জ্যামিতিক আকৃতির ম্যান্ডেলা চিত্র।। ১০% shy-fox

আসসালামু ওয়ালাইকুম

কেমন আছেন আমার বাংলা ব্লগ এর বন্ধুরা? আশা করছি সবাই ভালো আছেন। আমার বাংলা ব্লগ এর অনেক বন্ধুদেরকেই দেখছি চমৎকার কিছু ম্যান্ডেলা আর্ট করতে। তাদের দেখে আমিও উৎসাহিত হলাম। আমি এর আগেও আমার বাংলা ব্লগ এ ২/৩ টি আর্ট পোস্ট করেছি। এর ভেতর ২টি মেহেদীর ডিজাইন আর্ট করেছিলাম। আজকে আমি আপনাদের সাথে স্কেল, কম্পাস ব্যবহার করে জ্যামিতিক আকৃতির ম্যান্ডেলা চিত্র অংকন এর পদ্ধতি এবং ধাপগুলি তুলে ধরতে চেষ্টা করব। আশা করছি আপনাদের ভালো লাগবে।

CollageMaker_20211126_093647138.jpg

https://what3words.com/dryness.hotness.roadmap

চিত্র আঁকার উপকরণ লিস্ট :-

20211125_113152.jpg

উপকরণ :

১ পেন্সিল
২.রাবার
৩.স্কেল
৪.কম্পাস
৫.রঙ্গিন কাগজ
৬. কালার পেন

চিত্র আঁকার ধাপগুলি :

প্রথমে কালার পেইজে ৫×৫ ইঞ্চি মাপের প্লাস চিহ্ন আকি। এরপর প্লাস চিহ্নর চার পাশ যোগ করে দিই।

20211125_113200.jpg

ধাপ ২

এরপর এর সাইড দিয়ে কম্পাস দিয়ে একটি বৃত্ত একে নিব। এতে বোঝা যাবে মাপ ঠিক আছে কিনা।এর মাঝে একটা ছট্ট বৃত্ত একে নিয়ে ডিজাইন শুরু করতে হবে।

CollageMaker_20211126_092949315.jpg

ধাপ ৩

এরপর মাঝের এই চিত্রটির সাইড দিয়ে একটি চতুর্ভুজ একে নিতে হবে। এবং চতুর্ভুজ এর সাইড দিয়ে ফুল একে নিতে হবে।

20211125_114543.jpg

ধাপ ৪

এরপর চতুর্ভুজ এর সাইড একটি কম্পাস এর সাহায্যে বৃত্ত একে নিতে হবে। এবং তার উপর দিয়ে ফুল একে নিতে হবে।

20211125_114937.jpg

https://cdn.steemitimages.com/DQmf5Qz2F5muTahd5JZMNcVygsNRBwQi6R5B8T98JBB4bpV/1.পং

ধাপ ৫

ফুল গুলোর মাঝে পেন্সিল দিয়ে হাল্কা কালার করে দিতে হবে। এবং আবারও অই ফুলের উপর দিয়ে বৃত্ত একে নিয়ে তার উপর ফুল একে নিতে হবে।

20211125_115522.jpg

ধাপ ৬

এই ফুলের উপর দিয়ে পাতার মতো করে একে নিতে হবে। এবং ভেতরএ একটু ডিজাইন করে নিতে হবে। এতে করে দেখতে খুবই আকর্ষণীয় লাগবে।

20211125_120022.jpg

20211125_115746.jpg

ধাপ ৭

এরপর বড়ো চতুর্ভুজ এর সাইড দিয়ে ফুল একে নিতে হবে। এবং পেন্সিল দিয়ে একটু রং করে দিতে হবে।

20211125_120820.jpg

ধাপ ৮

আমার কাছে যে নিল কালার পেন ছিলো তা দিয়ে আমি এবার সুন্দর করে ডিজাইনটি হাইলাইট করে দিচ্ছি। এতে চিত্রটি আরও ফুটে উঠবে। এবং দেখতেও চমৎকার হবে।

20211125_120926.jpg

20211125_120918.jpg

ধাপ ৯

এবার রাবার দিয়ে আমি যেযে অংশে ভুল করেছিলাম তা মুছে দিব। আমি চিত্রটি আকার সময় চতুর্ভুজের উপর দিয়ে একটি বৃত্ত একে নিয়েছিলাম। সেটি এ পর্যায় আমি মুছে দিব। তাহলেই আমার আজকের চিত্র আঁকা তৈরী।

CollageMaker_20211126_093455363.jpg

20211125_121753.jpg

20211125_121744.jpg

20211125_121743.jpg

20211125_121735.jpg

20211125_120926.jpg

20211125_120918.jpg

20211125_120914.jpg

এই ছিল আমার আজকের জ্যামিতিক আকৃতির ম্যান্ডেলা চিত্র। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে। যদি ভালো লাগে বলবেন খারাপ লাগলে তাও বলবেন যাতে আমি আমার ভুল গুলো শুধরিয়ে নেওয়ার সুযোগ পাই।


https://what3words.com/dryness.hotness.roadmap

ধন্যবাদ সবাইকে।

@farhanatonni

Sort:  

জ্যামিতিক আকৃতির ম্যান্ডেলা অনেক সুন্দর হয়েছে আপু। আপনি এটি অনেক যত্নসহকারে অঙ্কন করেছেন। আপনি সত্যিই অসাধারণ গুণবান একটি মানুষ। আপনার প্রতিভার প্রশংসা করতেই হয়। এবং আপনার ম্যান্ডেলার ছবিগুলো আপনি অসাধারণ ভাবে সাজিয়ে তা ধাপে ধাপে আপনার ব্লগের মাধ্যমে উপস্থাপন করেছেন। আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা রইল ধন্যবাদ আপু।

ভাইয়া অনেক ধন্যবাদ আপনার গঠনমুলক মন্তব্যর জন্য।

 3 years ago 

সুন্দর হয়েছে আপু আপনার জ্যামিতি আকৃতির আর্ট টি। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আপু আর্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপু অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্যেও অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার অংকনের পোস্টটি এককথায় অসাধারণ হয়েছে, অনেক প্রফেশনাল ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। জ্যামিতিক ভাবে এতো সুন্দর অঙ্কন খুব কমই দেখা যায়, বেশ ইউনিক একটা পোস্ট ছিল। মার্কডাউন এরব্যবহারটা আমার অনেক ভালো লেগেছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

জি ভাইয়া ধন্যবাদ। এবিবি স্কুলের ক্লাসে এবং আরএমি দাদার পোস্ট থেকে মার্কডাউন গুলোর ব্যবহার শিখেছি। এগুলো ব্যবহার করতে পেরে আমারও ভালো লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে গঠোনমুলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

জ্যামিতিক আকৃতির ম্যান্ডেলা অংকন অনেক সুন্দর হয়েছে আপু। জ্যামিতিক আকৃতির ম্যান্ডেলা এর আগে আমি কখনও অংকন করিনি। আমার কাছে একদম ইউনিক লেগেছে। তবে দেখতে খুবই সুন্দর হয়েছে। বিশেষ করে রঙিন কাগজের উপরে অঙ্কন করেছেন এটা আরো বেশী ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

ভাইয়া আপনার জন্যেও অনেক শুভকামনা রইল। আপনাদের ছোট ছোট কমেন্ট আমাকে আরও বেশি উৎসাহিত করে। আমার পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

সুন্দর ম্যান্ডেলা এঁকেছেন আপু। ম্যান্ডেলাটি রঙিন কাগজে অংকন করায় এটি বেশ ফুটে উঠেছে। অঙ্কনের পদ্ধতি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া। ভালো থাকুন।

 3 years ago 

আপনার ম্যান্ডেলা অংকন আমার খুব ভালো লেগেছে। আমিও সবসময় চেষ্টা করি এ ধরনের ম্যান্ডেলা অংকন করার জন্য। অনেক ধৈর্য্য ধরে এ ধরনের অঙ্কন করতে হয়। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপু আপনার জন্য

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া। আমিও আপনার ম্যান্ডেলা অংকন গুলো দেখি। অনেক ভালো লাগে আমার কাছে। আপনাদের দেখেই ইন্সপিরেশন পেয়েছি ভাইয়া। আপনার আর্ট গুলো অসাধারণ হয়।

 3 years ago 

খুব সুন্দর দিদি। ম্যান্ডেলা আর্ট ভালো লাগবে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। এত গুছিয়ে আঁকেন কি করে ! খুব পরিষ্কার প্রতি ধাপ। আরো সুন্দর সুন্দর কাজ দেখবো এই আশায় থাকলাম। শুভেচ্ছা রইলো।

অবশ্যই আপু। ইনশাআল্লাহ পরের কাজ গুলো আরও ভালো হবে। অনেক ধন্যবাদ ইসা আপু।

 3 years ago 

আপু আপনার ম্যান্ডেলাই ডিজাইন করা নকশাটি আমার কাছে খুব ভালো লেগেছে। রঙিন কাগজে ডিজাইন করায় খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে। শুভকামনা রইল আপনার জন্য।

অনেক ধন্যবাদ আপনাকেও।

 3 years ago 

আসলে আপনি অনেক সুন্দর একটি ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন। জ্যামিতিক আকৃতির ম্যান্ডেলা চিত্র অংকন আমার খুবই ভালো লেগেছে। রঙিন কাগজের ওপর চিত্রটি অঙ্কন করেছেন এবং নিখুঁত ভাবে কাজটি সম্পন্ন করেছেন। প্রয়োজনীয় উপকরণ এবং প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল

রাজুয়ান ভাইয়া। আমার প্রায় পোস্ট গুলোতে আপনার মন্তব্য পাই। আপনার মন্তব্য আমার খুব ভালো লাগে কারন আপনি সবসময় গঠনমুলক মন্তব্য করে থাকেন। আমার কাজটি আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগছে। আশা করছি আরও ভালো কাজ আপনাদের উপহার দিতে পারব। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার ম্যান্ডেলা আর্ট অনেক সুন্দর হয়েছে ।বিশেষ করে এটি জ্যামিতিক আকৃতি ম্যান্ডেলা আর্ট হওয়াই বেশ মনমুগ্ধকর হয়েছে ।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ম্যান্ডেলা আর আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68148.22
ETH 3249.65
USDT 1.00
SBD 2.67