আমার বাংলা ব্লগ। ছোটদের ফুটসাল খেলা। ১০% বেনিফেসিয়ার @shy-fox এর জন্য। আগষ্ট ২৮,২০২১।

in আমার বাংলা ব্লগ3 years ago


  • আমার বাংলা ব্লগে,
  • সবাইকে স্বাগতম।
  • আমি @emon42.
  • বাংলাদেশ🇧🇩 থেকে।


শা করি সবাই ভাল আছেন। আমি ভালো আছি।আমার বাংলা ব্লগে আমার নতুন একটি পোস্টে আপনাদেরকে স্বাগতম।খেলাধুলা পছন্দ করেন না এমন লোকের সংখ্যা কম। আমি নিজেও খেলাধুলা খুব পছন্দ করি। আজ আমি আপনাদের সাথে একটি ভিন্নধর্মী খেলা সম্পর্কে আলোচনা করব।যদিও এটা অনেকের কাছে পরিচিত হতে পারে,আবার অনেকেই এ সম্পর্কে অবগত নয়।এই খেলার নাম ফুটসাল।আজ এই বিষয়ে আপনাদের সাথে আলোচনা করব এবং আমার এলাকার ছোটদের ফুটসাল দলকে আপনাদের সামনে পরিবেশন করব সবাই সাথে থাকবেন।



PicsArt_08-28-11.39.53.jpg



ফুটসাল মূলত ফুটবলের মত একটি খেলা।কিন্তু ফুটবল বিস্তীর্ণ মাঠে খেলা, হলেও ফুটসাল ইনডোর স্টেডিয়ামে খেলা হয়ে থাকে। ফুটবলে একদলে ১১ জন খেললেও ফুটসালে মাত্র পাঁচজন খেলে থাকে একদলে।ফুটবলে একটি দল একটি ম্যাচে তিন জনের বেশি খেলোয়াড় পরিবর্তন করতে পারে না,কিন্তু ফুটসালে খেলোয়াড় পরিবর্তনের কোনো ধরাবাধা নিয়ম নেই। ফুটবলের মাঠ ছোট এবং গোল পোস্ট ছোট ফুটসাল মূলত স্ক্রিন এবং পাস এর খেলা। একটি ফুটসাল ম্যাচের সময়কে চারটি ভাগে ভাগ করা হয়ে থাকে প্রতি ভাগে ১৫ মিনিট করে মোট ৬০ মিনিট খেলা হয়ে থাকে। বর্তমানে বিশ্বে স্পেন ব্রাজিল আর্জেন্টিনা পর্তুগাল ইরান রাশিয়া এরা ফুটসাল ভালো খেলে থাকে এবং এদেরকে ফুটসালেরর পরাশক্তি ও বলা যায়। ফুটবলের মতো ফুটসালেও অপ্রতিরোধ্য ব্রাজিল। তারা সর্বোচ্চ তিনবার ফুটসালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। এখন আমি আমার এলাকার ছোটদের ফুটসাল টিম নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।



IMG_20210827_172212.jpg

IMG_20210827_172207.jpg

IMG_20210827_172201.jpg


W3W:লোকেশেন



এটা হল আমার এলাকার ছোটদের ফুটসাল দল।এখানে আট জন খেলোয়াড় রয়েছ। এরা সবাই আমার এলাকার ছেলে।এরা মূলত ফুটসাল সম্পর্কে কোন কিছুই অবগত ছিল না আমি এদের সর্বপ্রথম ফুটবল সম্পর্কে ধারণা দেই। এবং ওরা জানতে পারে ফুটবলের মত একটি খেলা আছে ফুটসাল যেটা অল্প জায়গায় খেলা যায়। এদের ফুটসাল সম্পর্কে ধারণা দেয়ার মূল কারন হচ্ছে আমাদের এলাকায় বড় কোন মাঠ নেই এরা সেরকম ফুটবল খেলার মত মাঠ পাই না। সেজন্য আমি ওদেরকে স্বল্প জায়গায় খেলার জন্য ফুটসালের ধারণা দেয় এবং তারা এখন আমাদের এলাকার মধ্যে ছোট একটি জায়গাই ফুটসাল খেলে থাকে। যদিও তারা এখনও ফুটসালের স্কিল এবং পাসগুলো আয়ত্ত করতে পারেনি তবে আমি আশাবাদী তারা খুব দ্রুত এটা করতে পারবে।


IMG_20210827_172106.jpg

IMG_20210827_172057.jpg

IMG_20210827_172053.jpg


W3W:লোকেশেন



এটা হচ্ছে একটি ফুটসাল বল।এটা ফুটবলের মতো দেখতে হলেও ফুটবল এবং এর কিছু ভিন্নতা আছে।এটা-ফুটবলের তুলনায় কিছুটা ছোট এবং মোলায়েম।এই বলটি বাংলাদেশের বাইরে থেকে আনা হয়েছে।কিছুদিন পূর্বে আমার এক চাচা আমেরিকায় ঘুরতে গিয়েছিলেন তিনি সেখান থেকে আসার সময় দুইটি ফুটসাল বল নিয়ে এসেছে।মূলত এই বল গুলো খুবই উচ্চ মানের এবং দামি। বাংলাদেশি মূল্যে এগুলোর দাম প্রায় ১৫০০ টাকা ২০০০ টাকা। গতকাল বিকেলে তারা এই বল দিয়ে খেলা করছিল। সেই সময় আমি তাদের কিছু ছবি তুলি।আসলেই বলটা খুবই সুন্দর আমি নিজের কিছুক্ষণ খেলার পরে সেটা অনুভব করি।



IMG_20210827_173230.jpg

IMG_20210827_173227.jpg

IMG_20210827_173211.jpg

IMG_20210827_173207.jpg

IMG_20210827_172430.jpg


W3W:লোকেশেন



এখানে আমাদের এলাকার বাচ্চাদের আপনারা ফুটসাল খেলতে দেখতে পাচ্ছেন। এরা মূলত এখনো ফুটসালের আসল ধারণা পাইনি।তারা নিজেদের মতই খেলে চলছে।আমি কিছুক্ষণ তাদের খেলা দেখি এবং চিন্তা করি এদের এখন কিছুদিন ট্রেনিং করাতে হবে এবং কিছু বেসিক জিনিস তাদেরকে শেখাতে হবে। এজন্য আমাকে আমার এক বড় ভাই সাহায্য করতে চেয়েছেন কিছুদিন পর আমার পরীক্ষা রয়েছে আমি আশা করছি পরীক্ষা শেষ হলে আমার হাতে কিছুটা সময় পাবো।সে সময়টা আমি ওদের খেলার পিছনে ব্যয় করব।আশা করছি এতে করে ওদের খেলা কিছুটা ভালো হবে। এবং ওরা ভালো কিছু করতে পারবে।আশা করছি এটা আপনাদের ভাল লেগেছে সবাই ভালো থাকবেন আবার দেখা হবে।



----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



Sort:  
 3 years ago 

ফুটসাল খেলার নামটা আজকে ১ম শুনলাম ।নতুন কিছুর সাথে পরিচিত হলাম।ভালোভাবে সবকিছু ব্যাখ্যা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

খেলাটা প্রায় ফুটবলের মতোই। ইউটিউবে গিয়ে দেখতে পারেন।

খেলাটার নাম আমি প্রথমবার শুনলাম। এমন খেলা দেখা হয় নাই। তবে ছবিতে ব্যবহ্রত চিত্রগুলো দেখে মনে হচ্ছে খেলাটা বেশ আনন্দ দায়ক। সুন্দর একটা পোষ্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। শুভ কামনা।

 3 years ago 

আপনার মতামতের জন্য ধন্যবাদ। খেলাটা ইউটিউবে গিয়ে দেখে নিতে পারেন।

 3 years ago 

এই খেলাটি আমার কাছে নতুন ,,,এই খেলার নাম আগে আমি শুনি নি আজ প্রথম শুনলাম.... অনেক ভালো হয়েছে ভাইয়া।।। শুভ কামনা রইল..❤️

 3 years ago 

খেলাটা ফুটবলের মতোই। ইউটিউবে গিয়ে খেলাটা দেখতে পারেন।

 3 years ago 

হুম ভাইয়া ... অসাধারণ হয়েছে।।।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

ফুটসাল খেলার নামটা আজকে ১ম শুনলাম। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনারা দেখছি খেলাধূলার সেইরকম খোজ খবর রাখেন না। যাইহোক ইউটিউবে গিয়ে খেলাটা দেখে আসতে পারেন।

 3 years ago 

বাচ্চারা ওদের সময় টা খুব উপভোগ করছে, দেখে খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিকই বলেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এমন খেলার নাম আগে কখনো শুনি নাই। দেখে মনে হচ্ছে ফুটবল খেলার মতই।

 3 years ago 

অনেকটা ফুটবলের মতোই। ইউটিউবে গিয়ে দেখে নিতে পারেন।

 3 years ago 

এই খেলা সম্পর্কে আজ আমি প্রথম জানলাম, ধন্যবাদ আপনাকে। তবে এই খেলাটি দেখে মনে হচ্ছে অনেক মজাদার হবে যদিও আমি কখনো করিনি তবে ইনশাল্লাহ আমি চেষ্টা করব এই খেলাটি একবার হলেও খেলার জন্য।

 3 years ago 

ঠিকই ধরেছেন ভাই এটা একটা মজাদার খেলা। ইউটিউবে গিয়ে দেখে নিতে পারেন। আমার খুব ভালো লাগে।

 3 years ago 

এখন এই দেখে আসছি।।

 3 years ago 

🙂🙂

 3 years ago 

কেরেন বাঙ্গেত দাহ পুণ্য পেঙ্গালামান পেমাইন
বোলা কাকি ক্লোব আনাক আনাক সায়া সুকা
সুক দেহ, কারেনা সায়া ইঙ্গাত বেতুল ওয়াক্টু
কেসিল কু😂

 3 years ago 

😢😢

 3 years ago 

ভাই বাচ্চাদের নিয়ে একদম ফুটবল টিম। তারপর তাদের খেলা। সবই চমৎকার মুহূর্ত সুন্দর ভাবে ক্যামেরা বন্দি করেছেন। জাস্ট অন্য লেভেল ভাই। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

ধন্যবাদ দাদা।আশা করছি ভালো কিছু করে দেখাবে।

You have been upvoted by @sm-shagor A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.


Follow @steemitblog for the latest update. You can also check out this link which provides the name of the existing community according to specialized subject

There are also various contest is going on in steemit, You just have to enter in this link and then you will find all the contest link, I hope you will also get some interest,

For general information about what is happening on Steem follow @steemitblog.

 3 years ago 

আমার পোস্টটা ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48