার মতো করে
আমি মুক্তি চাই ,এই বন্দিশালা থেকে ।।



তো বন্ধুরা এই ছিল আমার আজকের শুভ ভাইয়ের লেখা বন্দিশালা কবিতাটির আবৃতি৷ আশা করি আপনাদের সবার ভালো লেগেছে৷ এবং কি কতটা ভালো লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন ৷ তাহলে আমি অনেকটাই উৎসাহিত হবো ৷

আজকে আপনাদের কাছে এখানে বিদায় নিচ্ছি ৷ আবার নতুন কোন ইউনিক ব্লগ নিয়ে হাজির হবো৷ এমন প্রত্যাশা আশা আকাঙ্ক্ষা রেখে এখানেই শেষ করছি৷

ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন!!

@gopiray

সবাইকে ধন্যবাদ

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

Sort:  
 2 years ago 

অনেক ভাল লাগলো কবিতা আবৃত্তি। কবিতাটা দারুণ লিখেছে শুভ ভাইয়া।আর আপনার আবৃত্তি ও দারুণ হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

অসাধারণ ভাই, আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনে সত্যি খুব ভালো লাগলো। আপনি খুবই মিষ্টি কন্ঠে চমৎকার ভাবে আমাদের মাঝে প্রিয়, শুভ ভাইয়ের লেখা বন্দিশালা কবিতা আবৃত্তি করেছেন। সত্যি বেশ দুর্দান্ত হয়েছে । এত চমৎকার কবিতা শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনি যে আমার আবৃত্তি টা শুনেছেন ৷তাই অনেক ভালো লাগছে ৷

 2 years ago 

শুভ ভাই এর কবিতাটি দারুণ ভাবে আবৃত্তি করেছেন ভাই। আপনার কন্ঠে ভালো মানিয়েছে। ব্যাকগ্রাউন্ড সাউন্ড ছিলো খুবই ভালো। যা কবিতাকে আরো প্রাণবন্ত করে তোলেছে। দারুণ ছিলো সব কিছু। শুভকামনা রইল ভাই।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই কবিতা আবৃত্তি টা আপনার কাছে ভালো লেগেছে শুনে অনেক খুশি হলাম ৷
এভাবেই পাশে থাকবেন ৷

 2 years ago (edited)

প্রথমেই শুভেচ্ছা জানাই কবিতা টা আবৃত্তির চেষ্টা করার জন্য। বেশ ভালো একটা চেষ্টা ছিল । ভালোই করেছেন আবৃত্তি টা।
লেখার ভেতরে ঢুকে ফুটিয়ে তোলা খুব কঠিন একটা কাজ। একটা প্রশ্ন করি ভাই আপনাকে, এর আগেও তো আপনি আবৃত্তি করেছেন আমি শুনেছি, আমার কথা হলো, কোন কবিতা আবৃত্তি করার আগে আপনি কতবার প্রাক্টিস করেন? বা কত দিন সময় নেন? এজন্যই প্রশ্ন টা করছি কারণ, আপনার কবিতা আবৃত্তির ইচ্ছেটা আমার অনেক ভালো লেগেছে। আর আমি চাই আপনি আরো অনেক ভালো করেন পরবর্তিতে। তাই বলবো প্রতিবার আবৃত্তি করার আগে বেশ কয়েক দিন সময় নেবেন। বারবার প্রাক্টিস করবেন। ভেতরের লেখাগুলোকে আয়ত্তে নেওয়ার চেষ্টা করবেন। দেখবেন আবৃত্তি গুলো আরো সুন্দর প্রানবন্ত লাগছে।

তো বন্ধুরা এই ছিল আমার আজকের শুভ হয়ে লেখা বন্দি ছাড়া কবিতাটির আবৃতি আশা করি আপনাদের সবার ভালো লেগেছে এবং কি কতটা ভালো লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন তাহলে আমি অনেকটাই উৎসাহিত হবো ৷

পারলে পোস্ট করার আগে ভালো করে লেখাটা চেক করবেন প্রতিদিন। দাড়ি , কমা থেকে শুরু করে সব কিছু। একজন ভালো ব্লগার হওয়ার পূর্ব শর্ত এটাই।

 2 years ago 

সত্যি বলতে ভাই আপনি যেদিন এই কবিতাটি আবৃত্তি করেন ৷সেদিন থেকে মাঝে মাঝে ভাবি আর বলি৷ আরএসব তো আপনার কাছ থেকে শিখা ৷

আর আসলে আমি খুবই দুঃখিত যে শেষের লেখা গুলো ভালো করে লক্ষ করি নি ৷আর তাই দাড়ি, বা কিছু বাক্য লিখতে ভুল হয়েছে ৷
তবে আমি ঠিক করে নিয়েছি ৷
আর অনেক ধন্যবাদ দাদা আপনি আমার ভুল টা ধরে দিয়েছেন ৷

 2 years ago 

অসাধারণ কবিতা আবৃত্তি করেন ভাইয়া আপনি। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনে সত্যিই খুব ভালো লাগলো। শুভ ভাইয়া সত্যিই অসাধারণ কবিতা লিখেছেন । আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আবৃত্তি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

কি বলেন আপু আমি শুধু চেষ্টা করেছি ৷এর বেশি কিছু না ৷ আর শুভ ভাই আসলে ভালো কবিতা লিখে ৷
ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য করার জন্য ৷

 2 years ago 

বেশ ভালোই আবৃত্তি করেছেন ভাই। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 2 years ago 

ভাই আমি তো শুধু চেষ্টা করেছি ৷

 2 years ago 

বাহ আপনি তো খুব সুন্দর আবৃত্তি করেন। আপনার কন্ঠে আবৃত্তি শুনে খুবই ভালো লাগলো। ভেবেছিলাম আবৃতি কি আপনি লিখেছেন পরে বুঝলাম যে না আপনি শুধু আবৃতি করেছেন। এই কবিতাটি আমার আগে কখনো পড়া হয়নি। আপনার মুখে কবিতাটি শুনে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু খুব ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে ৷

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66