আমার দেখা ভিন্ন জগৎ-(তৃতীয় পর্ব)🧐 -by @dmaherban|| ১০%shy-fox এবং ৫% abb-school এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
সম্মানিত ভাই ও বোনদের নতুন আঙ্গিকে ও নতুন পথের চিরাচরিত বাস্তব অনুভূতি এবং অভিজ্ঞতার আলোকে, আমার দেখা ভিন্ন জগৎ এর ধারাবাহিকভাবে লিখিত, তৃতীয় পর্বের পক্ষ থেকে, সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। 💕💕

আমার দেখা ভিন্ন জগৎ-(প্রথম পর্ব)
আমার দেখা ভিন্ন জগৎ-(দ্বিতীয় পর্ব)

আজকে আমি ভিন্ন জগৎ এর সব থেকে গুরুত্বপূর্ণ ও আজব শৈল্পিক কৃত্রিম নিদর্শন গুলোর মধ্যে সব থেকে আকর্ষণীয় ও নিখুঁত কারুকার্য সম্পন্ন, বিলুপ্ত এই, প্রাণীর বাস্তব ও শৈল্পিক যে দৃশ্যটির সামনে আমি আজ দাঁড়িয়ে আছি তা, একেবারেই দর্শনার্থীদের দেখার মত করে তুলেছে। বহুদূর থেকে আসা দর্শনার্থীদের এক নজরে হতভম্ব ও অবাক করে তোলে। কৃত্রিমভাবে তৈরিকৃত এই ডাইনোসর গুলি দেখতে একেবারেই অরজিনাল মনে হয়। তাই যে কেউ দেখে, বিস্মিত না হয়ে পারে না।🤯

IMG_20220822_104024.jpg

Device : Redmi Note 8
what 3words Location

ডাইনোসর শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত। এই নামটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে একটি বিশালদেহী জন্তুর সেই সব ছবি বা কাটুন, যা আমরা ছোটবেলায় গল্পের বইয়ে কিংবা টিভির পর্দায় দেখেছি। ছোটবেলায় এই ডাইনোসরকে নিয়ে জানার আগ্রহ ছিল প্রবল।

IMG_20220822_103918.jpg

Device : Redmi Note 8
what 3words Location

সব থেকে অবাক হতাম আনুমানিক প্রায় ১৬০ মিলিয়ন বা ১ কোটি ৬০ লক্ষ্য বছর আগে এই পৃথিবীতে নাকি এই বিশালাকার জন্তুটি বসবাস করত। পৃথিবীতে ডাইনোসরের উদ্ভব হয়েছিল ট্রিয়াসিক যুগে, যা আনুমানিক ২৩০ মিলিয়ন বছর পূর্বে । তবে এদের কিছু প্রজাতি ছিল মাংশাসী এবং কিছু ছিল তৃণভোজী। তবে বই পত্রে, সিনেমা এবং বিভিন্ন হলিউড মুভিতে আমরা এই ডাইনোসরকে দেখে থাকি, মাংসশ্বাসী বা হিংস্র প্রাণী হিসেবে। যাইহোক, তবে বিজ্ঞানীরা এ পর্যন্ত ডাইনোসরের প্রায় ৫০০ প্রজাতি আবিষ্কার করেছেন।

IMG_20220822_103832.jpg

Device : Redmi Note 8
what 3words Location

যুগের পরিবর্তনের সাথে সাথে এই প্রজাতির প্রাণীটি একেবারেই বিলুপ্ত হয়ে গেছে। তবে ডাইনোসর বিলুপ্তির সঠিক কারণটি এখনো পর্যন্ত জানা যায়নি।

IMG_20220822_104045.jpg

Device : Redmi Note 8
what 3words Location

তবে অনেক বিজ্ঞানীই মনে করছেন, কোনো বড় আকারের উল্কাপিন্ড পৃথিবীর উপর এসে আঘাত আনে, যার ফলে ডাইনোসর বিলুপ্ত হয়ে যায়। তাদের মতে, উল্কাটির দৈর্ঘ্য ছিল প্রায় ১৫ কিলোমিটার এবং এর আঘাত পারমাণবিক বোমার চেয়ে লক্ষ কোটি গুণ বেশী ও খুবই শক্তিশালী ছিল। এ কারণেই তারা নাকি বিলুপ্ত হয়ে যায়।

তবে কেউ কেউ মনে করেন, আকাশ থেকে ধেয়ে আসা, উল্কার আঘাতে নয় বরং আগ্নেয়গিরির অগ্ন্যুতপাতের ফলে ডাইনোসর বিলুপ্তি হয়ে যায় ।

IMG_20220822_104000.jpg

Device : Redmi Note 8
what 3words Location

এছাড়াও খাদ্যাভাসও অনেকে একটি উল্লেখযোগ্য কারণ হিসেবের বিবেচনা করে থাকেন। সেসময় মাংশাসী ডাইনোসর তৃণভোজী ডাইনোসরদের খেয়ে ফেলত বিধায় এক সময় খাদ্যাভাব সংঘটিত হয় বলে অনেকের ধারণা।

IMG_20220822_103936.jpg

Device : Redmi Note 8
what 3words Location

আবার কোন কোন বিজ্ঞানী, ডাইনোসর বিলুপ্তি, তাপমাত্রার পরিবর্তনকেও উল্লেখযোগ্য কারণ হিসেবে বিবেচনা করেন। অনেকের মতে সেসময় পৃথিবীব্যাপী তাপমাত্রার এক ব্যাপক পরিবর্তন ঘটে যার ফলে তারা সম্প্রসারিত না হয়ে, সংকোচিত হয়ে যায় এবং একসময় বিলুপ্ত হয়ে যায়।

তবে ডাইনোসরের বিলুপ্তিতে আরেকটি কারণকে প্রাধান্য দেয়া হয় তা হলো, তাদের ডিমের খোসার পুরুত্ব। পরীক্ষায় দেখা যায়, সাড়ে ছয়শ কোটি বছর আগের ডিমের খোসা ১২ থেকে ১৪ কোটি বছর আগের ডিমের খোসার চেয়ে যথেষ্ট পুরু ছিল। ফলে ডিমের খোসা ভেঙ্গে বাচ্চা বেরিয়ে আসা ডাইনোসরের পক্ষে কষ্টকর ব্যাপার ছিল। এর ফলে পরবর্তীতে ডাইনোসরের বিকলাংগতা দেখা দিত এবং প্রজনন ক্ষমতা হ্রাস পেত। এভাবে এক সময় তারা বিলুপ্তির হয়ে যায়।

IMG_20220822_104106.jpg

Device : Redmi Note 8
what 3words Location

যাইহোক কৃত্রিম ভাবে তৈরি এই বিশাল আকারের দানব গুলোর গেটে প্রবেশ করতে বৃহদায়তনের সূর্যমুখী ফুল যেন সাদরে সকল দর্শনার্থীদের গ্রহণ করছে।👇

IMG_20220822_104137.jpg

Device : Redmi Note 8
what 3words Location

প্রবেশ দ্বারে ব্যতিক্রম ধর্মী ও সুন্দর ভাবে সজ্জিত চিন্তা ভাবনাকে আমি সাদরে গ্রহণ করতে পেরে, নিজেকে ধন্য মনে করলাম।

IMG_20220822_104244.jpg

Device : Redmi Note 8
what 3words Location

আমার দেখা ভিন্ন জগৎ এর তৃতীয় পর্ব, ভিডিও চিত্রের মাধ্যমে আপনাদের সামনে প্রদর্শন এর ক্ষুদ্র প্রচেষ্টা
👇

আজকে এ পর্যন্তই দেখা হবে নতুন আঙ্গিকে নতুনভাবে, আমার দেখা ভিন্ন জগৎ এর চতুর্থ পর্বে, ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। শুভ বিদায়👇

ছবি গুলো যে মোবাইল দিয়ে তোলা Xiaomi Redmi Note 8
মোবাইটি সম্পকে বিস্তারিত জানতে ভিজিট করুন

ধন্যবাদ
🕵🏾▪️ ▪️ ▪️ ▪️ ▪️ আমার পরিচয় ▪️ ▪️ ▪️ ▪️ ▪️ 🕵🏾

আমি মোঃ মেহেরবান আলী বাসাঃ দিনাজপুর। বর্তমানে থাকি- সৈয়দপুর, নীলফামারী।
বাংলা আমার মায়ের শেখানো ভাষা। সেই মা আর নেই, কিন্তু তার শেখানো ভাষা আমি ব্যবহার করে আমার দেশ বাংলাদেশের মাটিতে বিচরণ করছি ও এই ভাষার মাধ্যমে আমার মনের ভাব সবার মাঝে বিলিয়ে দিচ্ছি। তাই এই ভাষা আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ ভাষা। আমার কাছে আমার দেশ ও আমার বাংলা ভাষা এটি হচ্ছে আমার বেঁচে থাকার চালিকাশক্তি এবং আমার জীবনের শ্রেষ্ঠ সম্পদ। আমি আমার দেশ ও আমার মায়ের ভাষাকে অনেক অনেক বেশি ভালোবাসি।

70165269_2479829478917671_2182751759066202112_n.jpg

271482999_4679632658785881_1215684256941730929_n.gif

Sort:  
 2 years ago 

যদিও এখন পর্যন্ত ভিন্ন জগৎ দেখা হয়নি তবে খুব ইচ্ছে আছে খুব কাছ থেকে ভিন্ন জগৎকে উপভোগ করা। আপনার মাধ্যমে ভিন্ন জগতের কিছু কৃত্রিম দৃশ্য দেখতে পারলাম খুবই ভালো লাগলো। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ইচ্ছা, যেন পূরণ হয় এই কামনা রইল। দ্বিতীয়তঃ ভিন্ন জগত সম্পর্কিত আপনার করা, সুন্দর মন্তব্য আমার অনেক ভালো লেগেছে। কৃতজ্ঞতা ও ভালোবাসা রইলো। ধন্যবাদ

 2 years ago 

ভিন্ন জগৎ ঘুরে এ পর্বে আপনি সুন্দর সুন্দর ফটোগ্রাফি এবং আপনার সুন্দর মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করেছেন খুবই ভালো লাগছে আমার কাছে আসলে ভ্রমণ করতে বরাবরই আমার অনেক ভালো লাগে

 2 years ago 

অনেক সুন্দর ভাবে গুছিয়ে প্রশংসা করার জন্য ধন্যবাদ ভাইয়া। ভিন্ন জগতে ভিন্ন ধরনের কলা কৌশল সম্বলিত চিত্র দেখলে প্রাণ আসলেই জুড়িয়ে যাবে। আপনার এত সুন্দর মন্তব্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 2 years ago 

সে অনেক আগে গিয়েছিলাম ভিন্ন জগতে এখন দেখছি আরো অনেক সুন্দর করে ফেলেছে। জায়গাটি সত্যিই অসাধারণ লাগছে দেখতে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার এত সুন্দর মন্তব্যর জন্য। আমারও মনে হল আগের তুলনায় অনেক কিছু পরিবর্তন হয়েছে। তবে নতুন করে আর কিছুই তৈরি হচ্ছে না। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

হুম ভাই এই ডাইনোসর ভিন্ন জগৎ এর শুরু থেকে এই জায়গায় দাড়িয়ে আছে। আমার কাছে ভিন্ন জগৎ এর সবচেয়ে বেশি ভালো লেগেছে এই ডাইনোসর এর কারুকাজ।

ভালো লাগলো আপনার ভিডিওটাও।।।।।।

 2 years ago 

ভালো লাগলো আপনার ভিডিওটাও।।।।।।

আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো। ভালোবাসা, কৃতজ্ঞতা ও শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনার দেখা ভিন্ন জগৎ এর তৃতীয় পর্বের ফটোগ্রাফি গুলো দেখতে বেশ দারুণ ছিল। প্রাকৃ্তিক পরিবেশ আর মনুষ্য সৃষ্ট প্রাণীর সাথে এক হয়ে পরিবেশ টা দেখতে খুবই আকর্ষণীয় দেখাচ্ছে। যা আমার কাছে খুবই মনোমুগন্ধকর মনে হয়েছে। ধন্যবাদ ভাইয়া ভিন্ন জগৎ সম্পর্কে তথ্য শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু অত্যন্ত কৃতজ্ঞতার সাথে আপনার এত সুন্দর মন্তব্য কে সাধুবাদ জানিয়ে, আপনার সাথে সহমত পোষণ করছি। যদিও আমাদের উত্তরবঙ্গে দেখার মত অনেক কিছুই রয়েছে। তারপরেও ভিন্ন জগতের বিশাল ও বিস্তৃত এলাকায় মানুষ তাদের মস্তিষ্ককে শীতল করতে, এখানে ঘুরতে আসেন। আমিও ঠিক, তাদের মত একজন। আমার দেখা ভিন্ন জগৎ আমি যেভাবে অনুশীলন করেছি, ঠিক সেভাবেই আপনাদের কাছে উপস্থাপন করার ক্ষুদ্র প্রচেষ্টা চালিয়েছি মাত্র। আপনার প্রাণবন্ত ও সুন্দর মন্তব্য জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং সেই সাথে আপনার সুন্দর চেতনাকে সাধুবাদ জানিয়ে অত্যন্ত কৃতজ্ঞতার সাথে ধন্যবাদ জ্ঞাপন করছি। আপনার মন্তব্যটি আমাকে অনেক ভালো লেগেছে। ভালো থাকবেন, ভালো রাকবেন, খোদা হাফেজ।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.031
BTC 67685.77
ETH 3856.07
USDT 1.00
SBD 3.69