দুধপিঠা সমাচার(১০% বেনিফিশিয়ারি লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,আশা করি সবাই কুশল আছেন। আলহামদুলিল্লাহ,আমিও ভালো আছি।

IMG_20220927_085557.jpg

গল্পে যাওয়ার আগে একটা জিনিস জানার আছে আমার।আমাদের দেশে তো একেক জায়গায় একেক জিনিসের একেক নাম।তো আমি যেটাকে দুধ পিঠা বলে জানি,আপনারাও কি একই নামেই জানেন নাকি আলাদা কোনো নামে?
এই পিঠা মূলত শীতের ভেতরে বানানো হয়।গরমকালে এই পিঠা খাওয়াটা খুব কমই দেখেছি আমি।তো এখন কেউ বলতেই পারেন,এই গরমের ভেতর তাহলে কেন দুধ পিঠার আয়োজন!

আসলে আমি সরাসরি দুধ খেতে পারিনা।নাকে কেমন একটা অসহ্যকর গন্ধ লাগে।তো মেস থেকে বাসায় গেলেই আম্মু দুধের কিছু না কিছু বানিয়ে দেয়।জন্মদিন উপলক্ষে এবার বাসায় গেলে আম্মু পায়েসের সাথে দুধ পিঠাও বানিয়ে দিয়েছিল।
আগে ভাবতাম,হয়তোবা গরমের ভেতর এই পিঠা খেলে তৃপ্তি পাওয়া যায়না জন্য কেউ গরমকালে এই পিঠা খায়না।কিন্তু সেই ভাবনা ভুল ছিল।যেমন স্বাদ শীতে পাওয়া যেতো ঠিক তেমনই স্বাদ পাওয়া যায়।
IMG20220926123722.jpg

ছোট থেকেই দুধ পিঠার পাগলা ভক্ত আমি।প্রায় শীতেই দাদি নিজ হাতে বানিয়ে দিতো।কিন্তু এবার থেকে তা আর হবেনা।দাদি মারা যাওয়ার এক বছর হয়েই এসেছে।প্রায় প্রতিটা কাজেই এই মানুষটাকে ব্যাপক মিস করি।এখন বুঝতে পারি যে,আমার সব কাজেই এই লোকটা ওতপ্রতভাবে জড়িয়ে ছিল।
দুদিন ছিলাম বাসায়।দুদিনে বোধয় আটটা পিঠা খেয়েছি।পিঠা খাওয়া শেষে যে দুধটুকু থাকে,ওটুকু খেতে আরো বেশি মজা লাগে।

IMG20220926123738.jpg

বেশিরভাগ সময়ই দেখি,পিঠা একটু শক্ত থাকে।সেসময় পিঠা খাওয়ার রুচিটাই মারা যায়।একটুও ভালো লাগেনা।তবে,এবার এতোটাই নরম হয়েছিল যে পাতিল থেকে তুলতেই ভেঙে যাচ্ছিলো। সবই ঠিকঠাক ছিল আর খেয়েছিও বেশ মজা করে।

আসছে শীতে গতবারগুলোর মতো আর তৃপ্তি করে কোনো পিঠা খাওয়া হবে বলে মনে হয়না।মেস থেকে বাড়ি যাওয়ার তেমন কোনো সুযোগই নেই।ছুটি পাওয়ার কোনো উপলক্ষ নেই।

যাইহোক,আজ এটুকুই।সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।
আল্লাহ হাফেজ।

©@farhantanvir
Shot on. Oppo f19 pro
Location
Date.27/09/22

Sort:  
 2 years ago 

জ্বী, ভাইয়া আমরাও এটাকে দুধ পিঠা বলেই জানি। দুধ খেতে আমারও নাকে কেমন যেন গন্ধ লাগে। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

যাক,অন্তত একজনকে তো পেলাম আমার দলে😁।
ভালোবাসা নিবেন আপু🥰🥀

 2 years ago 

দুধ পিটাটি খেতে আমাকে অনেক মজা লাগে। তবে এটি যদি হালকা একটু নরম ও বেশি শক্ত হয়ে যায় তাহলে খেতে ভালো লাগে না। এর মধ্যবর্তী অবস্থায় থাকলেই খেতে অনেক মজা লাগে

 2 years ago 

একমত আপনার সাথে।❤️

 2 years ago 

আমার নিজেরও দুধ খেতে কিসের যেন একটি নাকে গন্ধ লাগে। এজন্য আমি নিজেও প্রায় সময় দুধ খেতে পারি না। কিন্তু আপনার আম্মুর মত দুধ দিয়ে যেকোনো কিছু বানিয়ে দিলে খেতে আমার খুব পছন্দ। শীত কিংবা গরম উভয় সময়ে যে কোন কিছুই খেতে আমি পারি।

 2 years ago 

জেনে ভালো লাগলো ভাই, শুভ কামনা রইলো আপনার জন্য ❤️🥀

 2 years ago 

আমার মতে খাওয়ার জন্য কোন সিজনের প্রয়োজন নেই।প্রয়োজন হল মনের চাওয়ার।আমারো দুধ পিঠা বেশ লাগে।কিন্তু বেশি খেলেই পেটে সমস্যা হয়।আর আমার অত নরম টাও ভাল লাগে না।

 2 years ago 

পুরাই দিলে লেগে গেছে কথাটা।মনের চাওয়াই সব🖤।
ফ্যান হয়ে গেলাম ভাই🥺💗

 2 years ago 

ধন্যবাদ ভাই। কখনো গোবিন্দগঞ্জ যাই ফ্যান মিট-আপ হবে।হাহাহাহা

 2 years ago 

আমাদের এলাকায় এই পিঠাটিকে আমরা ভিজানি পিঠা বলি। চিতই পিঠাকে ভিজিয়ে বানানো হয় সেজন্য। আপনার মত এই ধারণা আমারও ছিল যে গরমকালে মনে হয় এটা ভালো লাগবে না। আপনার জন্মদিন উপলক্ষে আপনার মা খুবই সুস্বাদু একটি পিঠা আপনাকে বানিয়ে দিয়েছেন। ঠিক বলেছেন এই পিঠার ভিতরে শক্ত থাকলে খেতে অত মজা লাগে না। একদম নরম হয়ে গেলে খেতে ভালো লাগে। তাহলে নিশ্চয়ই এবার পারফেক্ট পিঠা খেতে পেরেছেন। দেখে তো আমারই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

এইতো নতুন একটা নাম পেয়েছি🫣।এটাই আজকের পোস্টের স্বার্থকতা ❤️।
বগুড়া আসেন,ভাই-বোন একসাথে পিঠা নিয়ে বসে পরবো আপু😁💗।

 2 years ago 

দুধ খেতে একেকজনের একেকরকম লাগতে পারে তবে আমার কিন্তু খুব ফেভারেট। আমি নাকি ছোটবেলায় খুব করে কাঁচা দুধ খেতাম।।

দুধের তৈরি সব ধরনের জিনিসই আমার খুব ফেভারিট বিশেষ করে মিষ্টি।।

আপনি সুস্বাদু এবং মজাদার পিঠা প্রস্তুত করেছেন এই পিঠে আমার খুব ফেভারিট।। বিশেষ করে আমাদের অঞ্চলের শীতের সময় বেশি খাওয়া হয়।।

 2 years ago 

বলেন কি!কাচা দুধ🫠।
এই পিঠা কম-বেশি সবারই ফেভারিট। শুভ কামনা জানাই ভাই 🖤

 2 years ago 

আমিও এটা জানতাম যে শীতের মধ্যে শুধু এই পিঠা গুলো খেতে হয়। কিন্তু আমি শীত ছাড়াও কয়েকবার খেয়েছি। কিন্তু মজা তো এক রকম লেগেছে। আমার কাছে দূত পিঠা খুবই ভালো লাগে। আমি একবারে অনেক খেতে পারি না। সারাদিন একটু একটু করে খাওয়ার অভ্যাস আমার। এইভাবে খেতে ভিশন মজা লাগে আমার কাছে। আপনার পিঠা দেখে তো খেতে মন চাচ্ছে। ভিতরে শক্ত থাকলে খেতে খুবই বিরক্ত লাগে আমার কাছে।যতো নরম হবে ততই খেতে মজা পাওয়া যাবে। ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার প্রিয় একটি পিঠা শেয়ার করার জন্য।

 2 years ago 

ভালোবাসা নিয়েন ভাই 🥀🥰
এভাবেই পাশে থাকিয়েন।

 2 years ago 

এটা আমারও অতি ফেভারেট একটি পিঠা। প্রায় মাঝেমধ্যে আমাদের বাড়িতে পাকা নারিকেল থাকতে পারে বানিয়ে থাকে। পাড়াগাও থেকে গরুর খাঁটির দুধ সংগ্রহ করে বানানো হয়ে থাকে। তাই খুব ভালো লাগলো আপনার এই আজকের রেসিপি দেখে, যা ছিল অতি লোভনীয়।

 2 years ago 

হ্যাঁ, নারিকেল দিলে স্বাদের লেভেলটা আসলেই বেড়ে যায়।
ধন্যবাদ ভাই এতো সুন্দর মন্তব্যের জন্য। 🖤

 2 years ago 

অসময়ে দুধ পিঠার ছবি দেখিয়ে রিতিমতো আপনি লোভ লাগিয়ে দিয়েছেন ভাই।এটা কিন্তু ঠিক না।আমার তো খুবই পছন্দের এটা ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

চলে আসুন ভাই বগুড়ায়🥰 একলগে দুই ভাই পিঠা নিয়ে বসবোনি💗

 2 years ago 

আসলে সবাই বলে শীতকালেই সকল ধরনের পিঠা খেতে মজা। কিন্তু আমিও বিশ্বাস করি গরমকালেও সম্ভব এই পিঠাগুলোর মজা নেওয়াটা। বিশেষ করে আমি এখন গরমকালে যেটাই তৈরি করি না কেন তা ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে খেলে গরমে আরও বেশি টিপ্তি লাগে। আর দুধ পিঠা এটা তো অনেক মজাদার একটি পিঠা। আমার মনে হয় এই পিঠাটা ও একটু ঠান্ডা করে খেলে আরো বেশি ভালো লাগবে। আর আপনার মা জন্মদিনে আপনাকে পায়েশ এবং পিঠা দুটোই খাইয়েছে এটা ভীষণ ভালো লাগলো। তারপর আপনি দুই দিনে আটটা খেয়ে ফেলেছেন। শীতের মধ্যে বাড়িতে আসতে পারবেন না এজন্য শীতের আনন্দটা এখনই উপভোগ করে নিয়েছেন।

 2 years ago 

হ্যাঁ এটা ঠিক।রাতে টাটকা খেয়ে যতটা না স্বাদ পেয়েছিলাম তার থেকে বেশি স্বাদ পেয়েছিলাম সকালে ফ্রিজ থেকে বের করে খেয়ে।
ভালোবাসা রইলো আপুমণি 🖤🥀

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59511.68
ETH 2613.19
USDT 1.00
SBD 2.39