গ্রামীন কুসংস্কারের গল্প :) বিড়ালের পা ধরো গলার কাঁটা নেমে যাবে। (The story of rural superstition)

in আমার বাংলা ব্লগ2 years ago

গ্রামীন কুসংস্কারের গল্প :)

বিড়ালের পা ধরো গলার কাঁটা নেমে যাবে

cat-2452367_640.jpg

সংগ্রহশালা

গ্রামীন কুসংস্কারের কি?

কুসংস্কার হচ্ছে এমন এক ধরনের অন্ধ বিশ্বাস যার সাথে বাস্তবের কোন মিল বা সংযোগ খুঁজে পাওয়া যায় না। প্রথমেই কিছুটা গ্রামীন কুসংস্কার নিয়ে কথা বলি চলুন তার পর যাচ্ছি মূল গল্পে। আমি মোটামুটি শহরে মানুষ হয়েছি, তবে যতটুকু সময় গ্রামে থেকেছি সত্যিই ভীষণ অবাক হয়ে বেশ কিছু কুসংস্কার দেখেছি যা দেখে সত্যি হাসতেও পারিনি আর কাঁদতেও পারিনি। তবে বেশ কিছু কুসংস্কারের বেড়াজালে আমিও জড়িয়ে গিয়েছিলাম। যাক আসুন কিছু কুসংস্কারের নমুনা দেখি।

  • গলায় কাটা আটঁকালে বিড়ালের পা ধরতে হবে। তাহলে কাটা নেমে যাবে।

  • বাড়ি থেকে বের হবার সময় কোথাও আঘাত পেলে একটু বসে যেতে হবে।

  • পরিক্ষার আগে ডিম খাওয়া যাবেনা। এতে পরিক্ষায় গোল্লা পাওয়ার সুযোগ থাকে।

  • বাড়ি থেকে বের হবার সময় হাঁচি দিলে অমঙ্গল হয়।

  • হাত থেকে কোন কিছু পরলে বাড়িতে অতিথি আসেন।

  • জমজ কলা খেলে জমজ সন্তানের পিতা হবেন।

  • যদি কখনও বাম চোখ লাফায় তাহলে বিপদ আসন্ন।

আরো অসংখ্য রয়েছে তা লিখে পুরো রাতেও শেষ করতে পারবো না। যদিও বাস্তবে এগুলোর কোন ভিত্তি লক্ষ্য করা যায় না।

গলায় কাটা আটঁকালে বিড়ালের পা ধরতে হবে


cat-2336605_640.jpg

সংগ্রহশালা

সত্যি বলতে আমার শেকড় একদম প্রত্যন্ত গ্রামে যেখানে মাত্র কয়েক বছর আগে বিদ্যুৎ এসেছে আর রাস্তা ঘাট মাত্র পাকা হতে শুরু করেছে। আমরা বছরে দু'বার বাড়িতে যাই স্বপরিবারে। বাড়িতে যে কয়দিন থাকি না কেন প্রতিবারই নতুন সব চমৎকার অভিজ্ঞতা অর্জন করি। আমাদের বাড়িতে বড় একটি পুকুর রয়েছে সেখানে মাছ চাষ করেন আমার দুই চাচা। আমরা বাড়িতে যাওয়া মাত্রই আমাদের প্রধান কাজ ছিল দুষ্টুমি আর বড়শি দিয়ে মাছ ধরার ব্যার্থ প্রচেষ্টা। যাক চাচা যখন দেখলেন মাছ ধরতে পারলাম না বরশি দিয়ে তখন জাল ফেলে কিছু মাছ ধরলেন আমাদের জন্য। এই পুকুরে মোটামুটি সব ধরনের মাছ রয়েছে তবে আমরা যে সময়টিতে বাড়িতে গিয়েছিলাম তখন মাছগুলোর আকার ঠিক মাঝারি আকৃতির হয়েছিল। যাক এই মধ্যম আকৃতির মাছগুলো আমাদের জন্য রান্না করা হলো। বিশ্বাস করুন পুকুরের মাছ মাঝারি আকৃতির হলেও এতটাই সুস্বাদু ছিল যে ঘাপুস ঘুপুস খেতে গিয়ে একটি কাটা আমার গলায় আটকে যায়। ঠিক তার পরপরই আমার ফুফু আমার দুই চাচা কে ডাক দিয়ে বললেন এক্ষুনি একটি বিড়াল ধরে নিয়ে আসতে যাতে আমার গলার কাটা নেমে যায়। আমি তো রীতিমতো ভয়ে আঁতকে উঠলাম।😔 আমার গলায় আটকে আছে কাঁটা সেটার একটা যন্ত্রণা অনুভব করছি আর ওনারা আমার এইটা নিয়ে মশকরা করছে আমার কাছে মনে হলো।আর আমাকে নাকি বিড়ালের পা ধরতে হবে। ঠিক তখনই আমার চাচা কোত্থেকে যেন একটি কালো বিড়াল আমার সামনে ধরে নিয়ে আসলেন। আমি তো রীতিমতো ভয়ে আঁতকে উঠলাম আমাকে যদি এটি আঁচড় দিয়ে দেয়। কিন্তু দুঃখের কথা হল সত্যিই তার পা আমাকে সেদিন ধরতে হয়েছিল। আমার গলার কাঁটা নামলই না বরংচ আমার প্রচন্ড ব্যথা অনুভূত হতে থাকলো। ঠিক তখন আমার বাবা একটি কলা খেতে দেয় এবং ঘনঘন শুকনো ভাত আমাকে গিলতে দেয়। অবশ্য তার কিছুক্ষণ পর পরই আমার গলা থেকে কাঁটাটি নেমে যায়। আর এরকম আমার আরো বেশ কিছু অভিজ্ঞতা রয়েছে বাস্তব জীবনের তা হলো আমি পরীক্ষার আগে কখনো ডিম খেতে পারিনি 😔 বন্ধুরা আমি জানি আপনাদের এরকম অসংখ্য ঘটনা জড়িয়ে রয়েছে বাস্তব জীবনের সাথে। যদি দু-একটি লাইন লিখতেন 🤗

💚 শুভ কামনা অবিরাম 💚

Sort:  
 2 years ago 

গ্রামে এখনো কতশত কুসংস্কার আছে যেগুলো মানুষ এখনো চোখ বন্ধ করে বিশ্বাস করে।যেমন আর একটা বলি চোখ ওঠা হলে ছোট বাচ্চার নুনু নাকি ঘষে দিতে হয়,আমি অবশ্য সেদিন জানলাম🤣। তবে গ্রামের মানুষের শিক্ষা-দীক্ষার অভাবের কারণে তারা এগুলো বিশ্বাস করে। তবে এই কুসংস্কারের হার আগের চেয়ে অনেকটাই একটু কমে এসেছে।

 2 years ago 

হা হা হা 😄😄
ভীষণ মজা পেলাম ☺️
দারুন মন্তব্য করেছেন ♥️
একটি পুরষ্কার পাওনা রইলেন আপনি ভাই 🤗

 2 years ago 

ভাই☺️

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া গ্রামীণ কুসংস্কারের কথা বলতে গেলে রাতেও শেষ হবে না। আমি নিজেও যখন আমার শ্বশুরবাড়িতে আসি শুরু থেকেই দেখি কত রকমের নিয়ম কানুন। এমনকি এরকম আপনি যেগুলো বলেছেন অনেকগুলো কুসংস্কারের কথা। কেন জানিনা শুরু থেকে আমার এসবের প্রতি একদম বিশ্বাস ছিল না। আমি এরকম কুসংস্কার বিশ্বাস করিনা। আর তাছাড়া ভালই বলেছেন, আপনার গলায় কাঁটা ফুটে আপনি ব্যাথা পাচ্ছেন আর আপনার বাড়ির লোকেরা বিড়াল নিয়ে টানাটানি করছে। বিষয়টা সত্যিই খুব দুঃখজনক। আপনার আজকের পোস্ট দেখে অনেক কিছুই বুঝতে পারলাম।

 2 years ago 

ধন্যবাদ আপু।
আসলে কিছু মানুষের অন্ধ বিশ্বাসের কারনে অনেকেই কষ্ট পায়।
এগুলো আসলে চিন্তা করা উচিত।

কুসংস্কার মুছে সুসংস্কার
বিরাজ হোক পদে পদে,
শিক্ষিতরা সুশিক্ষিত হোক
সংস্কারের আহ্লাদে।

সুসংস্কার এর আন্দোলনে,
শামিল হোক সবাই
আপনার লেখায় আমরা যেন
সুপথ খুজে পাই।

 2 years ago 

দারুন দারুন 😍
কবিতার মাধ্যমে কি সুন্দর মন্তব্য ☺️
অনুপ্রেরণা পেলাম ☺️

 2 years ago 

ঠিক তখন আমার বাবা একটি কলা খেতে দেয় এবং ঘনঘন শুকনো ভাত আমাকে গিলতে দেয়। অবশ্য তার কিছুক্ষণ পর পরই আমার গলা থেকে কাঁটাটি নেমে যায়।

শহরের চেয়ে গ্রামে কুসংস্কার বিশ্বাস করে বেশি। আমার ও একবার মাছের কাঁটা গলায় আটকে গিয়েছিলো। তখন আমার দাদিও হালকা গরম গরম শুকানো ভাত খেতে দিয়েছিলেন। এভাবেই কাটা বের হয়ে গিয়েছিল। স্যার আপনাকে তো বিড়ালের পা ধরিয়েই ছাড়লো। আসলে কুসংস্কার গুলো একেক গ্রামে একেক রকম। আপনি ঠিক বলেছেন পরিক্ষার আগের তো ডিম খাওয়া তো না। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

পরিক্ষার আগে আমি ডিম কখনো খেতে পারিনি 😔
যাক তোমার মন্তব্যের জন্য ধন্যবাদ ♥️

 2 years ago 

আপনার আজকের পোস্টের মাধ্যমে মুল্যবান কিছু কথা আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে কুসংস্কার শুধু গ্রামেই নয় আমাদের সমাজের প্রত্যেকটা কোনায় ছড়িয়ে ছিটিয়ে ছিল। এখনো যে নেই সেটা বলবো না তবে অনেক কম। আপনি অনেকগুলো গ্রামীণ কুসংস্কারের কথা তুলে ধরেছেন তার মধ্যে বিশেষ করে বিড়ালের পা ধরো কাটা চলে যাবে, আর পরীক্ষার আগে ডিম খাওয়া.....। এই দুটো কথা আমার কাছে খুব বেশি ভালো লেগেছে আর এই কথাগুলো বেশি প্রচলিত ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাই সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য 🥀
ভালো থাকুন দোয়া রইল 🥀

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। আপনি একটি কুসংস্কার বিষয় নিয়ে আমাদের মাঝে উপস্থিত হয়েছেন। আমাদের সমাজে অনেক ধরনের কুসংস্কার রয়েছে। যার প্রধান কারণ হলো প্রয়োজনীয় বাস্তবসম্মত শিক্ষার অভাব। এসব ধারণার হচ্ছে অন্ধবিশ্বাস। সমাজে এসব কুসংস্কার দূর করার জন্য প্রয়োজনীয় শিক্ষা ব্যবস্থা করতে হবে।এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

জি ভালো বলেছেন সত্যিই প্রকৃত শিক্ষা ভীষণ প্রয়োজন। ভালো থাকুন দোয়া রইল 🥀

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

আপনি আজকে গুরুত্বপূর্ণ একটি জিনিস তুলে ধরেছেন ভাই। আসলে গ্রামে এরকম হাজারো কুসংস্কার রয়েছে যেগুলো আসলে গ্রামের মানুষের খুব সহজে মেনে নেয়। আমার মাঝে মাঝে এসব দেখে হাসি পায় কিন্তু আসলে সবকিছু বলা যায় না যতটুকু পারি ততটুকু বলার চেষ্টা করি।

 2 years ago 

সত্যিই তাই এগুলো মাঝে মধ্যে বলাও যায়না সইতেও পারিনা। যাক পরিবর্তন একদিন হবে ইনশাআল্লাহ ✨

 2 years ago 

সত্যি বলতে আপনি যে বিষয়গুলো তুলে ধরেছেন এগুলোর বৈজ্ঞানিক কোন সংজ্ঞা নেই বা লজিক্যাল কোন আনসার নাই। যেখানে লেখা রয়েছে বা গবেষণা করে দেখা গেছে যে বিড়ালের পায়ে ধরলে কাটা নামবে। অথবা পরীক্ষার আগে ডিম খেলে গোল্লা পাবে। এগুলো নিতান্তই মানুষের আবিষ্কৃত কুসংস্কার। গত দুইদিন আগে আমি বাজার থেকে কলা এনেছি যেখানে জোড়া কলা রয়েছে। দোকানদার আমাকে বলছে যে এটি না নিলে আমাকে চেঞ্জ করে দেবে, আমি বলছি কোন সমস্যা নেই আপনি আমাকে দিয়ে দেন। তখন আমি জোড়া কলা সহ বাসায় নিয়ে আসি। কারণ আমি জানি এটা মানুষের দ্বারা রচিত কুসংস্কার। ধন্যবাদ বাস্তব একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার একটি মন্তব্যের জন্য।
আমিও মাঝে মাঝে বোনাস হিসেবে পাওয়ার জন্য জোড়া কলা কিনে থাকি 😄
কারো কাছে কুসংস্কার আমার আমাদের একটু বেশি পাওয়া আরকি 😄

 2 years ago 

মজা পাইলাম ভাই, চোরে-চোরে মাসতুতো ভাই। আসলে আমিও আপনার মতই ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32