গ্রামের অভিজ্ঞতা || পোকার স্বর্গে বসবাস 🦗🪲(পর্ব-০১)

in আমার বাংলা ব্লগ2 years ago

গ্রামের অভিজ্ঞতা
🪲পোকার স্বর্গে বসবাস 🦗
(পর্ব-০১)


Polish_20220511_132652221.jpg

সবার প্রতি সম্মান প্রদর্শন পূর্বক শুরু করছি। আশাকরি ভালো আছেন সবাই। আমি মোটামুটি রয়েছি। সবাই মোটামুটি জানেন আমি ঈদে কুমিল্লা ভ্রমণ করেছি। বেশ ভালো কাটছিল দিনগুলো বেশ সবুজ আর সুন্দর প্রকৃতির মাঝে। কিন্তু বাচ্চা দুটো হঠাৎ অসুস্থ হওয়াতে বেশ বিপদে পরেছি। যাক অবশেষে ঢাকা ফিরে আসলাম ওদেরকে নিয়ে। তবে বেশ কিছু অভিজ্ঞতা রয়েছে গ্রামে গিয়ে বিশেষ করে নেটওয়ার্ক একদমই বাজে অবস্থা যা আমার কাজের বারোটা বাজিয়ে দিয়েছে। তবে বেশ কিছু ভালো আর চমৎকার অভিজ্ঞতা রয়েছে। সেগুলো ধীরে ধীরে আপনাদের সাথে ভাগ করে নেবো। গ্রামে সন্ধার পরে পোকা মাকড়ের উপদ্রব শুরু হয়ে যায়। যা নিজের চোখে না দেখলে বোঝার উপায় নেই। তবে কিছু পোকা বেশ সুন্দর। আমি বেশ কিছু পোকার ছবি এবং ভিডিও করেছি। আমি আশাবাদী আপনাদের ভালো লাগবে। চলুন শুরু করি। 🤗

26uUsAjKTsXCDw7zixZR182JbFKvgzJ9YwsFpTVcRaGCmsqhA1unTgprBuaFXCr82CTsKbNB2mnNaEN5pcM3XgJqwJcVLgAYCJ5w4Ato9GkiZvkMEdbqpeT7vKb2czdSZrxpKp9pGvaq3xDR4V7YvjBZ1Qhx7RZ2BRJj98.png

পোকার স্বর্গে বসবাস 🦗🪲



চমৎকার ছটফটে সুন্দর ফড়িং

IMG20220503225724_01~2.jpg

IMG20220503225705_01~2.jpg

IMG20220503225803_01~2.jpg

প্রথমেই যার সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব সে হলো ছোট্ট ছটফটে সুন্দর ফড়িং। সে ভীষণ ছোট আকারের এবং ভীষণ মিষ্টি দেখতে। আমি অবাক হলাম ঘরের ভেতরে কিভাবে এতো ফড়িং আর পোকা মাকড় আসতে পারে। সবথেকে বড় বিষয় হলো এরা মানুষকে ভয় পায় না। মানুষের ঠিক পাশাপাশি উড়ে বেড়ায় আর তাদের খাবার খায়। ঘরের মধ্যেই বিভিন্ন রকম পোকামাকড় দেখে সত্যিই অবাক হলাম আর কিছু ফড়িং দেখে বেশ ভালো লাগছিলো। এই ফড়িং খুব ছোট্ট আর বেশ লাজুক। ঈলমা বেশ জেদ শুরু করলো ওকে ধরে দিতেই হবে। কি আর করার ছোট্ট ফড়িংকে ধরতে হলো আর একজন ছোট্ট মেয়ের অনুরোধে। তবে ইলমাকে শর্ত দিয়েছি ফড়িং সে ধরতে পারবেনা। আমি তাকে ধরে দেখিয়ে আবার ছেড়ে দিয়েছি ছোট্ট বন্ধুকে 🤗

26uUsAjKTsXCDw7zixZR182JbFKvgzJ9YwsFpTVcRaGCmsqhA1unTgprBuaFXCr82CTsKbNB2mnNaEN5pcM3XgJqwJcVLgAYCJ5w4Ato9GkiZvkMEdbqpeT7vKb2czdSZrxpKp9pGvaq3xDR4V7YvjBZ1Qhx7RZ2BRJj98.png

"পান্না তেলাপোকা"

IMG20220503160345_01~2.jpg

IMG20220503160354_01~2.jpg

IMG20220503160355~2.jpg

IMG20220502143004_01~2.jpg

আমি এই চমৎকার দেখতে পোকাটির নাম জানতাম না একটু আগে ইন্টারনেট থেকে নাম সংগ্রহ করলাম। আপনারা কি পোকাটির নাম জানেন ? এর নাম পান্না তেলাপোকা। ভীষণ সুন্দর দেখতে এটি আর গ্রামে যে কয়দিন ছিলাম একে প্রতিদিন দেখেছি আর সংখ্যায় অনেক। এরা তেমন ক্ষতি করেনা মনে হয় মানুষের।

26uUsAjKTsXCDw7zixZR182JbFKvgzJ9YwsFpTVcRaGCmsqhA1unTgprBuaFXCr82CTsKbNB2mnNaEN5pcM3XgJqwJcVLgAYCJ5w4Ato9GkiZvkMEdbqpeT7vKb2czdSZrxpKp9pGvaq3xDR4V7YvjBZ1Qhx7RZ2BRJj98.png

🦗 এক পা ওয়ালা সবুজ ঘাসফড়িং 🦗

IMG20220503215403_01~2.jpg

IMG20220503215515_01~2.jpg

IMG20220503215629_01~2.jpg

IMG20220503215755_01~2.jpg

এক পা ওয়ালা ঘাসফড়িং 🦗 প্রথমে আমি নিজেও অবাক হলাম এই সবুজ ঘাসফড়িংয়ের একটি পা মাত্র। পরে বুঝলাম কোন কারনে সে আরেকটি পা হারিয়েছে। তাকে দেখে আমার মনে হচ্ছিল সে আমাকে মোটেও ভয় পাচ্ছে না। ঘুরিয়ে ঘুরিয়ে বেশ কিছু ছবি তুললাম। সত্যি বলতে তার চোখ দুটি আর পুরো সবুজ কারুকাজের শরীর আমার ভীষণ সুন্দর লেগেছে। চিন্তা করলাম তার একটি ভিডিও করলে কেমন হয়। তাই ভিডিওটি করেছি। আশাকরি ভালো লাগবে সবার।

26uUsAjKTsXCDw7zixZR182JbFKvgzJ9YwsFpTVcRaGCmsqhA1unTgprBuaFXCr82CTsKbNB2mnNaEN5pcM3XgJqwJcVLgAYCJ5w4Ato9GkiZvkMEdbqpeT7vKb2czdSZrxpKp9pGvaq3xDR4V7YvjBZ1Qhx7RZ2BRJj98.png

সবুজ ঘাসফড়িং ভিডিও 📹

পোকার স্বর্গের অনুভূতি

IMG20220503214513_01~2.jpg

পোকার স্বর্গের অনুভূতি দু রকমের একটি ভালোলাগা আর একটি বিরক্তির কারণ। প্রথমেই বলি ওদের সৌন্দর্য আমায় মুগ্ধ করেছে তবে মশারি টাঙিয়ে ওদের হাত থেকে নিস্তার পাচ্ছিলাম না। খুব ছোট ছোট পোকা রয়েছে এরা আবার কামড় বসিয়ে দেয়। বেশ কয়েকটি কামড় খেয়েছি। তবে আমার কাছে মনে হচ্ছিল আমি পোকার স্বর্গে বসবাস করছিলাম। যাক সামনে আরো কয়েকটি পর্ব আসছে যেখানে আরো বেশ কিছু কাহিনী বলবো। আশাকরি সবগুলো পর্ব আপনাদের ভালো লাগবে। আজকের মতো বিদায় নিলাম‌। আজকের পুরো পোস্টটি আপনার কাছে কেমন লাগলো জানাবেন আশাকরি 🤗

26uUsAjKTsXCDw7zixZR182JbFKvgzJ9YwsFpTVcRaGCmsqhA1unTgprBuaFXCr82CTsKbNB2mnNaEN5pcM3XgJqwJcVLgAYCJ5w4Ato9GkiZvkMEdbqpeT7vKb2czdSZrxpKp9pGvaq3xDR4V7YvjBZ1Qhx7RZ2BRJj98.png

ছবির বিবরণ
বিষয়বস্তুপোকার স্বর্গে বসবাস 🦗
ছবি যন্ত্ররিয়েলমি সি-২৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানসংযুক্তি

HNWT6DgoBc1692QWn5trsLBYecSp3jKD1kzdmSDiq4rsNLUASW7RRp5PcKRvwAr2gUJjYkpRrdYeKHT6vRfyzXRaCxGdXsvCb9nXxM5h5PFA9i2fVx7zhNAFRxr.png

✨ আমি @emranhasan
💠 আমি আমার মতো 💠

ছবিটি ডিসকর্ড থেকে সংগৃহীত

HNWT6DgoBc1692QWn5trsLBYecSp3jKD1kzdmSDiq4rsNLUASW7RRp5PcKRvwAr2gUJjYkpRrdYeKHT6vRfyzXRaCxGdXsvCb9nXxM5h5PFA9i2fVx7zhNAFRxr.png

❤️ বিদায় নিলাম ❤️

Sort:  
 2 years ago 

ফড়িং গুলো দেখেই আমার সেই ছোটবেলার কথা মনে পড়ে গেল ফড়িং ধরার জন্য ফড়িংয়ের পেছনে পেছনে ছুটে চলা ভরদুপুবেলায় । আবার বাবার কাছেও জেদ ধরছিলাম ফরিং ধরে দেওয়ার জন্য। এছাড়া ঘাসফড়িং গুলো বেশ ভালো লাগে আমার পোষা পাখি কে খাওয়ানোর জন্য আমার কাজিনরা ধরে নিয়ে আসত । আপনার পোষ্টগুলো ছোটবেলার কথা মনে করে দিল সেই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যিই তাই 🤗
আমি নিজেও অনেক ফড়িং ধরেছি আর লেজে সুতা লাগিয়ে দিতাম।
অনেক সময় লেজ ছিঁড়ে যেত 🤗

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

আসলে ছোট এই পতঙ্গ গুলোর ফটোগ্রাফি করতে অনেক দক্ষতা এবং সময়ের প্রয়োজন হয়। আপনি খুব সুন্দর ভাবে ফটোগ্রাফি করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপন করেন এত অসাধারণ ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য তবে আমি শুধুমাত্র ফটোগ্রাফি করিনি। পোকার স্বর্গে বসবাসের বিস্তারিত বর্ননা তুলে ধরেছি।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইইয় সন্ধ্যার পর গ্রামে পোকামাকড়ের অভাব থাকে না ।মনে হয় যেন বাইরের সব পোকামাকর ঘরে অবস্থান করে।গ্রামে সব সময় নেটওয়ার্কের প্রবলেম থাকে আর বৃষ্টি হলে তো কোন কথাই নাই। যাইহোক পোকামাকড়ের ছবিগুলো বেশ ভাল লেগেছে ভাইয়া। আপনাকে ধন্যবাদ পোকামাকড়ের ফটো এবং ভিডিওটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গ্রামে সন্ধার পরে মনে হয়। আমরা পোকামাকড়ের বাড়িতে বেড়াতে এসেছি 🤗
ওদের অবাদ বিচরণ দেখার মতো।

 2 years ago 

সন্ধার পর ঝিঁঝিঁ পোকার ডাক আমার কাছে মাঝেমধ্যে বিরক্ত লাগে।কিন্তু সেটার মাঝেও মাঝে মধ্যে একটা ফিল পাই।আর রঙিন ফড়িং ওটার স্থানীয় একটা নাম আছে ঠিক মনে পড়ছে না এই মুহূর্তে।তবে ছবিটি খুব সুন্দর ক্যাপচার করেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই।
ঝি ঝি পোকার ডাক আমার অল্প সময়ের জন্য ভালো লাগে তবে দীর্ঘ সময় হলে আমারও মাথা ধরে প্রচুর।
পোকাটির নাম আমিও জানিনা।

 2 years ago 

নাম জানি ভাইয়া। পোকাটার নাম পান্না তেলাপোকা। অনেকটা মাছির মত দেখতে।যদিও আপনি নাম বলে দিয়েছেন।যাই হোক ফড়িং এর কালারটা বেশ সুন্দর। আমি ও ইলমার মত ফড়িং ধরতে চাইতাম।আর ঘাস ফড়িং কে আমরা ঘোরা বলতাম।যাই হোক ভালো ছিলো।ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য 🥀
ঘাসফড়িংকে ঘোড়া বলে 😱 যাক প্রথম জানলাম এটি।

 2 years ago 

ঘোড়া না ঘোরা, হা হা।

 2 years ago (edited)

গ্রামে কেন এখন শহরে ও সন্ধ্যার পর পোকামাকড় উপদ্রব বেড়ে যায়। তবে এটা ঠিক গ্রামের দিকে একটু বেশি। আসলে বৃষ্টি হলে এরকম পোকামাকড় ঘরে ঢুকে পরে। তবে আপনার প্রত্যেকটা পোকার ফটোগ্রাফি গুলো কিন্তু বেশ ছিল। আমার কাছে কিন্তু খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর পোকার ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু ভীষণ চমৎকার মন্তব্যের জন্য 🥀
পোকার ছবিগুলো আমার কাছেও ভালো লেগেছে। পরবর্তী পর্বে আরো দারুন কিছু আসছে। আশাকরি দেখবেন 🤗

 2 years ago 

ভাই গ্রামে গেলে এই পোকাগুলো দেখা হয়। তবে আপনি ফটোগ্রাফির মাধ্যমে এতো সুন্দর ভাবে হাইলাইট করছেন দেখেই ভালো লাগছে।

গ্রামে গিয়ে বিশেষ করে নেটওয়ার্ক একদমই বাজে অবস্থা যা আমার কাজের বারোটা বাজিয়ে দিয়েছে।

ঠিক বলেছেন ভাই। গ্রামে দুই ফোঁটা বৃষ্টি পড়লেই নেটওয়ার্ক পাওয়া যায় না। থাকে না বিদ্যুৎ। আমি কিছু দিন এই সমস্যা ফেইস করেই আমার ঢাকা চলে।আসছি।

 2 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য।
নেটওয়ার্ক সমস্যা একটি বড় বিপদ।
বেশ ঝামেলা পোহাতে হয়েছে আমাকে।
যাক আমার ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে জেনে ভীষণ খুশি হলাম 🤗

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64303.16
ETH 3137.29
USDT 1.00
SBD 3.97