আমার রান্নাবান্না || পর্ব ০২ঃ শীতকালীন সহজ পিঠা (মেরা পিঠা) || Winter Pitha Recipe [10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

গ্রামবাংলায় পিঠা খুব জনপ্রিয় এবং শীতকাল হচ্ছে পিঠা তৈরীর জন্য সবচেয়ে উৎকৃষ্ট সময় কারণ চারপাশে বিভিন্ন মানুষের কাছে পিঠা তৈরি করার একটা হিরিক সময় তৈরি হয়। শহরাঞ্চলে সাধারণত এই পরিবেশ দেখা যায় না তবে গ্রামাঞ্চলে শীতকাল মানেই হচ্ছে পিঠা উৎসব। আমি যেখানে থাকি সেটিকে শহর বলা যায় না আবার গ্রাম্ও বলা যায় না। তারপরও আমি যেহেতু পরিবার নিয়ে আলাদা থাকি তাই গ্রামের পরিবেশ সেই ভাবে উপভোগ করা হয়না যেমনটা আমার নিজ গ্রামে উপভোগ করে থাকি। আজকের পোস্টে আমি আপনাদের মাঝে শীতকালের অনেক জনপ্রিয় একটি পিঠা যেটাকে আমরা মেরা পিঠা বলে থাকি সেটি তৈরির বিস্তারিত প্রক্রিয়া শেয়ার করব। এই পিঠা তৈরীর সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করেছি আমরা দুজন মিলে। আমার সঙ্গী কে ছিল সেটা নিশ্চয়ই বুঝে গেছেন। চলুন শুরু করা যাক।

IMG_20211128_163109.jpg

Line Break Steem.png

পর্ব ০২ : শীতকালীন মেরা পিঠা

Line Break Steem.png

প্রয়োজনীয় উপকরনঃ

এবার দেখে নেয়া যাক কি কি উপকরন লাগছে।

  • চালের গুড়া যতটুকু দরকার হয়
  • পানি ও লবন পরিমানমত

IMG_20211128_162506.jpg





রন্ধনপ্রণালীঃ

IMG_20211128_162648.jpg

ছবিঃ পানি দিয়ে কাই (লোকাল ভাষায়) তৈরি

এই পিঠার সঠিক নাম আমার জানা নেই তবে এটি কে আমি ছোটবেলা থেকে এই নামেই চিনে এসেছি এবং আপনাদের যদি সঠিক নামটা জানা থাকে তাহলে অবশ্যই জানাবেন। একেক অঞ্চলে এই পিঠা একেক নামে পরিচিত তাই আমার এলাকা অর্থাৎ কুমিল্লা অঞ্চলের যে নাম সেটি এখানে শেয়ার করলাম।

IMG_20211128_162605.jpg


IMG_20211128_162729.jpg


IMG_20211128_162821.jpg

ছবিঃ পিঠা তৈরি হচ্ছে যেখানে আমার মেয়েও একজন কারিগর আর উইনিক আইটেমগুলোর কারিগর আমি নিজেই বিশেষ কওরে ৬ কাটা গুলো


  • সবকিছুর আগে আতপ চালের গুড়া নিতে হবে এবং সেগুলো কে তাওয়ায় নিয়ে ভেজে নেয়ার মতো করে গরম করে শুকিয়ে নিতে হবে। এরপর পানি গরম করতে হবে এবং সেই গরম পানিতে আতপ চালের গুড়া খুব সুন্দর ভাবে মাখিয়ে নিতে হবে। এক্ষেত্রে পানি মিক্স করার সময় মাথায় রাখতে হবে যাতে করে খুব নরম না হয়ে যায় আবার খুব শক্ত না হয়ে যায়। যেমনটি আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন অনেকটা এরকম নরম করে মাখিয়ে নেবেন।

IMG_20211128_162914.jpg

IMG_20211128_163018.jpg

ছবিঃ রাইস কুকারে ভাপ দেয়া হচ্ছে


  • এবার শুরু হয়ে যাবে মূল কাজ অর্থাৎ পিঠা বানানো। আমি এ ব্যাপারে একেবারেই দক্ষ নই তাই আমি ৬ কোন আকৃতির পিঠা গুলো বানিয়েছি যেগুলো আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন। বাকি বেশিরভাগ পিঠা তৈরি করেছে আমার সঙ্গী। তবে এই কাজটি আমার কাছে খুব সহজ মনে হয়েছিল এবং যখন আমি বানাতে গিয়েছি তখন বুঝতে পেরেছি আসলে যথার্থ আকৃতি আনতে গেলে একটা ভালো দক্ষতার প্রয়োজন রয়েছে। যেহেতু আমার খুব বেশি দক্ষতা নেই এবং ছোটবেলায় শুধুমাত্র মায়ের সাথে একটু একটু চেষ্টা করেছিলাম তাই এখন কোন ভাবেই সেই আকৃতি আমি আনতে পারেনি। তবে চেষ্টা করেছিলাম। শেষ পর্যন্ত ছয় কোনা যে আকৃতি তৈরি করেছে সেটি আমার দাদুর কাছ থেকে শেখা এবং এটি দেখতে মোটেও খারাপ না। অনেকটাই ইউনিক স্টাইল।

IMG_20211128_163033.jpg


IMG_20211128_162532.jpg

ছবিঃ পিঠা তৈরি শেষ

  • এরপর এই পিঠাগুলো কে রাইস কুকারের ভাপ দেওয়ার পালা। রাইস কুকারের সাথে ভাপ দেয়ার একটা ঢাকনা দেয়া হয় সেটি ব্যবহার করতে হবে। নিচে পানি বসিয়ে পিঠা গুলাকে উপরে রেখে রাইস কুকার খোলা অবস্থায় রান্না শুরু করে দিতে হবে। প্রায় 15 মিনিট ধরে এরকম ভাপ দিতে থাকলে একসময় পিঠাগুলো তৈরি হয়ে যাবে। একটু পর চাইলে আপনি একটি পিঠা নামিয়ে দেখতে পারেন কেমন হলো। এভাবে করে উপযুক্ত ভাপে সিদ্ধ হওয়া পর্যন্ত কাজটি চালিয়ে যেতে হবে। সচরাচর 15 মিনিট থেকে 20 মিনিট সময় লেগে যেতে পারে।
  • যেমনটি আপনার ছবিতে দেখতে পাচ্ছেন এটি আসলে খুব সহজ এবং সাধারন একটা রেসিপি। আমার কাছে এ পিঠা খুব ভালো লাগে বিশেষ করে বিভিন্ন সবজি দিয়ে পিঠা খেতে এবং শীতের সকালে এই পিঠা কেটে কড়াইতে গরম করে দিলে এর স্বাদ সত্যিই অন্যরকম এবং শীতের সকালের অন্যতম সেরা একটি নাস্তা।

IMG_20211128_162948.jpg

ছবিঃ পরেরদিনের সকালের নাস্তায় কেটে হাল্কা গরম করা পিঠা





শেষকথাঃ

আশা করি আজকের রেসিপির মাধ্যমে আপনারা এই পিঠা বানানোর প্রক্রিয়া টি খুব সুন্দর ভাবে বুঝতে পেরেছেন। যদি না বুঝে থাকেন তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। যেমন করে কাজটি সম্পন্ন করা হলো তেমনটি আপনাদের মাঝে বর্ণনা করার চেষ্টা করেছি। তারপরও কোনো ভুলভ্রান্তি হয়ে থাকলে অবশ্যই সুধরে দিবেন কারণ আমি রান্না-বান্নায় অনেক আনাড়ি যা আগেই শেয়ার করেছি। ধন্যবাদ।


আমি কেঃ

কটুক্তির ভয়ে এই পোস্টে পরিচিতি গোপন করা হল।


Line Break Steem.png

রেসিপি সিরিজে আমার পূর্বের পোস্টগুলোর তালিকাঃ

পর্ববিষয়বস্তু
০১ব্যাচেলর লাইফের স্পেশাল ডিম রান্না



Line Break Steem.png

আমি কে

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক, সাবেক ব্যাংকার। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার লেখা থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার লেখালেখি সার্থক।

Line Break Steem.png

Amar Bangla Blog Logo.png

Line Break Steem.png


Heroism.png

| 250 SP | 500 SP | 1000 SP | 2000 SP | 5000 SP |

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার এই মেরা পিঠাটি আমি আগে কখনো দেখিনি এবং খাইনি। আজকে প্রথম দেখলাম। কিন্তু দেখে মনে হচ্ছে যে পিঠাটি বেশ মজাদার হবে খেতে। তাছাড়া আপনি এটি বানানোর পদ্ধতি গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা দেখে খুব সহজেই পিঠাটি বাসায় তৈরি করা যাবে। ধন্যবাদ আপনাকে এরকম একটি পিঠা তৈরির রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

এই ধরনের পিঠা আমি কখনো খাইনি। পিঠাগুলো সম্পূর্ণ নতুন আমার কাছে।পিঠা তৈরীর প্রক্রিয়া টি আমার কাছে ভালই লেগেছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

একেবারে সহজ একটি পদ্ধতি এবং খুব তাড়াতাড়ি তৈরি করা যায়। ধন্যবাদ

 3 years ago 

আমাদের অঞ্চলে এই ধরনের পিঠা কখনো দেখিনি। আমি এতদিন মনে করতাম পিঠা মানেই তাতে মিষ্টি দিতে হবে। আপনার এই পিঠাই ঝাল-মিষ্টি কোন কিছুই দেননি। সেজন্য আপনার এই পিঠাটি দেখে মনে হচ্ছে সাউথ ইন্ডিয়ান এক ধরনের খাবার এর মত। আপনি সাধারণত রেসিপি পোস্ট খুব একটা করেন না। তবে আপনার পোস্টটি সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এখন থেকে মাঝে মাঝে কিছু রেসিপি শেয়ার করার চেষ্টা করব কারণ রেসিপি হচ্ছে একটা আর্ট। এই কাজটি নিজে বসে বসে একসাথে মিলে পড়েছিলাম এবং খুব আনন্দ পেয়েছিলাম তাই ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করা যায়। খুব সহজে মজাদার একটি পিঠা।

 3 years ago 

আপনার তৈরি পিঠা আমার কাছে একদম নতুন লেগেছে। আমি আগে এরকম পিঠা কখনো খাইনি। আপনার পোস্ট থেকে নতুন একটি পিঠার রেসিপি সম্পর্কে জানতে পারলাম।

 3 years ago 

ভাইয়া,, এই পিঠাকে আমাদের গ্রামে মেরা পিঠা বলে।এটা গরম গরম নরম থাকে,চিনি দিয়ে অথবা শুধু খাওয়া হয়।এরপর পরের দিন তাওয়াই টেলে খাওয়া হয়।ভালো লাগে খেতে।ধন্যবাদ

 3 years ago 

একদম ঠিক বলেছেন।ধন্যবাদ

 3 years ago 

অনেক সুন্দর করে আপনি আপনার মেরা পিঠার রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর দেখে জিভে জল এসে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

জি, আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

ওয়াও অনেক সুন্দর পিঠা তৈরি করেছেন ভাই আপনি অনেক সুন্দর ভাবে আপনার বাবুর কারিগরি দেখতে পেলাম সে সাথে আপনারও অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আমার বাবু মনে হয় প্রধান কুক। হা হা। ধন্যবাদ।

You have been upvoted by @abuahmad, a Country Representative of Bangladesh. We are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the quality contents on steemit.


Follow @steemitblog for all the latest update and
Keep creating qualityful contents on Steemit!

Steem On

 3 years ago 

আপনার মেরা পিঠা রেসিপি টি খুবই চমৎকার হয়েছে ।আমার কাছে একদম ইউনিক লেগেছে ।এই পিঠার নাম টি আমি কখনো শুনিনি এবং খাইনি ।আপনার কাছ থেকে প্রথম দেখলাম। প্রতিটি ধাপ আমি শুরু থেকে শেষ পর্যন্ত ভালো মত পর্যবেক্ষন করে আপনার থেকে নতুন রেসিপি শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ও ইউনিক পিঠা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি, আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া সত্যি কথা বলতে আমি এ ধরনের পিঠা কখনো খাইনি। আর এ ধরনের পিঠা তৈরির প্রসেস গুলো আমার কাছে খুবই নতুন। কিন্তু আপনার পোস্টটি পড়ে মনে হচ্ছে এ ধরনের পিঠা খেতে অত্যন্ত মজাদার ছিল। সম্পূর্ণ নতুন ধরনের একটি পিঠা তৈরীর রেসিপি পোষ্ট উপহার দেয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57972.96
ETH 2357.13
USDT 1.00
SBD 2.36