জীবন (১০% টু শাই-ফক্স)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,


আশা করি, সবাই ভালো আছেন।আলহামদুলিল্লাহ, আমিও ভালো আছি।

IMG20221210171503.jpg

মানুষ হিসেবে নিজের প্রতি প্রবল ঘৃণা হচ্ছে এই মুহুর্তে।এই ঘৃণা লাগার পিছে যেমন আরো অনেক মানুষের হাত আছে ঠিক তেমনই আমার নিজেরও হাত আছে।ধীরে ধীরে বুঝতে পারবেন কথাটা।

IMG20221210171149.jpg

ভালো লাগছিলোনা,ফ্রেন্ডকে ফোন করে ডেকে নিয়ে একসাথে স্টেশনের ওদিক গিয়েছিলাম অলস এক বিকাল কাটাতে।রিকশা থেকে নেমে স্টেশনে ঢোকার পর ইস্পাতের লাইনের উপর দিয়ে তখন একটু হেঁটেছি।পাশেই চোখ যেতে দেখলাম কঞ্চি,ত্রিফলা দিয়ে রিভার্স ইউ শেপের কয়টা ছাউনি বা ঘর পাশাপাশি।যেমনটা ছবিতে দেখতে পাচ্ছেন।

IMG20221210171138.jpg

আরেকটু হাঁটার পর দেখি একজন বৃদ্ধা ওমন একটা ঘরের পাশে মাটির হাড়িতে রান্না করছেন।দৃশ্যটা চোখে পড়ার পর মনটা কেমন যেন নরম হয়ে গেলো,নিজেকে এক মুহুর্তের জন্য হারিয়ে ফেলেছিলাম।কেন যেন না চাইতেই পা দুইটা ওনার অবস্থানের দিকে আপনা-আপনি চলে গিয়েছিল।গিয়ে একটা সালাম দিতেই উনি উঠে দাঁড়ালেন।ওনাকে বসতে বলে ওনার রান্নার হাঁড়ির দিকে তাকালাম,খুব সম্ভবত ফুলকপি আর আলু দিয়ে ঝোল রান্না করছিলেন।ওনার সাথে খুব বেশি কথা বলার সাহস আমার হয়ে ওঠেনি।হবেই কিভাবে,ওনার ওই মুখের দিকে তাকালে আপনি আমি যে কেউ নিজের কাছেই ছোট হয়ে যাবো।

IMG_20221210_171619_093.jpg

জীবনের মানে একেকজনের কাছে একেক রকম।কারো কাছে হয়তো এর মানে বিলাসিতা আবার কারো কাছে এক মুঠো ভাতের জন্য দিবারাত্রি সংগ্রাম।

নিজেকে কিছুক্ষনের জন্য ওনার জায়গাতে বসানোর চেষ্টা করেছিলাম।এই শীতের ভেতর কিভাবে ওর ভেতর থাকা সম্ভব?রাতে যখন ট্রেন পাশ দিয়ে যায় তখন ঘুম হয় কিভাবে?ওই একটা ছেঁড়া শাড়ি পরে কারো পক্ষে কদিন থাকা সম্ভব?
আড়ালে থাকা একটা বাস্তব কথা বলি।এই যে আমি ওনাকে কেন্দ্র করে লিখছি,এর দ্বারা হয়তো দুটো পয়সা আমার আসবে।কিন্তু আমি ওনাকে কিচ্ছু দিতে পারিনি।সে সময় কাছে ছিল ২৭ টাকা।আর অবশ্যই ওই টাকা তাকে দেয়া যায়না।হ্যাঁ,এক্ষেত্রে আমি সুবিধাভোগী অপরাধী,স্বীকার করতে আমার দোষ নেই।
সত্যি বলছি অনেক ইচ্ছা করে এনাদের জন্য কিছু করতে।কিন্তু আমার একার পক্ষে কিচ্ছু সম্ভব না।বড়জোর ভাবনাটুকুই ভাবতে পারবো,বাস্তবায়নে সবাইকে প্রয়োজন।আর এখন যে অবস্থা আমাদের,তাতে এটা আকাশ কুসুম কল্পনা।

জীবন আমাদের অনেক কিছু শেখায়।কিছু শেখায় থেকে আবার কিছু ঠেকে।লেখার ভাষা অনেক এলোমেলো হয়েছে আমি জানি,কিন্তু ঠিক করার সামর্থ্য আমার নেই।অনেক কথা জমে আছে কিন্তু বলতে পারছিনা।

ওই লাইনের পাশে তারা ছাউনিতে ঘুমায় আর তার পাশেই কুকুর ঘুমায়।অন্তরে একটা কথা লাগানোর জন্য বোধয় এর থেকে বেশি কিছু বলা লাগেনা।

IMG20221210171143.jpg

সুন্দর একটা জীবন উপভোগের অধিকার তাদেরও ছিল,কারি কুকারে রান্না করার কথা তাদেরও ছিল।অন্তরায় হয়তোবা কিছুটা ভাগ্য আবার কিছুটা তারা নিজে আবার কিছুটা সমাজ।
দিনশেষে তারা মানুষ, এটাই বড় পরিচয়।উলটা পালটা অনেক কিছু বললাম।শেষে এটুকুই বলতে চাই,তাদের জায়গায় আপনি কিংবা আমিও থাকতে পারতাম।সম্মান করবেন তাদের,পারলে হাত বাড়িয়ে দিবেন।আল্লাহ তায়ালা সহায় হোক সবার।

🌼খোদা হাফেজ🌼

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtm3HURy4wug6Rz8y8y6urHgoeNpqLzWBZX71ZQU3cWrxUjsnCvK7pardjuDo...jJcNoSTyF6ap16wMcpHWG1B7ct3gbAnyQRBJFS4kGaYLCJma48KYAjZvNjxcLmsnWXmy6YCuW6UqhhWmjy69pk85FxCYBrtaPdBBduWScUFFxQ8XYYWKibqh3L.png

Cc.@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.26/12/22


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আসলেই আমাদের চারপাশে এমন অনেক সুবিধাবঞ্চিত মানুষ থাকে যাদের জীবনযাপন দেখলে খুব কষ্ট হয়। আর এই সময় আমরা চাইলেও একার পক্ষে কিছু করা সম্ভব নয়। আবার সবাই একযোগ হলে খুব সহজেই এনাদের কষ্ট দূর করা যায়।

 2 years ago 

ক'জনের সে সময় আছে!?পকেট ভরাতে সবাই ব্যস্ত।

 2 years ago 

আপনার লেখাটি পড়ে মনটাই খারাপ হয়ে গেল ভাইয়া। আসলে এরকম লোকজনকে দেখলে আমার নিজের কাছেও খুব খারাপ লাগে। নিজেকে অনেক ছোট মনে হয়। আমাদের এত বিলাসবহুল জীবন যাপন উদযাপন করার পরেও আমাদের মনে হয় যে এটা নেই সেটা নেই। কিন্তু এরকম ছিন্নমূল লোকেদের মাথা গোজার মতো ঠাঁই নেই। তাছাড়া এই শীতের দিনে দুর্বিষহ জীবন যাপন পার করতে হয়। শুধু প্রয়োজন সচ্ছল মানুষের একটু সদিচ্ছার। তাহলে হয়তো এই মানুষগুলো আরেকটু ভালোভাবে বাঁচতে পারত। কিন্তু সেই চিন্তাটা ক'জনই বা করে।

 2 years ago 

কারো মাথায় আসে কিন্তু তা বাস্তবায়ন হয়না আবার কারো মাথায় আসেই না।
চলছে,চলুক😅।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62311.78
ETH 2418.00
USDT 1.00
SBD 2.67