ছোলার ডালের বরফি। 10% লাজুক শেয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ২১ বৈশাখ /৪ এপ্রিল | ১৪২৮, বঙ্গাব্দ/২০২২ খ্রিস্টাব্দ| বুধবার | গ্রীষ্মকাল |


আসসালামু-আলাইকুম।

কেমন আছেন বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব সুস্বাদু ছোলার ডালের বরফি। ঈদ উপলক্ষে বাঙালির ঘরে ঘরে বিভিন্ন রকম সুস্বাদু মিষ্টান্ন তৈরি হয়ে থাকে। সেমাই, জর্দা, পায়েস, হালুয়া সহ কত রকমের মিষ্টি যে আছে তার হিসেব নেই। এত কিছুর ভিড়ে ছোলার ডালের বরফি আমার খুবই পছন্দ। ছোটবেলা থেকেই দেখছি আমার মা এই রেসিপিটি তৈরি করেন। আজকের এই রেসিপিটি আমার নয়, তৈরি করেছে আমার সহধর্মিনী। আর আমি ছিলাম তার সাহায্যকারী। প্রস্তুত প্রণালি একটু ঝামেলার হলেও খেতে কিন্তু বেশ সুস্বাদু। আর ঈদের দিনে খাবারে একটা ভিন্ন ধরনের বৈচিত্র এনে দেয় এই বরফি। আশা করি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে। আসুন দেখে নেয়া যাক এই বরফি তৈরির পদ্ধতি।

20220503_184902.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • ছোলার ডাল
  • তরল দুধ
  • ঘি
  • গরম মসলা
  • কিসমিস
  • কাজুবাদাম
20220503_001827.jpg20220503_120749.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ ১ঃ

শুরুতেই ছোলার ডাল গুলোকে পরিষ্কার পানিতে সারারাত ভিজিয়ে রেখে নরম করে নেই।

20220503_002618.jpg

ধাপ ২ঃ

এবার ডালগুলো হতে পানি ঝরিয়ে শিল পাটায় ভালো করে বেটে মিহি করে নেই।

20220503_113523.jpg

ধাপ ৩ঃ

একটি পরিষ্কার পাত্রে পরিমান মত ঘি দিয়ে অল্প আঁচে গলিয়ে নেই।

20220503_120808.jpg

ধাপ ৪ঃ

ঘি ভালোভাবে গলে গেলে ছোলার ডালের মণ্ডগুলো দিয়ে দেই।

20220503_120836.jpg

ধাপ ৫ঃ

পরিমাণমতো দুধ দেই। লক্ষ রাখতে হবে যাত দুধ কম বা বেশি না হয়ে যায়। বেশি হয়ে গেলে মন্ড নরম হয়ে যাবে আবার কম হয়ে গেলে শক্ত হয়ে যাবে। তাই এ ব্যাপারে বিশেষ খেয়াল রাখতে হবে।

20220503_121205.jpg

ধাপ ৬ঃ

এবার চিনি আর গরম মসলা গুলো আস্তে আস্তে দিয়ে দেই।

20220503_121505.jpg

ধাপ ৭ঃ

একটি চামচের সাহায্যে সবকিছু খুব ভালোভাবে নেড়ে মিশিয়ে দিতে হবে।

20220503_121811.jpg

ধাপ ৮ঃ

একটি বড় ট্রেতে সবটুকু মন্ড ঢেলে দিয়ে সমানভাবে ছড়িয়ে দিতে হবে। আর চামচের সাহায্যে উপরের দিকটি সমান করতে হবে।

20220503_124730.jpg

ধাপ ৯ঃ

শেষ পর্যায়ে একটি ধারালো ছুরির সাহায্যে চারকোনা করে মন্ড গুলো কেটে নেই। এরপর ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশনের পালা।

20220503_130348.jpg

20220503_184934.jpg

আজকের মত এ পর্যন্তই। কেমন লাগলো আমার রেসিপি আশা করি জানাবেন। আবার কথা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় আজকের মতো এখানেই শেষ করছি।
Photographer@ferdous3486
DeviceSamsung M21
Sort:  
 2 years ago 

ভাইয়া আপনার ছোলার ডালের বরফি দেখে লোভ সামলাতে পারছি না। মনে হচ্ছে এখান থেকে নিয়ে খেয়ে নেই।আমার খুব পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এই খাবারটি আমারও অনেক পছন্দের। শুধুমাত্র আমার জন্যই অনেক কষ্ট করে বাড়িতে এটা তৈরি করা হয়। ধন্যবাদ

 2 years ago 

আপনি ছোলার ডালের বরফি রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই এগুলো আমার তৈরী নয় আগেই বলেছি। আমি সাহায্যকারীর ভূমিকায় ছিলাম। তবে চেষ্টা করলে এখন নিজেই বানাতে পারবো। ধন্যবাদ

 2 years ago 

ছোলার ডালের বরফি রেসিপিটি অসাধারণ হয়েছে। এটি বেশ ইউনিক একটি রেসিপি। অনেক সুন্দরভাবে সাজিয়ে আপনার রেসিপিটি আমাদের সামনে উপস্থাপন করেছেন।

 2 years ago 

তৈরি করার সময় মাথায় ছিল রেসিপিটি পোস্ট করতে হবে। তাই চেষ্টা করেছি যতটা সম্ভব ভালোভাবে ছবিগুলো তুলতে। ধন্যবাদ আপু

 2 years ago 

একসময় শবেবরাতে আমাদের বাসায় এই ধরনের বরফি বানানো হোতো। তোমার বরফি বানানো দেখে সেই স্মৃতি মনে পড়ে গেলো। দেখে মনে হচ্ছে খেতে ভালই হয়েছে। দু এক পিস রেখো আমার জন্য।

 2 years ago 

বরফি' তো প্রায় শেষ হয়ে গেল তুমি এখনো আসলে না। এমনিতেই একদিন চলে এসো। দাওয়াত দেবার মত পরিস্থিতি নেই।

 2 years ago 

অনেক ভাল লাগল ভাই আপনার। নতুন ধরনের একটি রেসিপি দেখলাম। ছোলার ডালের বরফি রেসিপি আগে কখনো খাওয়া হয়নাই। দেখে বোঝা যাচ্ছে যে কতটা সুস্বাদু হয়েছে।সেই সাথে উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভাল ছিল ভাই। ধন্যবাদ এরকম সুন্দর একটি নতুন ধরনের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাটাবাটির ঝামেলা থাকায় অনেকেই এটা করতে চায় না। বাসায় কারও সহযোগিতায় একবার বানিয়ে দেখতে পারেন। আশা করি খারাপ লাগবে না

 2 years ago 

কখনো খাওয়া হয় নায় তাই আমার কাছে ইউনিক মনে হচ্ছে,দেখে মনে হচ্ছে অনেক স্বাদের ছিল।খুবই সুন্দর করে আমাদের মাঝে প্রেজেন্ট করছেন।ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল

 2 years ago 

কমিউনিটিতে অনেকেই দেখলাম এধরনের বরফির সঙ্গে পরিচিত নয়। তাদের কাছে এটা সম্পূর্ণই নতুন। আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে আমি আনন্দিত। ধন্যবাদ ভাই

 2 years ago 

ভাই আমার বাসাতেও প্রতিটি ঈদেই এই বুটের বরফি রেসিপি তৈরি হয়ে থাকে। আর এই রেসিপি আমার মা নিজেই তৈরি করে থাকেন। এখনো প্রত্যেকটি ঈদেই আমার মা ছোলার ডালের বরফি তৈরি করে। এই ঈদেও অনেক ধরনের রেসিপি তৈরি করা হয়েছে কিন্তু সময়ের সংকীর্ণতার কারণে কোনটির ছবি তোলা সম্ভব হয়ে ওঠেনি। আপনার তৈরি ছোলা বুটের বরফি দেখে খুব লোভ লাগছে। খেতে পারলে খুবই ভালো হতো। রন্ধনপ্রণালী টা বেশ দারুন ছিল। সুন্দর উপস্থাপনার মাধ্যমে ধাপগুলো তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমাদের বাসাতেও আগে মা ই তৈরি করত এ ধরনের খাবার। এখন অবশ্য আমার স্ত্রী তৈরি করেছে। আপনি ঠিক বলেছেন বেশি ব্যস্ততার কারণে ছবিগুলো তুলে রাখা সম্ভব হয়না। সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ছোলার ডালের বরফি খুব ভালো লাগে আমার। এইতো সেদিন শবে বরাত এ বন্ধুর বাসায় বানানো বরফি খেয়েছিলাম। পরে আমি চেয়ে খেয়েছি। এতো মজা লেগে ছিলো আমার কাছে।

 2 years ago 

ঠিক বলছেন, ভালোলাগার খাবারগুলো বন্ধুর বাসায় চেয়ে খাবার মধ্যে দোষের কিছু নেই। আমিও মাঝে মাঝে এমন করি। ধন্যবাদ

সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। খুব সুন্দর ভাবে মনোযোগ দিয়ে পরেছি আমি। আমার খুব ভালো লেগেছে। সুন্দর একটি রেসিপি স্টেপ বাই স্টেপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আমার রেসিপিটি মনোযোগ সহকারে পড়ার জন্য। ভালো লাগলে একবার বানাবার চেষ্টা করে দেখতে পারেন। ভালো থাকবেন

 2 years ago 

ছোলার ডাল দিয়ে অনেক কিছুই তৈরি করা সম্ভব যদি অভিজ্ঞতা থাকে। তবে আমি বলব আপনার যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে বলেই এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করতে পেরেছেন। তাই আমি আপনার দক্ষতা কে সালাম জানাই। আশা করি ঈদের দিন খুব সুন্দরভাবে ইনজয় করেছেন।

 2 years ago 

ঈদের দিন বৃষ্টির কারণে খুব একটা ভালো সময় কাটে নি। তবে ঈদ পরবর্তী সময়ে যথেষ্ট ভাল ছিল। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56596.99
ETH 2394.78
USDT 1.00
SBD 2.32