মাছের পুকুর ভ্রমণ || ০৫-০৮-২০২১

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20210802_173359.jpg

আসসালামুআলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন

• আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ আছেন ভালো আছেন প্রথমে আমি ধন্যবাদ দিতে চাই আমার বাংলা ব্লগ এর প্রতিষ্ঠাতা @rme এবং তাদের সকল টিম দের যাদের অক্লান্ত পরিশ্রমের ফলে আজকে আমি এত সুন্দর একটি কমিউনিটি তে পোস্ট করতে পারছি তাই আমার মনের অন্তর থেকে তাদেরকে ধন্যবাদ জানাই ধন্যবাদ ভাইয়া।

মাছের পুকুর ভ্রমণ

IMG_20210802_173232.jpg

IMG_20210802_173240.jpg

IMG_20210730_163710.jpg

• আজকে যে মাছের পুকুর ভ্রমণ করতে গেছিলাম সেটি কে দেখতে বেশি বড় না। কিন্তু গভীরতা অনেক বেশি এবং জলের পরিমাণ বেশি। এইসব পুকুর মাছ চাষের জন্য উপযোগী কেননা এই সব পুকুরে সকল ধরনের মাছ হয়ে থাকে যেমন রুই ,কাতলা মৃগেল ,পাঙ্গাশ এ ধরনের মাছ এখানে চাষ করা যেতে পারে।

• মাছ চাষ অনেক মুনাফা পাওয়া যায় এমন একটি ব্যবসা মাছ চাষের ফলে আমাদের পরিবেশে যেমন মাছের ঘাটতি কমে তেমনি বাহিরের দেশের গুলোতেও রপ্তানি হতে পারে। বাইরের দেশগুলোতে মাছের চাহিদা অনেক বেশি এবং তার ঘাটতি হয় ।প্রতিনিয়ত বাংলাদেশ যদি মাছ চাষের পড়ে বিশেষভাবে জোর দেয় তাহলে ভবিষ্যতে আরো উন্নতি আশা করা যায়।

মাছ চাষের সাথে অন্যান্য ফসল

IMG_20210802_174056.jpg

IMG_20210802_173910.jpg

• অভিজ্ঞ চাষিরা শুধু মাছ চাষের সীমাবদ্ধ নেই তাদের চিন্তা ভাবনা আরো উঁচু মানের। তারা মাছ চাষের পাশাপাশি মাছের পুকুরে ভেরি তে যে জায়গাগুলো রয়েছে সে গুলোকে দিনদিন কাজে লাগাচ্ছে। যেমন এই সব ভেরি গুলো কলা চাষের জন্য উপযোগী কেননা মাছের পুকুর সকল কাটা হয় তখন সেখান থেকে বালি মাটি উঠে আসে এবং এই মাটিতে কলা চাষ ভালো হয়।

• মাছ চাষ করার পরে মাছ চাষের উপরের ভেড়ির খালি জায়গা গুলো রয়েছে সেগুলো শুধু কলা চাষের জন্য উপযোগী নয় এখানে বিভিন্ন রকম চাষ করা যেতে পারে ।যেমন ঝাল পটল ঝিঙ্গে ইত্যাদি ধরনের সবজি চাষ করা যেতে পারে । এবং নিজে খাওয়া যেতে পারে তার সঙ্গে বাজারে বাজারজাত করা যেতে পারে। তাই আমাদের উচিত এইসব জায়গাগুলোতে কাজে লাগিয়ে ফসল উৎপাদন করা।

মাছ চাষীদের বিশেষ যত্ন

IMG_20210731_181104.jpg

• মাছ চাষীদের বিশেষভাবে যত্ন রয়েছে মাছ চাষের পড়ে। তারা দিনদিন মাছ চাষ করছেন এবং দিন দিন অভিজ্ঞ হয়ে উঠছেন। মাছ চাষ করতে অনেক কিছু প্রয়োজন হয় ফলে নিম্ন শ্রেণীর পরিবার এবং নিম্ন মধ্যবিত্ত পরিবার গুলো এগুলো চাষ করতে পারে না ।সে জন্য সরকারকে তাদের নাগরিকদের বিশেষভাবে সুযোগ করে দেওয়া উচিত বলে আমার মনে হয়।

• চাষিরা শুধু বৃষ্টির পানির উপরে নির্ভর করে থাকেন না তারা নিজের দায়িত্বে ভেড়ির উপরে মটর বসানো যেখানে থেকে তাদের ইচ্ছা অনুযায়ী এবং দরকার অনুযায়ী পানি দিতে পারেন তাঁদের পুকুরে। পরিশেষে বলি আপনারা উদ্যোক্তা হতে পারেণ তার সাথে সাথে সুন্দর ব্যবসা করতে পারেন।

আশা করছি আমার প্রতিবেদনটা আপনাদের ভাল লেগেছে

বাংলায় পোস্ট করে আমি গর্বিত

অনুবাদে
@emonv

Sort:  

ভাই মাছের পুকুরে মাছ ধরতে দেখা আমার ছোটবেলা থেকেই ভীষণ পছন্দের। আমার ফুফুর বাড়িতে পুকুর আছে, ছোটবেলা থেকে ওখানে প্রতিবছরই যেতাম শুধুমাত্র মাছধরা দেখার জন্য। কিন্তু এ বছরের শুরুতে আমার একটি ভীষণ বাজে অভিজ্ঞতা হয়ে গেছে, সবার উৎসাহে আমিও মাছ ধরতে নেমে ছিলাম, আর সেই সময় হঠাৎ একটি তেলাপিয়া মাছ ধরতে নিয়ে আমার হাতে কাঁটা বিঁধে যায়। সেকি মারাত্মক যন্ত্রনা। কাঁটাটা বের করার সময়ও ভীষণ যন্ত্রণা পেয়েছি। এক মাস পর দেখা গেল কাটাটা পুরোপুরি বের হয়নি ভেতরে কিছুটা অংশ এখনো আছে। নখের ভিতরে এখনো হঠাৎ হঠাৎ ব্যথা করে। অভিজ্ঞতা না থাকলে যা হয়। আপনার এই পোস্টটি দেখে মাছ ধরার তিক্ত অভিজ্ঞতার কথা ভীষণ মনে পড়ে যাচ্ছিল। 😊😊🤗

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনার লাইফের গল্প টা শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59972.21
ETH 2389.55
USDT 1.00
SBD 2.42