মাছের বাজারে বিভিন্ন প্রকার নদীর মাছ || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ5 months ago

Picsart_24-02-24_18-07-36-286.jpg

আজ- শনিবার

ফাল্গুন ১১, ১৪৩০বঙ্গাব্দ
ফেব্রুয়ারি, ২৪০, ২০২৪ খ্রিষ্টাব্দ


প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনার সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি । হোটেল লাইফ একটু অন্যরকম হয়ে থাকে এখন যেহেতু আমি নতুন এখানে তাই প্রত্যেকটা মুহূর্ত অনেক সুন্দর ভাবে অনুভব করতেছি গতকাল সকালে আমি এবং আমার বন্ধু সাজিতের সাথে দুজনে বাজার করার জন্য মাছের বাজারে গেলাম তারপরে আমরা ওখানে গিয়ে সব দেখি নদীর মাছ তাই ভাবলাম নদীর মাছের কিছু পরিচিতি এবং ফটোগ্রাফি করে আপনাদের মাঝে উপস্থাপন করি তাই ফোনটা একটু চার্জ দিয়েই নিয়ে চলে গেলাম দুজনে মাছের বাজারে মাছ ক্রয় করতে এবং তার ভেতরে কিছু দৃশ্য আপনাদের মাঝে উপস্থাপন করার উদ্দেশ্যে।

IMG_20240224_082022_885-01.jpeg

আমরা জানি মাছ আমাদের প্রাকৃতিক সম্পদ এবং বাংলাদেশের মাছের চাহিদা প্রচুর এটা আমাদের আমিষের চাহিদা পূরণ করে থাকে আমি যেহেতু বর্তমানে সিরাজগঞ্জে অবস্থান করি এখানে দিয়ে যমুনা নদী বয়ে গেছে যেটা আমাদের এই এলাকার জন্য অনেক বড় একটা প্লাস পয়েন্ট এখান থেকে জেলেরা মাছ আহরণ করে এবং সেই মাছ বিক্রি করে তাদের জীবিকা তারা নির্ভর করে থাকে এবং আমি নিজেও মাছের উপর পড়াশোনা করছি আশা করি ভবিষ্যতে মাছ নিয়ে অনেক ভালো কিছু করতে পারবো ইনশাল্লাহ। প্রথমে আমি পাঙ্গাস মাছের ব্যাপারে আসি।

IMG_20240224_082030_571-01.jpeg

IMG_20240224_081933_311-01.jpeg

বাজারে গিয়ে প্রথমে চোখে পড়ল বড় মাপের পাঙ্গাস এটার ওজন ছিল প্রায় ৬ কেজির কাছাকাছি আসলে আমাদের গ্রামের এলাকাতে পাঙ্গাস মাছ কৃত্রিমভাবে চাষ করা হয় কিন্তু এটা পুরোপুরি নদীর একটি মাছ। কৃত্রিমভাবে চাষ করলে মাছ একটু মোটা হয় এবং সাইজে একটু ছোট হয় এটা যেহেতু জলবদ্ধ জায়গায় চাষ করা হয় তাই এমনটা হয়ে থাকে কিন্তু এটা যেহেতু জোয়ার ভাটার নদীর মাছ তাই এর সাইজ যেমন বড় তেমনি খেতে অনেক সুস্বাদু এবং যেমন সুন্দর তেমনি দাম মোটামুটি চড়া। যাই হোক এই পাঙ্গাস দেখে আমি অনেক আকৃষ্ট হয়ে ছিলাম তাই এটি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

IMG_20240224_082034_551-01.jpeg

IMG_20240224_081741_346-01.jpeg

পাঙ্গাস মাছ ছাড়া বিভিন্ন মাছ এখানে রয়েছে যেমন বোয়াল মাছ মৃগেল মাছ তেলাপিয়া মাছ চিংড়ি মাছ সহ বিভিন্ন প্রকার জনপ্রিয় মাছ এখানে উঠেছে এবং এগুলো মাছের বিশেষত্ব হচ্ছে প্রত্যেকটা মাছ ই হচ্ছে নদীর মাছ কিন্তু একটি আঙ্কেলের কাছ থেকে হঠাৎ করে শুনলাম যে এখানে যেই চিংড়া মাছটা নিয়ে আসা হয়েছে এটা হতে চাষের মাছ তবে এখানে বেশিরভাগ মাছ নদীর মাছ মানুষ নিয়ে আসে। এই জায়গাটার নাম হচ্ছে বেতিল এটি সিরাজগঞ্জের বেলকুচি থানার আজগরা এলাকায় অবস্থিত। আমি এবং সাজিদ কয়েক ঘণ্টা ঘোরাঘুরি করার পরে বাজার শেষ করলাম শেষ করার পরে আবার বাসার দিকে রওনা দিলাম। পুরনো মাছগুলো নতুন চেহারা দেখে বেশ ভালো লাগলো তাই ভাবলাম পোস্টে আপনাদের মাঝে শেয়ার করা দরকার যাই হোক ধন্যবাদ সবাইকে এতক্ষন পোস্ট উপভোগ করার জন্য খুব শীঘ্রই নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব ইনশাল্লাহ যতক্ষণ সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix note 11 pro
[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  
 5 months ago 

এই সমস্ত বাজারগুলোতে অবাস্তান করতে পারলে বেশ ভালো লাগে। কারণ সমুদ্রের বা নদীর বিভিন্ন পর্যায়ের মাছের দেখা মেলে। আমিও ঠিক এমন ঢাকার একটা বড় বিশাল মাছের বাজারে অবস্থান করে আশ্চর্য হয়ে গেছিলাম। বেশ সুন্দর সুন্দর চেনা অচেনা মাছ দেখতে পেয়ে। ভালো লাগলো আপনার আজকের এই সুন্দর মাছের ফটোগ্রাফি আর বাজারের সুন্দর দৃশ্য দেখে।


💯⚜2️⃣0️⃣2️⃣4️⃣ This is a manual curation from the @tipu Curation Project.
Also your post was promoted on 🧵"X"🧵 by the account josluds

@tipu curate

 5 months ago 

আপনি তো দেখছি নদীর মাছের বাজার নিয়ে চলে এসেছেন আমাদের মাঝে। নদীর মাছগুলো খেতে আসলেই অনেক বেশি সুস্বাদু হয়। বিশেষ করে নদীর এই পাঙ্গাস মাছটা দেখে খুবই ভালো লাগছে।

 5 months ago 

নদীর মাছের পুষ্টিগুণ অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি। নদীর বিভিন্ন প্রকারের মাছ গুলো দেখে আমার অনেক ভালো লেগেছে। একই সাথে লেখাগুলো পড়ে আরও বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

নদীর পাঙ্গাস মাছ খাওয়ার মজাই আলাদা। তবে আমাদের এখানে এখন নদীর পাঙ্গাস মাছ পাওয়া যায় না। বেশ কয়েকবছর আগে খেয়েছিলাম। তাছাড়া প্লেটে রাখা কাজলী মাছ গুলো দেখে ভীষণ ভালো লাগলো। নদীর মাছের দাম বেশি হলেও খেতে দারুণ লাগে। চাষের মাছ খেয়ে আসলে তেমন স্বাদ পাওয়া যায় না। যাইহোক পোস্টটি পড়ে এবং মাছের ফটোগ্রাফি গুলো দেখে ভীষণ ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43