💵আমার সংগ্রহিত কিছু কারেন্সি সমূহ💵। ১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার, ৩ রা ডিসেম্বর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



PicsArt_12-03-09.44.45.jpg

আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। আমার একটা শখের বিষয়ে অনেকবার আপনাদের বলেছি। এই বিষয়ে অনেকগুলো পোস্ট আমি ইতিমধ্যে আমার বাংলা ব্লগে করেছি। আজ আমি আরেকটা পোস্ট করতে চলেছি। আমি অনেক আগে থেকেই বিভিন্ন দেশের কারেন্সি সংগ্রহ করি। বর্তমানে আমার সংগ্রহে প্রায় ৬০ টা দেশের টাকা রয়েছে। বেশ কয়েক সপ্তাহ আগে আমি আমার সংগ্রহে কিছু নোট যোগ করেছি। আজ সেই নোটগুলো সম্পর্কে কিছু কথা বলব আপনাদের সাথে। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে। এই পোস্টের ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।



IMG_20211127_183618.jpg

IMG_20211127_183632.jpg


Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png


  • এটা হলো সাউথ আফ্রিকার একটি নোট। এটা সাউথ আফ্রিকার ২০ রেন্ড এর একটি নোট। সাউথ আফ্রিকার মুদ্রার নাম রেন্ড। এই মুদ্রার একপাশে সাউথ আফ্রিকা এবং পৃথিবীর বিখ্যাত একজন ব‍্যক্তি নেলশন ম‍্যান্ডেলা এর ছবি দেওয়া রয়েছে। বর্ণবাদ দূর করার বিষয়ে উনার অবদান অসামান্য। এটা সাউথ আফ্রিকার বৈধ একটি নোট। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের নভেম্বর মাসে। এটা একটা পলিমার নোট। এবং এটা অনেক সুন্দর একটি নোট। এবং অন‍্যপাশে একটি হাতির মাথার ছবি দেওয়া রয়েছে। সাউথ আফ্রিকার ১ রেন্ড= ৫.৪০ বাংলাদেশী টাকা।


IMG_20211127_183537.jpg

IMG_20211127_183525.jpg


Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png


  • এটা হলো সিরিয়ার একটি নোট। এটা সিরিয়ার ২০০ পাউন্ড এর একটি নোট। সিরিয়ার মুদ্রার নাম পাউন্ড। এটা সিরিয়ার বৈধ একট নোট। সিরিয়ার কেন্দ্রীয় ব‍্যাংক থেকে ২০০৯ সালে এই নোটটা বের করা হয়। এই নোটে ইংরেজি এবং আরবী দুই ভাষার ব‍্যবহার করা হয়েছে। এটা প্রায় এক যুগের পুরাতন একটি নোট। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের নভেম্বর মাসে। সিরিয়ার পাউন্ডের দাম খুব একটা বেশি না। ১ সিরিয়ান পাউন্ড = ০.১৫ বাংলাদেশি টাকা।


IMG_20211127_183430.jpg

IMG_20211127_183415.jpg



Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

  • এটা হলো জাম্বিয়ার একটি নোট। জাম্বিয়া আফ্রিকা মহাদেশের একটি দেশ। এটা জাম্বিয়ার ১০০০ কাউচা এর একটি নোট। জাম্বিয়ার মুদ্রার নাম কাউচা। এটা জাম্বিয়ার বৈধ একটি নোট। ২০০৩ সালে জাম্বিয়ার কেন্দ্রীয় ব‍্যাংক থেকে এই নোটটা বের করা হয়। এই নোটের একপাশে একজন শক্তিশালী পুরুষ এবং অন‍্যপাশে একটি ঈগলের ছবি দেওয়া রয়েছে। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় ২০২১ সালের নভেম্বর মাসে। জাম্বিয়ার ১ কাউচা = ৪.৪৫ বাংলাদেশি টাকা। এই নোটটা সংগ্রহ করতে আমাকে অনেকগুলো অর্থ ব‍্যয় করতে হয়েছে। এই নোটটা আমি যে দামে ক্রয় করেছি এরথেকে বেশি দামের অফার ইতিমধ্যে পেয়েছি। কিন্তু এটা আমার শখ এটাকে আমি কখনোই টাকার সাথে জড়াই না।


IMG_20211127_183253.jpg

IMG_20211127_183235.jpg



Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

  • এটা হলো মলদোভা দেশের একটি নোট। মলদোভা যে একটি দেশের নাম এটা আমি কিছুদিন পূর্ব জেনেছি। এটা মলদোভার ৫ লেয়ু। মলদোভার মুদ্রার নাম লেয়ু। এটা কেমন যেন অদ্ভুত নাম। এই মুদ্রায় দুটো ভাষার ব‍্যবহার করা হয়েছে। এর মধ্যে একটা ইংরেজি এবং অন‍্যটা মলদোভার প্রাচীন ভাষা। এটা মলদোভার বৈধ একটি নোট। ২০১৫ সালে মলদোভার কেন্দ্রীয় ব‍্যাংক থেকে এই নোটটা বের করা হয়। এই নোটের একপাশে মলদোভার একজন সম্রাটের ছবি দেওয়া রয়েছে। এই নোটটা আমার সংগ্রহে নভেম্বর মাসে যোগ হয়। ১ মলদোভান লেয়ু = ৪.৮৫ বাংলাদেশি টাকা।


IMG_20211127_183158.jpg

IMG_20211127_183145.jpg



Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

  • এটা হলো কাতারের একটি নোট। কাতার আমাদের সবারই পরিচিত একটি নাম। কাতার বেশ ধনী একটি দেশ। এটা কাতারের ১ রিয়ালের একটি নোট। কাতারের মুদ্রার নাম রিয়াল। এটা কাতারের বৈধ একটি নোট। এই নোটে দুই ভাষার ব‍্যবহার করা হয়েছে। একটি ইংরেজি এবং অন‍্যটা আরবী। এই নোটের একপাশে কাতারের পূর্বের অবস্থার একটা ছবি দেওয়া রয়েছে। এই নোটটা আমার সংগ্রহে যোগ হয় নভেম্বর মাসে। কাতারের ১ রিয়াল=২৩.৫০ বাংলাদেশী টাকা। আমার সংগ্রহে থাকা বেশ ভালো একটা নোট। আজ এই পর্যন্তই। অন‍্যদিন আরও কিছু নোট নিয়ে হাজির হবো। সবাই ভালো থাকবেন।


----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif

Sort:  
 3 years ago 

আপনার এই নোটের কালেকশনগুলো খুবই ভালো লাগে আমার। বিশেষ করে মলদোভা দেশের নোট টা জাস্ট অসাধারণ।

 3 years ago 

ধন্যবাদ আপু। ওটা আমারও পছন্দের নোট।।

 3 years ago 
  • বাহ ভাই, আপনার সংগ্রহ করা বিভিন্ন দেশের কারেন্সি গুলো দেখে আমার অনেক ভালো লাগছে। আপনি অনেক যত্নে আপনার এই কারেন্সি গুলো আপনার নিজের কাছে সংরক্ষণ করে রেখেছেন। এবং সেই সাথে এগুলো আমাদের মাঝে খুব সুন্দর ভাবে শেয়ার করেছেন ‌। আজকের পোস্টটি পড়ে মজা পেলাম কেননা আপনি কারেন্সির ভ্যালু গুলো অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ দোয়া রইল আপনার জন্য।
 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ ভাই আমার পোস্ট টা পড়ে এতো সুন্দর কাঙ্ক্ষিত একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার বিভিন্ন দেশের মুদ্রা সংগ্রহশালা দেখে আমার খুব ভালো লাগলো ।আপনার মাধ্যমে আমি অনেক দেশের মুদ্রা সম্পর্কে জানতে পারলাম অর্থাৎ আপনি এক কথায় একটি শিক্ষনীয় পোস্ট করেছেন ।এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ আপু এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।।

 3 years ago 

আফ্রিকার ২০ রেন্ড মানি হচ্ছে ২০×৫.৪০ =১০০ টাকার বেশি। আসলে ১০০ টাকা ফেক্ট না সখ টাই আসল। আমি অবাক হয়েছি এত গুলি দেশের কারেন্সি আপনার কাছে জমা করেছেন। তার মানি কত টা পাগলামি করেই এই কারেন্সির জন্য বুঝাই যাচ্ছে ভাই। সিরিয়ার ২০০ পাউন্ড এর মূল্য তো অনেক কম হয় বাংলাদেশী টাকায়। যাই হোক সব মিলিয়ে অনেক তথ্য ও পেয়েছি আপনার পোস্টে আমি🥰🥰❣️❣️

 3 years ago 

আমার এই শখের জন্য বাড়িতে অনেক বকা শুনি। আম্মু রাগও করে। ধন্যবাদ ভাই সুন্দর একটি মন্তবের জন্য।

 3 years ago 

অনেক আগে থেকেই দেখেছি আপনি বিভিন্ন দেশের কারেন্সি সংগ্রহ করে রাখেন। বিভিন্ন দেশের কারেন্সি সংগ্রহ করে রাখা অনেক মানুষেরই সখ। আবার প্রতিটি কারেন্সি বাংলাদেশের কতগুন হয় তাও সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ ভাই সুন্দর একটি মন্তব্য করার জন্য।।

 3 years ago 

ভাইয়া আপনার সংগ্রহগুলা অনেক এক্সেপশনাল। আমার ও ভালো লাগে এরকম জিনিস সংগ্রহ করতে।আমারও কিছু কারেন্সি ছিল,,কিন্তুু হারিয়ে ফেলেছি। তবে এক্সেপশনাল জিনিস নিয়ে একটা পোস্ট দিব।

 3 years ago 

আপনার পোস্টের অপেক্ষায় থাকলাম আপু। এবং সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।।

 3 years ago 

ম্যান্ডেলা দেখেই বুঝতে পারলাম ওটা সাউথ আফ্রিকা ছাড়া আর কারো নয়। আমার জাম্বিয়ার নোটটা বেশ লেগেছে। জাম্বিয়ার নোটে ওদের দেশের প্রতিমূর্তি প্রতিফলন করে। স্বাধীনতা সংগ্রাম আর কৃষি।

ইমন ভাই, একটা উপদেশ দিচ্ছি ছবি গুলো প্রাকৃতিক আলোতে তুলুন আরো ভালো ছবি আসবে।

 3 years ago 

হুম দাদা ঠিক বলেছেন। সবগুলো ছবি রাতে তোলা সেজন্য ঐ রকম। ধন্যবাদ দাদা সুন্দর একটি উপদেশ দেওয়ার জন্য।।

 3 years ago 

খুব ভালো স্বভাব ভাই এইগুলো,,আমারো ভালো লাগে বৈদেশিক মুদ্রা জমাইতে। বড় হওয়ার সাথে সাথে কেনজানি স্বভাবটা বিলিন হয়ে যাচ্ছে🙂.আমার কাছেও বেশ কিছু আছে এখনো।
যাইহোক,শুভ কামনা রইলো

 3 years ago 

আমি যতই বড় হচ্ছি শখটা যেন আমার বাড়ছে। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।।

 3 years ago 

আপনার কারেন্সি সমূহ দেখে মুগ্ধ এবং অবাক দুটো ই হলাম। অনেক দেশের কারেন্সি সম্পর্কে জানতাম না, আপনার পোস্ট টি পড়ে জানতে পেরেছি। বেশ তথ্য পেলাম তার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার সংগ্রহ করার অভ্যাস টি আমার কাছে ভালো লাগলো খুব।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করে আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য।।

 3 years ago 

এধরনের ইচ্ছে গুলোকে আমি সব সময় সম্মান করি। অন্য রকম এক নেশা এটা। এক অন্য রকম ভালোলাগা। খুব ভালো লাগলো পোস্ট টি। অনেক অজানা জিনিস জানা হল। তবে আমার ব্যাক্তিগভাবে একটা কথা বলার, এই পোস্টের আসল উদ্দশ্য বাইরের দেশের মুদ্রার সাথে পরিচয় করানোর। তাই ছবি গুলো যত ভালো ভাবে বোঝা যেত একজন পাঠক তত আনন্দ পেতো। পোস্ট টি ডেকোরেশন করার জন্য আপনি ছবি গুলো ছোট করেছেন। আমার এই ব্যাপারটা তেমন মন মত লাগলো না। ছবি গুলো বড় আকারে প্রকাশ করলে সবাই আরো স্পষ্ট বুঝতে পারতো হয়তো।

আমার কথা ভুল ভাবে নিবেন না আশা করি। আমার মনে হল বলা উচিত তাই বললাম। ধন্যবাদ দাদা।

 3 years ago 

অনেক সুন্দর কথা বলেছেন দিদি। ধন্যবাদ ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য। পরবর্তীতে ছবিগুলো বড় করে দেওয়ার চেষ্টা করব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39