কাঁচামরিচ যখন নির্মম সিন্ডিকেটের শিকার। || বাঙালি কি তবে ঝাল খাবে না?

in আমার বাংলা ব্লগlast year
কাঁচামরিচ যখন নির্মম সিন্ডিকেটের শিকার
বাঙালি কি তবে ঝাল খাবে না?

সংগ্রহশালা

মাঝে মাঝেই কিছু বিষয় দেখলে বা শুনলে মেজাজটা আসলে নিয়ন্ত্রণে রাখা যায় না। সেদিন বাজারে গিয়ে কাঁচামরিচ কিনতে গিয়ে আমি দোকানদারকে কি বলবো রিতিমত ভাষা হারিয়ে ফেললাম। ঘটনাটা হলো আমি তার কাছে মাত্র ২৫০ গ্রাম কাঁচামরিচ চেয়েছিলাম, সে আমাকে বললো ৩০০ টাকা লাগবে। তার চোখে মুখে কেমন যেন বাড়তি টাকা পাওয়ার বাসনা লক লক করছে। রাগ কমানোর জন্য বললাম তোমরা কাঁচামরিচ কি মঙ্গল গ্রহে আবাদ শুরু করেছো নাকি যে এক লাফে দাম আকাশছোঁয়া হয়ে গেছে। সে আমাকে বললো আপনার লাগলে আপনি নেন নাহয় আমার কাস্টোমার রয়েছে বিক্রি করবো। আমার মেজাজ আরো একটু খারাপ হলো, বললাম তোমার মরিচ এতো দাম দিয়ে কে কিনবে? তবে আমাকে অবাক করে দিয়ে কয়েকজন কিনেছে যদিও পরিমাণে কম। তবে প্রত্যেকের চোখে মুখে বিরক্তির আভা দেখলাম।

সংগ্রহশালা

আমি কিন্তু কাঁচামরিচ এতো দাম দিয়ে কিনিনি। বাসায় এসে হোম ম্যানেজারকে বললাম কাঁচামরিচ ছেড়ে গুড়া মরিচ দিয়ে রান্না করতে। তাছাড়াও তাকে সব খুলে বললাম, সে হেসে বললো ঠিক আছে সমস্যা নেই। আমাদের গাছে বেশ কিছু কাঁচামরিচ রয়েছে যা দিয়ে আমাদের চলে যাবে।

তবে আমার কথা হচ্ছে এভাবে কতদিন মানুষের জীবন চলবে। আজ কাঁচামরিচ কাল পেঁয়াজের দাম বেড়েই চলেছে, মাছ আর মাংসের কথা তো বাদই দিলাম। নিম্নবিত্ত আর মধ্যবিত্ত পরিবারের শুধুমাত্র খাবার যোগাড় করতেই বিরাট হিমসিম খেতে হচ্ছে এই নিকৃষ্ট সিন্ডিকেটের বাজারে। শুধু কি তাই প্রতিটি জিনিসের আগুন দাম যেখানে সাধারণ মানুষের যেন চেয়ে থাকা ছাড়া আর কিছুই করার নেই। কোন কোন জিনিসের দাম হঠাৎ করেই এক রাতে আকাশে উঠে যায় কিন্তু এগুলো দেখার মানুষ নেই। সবথেকে মজার এবং হাস্যকর কথা হলো যদি পেঁয়াজের দাম বাড়ে তাহলে বলে পেঁয়াজ ছাড়া তরকারি রান্না করুন, এতে সাশ্রয় হবে। তাহলে কি অবশেষে গরিবের পুষ্টির উৎস কাঁচামরিচ খাওয়া ছেড়ে দেয়ার সময় এসে গেছে?

মজার ব্যাপার হলো কিছু নিকৃষ্ট মানুষ গরিবের পেটের খাবার কেড়ে নেয়ার পায়তারা করে কিন্তু তারা সত্যিই জানে না সবকিছুর শেষ রয়েছে এবং অন্যায়ের হিসেব পৃথিবী কড়ায় গন্ডায় বুঝে নেবে।
ততদিন হয়তো গরিবের ঝাল খাওয়া কমিয়ে দিতে হবে, বাকিগুলোর কথা নাইবা বললাম।



Black and White Modern Company Presentation (1).gif

banner-abbVD.png


আমাদের উইটনেসকে সাপোর্ট করুন

"Please support Bangla Witness"

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

https://steemitwallet.com/~witnesses



VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1ejFJCaMLR3zrx1iztXmdz4AFKcaXPfpHbadyDS7yzWTRRjc8kkRjGZNGVw27n8Q3Mi19jpMVHLYFyQ4NZ.gif

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

অপেক্ষা করুন নিশ্চয়ই পার্লামেন্ট থেকে এই বিষয়েও কোন নতুন বিকল্প বের করে নিয়ে আসবে, এমন হতে পারে মরিচের পরিবর্তে আমরা আলু ব্যবহার করতে পারি, কিছুদিন আগে তো মিষ্টি কুমড়ার বেগুনি খেয়েছি।

 last year 

হা হা 😄
ব্যাপারটা বেশ গভীর চিন্তার বিষয়।
তবে এই খবর ব্যাবসায়িদের কানে গেলে আলু বাজার থেকে গায়েব হয়ে যাবে আর দামটা মঙ্গলের মাটির চেয়ে দামী হতে পারে।

Posted using SteemPro Mobile

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে কাঁচা মরিচ নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আসলে এখনকার সময় কাঁচা মরিচের দাম কয়েক দিনে অনেক বৃদ্ধি পেয়েছে। অবশ্যই বাঙালি ঝাল খাবে বাঙালি কেন ঝাল খাবে না ভাই। বাঙালি মানুষ ৮৫% কৃষি কাজ করে তাই ইচ্ছা করলেই চাষ করে খেতে পারবে।

 last year 

ইনশাআল্লাহ বাঙালি কাঁচামরিচ চাষ করেই খাবে। বাঙালি পারে না এমন কোন কাজ নেই।

 last year 

এইতো সেদিন বাজারে গিয়ে আমিও কাঁচা মরিচের দাম শুনে একদম অবাক হয়ে গিয়েছিলাম। আমারও ইচ্ছে করছিল কাঁচামরিচ না কিনে বাড়িতে ফিরে আসতে। তবে ভাই আমার বাসায় কাঁচামরিচের কোন গাছ না থাকার কারণে, আমাকে এক প্রকার বাধ্য হয়ে বেশি দাম দিয়ে কাঁচা মরিচ কিনতে হয়েছিল। তবে আমাদের এদিকে সর্বোচ্চ কাঁচা মরিচের দাম গিয়েছে এক কেজি ৫০০ টাকা করে। আর কাঁচামরিচের এত দাম হলে সত্যিই নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের পেরেশানির আর সীমা থাকেনা। কেননা আমরা মধ্যবিত্তরা না পারছি অবস্থার বিরুদ্ধে কিছু করতে, আবার না পারছি হজম করতে। যাইহোক ভাই, বর্তমানে কাঁচা মরিচের ঝাঁঝালো দামের পরিস্থিতি কিছুটা সামলে উঠেছে। তবে মাঝে মাঝে দ্রব্যমূল্যের এমন ঊর্ধ্বগতি দেখে সত্যি মেজাজটাকে আর কন্ট্রোল করা সম্ভব হয় না।

 last year 

আমি রাগ করেই কাঁচামরিচ কিনিনি।
আপাতত আমার গাছের কাঁচামরিচ খাওয়ার চেষ্টা করছি। দাম বৃদ্ধি এখনকার যুগের বড় নাটক যা মেজাজ বিগড়ে দেয়।

 last year 

আমার কথা হচ্ছে যে মাঝে মাঝে এমন কেন হয় জানি না হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যায়! আবার দেখি যে বিদ্যুতের সংকট! হঠাৎ দেখি তেলের দাম বেড়ে যায়! এখন আবার দেখি কাঁচামরিচের দাম আকাশ ছোঁয়া। আপনার মত আমারও বেশ খারাপ হয়ে গেছিল। আমি আসলেই কাঁচামরিচ কিনি নাই। কিছু ব্লেন্ডার করা শুকনা মরিচ গুঁড়া করেছিলাম হাফ ভাঙ্গা করে সেটা দিয়ে কাজটা চালিয়ে নিয়ে গেছিলাম। এমন সময় বিক্রেতারা খুব খুশি হয় কারণ তাদের অনেক বেশি মোনাফা অর্জন হয় তাই।

 last year 

যা হঠাৎ করেই দাম বাড়িয়ে সাধারণ মানুষের সর্বনাশ করে তাদের ব্যাবসায়ী বলা যায় না। এরা জালিম এবং এদের বিচার একদিন হবেই। কাঁচামরিচ আপাতত দাম স্বাভাবিক না হওয়া পর্যন্ত কিনছি না।

 last year 

নিম্নবিত্ত আর মধ্যবিত্ত পরিবারের আমরা সবাই মনে হচ্ছে ওদের শিকার হয়ে গিয়েছি। তাই কয়েক দিন পর পর বিভিন্ন ধরণের জিনিস এর দাম বেরেই চলেছে। এসব শুধু মাত্র বাংলাদেশেই সম্ভব। চমৎকার লিখেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

আমার নিজেরও কিছু মরিচের গাছ রয়েছে কিন্তু এই মুহূর্তে কেন জানি ধরছেনা, বর্তমান বাজারের যে অবস্থা একটি ঝাল কিনে খাওয়ায় কঠিন অবস্থা। এর পরে ঝাল গাছের যেন ঝাল ধরছে না। কি বলা যাবে ভাই, পরিস্থিতি আর বাংলাদেশের কথা কি বলবো।

 last year 

এই সময়টাতে কাঁচামরিচ কম ধরে। আমার গাছেও খুব কম মরিচ রয়েছে। তবুও যা আছে আমার পরিবারের চাহিদা মেটাতে সক্ষম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58495.77
ETH 2579.09
USDT 1.00
SBD 2.44