ঝাল সবজি বার্গার রেসিপি || ১০% বেনিফিট @shy-fox ও ৫% @abb-school এর জন্য||

in আমার বাংলা ব্লগ2 years ago

৭ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
২১ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
মঙ্গলবার
বর্ষাকাল

সবাইকে বর্ষা ঋতুতে কদম ফুলের শুভেচ্ছা ও ভালোবাসা জানিয়ে আজকে আমি আপনাদের সামনে নতুন একটি অভিজ্ঞতা নিয়ে হাজির হয়েছি। আজকে আপনাদের সামনে একটি সম্পূর্ণ নতুন রেসিপি শেয়ার করব। রেসিপির নাম দিয়েছি ঝাল সবজি বার্গার। বার্গার আমার কাছে বেশ ভালই লাগে, তবে রেস্টুরেন্টে তৈরি করা খাবারের থেকে নিজের হাতে তৈরি করা খাবার একটু বেশি ভালো লাগে। আমরা যে গতানুগতিক খাবার খাই সেগুলোর পাশাপাশি ফাস্টফুড জাতীয় খাবার গুলো মাঝে মাঝে বেশ ভালো লাগে। বিশেষ করে জল খাবার হিসাবে এই ধরনের খাবার আজকাল প্রায় প্রতিটা ঘরে ঘরে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।
1.jpg
যারা ঝাল এবং সবজি পছন্দ করে পাশাপাশি কিছুটা স্বাস্থ্য-সচেতন আশা করছি তাদের কাছে আমার রেসিপিটি খুব ভালো লাগবে। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক ঝাল সবজি বার্গার রেসিপি তৈরি প্রক্রিয়াগুলো।

একটি ঝাল সবজি বার্গার তৈরির প্রয়োজনীয় উপকরন সমুহঃ

2.jpg

বার্গার বান- ১টি

মেয়োনিজ - ২৫গ্রাম

চিলি সস- ১৫গ্রাম

লেটুস পাতা- ২৫গ্রাম (আইসবার্গ লেটুস হলে ভালো হয়)

টমেটো স্লাইস- ২টি (গোল করে কাটা)

পেঁয়াজ- ১৫গ্রাম (গোল করে কাটা)

কাঁচামরিচ কুচি- পরিমাণ-মতো

পনির স্লাইস - ২টি

ঝাল সবজি বার্গার প্রস্তুত প্রণালী:

প্রথম ধাপঃ

3.jpg

আগেই আমি লেটুসপাতা পরিষ্কার করে একটু ছোট সাইজ করে নিয়েছি সেই সাথে টমেটো, পিয়াজ এবং কাঁচা মরিচ কেটে নিয়েছি। সর্বপ্রথম বার্গার বানের উভয় পাশে মিডিয়াম হিটে একটা প্যানে গরম করে নিয়েছি , খেয়াল রাখতে হবে যাতে পুড়ে না যায়। হালকা বাদামি কালার হওয়ার পরে নামিয়ে ফেলেছি। এখানে বলে রাখা ভালো আপনারা চাইলে ইলেকট্রিক বান টোস্টার ব্যবহার করেও গরম করে নিতে পারেন।

দ্বিতীয় ধাপঃ

7.jpg

6.jpg

এ পর্যায়ে বানের উভয় পাশে খুব ভালোভাবে মেয়োনিজ লাগিয়ে নিয়েছি। খেয়াল রাখতে হবে মেয়োনিজ যাতে বানের উভয় পাশে সমানভাবে লাগে সেজন্য আমরা চামচ ব্যবহার করতে পারি।

তৃতীয় ধাপঃ

9.jpg

10.jpg

11.jpg

এখানে আমরা বার্গার বানের নিচের অংশে আগে থেকে কেটে রাখা লেটুসপাতা দিয়েছি। তার উপরে স্লাইস করা পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি ব্যবহার করেছি। এখানে উল্লেখ্য যে স্লাইস করা পেঁয়াজ হালকা ভেজে নিলে স্বাদের পাশাপাশি ঘ্রাণও ভালো আসবে।

চতুর্থ ধাপঃ

12.jpg

13.jpg

এ পর্যায়ে আমি পেঁয়াজ, লেটুস পাতা ও কাঁচা মরিচের উপরে চিলি সস এর ব্যবহার করেছি। সস সমানভাবে সব জায়গায় লাগিয়ে দিয়েছি যাতে করে চিলি সস এর স্বাদ প্রতিটা কামড়েই পাওয়া যায়।

পঞ্চম ধাপঃ

14.jpg

এখানে চিলি সস ব্যবহার করার পর আমি দুই স্লাইস টমেটো নিয়েছি। যেহেতু এটি একটি সবজি বার্গার, যাতে খাবার সময় একটু রসালো ভাব আসে এজন্য আমি কাঁচা টমেটো ব্যবহার করেছি।

ষষ্ঠ ধাপঃ

15.jpg

বার্গারে সবগুলো উপকরণ ব্যবহার করার পর সবশেষে সবজি গুলোর উপরে দুটি পনির স্লাইস নিয়েছি। বার্গার টি খাওয়ার সময় যাতে রসালো এবং সুস্বাদু লাগে সেজন্য আমি পনিরের ব্যবহার করেছি।

সপ্তম ধাপঃ

16.jpg

পনির স্লাইস দেয়ার পর মেয়োনিজ লাগানো বার্গারের উপরের অংশটি পনিরের উপর বসিয়ে দিয়েছি। এখন তৈরিকৃত বার্গার ১৫ থেকে ২০ সেকেন্ডের জন্য গরম করে নিতে হবে, যাতে পনির গুলো বার্গারের ভিতরে ভালোভাবে মিশে যায়।

1.jpg

18.jpg

তৈরি হয়ে গেল আমার ঝাল সবজি বার্গার, এখানে বলে রাখা ভালো সবজি বার্গারে আমি ঝাল পছন্দ করি বলে এখানে কাঁচা মরিচের ব্যবহার করেছি। আপনারা চাইলে অন্য উপকরণ ব্যবহার করে এর স্বাদ নিতে পারেন। আমার কাছে ঝাল সবজি বার্গারের স্বাদ বেশ ভালো লেগেছে আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে। কোন ভুল ত্রুটি হলে ক্ষমা-সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজ এখানেই শেষ করছি পরবর্তী সময়ে আমার নতুন কোন লেখা নিয়ে আবার আপনাদের সামনে হাজির হব। সে পর্যন্ত সবার সুস্বাস্থ্য কামনা করছি, অসংখ্য ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। এই ধরনের বার্গার বানিয়ে খেতে পারলে খুবই ভালো হয়। কারণ বাড়িতে বানানোর কারণে এটা স্বাস্থ্যসম্মত হবে। তবে এক্ষেত্রে আমার কাছে একটি সমস্যা মনে হয়। বাজারে যে মেয়োনিজ গুলি কিনতে পাওয়া যায় সেগুলো থেকে কেমন একটি কাঁচা ডিমের গন্ধ আসে। এইজন্য আমি বাসায় এই ধরনের কিছু বানাতে পারি না। আপনার বার্গার দেখে মনে হচ্ছে খেতে খুবই মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার ঝাল সবজি বার্গার রেসিপি আপনার ভালো লেগেছে জেনে এই ধরনের কাজ করার ক্ষেত্রে বেশ উৎসাহ বোধ করছি, আপনি ঠিকই বলেছেন বাজারে যে মেয়োনিজ পাওয়া যায় তার বেশিরভাগই স্বাদ তেমন ভাল লাগেনা। তবে বাসায় তৈরি করে নিলে সেটার স্বাদ নিজের মতো করে তৈরি করা যায়। আশা করছি কোন এক সময় মেয়োনিজ তৈরি রেসিপি শেয়ার করব। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া বার্গার আমার খুবই পছন্দ। আমি প্রায় সময় কলেজে গেলে রেস্টুরেন্ট থেকে বার্গার কিনে খাই। কখনো বাসায় নিজে তৈরি করে নি। আজকে আপনার কাছ থেকে রেসিপিটি ভালোভাবে শিখে নিলাম। আপনাকে ধন্যবাদ ভাইয়া বার্গার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপু জেনে ভালো লাগলো বার্গার আপনার পছন্দের খাবার। আপনি রেসিপি অনুসরণ করে বাসায় নিজের মত উপকরণ দিয়ে বার্গার তৈরি করতে পারেন,আশা করি আপনার ভালো লাগবে। অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

ঝাল সবজি বার্গার রেসিপি অনেক মজাদায়ক খাবার ।যেটা রেস্টুরেন্টে গেলেই খাওয়া হয় প্রায়ই রেস্টুরেন্টে গিয়ে এধরনের খাবার উপভোগ করা হয়। আপনি খুব সুন্দর করে বাড়িতেই তৈরি করেছেন দেখে ভালো লাগলো।

 2 years ago 

বার্গার আমার খুব ই ফেভারিট একটি খাবার। আমার কাছে খুবই ভালো লাগে বার্গার খেতে আর আপনার বার্গার রেসিপি দেখে আমি আর লোভ সামলাতে পারছিনা। খুব সুন্দর ভাবে বার্গার তৈরি করার পদ্ধতি আমাদের মাঝে ধাপে-ধাপে উপস্থাপনা করেছেন। এত সুন্দর ভাবে একবার করে তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ফাস্টফুড জাতীয় খাবারের মধ্যে বার্গার আমার খুবই পছন্দের একটি খাবার। কখনো নিজের হাতে বার্গার বানিয়ে খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি পোষ্টটি দেখে মনে হচ্ছে বাসায় বার্গার বানিয়ে খেতে ভালই লাগবে। খুব সুন্দর হয়েছে আপনার তৈরি করা বার্গার টি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বারবার খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আমি যখনই কোন রেস্টুরেন্টে যায় বেশিরভাগ ছাত্রের বার্গার খেয়ে থাকি। আপনার বার্গার তৈরি করা দেখে তো আমার এখনই খেতে ইচ্ছে করতেছে। মনে হচ্ছে এক্ষেত্রেও ভীষন ভালো লাগবে। তাছাড়া আপনার বার্গার তৈরি করার প্রচেষ্টা ও ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

ওয়াও ঝাল সবজি বার্গার দেখে তো একেবারে জিভে জল চলে আসলো। খুব চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। এত সহজে এত সুন্দর একটি রেসিপি তৈরি করা যায় আগে জানা ছিল না।

 2 years ago 

আপু আমার রেসিপিটি আপনার ভালোলাগার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ,এ ধরনের কাজ করার জন্য নিজের কাছে খুব উৎসাহ বোধ করছি।

 2 years ago 

কি আর বলবো ভাই আপনার পোস্ট আমি যখন পড়ছিলাম তখন আমার সামনেও একটি বার্গার রয়েছে, রাতে মুভি দেখার সময় এটি আমি খাব সেই ভাবনায় বসে আছি, তবে আপনার ঝাল সবজি বার্গার দেখতে বেশ লোভনীয় মনে হচ্ছে।

 2 years ago 

আপনি হাতে গ্লাভস পরে বেশ স্বাস্থ্যকর উপায়ে বার্গার টি তৈরি করলেন এটা দেখে ভালো লাগলো।
বার্গার আমার খুবই পছন্দের। সবসময় বাইরে থেকেই বার্গার কিনে খাই। বাসায় বানানোর কথা কখনও ভাবিও নি। আপনার বার্গার বানানোর রেসিপি দেখে ভালো লাগলো। শিখে নিলাম।

 2 years ago 

বার্গার দেখে আমার লোভ হচ্ছে। আমার বার্গার খুব পছন্দ। সাথে যদি স্লাইস চিজ থাকে তাহলে কোন কথাই নাই। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60462.58
ETH 2636.31
USDT 1.00
SBD 2.58