বন্ধুদের সঙ্গে মাছ ধরার সেই স্মৃতিগুলো || ১০% আমাদের সবার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

man-5568023__480.jpg

image sourcehere

হ্যালো..!!!!!
🥰আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যেরা🥰
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ রবিবার , অক্টোবর ১৬/২০২২

আস্লামালাইকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরপদে আছেন আমিও অনেক ভালো আছি । আমার নতুন একটি পোস্টে আপনাদের সবাইকে স্বাগতম জানাচ্ছি আজকে আমি আপনাদের মাঝে আমার জীবনের মাছ ধরার একটি মুহূর্ত সবার মাঝে শেয়ার করব আশা করি আপনাদের সবার অনেক ভালো লাগবে। মাছ ধরতে আমার বেশ মজাই লাগে কেননা হাতে ছিপ নিয়ে অথবা মাছ ধরা জাল নিয়ে চলে যায় খালে বিলে মাছ ধরার জন্য তখন মনের ভিতর অন্যরকম একটা আনন্দ কাজ করে। কারণ খালে বিলের বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায় কে জানে আমার ভাগ্যে কোন মাছটা রয়েছে 🥰 এইজন্য এই বিষয়টি আমার কাছে অনেক ইন্টারেস্টিং মনে হয়। তবে মাছ ধরার সময় যদি মাছ না উঠে তখন কিন্তু অনেক বিরক্ত লাগে তবে ছোটবেলা থেকে দাদাদের বয়সীদের মানুষের সঙ্গে অনেক মাছ ধরেছি এবং তাদের সঙ্গে মাছ ধরে একটু হলেও অভিজ্ঞতা হয়েছে যার ফলে এখন খালে বিলে গেলেই মাছ খুব সহজে ধরে ফেলতে পারি। মাছ ধরার খুব সোজা একটি পথ হচ্ছে ব্যাড় দিয়ে মাছ ধরা, একদিন বন্ধুরা মিলে আমরা সবাই আমাদের গ্রামের একটি জায়গাতে মাছ ধরতে গিয়েছিলাম তো ব্যাড় দিয়ে মাছ ধরতে হলে দুই একজন মানুষে হয় না কমপক্ষে চার থেকে পাঁচজন মানুষ প্রয়োজন হয় কারণ কিছু মানুষ ব্যাড় ধরে থাকে এবং অন্যদিকে কিছু মানুষ পানিতে ঢেউ দিয়ে মাছগুলোকে ওই ব্যাড়ের মধ্যে নিয়ে আসে তারপরে ওই মাছগুলো ব্যাড়ের ভিতর চলে আসলে খুব সহজে ধরা যায়।

fisherman-4305368__480.jpg

image sourcehere

ব্যাড় দিয়ে মাছ ধরার পাশাপাশি আমি বরশি দিয়েও অনেক মাছ ধরেছি বরশি দিয়ে মাছ ধরতে হলে অনেক ধৈর্যের প্রয়োজন হয় তবে আমার এই ধৈর্যটা অনেক কম রয়েছে 🥰😅, ছোটবেলা থেকেই জিনিসটা আমার ভিতর অনেক কম, নিজেকে অনেক সামলানোর চেষ্টা করি তবে ধৈর্য আনতে পারিনা যাই হোক এখন বুঝতে পারি ধৈর্যটা আমাদের জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। আমি যখন প্রথম ছিপ বা বরশি দিয়ে মাছ ধরতে গিয়েছিলাম তখন সঙ্গে করে মাছের টোপ এবং ছিপ নিয়ে গেছিলাম তো আমার সাথে তখন কিছু বড় ভাই এবং কিছু বন্ধু ছিল ওরা দেখি টুপটাপ করে মাছ তোলে তবে আমি মাছ তুলতে পারি না সেদিন বুঝতে পেরেছিলাম শুধুমাত্র ছিপ এবং টোপ থাকলে মাছ ধরা যায় না এর জন্য প্রয়োজন ধৈর্য এবং কিছু কায়দা যেগুলো প্রয়োগ করার মাধ্যমে খুব সহজেই মাছ ধরা যায়। আপনি যদি কোনদিন মাছ ধরে থাকেন তাহলে এই বিষয়টি অবশ্যই লক্ষ্য করেছেন যে মাছ ধরার সময় যখন অনাগর মাছ উঠতে থাকে তখন মনের ভিতর অন্যরকম একটা প্রফুল্ল কাজ করে মন চায় সারাদিন মাছ ধরি। আমি যেহেতু গ্রামাঞ্চলে বসবাস করি তাই আমাদের এলাকাতে অনেক খাল বিল রয়েছে যেখানে অনেক ধরনের মাছ পাওয়া যায় এবং সেগুলো ধরেও যেমন মজা তেমনি খেতে অনেক সুস্বাদু। আমি খেয়াল করে দেখেছি অনেক জায়গাতেই খাল বিল প্রায় বিলুপ্ত হয়ে গেছে হাতেগোনা কিছু জায়গা ব্যতীত এগুলো তেমন একটা আর দেখা যায় না, ছোটবেলায় যখন দাদুর সঙ্গে বিলে মাছ ধরতে যেতাম তখন অনেক ধরনের মাছ দেখতে পেতাম তবে এখন আর সে মাছগুলো দেখা যায় না সেগুলো প্রায় বিলুপ্ত হয়ে গেছে।

fishing-6306785__480.jpg

image sourcehere

আমার দাদুর নাম ছিল রবগুল হোসেন, উনি যখন বেঁচে ছিলেন তখন অনেক সুন্দর মাছ ধরতে পারতেন উনার কাছ থেকেই আমি প্রথম মাছ ধরা শিখেছিলাম, আমার মনে আছে আমার দাদু অবসর সময়ে ঘরে বসে, বসে মাছের জাল বুনতো তারপরে সেগুলো ভালোভাবে শুকিয়ে কস জাতীয় ফলের সঙ্গে ওগুলোকে মেশাত তারপরে যখন ওই জালগুলোতে কস হয়ে যেত এবং লাল রং ধারণ করত তখন ওইগুলো কিছুদিন শুকিয়ে তারপরে ব্যবহার করত ।এমন করলে নাকি জালগুলো অনেক টেকসই হয় যাই হোক আমি আর দাদু মিলে আমাদের এলাকার ধানের খেতেও অনেক মাছ ধরেছি। আসলে যখন বৃষ্টির সময় হয় তখন ধানের ক্ষেতগুলোতে পানিতে টুমর হয়ে যায় তখন ওর ভিতরে অনেক ধরনের মাছ খাল বিল থেকে চলে আসে এবং যেহেতু ধানের ক্ষেতে হাটু পরিমাণ পানি থাকে ওই জন্য ওখানে মাছ ধরেও অনেক মজা পাওয়া যায়। আসলে আমার জীবনে এগুলো নিয়ে অনেক ধরনের স্মৃতি জড়িয়ে রয়েছে এগুলো আপনাদের মাঝে শেয়ার করে আমার খুবই ভালো লাগে কিছুদিন আগে আমি আমার জীবনের কিছু মুহূর্ত আপনাদের মাঝে শেয়ার করেছিলাম সেখানে আপনাদের মূল্যবান কমেন্টগুলো পড়ে সত্যি অনেক আনন্দিত হয়েছি আমি । আজকেও আশা করি আমার এই পোস্টটি আপনাদের অনেক ভালো লাগবে।

আসলে ছোটবেলা স্মৃতিগুলো মনের ভেতরে এমন ভাবে গেঁথে যায় যে এগুলো ভোলা মুশকিল ওই জন্য মাঝেমধ্যে এগুলো স্মরণে চলে আসে। আমি আশা করি আপনাদের মাঝে অনেক ধরনের স্মৃতি রয়েছে যেগুলো যদি আপনারা শেয়ার করেন তাহলে ওগুলো পড়ে আসলে আমরা অনেক মজা পাবো, এটাই ছিল আমার জীবনের ছোট একটি মুহূর্ত, আবার নতুন একটি গল্প নিয়ে আপনাদের মাঝে খুব শীঘ্রই হাজির হব ততক্ষণ সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।

  • 🥳বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।🥳

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ব্লগিং ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

আপনার আজকের এই পোস্ট পড়ে ছোটবেলার স্মৃতি মনে পড়ে গেল। ছোটবেলায় বন্ধুদের সঙ্গে নদীতে বড়শি দিয়ে মাছ ধরতাম। তবে আমি আপনার একটা কথা শুনে একমত পোষণ করছি যখন মাছ ধরতে যাই তখন যদি মাছ না পড়ে তাহলে সত্যিই অনেক বেশি বিরক্ত লাগে। আপনার মত আমি ব্যার দিয়েও মাছ ধরেছি। নদীতে যখন নতুন পানি আসে তখন এলাকার কয়েকজন মানুষের সঙ্গে এরকম ভাবে মাছ ধরতে খুবই ভালো লাগে বিশেষ করে অনেক মাছ পাওয়া যায় নিজের কাছে খুবই আনন্দ লাগে। আপনার মাছ ধরার গল্পটি পড়ে নিজের কাছে খুবই ভালো লাগলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া যারা মাছ ধরে তারা এ বিষয়টি খুব ভালোভাবেই উপলব্ধি করতে পারে যদি মাছ না উঠে তাহলে আসলে অনেক বিরক্ত লাগে। ধন্যবাদ আপনাকে মূল্যবান মতামত করার জন্য।

 2 years ago 

বরশি দিয়েও অনেক মাছ ধরেছি বরশি দিয়ে মাছ ধরতে হলে অনেক ধৈর্যের প্রয়োজন হয়।

বরশি দিয়ে মাছ ধরতে ভীষণ মজা লাগে। আমি আমাদের পুকুরে বরশি দিয়ে মাছ ধরতাম। বন্ধুদের সঙ্গে মাছ ধরার সেই স্মৃতিগুলো পড়ে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

জি ভাইয়া কথাটি একদম ঠিক বলেছেন, বরসি দিয়ে মাছ ধরে আসলে অনেক মজা। ☺️🥰

 2 years ago 

ওলাইকুম আসসালাম ভাই। আসলে ভাই নিজে মাছ ধরার মজাই আলাদা। তবে এই ফিলিংস টা অনেকদিন ধরেই পাচ্ছিনা। ঠিক তেমনি শহরের এই কেনা মাছে স্বাদ ও নাই। আপনার মত আমারো একই অবস্থা। আমিইও ছিপ দিয়ে মাছ ধরতে পারতাম না। আমাদের গ্রামে জাল ফেলে মাছ ধরে। আবার অনেকে টেটা দিয়েও মাছ ধরে। খালের মাছ ধরে সাথে সাথে যদি রান্না করে খাওয়া যায় আহ ভাই কি যে স্বাদ লাগে।

 2 years ago 

জি ভাই ঠিক বলেছেন আসলেই খালের মাছের অনেক স্বাদ 😋😋

 2 years ago 

আমরো ছোটবেলা থেকে মাছ ধরার অনেক নেশা । তবে আমি শুধু বরশি দিয়ে মাছ ধরি আপনার মত বের জাল দিয়ে কখনো মাছ ধরার অভিজ্ঞতা নেই। জেলেদের এভাবে অনেক মাছ ধরতে দেখেছি। দারুন লাগলো আপনার অভিজ্ঞতা। শেয়ার করাার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমিও মাঝেমধ্যে বরশি দিয়ে মাছ ধরি ভাই তবে সব ভাবেই মাছ ধরার অভিজ্ঞতা রয়েছে আমার।❤️ ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া মাছ ধরতে আমিও খুব পছন্দ করতাম ছেলেবেলা। ফাইনাল এক্সাম শেষ হলে কাজিনদের নিয়ে বাড়ি যেতাম সবাই।বরশি কম থাকাতে সুযোগ পেতাম না,আমার ভাইয়াই ধরতো বেশি আর আমাকে বলতো মাছটা রাখো বালতিতে 😥 আপনার গল্পটি পড়ে ভাল লাগলো। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আহারে, আমাদের এলাকায় আসলে আপনার সখ টা‌ হয়তোবা পূরণ করতে পারতাম কেননা আমাদের এলাকায় অনেক মাছ রয়েছে ,,এখনো মাঝে মধ্যে বরশি দিয়ে মাছ ধরতে যাই আমি।

 2 years ago 

আমার নানু বাড়িতে বিশাল একটি পুকুর আছে, আর সেই পুকুরের পানি শুকিয়ে গেলে অনেকেই হাত দিয়ে মাছ ধরত। কিন্তু আমি কখনো ওভাবে মাছ ধরতে পারিনি। তবে যখন পুকুরে পানি ছিল তখন বরশি দিয়ে অনেক মাছ ধরেছি। বরশি দিয়ে হোক আর জাল দিয়ে হোক আমার মামাতো ভাইয়েরা মাছ ধরাতে খুবই এক্সপার্ট ছিল। কিন্তু ওদের তুলনায় আমি কিছুই না। আজ আপনার মাছ ধরার স্মৃতিগুলো পরতে গিয়ে আমিও যেন অতীতে ফেলে আসা স্মৃতিতে ফিরে গিয়েছিলাম। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

তবে আমার ভাই মামাতো ভাই নাই আমি নিজে নিজেই মাছ ধরতাম মাঝেমধ্যে আমার দাদু অনেক সাহায্য করতো ‌। আপনার অনুভূতিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।🥰

 2 years ago 

মাছ ধরতে আমারও খুব ভাল লাগে। আমি বেশি মাছ ধরেছি বরশি আর প্লেইন জাল দিয়ে। এটা ঠিক বলেছেন মাছ ধরতে গিয়ে যদি মাছ না পাওয়া যায় তখন খুব বিরক্ত লাগে। আমাদের এদিকেও অনেক বড় বড় পুকুর খাল বিল শুকিয়ে গিয়েছে। আগে এই জায়গাগুলোতে অনেক মাছ পাওয়া যেত। আমাদের বাড়িতে জালের মধ্যে গাবের কষ দিয়ে জাক দিয়ে রাখা হত জালকে শক্ত করার জন্য। আমিও ধান ক্ষেতে অনেক ছটকি পেতে মাছ ধরেছি। আমাদের এদিকে ছটকি বলতে বড়শি এংগেল করে ধানক্ষেতে বসিয়ে দেয়াকে বলে। আপনার মাছ ধরার স্মৃতিগুলো পড়ে আমার নিজের ছোটবেলার অনেক স্মৃতি মনে পড়ে গেল। এই স্মৃতিগুলো আসলেই খুব সুখকর ছিল। এখনো মাঝে মাঝে মনে পড়ে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার মাছ ধরার গল্পটি শুনে খুব মজা পেয়েছি ভাই 🥰 ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করার জন্য।

 2 years ago 

ব্যাড় দিয়ে মাছ ধরার ব্যাপারটি সম্পর্কে আমি জানি। এভাবে মাছ ধরতে হলে একজনে কখনো পারে না চার পাঁচ জনের প্রয়োজন হয়। আপনার মাছ ধরার অভিজ্ঞতা দেখছি বেশ ভালই রয়েছে। আর বড়শি দিয়ে যদি মাছ ধরার কথা বলে এটা কথা একদম ঠিক বলেছেন। বড়শি দিয়ে মাছ ধরতে অনেক বেশি ধৈর্যের প্রয়োজন হয়। আমি মনে করি আমার তো একদমই এতটা ধৈর্য নেই। আপনি আপনার দাদুর কাছ থেকে প্রথম মাছ ধরা শিখেছেন এটা শুনে ভীষণ ভালো লাগলো। আপনার দাদু দেখছি আবার জাল বুনতো। আমিও অনেকবার দেখেছি এরকম ভাবে জালবুনার দৃশ্য। আপনার কথাগুলো পড়ে চারপাশের অনেক স্মৃতি মনে পড়ে গেল।

 2 years ago 

জি আপু ঠিক বলেছেন আমার দাদু অনেক সুন্দর জাল বুনতে পারত। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65