কিভাবে একজন ভালো ব্লগার হবেন ? || চলুন ভালো কিছু করি একসাথে। ☺️

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
কিভাবে একজন ভালো ব্লগার হবেন ?
☺️ চলুন ভালো কিছু করি একসাথে ☺️

youtuber-2838945_640.webp

সংগ্রহশালা

পোস্টের পটভূমি :-

প্রথমেই বলি আমার আজকের পোস্টের উদ্দেশ্য হচ্ছে ইদানিং আমার বাংলা ব্লগের বেশ কিছু মানুষ যারা সত্যিই আমাকে ভালোবাসেন তাদের অনেকেই কিভাবে একজন ভালো ব্লগার হওয়া যায় এই বিষয়টি জানতে চেয়েছেন আমাকে মেসেজ করার মাধ্যমে। তাই তাদের সকলের প্রশ্নের উত্তর দেবো আমার আজকের পোস্টে। শুরুতেই বলি আমি নিজেও শিখছি তবে আমারও কিছু ছাত্র রয়েছে যাদের শিখিয়ে যাচ্ছি এবং সাথে নিয়ে একটি চমৎকার অবস্থান সৃষ্টি করে চলেছি। তো চলুন আমার কিছু চিন্তা চেতনা ভাগ করে নেই।

আমার স্টীমিট জীবনের শুরু:-

entrepreneur-3404056_640.jpg

সংগ্রহশালা

শুরুর দিকের কথা। প্রথম প্রথম লিখা শুরু করেছি। কোন বিষয় নিয়ে লিখবো ভাবতে ভাবতে সময় চলে যায় লিখা আর হয়না। পরবর্তীতে একটি সম্প্রদায়ে লিখা শুরু করলাম। সেখানে প্রতিদিনের কার্যকলাপ নিয়ে লিখতে হতো। এই ধরুন সকালে কখন ঘুম থেকে উঠলাম, নাস্তা কি খেলাম, দুপুরে কি খেলাম, কার সাথে আড্ডা দিলাম ইত্যাদি লিখতে হতো। যাক পরবর্তীতে এলো তোমার শহরের দশটি ছবি দাও, তাও দিলাম। কিন্তু একটা জিনিস অনুভব করলাম একঘেয়েমি লিখা কত লিখা যায়। মাঝে মাঝেই বিরক্ত অনুভব করতাম। যাক ওখানে কিছু শিখতে পারলাম না।

সত্যিই ভালো কিছু খুঁজে পেলাম:-

Logo.png

আমি দিশেহারা হয়ে কোথায় ভালো কিছু করা যায় তাই খুঁজছিলাম। একদিন @amarbanglablog এর @rme দাদার একটি পোস্ট দেখে আমার বাংলা ব্লগ সম্পর্কে জানলাম এবং সাথে সাথে সাবস্ক্রাইব করলাম। @amarbanglablog এ এসে দেখলাম নতুন এক দুনিয়া যেখানে এক সৃজনশীল মানুষ বসে আছেন তার সৃজনশীল চিন্তা ভাবনা নিয়ে। তখন থেকেই নিজের চিন্তা শক্তিকে কাজে লাগিয়ে নিয়মিত পোস্ট করতে থাকি এই চমৎকার সম্প্রদায়ে এবং আমি আমার কাজের যোগ্য সম্মান পেতে থাকি। তো আমাদের সম্প্রদায়ে এখন অনেক মানুষ এবং প্রতিদিন অনেক মানুষ আসার চেষ্টা করছেন। কিন্তু আমি সত্যিই অবাক হই যখন কেউ শুধুমাত্র দায়সারা কাজ করেন এবং একই একঘেয়ে কাজ প্রতিদিন করতে থাকেন। দেখুন গাছ তখনই ঝড়ে টিকে থাকতে পারবে যখন তার ডালপালা, শেকড় সবদিক থেকে শক্ত হবে। তাই ভালো মানের ব্লগার হতে হলে অবশ্যই সবদিক থেকে নিজেকে তৈরি করতে হবে। ভালো লিখনী এবং বিষয় সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস। তাই চলুন কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করি যেগুলো নিয়ে আপনি লিখতে পারেন এবং সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটাতে পারেন।

যে কাজগুলো করা উচিত :-

board-3700116_640.jpg

সংগ্রহশালা

নিজে যা পারেন তাই করুন:-


  • ভালো ছবি আঁকতে পারেন
  • গান গাইতে পারেন
  • কোন কিছু তৈরি করতে পারেন (ডাই)
  • রান্না করতে পারেন
  • কবিতা লিখতে পারেন
  • ভালো ছবি তুলতে পারেন
  • ভ্রমন কাহিনী লিখতে পারেন
  • খাবার নিয়ে লিখতে পারেন
  • জীবনের অভিজ্ঞতা শেয়ার করতে পারেন
  • সামাজিক সমস্যা তুলে ধরতে পারেন
  • নিজের কোন গবেষণা তুলে ধরতে পারেন

এবার নিজেকেই প্রশ্ন করুন আপনি কি কাজ করতে পারেন আর কোন কাজটা আপনাকে সবথেকে বেশি আনন্দ দেয়। তাহলে হয়ত আরো কিছু নতুন বিষয় আপনার সামনে এসে যাবে। সবথেকে বড় বিষয় যে নিজের কল্পনা শক্তি আর সৃজনশীলতা সংমিশ্রণ ঘটাতে পারবে তার হাতে অসংখ্য বিষয় থাকবে কিন্তু লিখার সময় পাবে না। দেখুন এটা শুধুমাত্র আয় উপার্জনের জায়গা না, নিজের সৃজনশীলতার বিকাশ ঘটান আর আনন্দ নিয়ে এখানে আবাদ করুন দেখবেন এই জায়গা আপনাকে কখনো নিরাশ করবেনা।

পোস্টের মাঝে নতুনত্ব নিয়ে আসুন :-

আপনি ছবি আঁকতে বিশেষ পারদর্শী তাই বলে প্রতিদিন ছবি আঁকবেন না। দেখুন কেউ প্রতিদিন সবজি দিয়ে খেতে পছন্দ করে না আবার প্রতিদিন মাংসও না। তাই নতুন নতুন বিষয় নিয়ে কাজ করুন। এতে আপনার অবস্থান সমৃদ্ধ হবে।

কাজের সৌন্দর্য বৃদ্ধি করুন:-

একটি কথা রয়েছে আগে দর্শন তারপর গুন বিচারন। মানে একটি অগোছালো পরিবেশে আসলেই কেউ প্রবেশ করতে চায়না আর একবার চলে গেলে তাকে ফিরিয়ে আনতে বেশ কষ্ট হয়। তাই নিজের পোস্টের সৌন্দর্য বৃদ্ধির জন্য সময় দিন এবং সকলের চোখের মনোরঞ্জনের ব্যাবস্থা করে দিন। দেখবেন আপনার পোস্টে ভোট এবং ভালো মন্তব্যের অভাব হবেনা। এটা সবথেকে বড় রহস্য ভালো ব্লগার হবার।😍 আর এই কাজটির জন্য আমাদের লেবেল-৩ এর ক্লাশটি নিয়মিত করুন।

ডিসকর্ডকে নিজের বন্ধু বানিয়ে ফেলুন:-

এমন অনেকেই আছেন শুধুমাত্র কাজের জায়গায় কাজ করে যান কিন্তু একে অপরের সাথে সৌজন্য বিনিময় করতে চান না। যার ফলে একটা দুরুত্ব তৈরি হয়ে যায়। ডিসকর্ড আমাদের জন্য একে অপরের সাথে সৌজন্য বিনিময়ের একটি সুযোগ করে দিয়েছে। তাই নিজের কাজের জায়গার জনপ্রিয়তা বৃদ্ধি করতে এর সর্বোচ্চ ব্যাবহার করুন। এককথায় বন্ধুত্ব তৈরি করে ফেলুন এই চমৎকার ডিসকর্ডের সাথে।

যে কাজগুলো কখনো করা উচিত নয়:-



feedback-3683068_640.webp

সংগ্রহশালা

অপকৌশলের আশ্রয় নেয়া:

ধরুন আপনি ছবি আঁকতে পারেন না এখন নিজের কাজে ভিন্নতা আনতে অন্যের ছবি নকল করে নিজের বলে চালিয়ে দিলেন, এতে আপনার সৃজনশীলতার বিকাশ ঘটলো না। আর আপনি অনেক বড় বিপদে পড়তে পারেন। কেন আপনি এই চাপ নেবেন? যা পারেন তাই করুন।

অন্যের কাজকে মূল্যয়ন না করা :-

দেখুন এখানে আমরা কেউ একেবারে শিল্পী নই। যদি সত্যিই শিল্পী হতাম তাহলে হয়ত এখানে আসতাম না। ধরুন কেউ একটি ছবি আঁকলেন, হতে পারে তিনি প্রথম ছবি আঁকছেন তাকে সরাসরি বলবেন না অংকনটি ভালো হয়নি। কারন এমন হতে পারে সে অন্য কোন বিষয়ে আপনার থেকে অভিজ্ঞ। তাই তার পোস্টে খারাপ হয়েছে এটা বলার দরকার নেই, তাকে উৎসাহ দিন এবং দিক নির্দেশনা দিন দেখবেন তিনি সত্যিই একদিন ভালো ছবি আঁকবেন। আর একান্তই যদি খারাপ লাগে পোস্টটি এড়িয়ে যান।

কাউকে প্রতিদ্বন্দ্বী মনে করবেন না:-

দেখুন এখানে যদি আপনি প্রতিদ্বন্দ্বিতা করেন আপনার ক্ষতি। মানুষ সবসময়ই তার প্রতিদ্বন্দ্বীকে অপছন্দ করে। বন্ধুত্ব বাড়িয়ে যান, সবার সাথে বন্ধু সুলভ আচরণ করুন, দেখবেন আপনি সত্যিই সামর্থ্যবান মানুষ হয়ে উঠবেন। একমাত্র আপনার বন্ধুত্বের শক্তি আপনাকে বহুদূর এগিয়ে নিয়ে যাবে যা আপনি কল্পনাও করতে পারবেন না।

💌 নিজস্ব কিছু কথা 💌

GIF-220212_134048.gif

"ডিসকর্ড থেকে সংগৃহীত"

দেখুন আমি কখনো মনে করিনা আমি ভালো ব্লগার। তবে নিরন্তন চেষ্টা করে যাচ্ছি ভালো কিছু করার। এমনকি আমি ভীষণ যত্নের সাথে আমার কিছু প্রিয় ছাত্রকে সাথে নিয়ে এগিয়ে চলেছি। আমার ও কিছু শিক্ষক রয়েছেন @rme দাদা, মডোরেটরবৃন্দ এবং প্রিয় @engrsayful ভাই। আর @amarbanglablog এর সবাই বন্ধু হয়ে উঠেছে। নতুন কিছু বন্ধু রয়েছেন যারা সত্যিই দিশেহারা হয়ে আছেন কিভাবে এগিয়ে যাবেন। দেখুন সবাইকে ব্যাক্তিগতভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয় তাই আমি আজ বেশ দীর্ঘ সময় নিয়ে বিষয়টি আলোচনা করলাম। আশাকরি আমার আজকের পোস্টটি দিকনির্দেশনা মূলক পোস্ট বলতে পারেন। তার পরেও যদি কিছু জানার থাকে অবশ্যই আমাকে জানাবেন আমি সাধ্যমত চেষ্টা করবো সহযোগিতা করার।

@shihab24
@razuan12
@selimreza1
@limon88
@tapu-mridha

স্টীমিট জীবন, সুখি জীবন
আমার বাংলা ব্লগ যেন রক্তের শিহরণ

Sort:  
 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনি ছবি আঁকতে বিশেষ পারদর্শী তাই বলে প্রতিদিন ছবি আঁকবেন না। দেখুন কেউ প্রতিদিন সবজি দিয়ে খেতে পছন্দ করে না আবার প্রতিদিন মাংসও না।

আপনি অনেক সুন্দর কথা বলেছেন। আপনার কথার সাথে আমি পুরোপুরি একমত পোষণ করছি। আমাদের পোস্ট করার ক্ষেত্রে অবশ্যই ভিন্নতা থাকা দরকার। আর অবশ্যই মার্কডাউন এর ব্যাপারে যতেষ্ঠ দক্ষতা থাকতে হবে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার একটি মন্তব্যের জন্য ♥️

 2 years ago 

খুবই চমৎকার লিখেছেন। গুনগত মানোন্নয়নে খুবই কাজ দিবে।সত্যিই এটি দারুন শিখনীয়।আশা করছি আমি আমরা এখান থেকে খুব সুন্দর গাইড লাইন নিয়ে চমৎকার সৃজনশীলতা উপহার দিতে পারবো।ধন্যবাদ, শ্রদ্ধেয়।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য 🥀
পাশেই থাকুন 🥀

 2 years ago 

ধন্যবাদ আপনাকে শ্রদ্ধেয়।

 2 years ago (edited)

প্রিয় ইমরান ভাই, আপনার পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ পড়লাম। খুবই সুন্দর দিক নির্দেশনামূলক একটি পোস্ট করেছেন আপনি। আমার ধারনা আমার বাংলা ব্লগের নতুন এবং পুরাতন সকল সদস্যদের জন্যই এই পোস্টটি একটি গাইডলাইন হিসেবে কাজ করবে। আমাদের সমাজে শিক্ষকরা সাধারণত একটু নাক উঁচু স্বভাবের হয়ে থাকে। সবাইকেই তারা ছাত্র মনে করে। সম্ভবত তাদের ধারণা তারাই সবচাইতে বেশি জানে। জ্ঞানের দিক দিয়ে আর কেউ তাদের সমতুল্য নয়। আপনাকে আমার মোটেই সেরকম মনে হল না। আসলে আমাদের সবারই সবার কাছ থেকে কিছু না কিছু শেখার আছে। আমি আপনার তুলনায় এই কমিউনিটিতে অনেকটাই নতুন। কমিউনিটির ডিসকর্ড সার্ভারে অনেককেই দেখেছি নতুনদেরকে সাদরে গ্রহণ করতে তেমনি আবার বিপরীত ধর্মী মানুষও আছে। আপনার সঙ্গে একটি বিষয়ে আমি সম্পূর্ণ একমত হয়ে বলতে চাই, ভাল ব্লগার হতে চাইলে তাকে অবশ্যই তার কাজের মাঝে নতুনত্ব আনতে হবে। সেইসঙ্গে যত্নবান হতে হবে প্রতিটি কাজে। নিজের যোগ্যতা এবং কাজের বলে অন্যের দৃষ্টি আকর্ষন করতে হবে নিজের দিকে। অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার একটি মন্তব্যের জন্য 🥀
সাথেই চলুন 💚

 2 years ago 

আসলেই ভাইয়া নিজেও সামনের দিকে এগোচ্ছেন ও আপনার ছাত্রদেরও সাথে নিয়ে যাচ্ছেন। আসলে প্রথমে যখন দৈনন্দিন জীবনের কার্যকলাপে লিখতাম একঘেয়েমি
লাগতো আসলেই। আমাদের কেমন একটা লাগতো প্রতিদিন একটা জিনিস আমার বাংলা ব্লগে আসার পর আসলে আমরা নিজের ভেতরে থাকা দক্ষতাগুলো কে কাজে লাগাতে পেরেছি।আসলেই নতুন কিছু করা উত্তম হবে প্রিয় ভাই। আপনি ভালো কথা বলেছেন। সকলকে সুন্দর একটি বার্তা দিয়েছেন কিভাবে ভাল ব্লগার হতে পারবে।আসলে আপনি ঠিক কথা বলেছে যারা প্রথম কিছু করে তাকে উৎসাহ দেওয়া উচিত।কারন মন্তব্য খারাপ হলে ভেঙ্গে পড়ে সে আর সেই পথেই হাটবে না।অনেক সুন্দর ছিল কথা গুলা

 2 years ago 

অনেক ধন্যবাদ তোমায় খুব চমৎকার মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

আমাদের বহুমুখী প্রতিভার অধিকারী হতে হবে।ভালো ব্লগার হওয়ার জন্য সব বিষয়ে লেখালেখির প্রতিভা থাকতে হবে। আর আমার বাংলা ব্লগ থেকে সাপোর্ট পাওয়ার জন্য নিয়মিত কমেন্ট এবং ডিসকোড এনগেজমেন্ট ভালো রাখতে হবে। আর একটি বিষয় আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে সেটা হলো কাউকে প্রতিযোগী না ভেবে সবাইকে কমরেড ভাবতে হবে।ধন্যবাদ আপনাকে সবকিছু খুব সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

ওয়াও অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে আলোচনা করেছেন। আমি আপনার পোস্ট পড়ে অনেক কিছুই জানতে পারলাম। আসলে অনেক কিছু আমরা জানলেও তা করে উঠতে পারি না। আপনার পোস্ট দেখে অনেক কিছুই শিখতে পেরেছি। আশা করি সবাই আপনার এই পোস্ট থেকে ভাল ব্লগার হওয়ার জন্য অনেক টিপস পেয়েছে। এভাবে আমাদেরকে এত অসাধারন একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

ভাইয়া,আপনি খুব সুন্দর লিখেছেন।আপনার এই পোস্টে র মাধ্যমে অনেক কিছু শিখতে পারলাম।আসলে আমাদের সকলের উচিত অন্যর কাজে মূল্যায়ন করা। এবং কাউকে প্রতিদ্বন্দ্বী না মনে করা। সবাই একসাথে মিলেমিশে কাজ করা।ধন্যবাদ ভাই সুন্দর একটি কনটেন্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

ভাইয়া অনেক গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার এই পোষ্টের মাধ্যমে আশাকরি সকলে অনেক উপকৃত হবে। আসলে মাঝে মাঝে আমাদের এরকম মনে হয় আজ কি পোস্ট করব কালকে কি পোস্ট করব। আপনার এই পোষ্ট পড়ার মাধ্যমে আশা করছি সকলেই সব সমস্যার সমাধান খুঁজে পাবে। অনেক সুন্দর করে গুছিয়ে কথাগুলো উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার একটি মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

বাহ,খুবই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন ভাইয়া।নতুনদের জন্য অনেক উপকারী পোষ্ট।যেটি পড়ে সহজেই একটি অবস্থান তৈরি করে নিতে সক্ষম হবেন নতুনরা।ধন্যবাদ ভাইয়া, পড়ে ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ দিদি চমৎকার মন্তব্যের জন্য 🥀

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43