দেখে এলাম কবুতরের হাট। ১০% লাজুক শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১৩ শ্রাবন /২৮ জুলাই | ১৪২৯, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| বৃহস্পতিবার | বর্ষাকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। দীর্ঘ বিরতির পর আবার আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। নানা রকম পারিবারিক এবং ব্যক্তিগত সমস্যার কারণে কমিউনিটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে পারিনি অনেকদিন। অবশেষে এখন কিছুটা ঝামেলা মুক্ত হতে পারলাম। সত্যি বলতে কি আমাদের এই কমিউনিটি এমন একটা কমিউনিটি যার সঙ্গে বেশিক্ষণ বিচ্ছিন্ন থাকা সম্ভব নয়। স্টিম প্রাইস কমে যাওয়া, এসবিডি মিন্ট হওয়া বন্ধসহ নানারকম প্রতিবন্ধকতার কারণে অনেক সদস্যই হয়তো তাদের কার্যক্রম বন্ধ করে কমিউনিটি ছেড়ে দিয়েছে কিন্তু এখনো যারা টিকে আছে আমি মনে করি তারাই হচ্ছে সত্যিকারের ফ্যান। কমিউনিটির প্রতি ভালবাসাই তাদেরকে এখনো টিকিয়ে রেখেছে। ব্যক্তিগতভাবে আমি মনে করি এটা শুধু অর্থ উপার্জনের কোন প্লাটফর্ম নয়। বিভিন্ন অঞ্চলের মানুষের সঙ্গে তথ্যের আদান প্রদান, ভাব বিনিময় ও নির্ভেজাল বিনোদনের একটি জায়গা আমাদের এই আমার বাংলা ব্লগ কমিউনিটি।

20220725_123414.jpg

20220725_123234.jpg

যাইহোক কয়েকদিন আগে ঘুরতে গিয়েছিলাম ফরিদপুর রেল স্টেশনে। স্টেশন চত্বরে দীর্ঘ কয়েক বছর যাবত আয়োজিত হচ্ছে একটি কবুতরের হাট। পায়রা বা কবুতর শান্তির প্রতীক হিসেবে সারা পৃথিবীতে পরিচিত। এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যারা এই পাখিটি পছন্দ করে না। কবুতর দেখতে যেমন সুন্দর তেমনি এর মাংস খেতেও ভীষণ সুস্বাদু এবং পুষ্টিকর। অনেকেই সখের বশে বা বাণিজ্যিকভাবে লাভবান হবার জন্য কবুতর পুষে থাকে। আর যারা বাণিজ্যিকভাবে কবুতর লালন পালন করে তাদের জন্যই আয়োজিত হয় এই হাট। আমি বেশ কয়েকবার এই হাটে গিয়ে থাকলেও এবারের আয়োজন শুধুমাত্র আমার বাংলা ব্লগের বন্ধুদের জন্য।

20220725_123400.jpg

20220725_123357.jpg

নানা বর্ণের এবং নানা আকৃতির বিভিন্ন জাতের কবুতর নিয়ে আয়োজিত হয় এই হাট। কবুতর বেচাকেনাই এই হাটের মূল উদ্দেশ্য। হাটের বেশিরভাগ ক্রেতা আর বিক্রেতাই হচ্ছেন ছাত্র বা তরুণ। এখানে দেশি জাতের ২০০ টাকা জোড়া দামের কবুতর যেমন আছে তেমনি 50-60 হাজার টাকা জোড়া দামের কবুতর ও দেখতে পাওয়া যায়। তবে শুধুই যে কবুতর পাওয়া যায় তা কিন্তু না। ঘুঘু, লাভ বার্ড, গিনিপিগ, শালিক দেশি জাতের বিভিন্ন পাখি এছাড়াও পাওয়া যায় খরগোশ।

20220725_123307.jpg

20220725_123113.jpg

আগে প্রতি সপ্তাহের বৃহস্পতিবার এই মেলা আয়োজিত হলেও এখন এই মেলা অনুষ্ঠিত হয় সপ্তাহের সোমবার। সকাল ১০ টা থেকে প্রায় বিকেল পর্যন্ত চলে এই মেলা। পাখির বিভিন্ন রকম খাবার এবং আনুষঙ্গিক জিনিসও পাওয়া যায় এখানে। পাখি পোষা যাদের শখ তাদের জন্য দারুন একটি জায়গা এই মেলা। সামান্য একটু বিনোদনের জন্য দারুন একটি জায়গা হতে পারে এই পাখির হাট। এই কবুতর বা পাখি পোষার মধ্য দিয়ে একদিকে যেমন স্বাবলম্বী হওয়া সম্ভব তেমনি অবসর সময় কাটানোর জন্য খুবই ভালো একটি ব্যবস্থা। এই কবুতরের হাট দেখার আমন্ত্রণ রইল আপনাদের সকলের। আশা করি খারাপ লাগবেনা।

20220725_123547.jpg

20220725_123445.jpg

20220725_123436.jpg

20220725_123049.jpg

আজকের মতো এতোটুকুই। কবুতরের হাট নিয়ে আজকের এই আয়োজন কেমন লাগলো আশা করি জানাতে ভুলবেন না। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মত এখানেই শেষ করছি।

Photographer@ferdous3486
DeviceSamsung M21
LocationFaridpur rail station, Faridpur
Sort:  
 2 years ago 

কি বলবো ভাইয়া প্রতিটি কবুতর দেখতে অনেক সুন্দর লাগছে। অনেক রকমের কবুতর দেখা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া কবুতরের এত সুন্দর হাট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে কবুতর এমন একটা প্রাণী যা পছন্দ না করার কোন কারণই নেই। আর এই হাটে কত রকমের যে কবুতর আছে না দেখলে বিশ্বাস করবেন না। ধন্যবাদ আপনার মতামত শেয়ার করার জন্য

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া যদি এই ব্লগকে কেউ অর্থ উপার্জনের একমাত্র মাধ্যম হিসেবে ধরে থাকে তাহলে তার জন্য এই পরিস্থিতিতে টিকে থাকা খুবই মুশকিল। আর যদি এই ব্লগকে একটি পরিবার মনে করে তাহলে স্বাচ্ছন্দে এখানে সময় পার করা সম্ভব।
কবুতর খাওয়ার কথা বলে তো লোভ লাগিয়ে দিলেন । বিভিন্ন দামের কবুতর একসঙ্গে দেখতে পেরেছেন এখানে। আমার কাছে সাদা কবুতরটিকে খুব চমৎকার লেগেছে। তাছাড়া টিয়া পাখি তো সবসময়ই ভালো লাগে।
একদম শেষের গুলো কি খরগোশ ছিল নাকি? বোঝা যাচ্ছে না ভালো মতো । যাইহোক ফরিদপুরে গেলে এই জায়গা থেকে ঘুরে আসতে হবে।

 2 years ago 

ওগুলো গিনিপিগ, দেখতে অনেকটা খরগোশের মতোই। আর সাদা কবুতরটি আমার কাছেও খুব পছন্দ হয়েছে। পরবর্তীতে ফরিদপুর আসলে বাচ্চাদের নিয়ে দেখে যেতে পারেন এই কবুতরের হাট। আশা করি ভালো লাগবে।

 2 years ago 

আমার কাছেও কবুতর দেখতে খুব ভালো লাগে। সত্যি বলেছেন বাজারে অনেক ধরনের পাখি পাওয়া যায়। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কবুতর, পাখি, প্রজাপতি এগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আর যেখানেই এ ধরনের জিনিস দেখি সেখানেই ছুটে যাযই। অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য।

 2 years ago 

বর্তমান মার্কেটের অবস্থা যেমনই থাকুক না কেন, আমার মনে হয় পরিবারের টানেই এখানে ছুটে আসি বারবার। সে যাই হোক,, কবুতরের দাম এমন হতে পারে আমি স্বপ্নেও ভাবিনি ভাই। তবে শুনেছি কবুতর দিয়ে নাকি অনেকে রেসের প্রতিযোগিতা করে এখন। এটা আদৌ কি করে সম্ভব আমি জানিনা। চমৎকার লাগলো ভাই কবুতর এবং পাখি গুলো দেখতে।

 2 years ago 

জি ভাই আমার কাছেও তাই মনে হয়। আসলে এই কমিউনিটির সঙ্গে এখন আমাদের এমন একটি সম্পর্ক তৈরি হয়েছে একদিন যোগাযোগ বন্ধ থাকলে মনে হয় কি যেন বাদ রয়ে গেছে। তবে কবুতরের রেসের ব্যাপারটি আমিও শুনেছি। বিস্তারিত জানা নেই। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া অর্থ উপার্জন নয় বরং ভালোবেসে এই কমিউনিটিতে কাজ করতে খুবই ভালো লাগে। আর তাইতো এই কমিউনিটি থেকে দূরে থাকতে একটুও ভালো লাগে না। কিন্তু কর্মব্যস্ততা ও অসুস্থতার কারণে আমরা অনেকেই হয়তো কিছুটা সময় দূরে থাকলেও আবারো এই আমার বাংলা ব্লগ কমিউনিটিতে এসে যোগদান করি। আমি ও আমার ছেলের অসুস্থতার কারণে গত সপ্তাহে ভালো পারফরমেন্স করতে পারিনি। ভাই ঝামেলা মুক্ত হয়ে আমাদের মাঝে ফিরে এসেছেন দেখে খুবই ভালো লাগলো। কবুতরের হাট ও তার সুন্দর বর্ণনা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন

 2 years ago 

অসুস্থতা বা পারিবারিক ঝামেলা এগুলোতে যেহেতু আমাদের কোন হাত নেই তাই তেমন কিছু করার নেই। তবে এই যে দুঃসময়েও কমিউনিটিতে এখনো যারা নিয়মিত কাজ করে যাচ্ছে আমার মনে হয় তারাই প্রকৃত সদস্য। যারা সত্যিই কমিউনিটিকে ভালোবাসে। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67900.86
ETH 3250.85
USDT 1.00
SBD 2.63