আমার প্রথম পরিচিতি মুলক পোস্ট [ ১০ শতাংশ @shy-fox ভাই এর জন্য ]

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার। আমি সৌভিক দত্ত। এটা আমার প্রোফাইল। আমার প্রোফাইলে আপনাদের সবাইকে স্বাগত জানাই। আপনাদের এই গ্রুপে আসতে পেরে আমি কৃতজ্ঞ। আশা করি আমার লেখালেখি আর অন্যান্য ক্রিয়েটিভিটি দিয়ে আপনাদের মনেও জায়গা করে নিতে পারব খুব শিগগিরই।

image.png

আমি থাকি কলকাতায়। নাম তো নিশ্চয়ই জানেন। কলকাতার পরিচিতি আর কি দেব? আমি পেশায় একজন শিক্ষক। ছাত্র পড়াই। ভালোই লাগে এক একটি করে বাচ্চাকে নিজের মতো করে গড়ে পিঠে বড় করে তুলতে। এটা ভাবতে গর্বই হয় যে অসংখ্য ছেলেমেয়ে আমার হাত দিয়েই বেড়ে উঠে জীবনে অনেক সাফল্য পেয়েছে। যখন কোন ছাত্র এসে আমাকে জানায় যে সে কোথাও সাফল্য পেয়েছে আমার তখন মনে হয় সে সাফল্যটি যেন আমি পেয়েছি এটাই হয়তো একজন শিক্ষকের জীবনে সর্বোচ্চ পাওনা হওয়া উচিত আমাদের দেশের একজন সর্বশ্রদ্ধেয় বিজ্ঞানী তথা শিক্ষক এ.পি. জে আব্দুল কালাম আজাদ এর থেকে আমি সবসময় শিক্ষকতার বিষয়ে অনুপ্রাণিত হই। তিনি যেভাবে ছাত্রদের মনের সাথে মিশে যেতে পারতেন‚ আমিও সবসময় সেটাই চেষ্টা করি।

image.png

এছাড়াও ছবি আঁকা‚ গল্প লেখা আর দাবা খেলাও আমার অন্যতম শখের মধ্যে পড়ে। শখ বললে অবশ্য কমই বলা হয়। এগুলো আমার নেশা বলাই ভালো। দিনের একটা উল্লেখযোগ্য সময় আমার কাটে এইগুলোর পেছনেই। এই কাজগুলো আমায় আনন্দ দেয়‚ আমার এক ঘেয়েমি কাটায়‚ আমার মন খারাপের সময় মনের ওষুধের যোগান দেয়। দাবা খেলার স্থানীয় কিছু প্রতিযোগিতায় আমি বেশ কিছুবার সফল হয়েছি। একজন দাবারু হিসেবে আমার কম বেশি পরিচিতি রয়েছে। বেশ কিছু ম্যাগাজিনে আমার আঁকা ছবি আর লেখা গল্প বেরিয়েছে। সেগুলোকে যখন দেখি তখন মনে এক অদ্ভুত ভালোলাগা জাগে। সৃষ্টিকে সবার কাছে আদৃত হতে দেখার খুশি একমাত্র স্রস্টাই জানে। আমার লেখা একটা গল্পকে নিয়ে একটি বাংলা সিনেমা হওয়ার বিষয়েও কথাবার্তা চলছে। যদি সেটা হয় তবে সেটা হবে আমার জীবনে এখনো পর্যন্ত পাওয়া সাফল্যের মধ্যে অন্যতম বড় সাফল্য! এগুলো ছাড়া আমার বাড়িতে নিজের হাতে তৈরী বাগান আছে। আমার ছাদে আমি অনেক ফুল এবং সবজির গাছ লাগিয়েছি। সেইসব ফুলের গন্ধ সব সময় আমার বাড়িকে মাতিয়ে রাখে এবং সেই সবজি গাছগুলো আমাদের বাড়িতে মাঝেমধ্যেই রাসায়নিক বিহীন টাটকা শাকসবজির যোগান দেয়। আমি সবাইকে উদ্বুদ্ধ করি তাদের বাড়িতে একইভাবে গাছ লাগানোর জন্য।

ব্যক্তিগত জীবনে আমি সবসময়ই চেষ্টা করি পজিটিভ থাকতে। সবসময়ই চাই কোনো না কোনো কিছু শিখে নিজেকে সমৃদ্ধ করতে। এলাকারই এক স্থানীয় স্কুল চিল্ড্রেন্স মডেলে আমি ছোটোবেলায় পড়াশোনা করেছিলাম দুই বছর। তারপর সেখান থেকে আমাকে নিয়ে যাওয়া হয় পাঠভবন নামে অন্য একটা স্কুলে। সেখানেই আমি ক্লাস ৪ পর্যন্ত পড়াশোনা করি। প্রতি ক্লাসেই আমার রোল নাম্বার ১ থেকে ৫ এর মধ্যেই থাকত। আমি সবসময় চেষ্টা করতাম নিজের সেরাটা উজার করে দিতে। ক্লাস ফাইভে গিয়ে আমাকে ভর্তি করানো হয় নিবাধই উচ্চ বিদ্যালয়ে। সিপাহী বিদ্রোহের সময় এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়েছিল। সেই সময় শিক্ষা বিভাগের ইন্সপেক্টর থাকার সুবাদে স্বয়ং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয় এসেছিলেন স্কুলটি পরিদর্শন করতে। এছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুরের গৃহশিক্ষক নিজে এই স্কুল প্রতিষ্ঠার সাথে যুক্ত ছিলেন। রবীন্দ্রনাথের বাবা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর তাঁর সারাজীবন এবং রবীন্দ্রনাথ নিজেও কিছু বছর এই স্কুলে নিয়মিত আর্থিক সাহায্য করেছিলেন।

image.png

ক্লাস টেনের মাধ্যমিক পরীক্ষায় আমি স্কুলের মধ্যে প্রথম হই এবং আমাদের এলাকার মধ্যে আমার র‍্যাঙ্ক ছিল তৃতীয়। উচ্চমাধ্যমিকে আমি বিজ্ঞান বিষয় নিয়ে ভর্তি হই। পরবর্তীকালে অংক বিভাগে আমি স্নাতক উত্তীর্ণ হয়েছিলাম হাবড়ার শ্রী চৈতন্য কলেজ থেকে। কিন্তু আমার পছন্দের বিষয় কোনদিনও বিজ্ঞান ছিল না। সেটা ছিল ইতিহাস।। তথাকথিত ভালো নাম্বার ধারী ছাত্র হওয়ায় আমি এক প্রকার বাধ্যই হয়েছিলাম বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে কিন্তু আমি সব সময় চাইতাম ইতিহাস‚ যেটা কিনা আমার পছন্দের বিষয় সেটা নিয়ে পড়তে। ইতিহাসের প্রতিটি চরিত্র আমায় চুম্বকের মতন টানে। আমি তাদের যেন জীবন্ত দেখতে পাই। তাই অংক নিয়ে স্নাতক হওয়ার পরে আমি আর সময় নষ্ট না করে ইতিহাস নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা শুরু করি আর ইতিহাসে সম্মানজনক নাম্বারের সাথে স্নাতক ডিগ্রী অর্জন করি। বর্তমানে আমি হিন্দি ভাষা শিক্ষার একটি কোর্সে অধ্যায়নরত আছি আমার লক্ষ্য হিন্দিতেও আমার মাতৃভাষা বাংলার মতো সাবলীল হয়ে উঠতে।

আজ এখানেই শেষ করছি। পরে আবার কথা হবে। আপনাদের সম্পর্কেও জানব অবশ্যই। সবাই খুব ভালো থাকবেন এই আশা করি। আজকের মতো বিদায়।

Sort:  
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার বাংলা ব্লগের সাথে পা মেলিয়ে এগিয়ে যাওয়ার ইচ্ছা পোষণ করার জন্য।
আপনার পরিচিতিমূলক পোস্ট বেশ ভালো ছিলো। পজিটিভ মানুষ আমাদের সমাজে খুব বেশি দরকার। আপনি সেই মানসিকতার জেনে ভালো লাগলো।

আমার বাংলা ব্লগকে সমৃদ্ধ করার ক্ষেত্রে আপনার ভূমিকা বেশ জোড়ালো থাকবে বলে আমরা আমার বাংলা ব্লগের প্রতিটি সদস্য মনে করি।

 2 years ago (edited)

আমি অবশ্যই আমার সাধ্যমতো চেষ্টা করব।

 2 years ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম আশা করি খুব শীঘ্রই আমাদের মডারেটর গণ আপনাকে রিপ্লাই এর মাধ্যমে জানিয়ে দিবেন পরবর্তীতে কি করনীয় ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক আছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমে আপনাকে জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটিতে স্বাগতম। আশা করি অল্প কিছুক্ষণের মধ্যে আমাদের কমিউনিটির মডারেটরগণ আপনার পোস্টে কমেন্ট করে জানিয়ে দেবেন আপনার কি করণীয়। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে স্বাগতম।

আপনাকে সঠিকভাবে পোস্ট করতে হলে অবশ্যই আমাদের লেভেল ওয়ান এর ক্লাস এ জয়েন হতে হবে। সর্বপ্রথম আপনাকে Discord এ জয়েন হয়ে এসে ক্লাসগুলো এটেন্ড করতে হবে এবং আমাদের কমিউনিটির নিয়ম মেনে পোস্ট করতে হবে।

কিভাবে খুব সহজে Discord Account খুলবেন।

আমাদের Discord Link https://discord.gg/5aYe6e6nMW

নিয়ম কানুন ও গুরুত্বপূর্ন তথ্য।

"আমার বাংলা ব্লগের" অত্যাবশ্যকীয় গুরুত্বপূর্ণ কমিউনিটি পোস্টগুলির হাইপার লিঙ্কগুলির আর্কাইভ

 2 years ago 

হ্যাঁ পড়েছি।

Loading...

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65809.66
ETH 2680.91
USDT 1.00
SBD 2.95