রেসিপি: বেগুনের চপ তৈরি

in আমার বাংলা ব্লগ5 months ago

IMG_20240323_161405~2.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @fatema001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার,৩০ মার্চ ২০২৪

আমার প্রিয় বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। কেমন আছেন সবাই। আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি। আবারো আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলাম। এবার আপনাদের সঙ্গে শেয়ার করতে চলে বেগুনের চপ রেসিপি। সারাদিন রোজায় থাকার পর ইফতারিতে ইচ্ছে করে কিছু ভাজাপোড়া খেতে। যদিও ইফতারিতে আমাদের ভাজাপোড়া খাওয়া উচিত নয় কেননা এতে গ্যাসের সমস্যা হয়। তারপরেও ভাজাপোড়া খেতে খুব ইচ্ছা হয়। তাই আমি চেষ্টা করি প্রতিদিন নতুন নতুন কিছু তৈরি করার। যদিও আমার আজকের তৈরি রেসিপিটা আপনারা অনেকবারই খেয়েছেন। তারপরে ওটা আমার প্রথম শেয়ার করা বেগুনের চপ। শুধু ইফতারিতে নয় বিকেলে নাস্তা হিসেবে রেসিপি টা আমরা ব্যবহার করে থাকি। আর কথা না বাড়িয়ে কিভাবে আমরা রেসিপিটা তৈরি করলাম সেটা শেয়ার করি ‌

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নম্বরনাম
বেগুন
মরিচ গুঁড়া
হলুদ গুঁড়া
ধনিয়া গুড়া
লবণ
তেল
চালের আটা
গমের আটা
রেশমের আটা
১০পানি

ধাপ-১

IMG_20240323_151209~2.jpg

প্রথমে আমি কিছু বেগুন চিকন চিকন করে গোল গোল করে কেটে নিলাম। এরপর বেগুন গুলো পরিষ্কারভাবে ধুয়ে নিলাম।

ধাপ-২

IMG_20240323_151228~2.jpg

IMG_20240323_151239~2.jpg

IMG_20240323_152801~2.jpg

এরপর কড়াই এর মধ্যে একটুখানি তেল, চা চামচের এক চামচ মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া গুড়া ও পরিমান মত পানি দিয়ে দিলাম। এরপর সব উপকরণ ভালোভাবে মাখিয়ে সিদ্ধ করে দিলাম বেগুন গুলো।

ধাপ-৩

IMG_20240330_193035-COLLAGE.jpg

এরপর একটি পাত্রে এক কাপ রেশন আটা,আধা কাপ চালের আটা ও আধা কাপ গমের আটা একসাথে ভালোভাবে মিশিয়ে নিলাম।

ধাপ-৪

IMG_20240330_193122-COLLAGE.jpg

এরপর পানি দিয়ে সুন্দর একটি ডো তৈরি করে নিলাম। এই ডো টা বেশি শক্ত হবে না আবার বেশি নরম হবে না। আমরা যেভাবে রুটি তৈরি করি তার থেকে একটু বেশি নরম হবে।

ধাপ-৫

IMG_20240323_160358~2.jpg

ডো তৈরি করা হয়ে গেলে আমি চুলায় একটি কড়া বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম।

ধাপ-৬

IMG_20240323_160515~2.jpg

IMG_20240323_160408~2.jpg

IMG_20240330_193303-COLLAGE.jpg

এরপর একটি বেগুন সিদ্ধ নিয়ে ডো এর ভেতর এপাশ ওপাশ করে গরম তেলের মধ্যে বেগুন ছেড়ে দিলাম।

ধাপ-৭

IMG_20240323_161432~2.jpg

IMG_20240323_161435~2.jpg

IMG_20240323_161409~2.jpg

IMG_20240323_161004~2.jpg

আর এভাবেই আমি সব বেগুন এর চপ তৈরি করলাম। আমার আজকের বেগুনের চপ রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই কমেন্টে। আশা করছি বেশ ভালই লাগবে। আজকে এখানে শেষ করছি। পরবর্তীতে নতুন কোন পোস্ট নিয়ে হাজির হওয়ার চেষ্টা। সবাই ভালো ও সুস্থ থাকবেন। শুভ কামনা রইল।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

IMG_20230624_202025.jpg

আমি মোছাঃ ফাতেমা খাতুন। আমি এই প্লাটফর্মে ২০২৩ সালের জুন মাসের ২৩ তারিখে যুক্ত হয়েছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমার শখ বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি এবং রঙিন কাগজ ব্যবহার করে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে।প্রাকৃতিক সৌন্দর সহ বিভিন্ন ধরনের আর্ট করতে ও আমার কাছে খুবই ভালো লাগে। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি অনেক আনন্দিত।।

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 5 months ago 

ইফতারের সময় আলুর চপ,বেগুনের চপ না হলে যেন হয়ই না।আপনি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে বেগুনের চপ রেসিপি শেয়ার করেছেন আপু।খুবই ভালো লাগলো আপনার বানানো বেগুনের চপ দেখে।ধন্যবাদ আপু দারুন স্বাদের বেগুনের চপের রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দর মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ আপু।

 5 months ago 

ছবি দেখে মনে হচ্ছিলো আলুর চপ🙂।যাই হোক আমার কাছে বেগুনের চপ বেশ ভালো লাগে,আমাদের বাসায় চিকন বেগুন গুলো লম্বা লম্বা করে কেটে বানানো হয়।আপনার বানানো বেগুন দেখে মনে হচ্ছে খেতে বেশ দারুণ হয়েছে।প্রতি টি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমি যে বেগুন গুলো দিয়ে চপ তৈরি করেছিলাম সেগুলো গোল গোল বেগুন ছিল আপু।

 5 months ago 

ইফতারির সাথে বেগুনের চপ আলুর চপ আমার খুবই প্রিয়, আর আমিও প্রতিদিন বেগুনের চপ খেয়ে থাকি। আজকে আপনার চপ তৈরি করা দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। দেখে অনেক মজাদার মনে হচ্ছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হুম ভাইয়া অনেক মজা হয়েছিল।

 5 months ago 

ইফতারির সাথে বেগুনের চপ আলুর চপ আমার খুবই প্রিয়, আর আমিও প্রতিদিন বেগুনের চপ খেয়ে থাকি। আজকে আপনার চপ তৈরি করা দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। দেখে অনেক মজাদার মনে হচ্ছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জি ভাইয়া।

 5 months ago 

কিছুদিন আগে আমিও বেগুনের চপ তৈরি করেছিলাম।আজকে আপনি বেশ সুন্দরভাবে বেগুনের চপ তৈরি করেছেন। ইফতারের সময় বেগুনের চপগুলো খেতে বেশ ভালোই লাগে। মাঝে মাঝে বাজার থেকে কিনে আনি। আপনি বেশ দারুন দক্ষতায় সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার এই রেসিপিটি দেখে শিখতে পারলাম। শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার রেসিপি তৈরি দেখে আপনি শিখতে পেরেছেন জেনে খুবই ভালো লাগলো ভাইয়া।

 5 months ago 

আপু ঠিক বলেছেন ইফতারিতে ভাজাপোড়া খাওয়া উচিত নয় তারপরও না খেয়ে থাকা যায় না। ভাজাপোড়া খাবার না হলে যেন চলেই না। আমি তো মনে করেছিলাম আলুর চপ তৈরি করে হয়তো টাইটেলে ভুল করে বেগুনের চপ লিখেছেন। কিন্তু পরে আপনার প্রস্তুত প্রণালী দেখে বুঝতে পারলাম সত্যি বেগুনের চপ তৈরি করেছেন। আমরা সবসময় লম্বা করে তৈরি করি আর আপনার কাছে আজ একটু ভিন্ন ভাবে দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

আপু সবসময় আমরা তো বেগুনের চপ লম্বা লম্বা করে তৈরি করি তাই আজকে একটু অন্যরকম করে তৈরি করলাম।

 5 months ago 

আসলে ভাজাপোড়া খেলে গ্যাসের সমস্যা হয় সেটা আমরা সবাই জানি কিন্তু তারপরেও অনেকেই নিজেকে সামলাতে পারিনা। বেগুনি খেতে আমার কাছে বেশ ভালই লাগে আশা করি আপনার বানানো বেগুনিটা খেতে বেশ সুস্বাদু হয়েছিল। যাইহোক ধন্যবাদ আপনাকে ইফতারির জন্য বানানো বেগুনির রেসিপি টা আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 5 months ago 

সারাদিন রোজায় থাকার পর এগুলো সামনে দেখে আর নিজেকে সামলে রাখা যায় না ভাইয়া।

 5 months ago 

ইফতারে ভাজা পোড়া খেলে গ্যাসের সমস্যা হয় সত্যি কিন্তুু ইফতারে ভাজাপোড়া ছারা চলেই না।বেগুনের চপ ভীষণ সুস্বাদু একটি খাবার। আমার তো ভীষণ প্রিয়।আপনি চমৎকার করে বেগুনের চপ রেসিপিটি শেয়ার করেছেন।ধাপে ধাপে চপ তৈরি পদ্ধতি চমৎকার ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

 5 months ago 

ইফতারে এ ধরনের ফাস্টফুড খেতে খুবই ভালো লাগে। বেগুনের চপ তৈরি সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা দেখে যে কেউ শিখে নিতে পারবে। আমাদের বাড়িতেও প্রায় দিন বেগুনের চপ তৈরি হয় যা ইফতারে আমার কাছে বেশ মজাদার একটি খাবার। আপনার তৈরি বেগুনের চপ রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ফাস্টফুড ছাড়াই ইফতার জমে না মনে হয় । ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

পবিত্র মাহে রমজান মাসে সবাই বিভিন্ন ধরনের ভাজিপুরী খাবার খেতে পছন্দ করে। আপনি বাড়িতে বেগুনের দারুন চপ রেসিপি তৈরি করেছেন। যেটা প্রত্যেকটা বাড়িতে এভাবে তৈরি করে ইফতার করে থাকে। আপনার বেগুনের রেসিপি তৈরি অনেক সুন্দর ছিল। যেটা আমাদের সাথে খুব সুন্দর ভাবে রেসিপি তৈরি করে শেয়ার করবেন ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

রমজান মাসে প্রতিটি বাড়িতেই এরকম ইফতার তৈরি হয় ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59013.49
ETH 2516.64
USDT 1.00
SBD 2.48