পর্ব ১| ইছাপুরে মশলা ডেলিভারী by bull1 ( 10% shy- fox এর জন্যে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
IMG20221027134934.jpg

ইছাপুর

নমস্কার বন্ধুরা

৩০শে অক্টোবর‚২০২২‚ রবিবার

পোস্টের নামইছাপুরে মশলা ডেলিভারী
ডিভাইসRealme 5
স্থানকলকাতা
পোস্টদাতা@bull1

কেমন আছেন সবাই? সবকিছু ঠিকমতো চলছে তো?

আজ আমি গিয়েছিলাম ইছাপুর। সেই যে যেখানে গোলা বন্দুক তৈরির কারখানা আছে‚ সেই ইছাপুরে। মশলার ডেলিভারী দিতে।

মনে আছে আমার আগের একটা পোস্টে আমি জানিয়েছিলাম যে আমার একটা ছোট ব্যবসা আছে? সেখানে আমি মশলা বিক্রি করি। আমি করি মানে লোক রেখেই বিক্রি করি কিন্তু কেনাকাটাটা আমি নিজের হাতেই রেখেছি। কারণ টাকাপয়সার বিষয় তো। হুট করে কারও হাতে ছাড়া যায় না। এছাড়াও আরো একটা জিনিস আমি নিজেই করি‚ তা হল নিজের আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধবের বাড়িতে মশলা ডেলিভারী দিয়ে আসা। এতে আর কিছুই না‚ এই ছুতোতে তাদের সাথে নিয়মিত যোগাযোগ আর ভালো সম্পর্কও থাকে। আর দোকানের বাইরেও কিছু অতিরিক্ত বিক্রি হয়। মা লক্ষ্মী যেদিক থেকে খুশি আসুক। আমি কেন না করব?

তা যাইহোক‚ এইদিন আমার অর্ডার ছিল ইছাপুরে। বেশ বড় অর্ডার। সব সব মিলিয়ে মোট মোট ১৫-১৬ কেজি মত হবে তার মধ্যে ছোলার ছাতুই ছিল ৫ কেজি আর হলুদ ছিল চার কেজি, সেই হলুদ যেটা আমি নিজে ভাঙ্গিয়ে আনি। নির্দিষ্ট এক শ্রেনীর গ্রাহকের কাছে এই হলুদের বিশাল চাহিদা। কে বলেছে লোকে দাম দিয়ে ভালো জিনিস খেতে চায় না? আমি যে প্রোডাক্টগুলো বিক্রি করি সেগুলো বাজার চলতি প্রোডাক্টগুলোর থেকে দাম একটু হলেও বেশি‚ কিন্তু তাও আমি গর্ব করছি না আর তা করা উচিতও না কিন্তু এটা বলতে বাধা নেই যে আমি সাপ্লাই দিয়ে চাহিদার সাথে কুলিয়ে উঠতে পারছি না। এখনো পর্যন্ত এই ভেজালের যুগেও খাঁটি জিনিস পেলে মানুষ তা আগ্রহ ভরে কিনে নেয় এর প্রমাণ আমি নিজে।

IMG20221026144818.jpg

ছাতু

এমনকি আমার এই খাঁটি গুঁড়ো মসলা বিক্রি করার আইডিয়া এসেছিল এলাকার একটা গোশালা থেকে। গোশালা অর্থাৎ ডেয়ারি ফার্ম‚ যেখানে দুধ বিক্রি হয় স্থানীয় গোয়ালাদের থেকে প্রায় তিনগুণ বেশি দামে। কিন্তু তার বিশেষত্ব হলো সেগুলো সব দেশী গরুর দুধ‚ গরুকে দুধ বাড়ানোর কোনো ওষুধ ব কোন ইনজেকশন দেওয়া হয় না আর তার থেকেও বড় কথা গরুর দুধে কোন জল মেশানো হয় না। ফলে আমি অবাক হয়ে দেখেছিলাম স্থানীয় লোকেরা যেখানে সেই গোসলার কথাই জানে না‚ সেখানে রীতিমতো কলকাতা-যাদবপুর বা বালিগঞ্জের উচ্চবিত্ত এলাকা থেকে গাড়ি চলে আসে দুধ-মাখন বা ঘি নেওয়ার জন্যে!

IMG20221027143613.jpg

সেটা দেখেই আমার ধারণা এসেছিল যে আমিও তো একইভাবে মশার ব্যবসা করতে পারি যেখানে দাম বেশি হলেও শুধুমাত্র খাঁটি মসলে বিক্রি করা হবে। এবং বলতে নেই আজ আমি সেই লক্ষ্য সফল।

যাইহোক যেখানে ছিলাম সেখানে ফিরি। আজ সকালে ঘুম থেকে উঠেই প্রথমে মাঠের থেকে একটা চক্কর দিয়ে আসলাম। ওটা আমার নিত্য দিনের রুটিন। সকালে ব্যায়াম না করলে আমার সারাদিন শরীর ম্যাচম্যাচ করে। তা সকালে ব্যায়াম করে এসে‚ জলখাবার খেয়ে‚ একটা ব্যাচ পড়িয়ে উঠলাম ১০ টা নাগাদ। তারপর আর কি? স্নান করে‚ ব্যাগে মশলা পত্র ভরে বেরিয়ে পড়লাম। গন্তব্য ইছাপুর।

IMG20221027144526.jpg

পথে এনার সাথেও দেখা হয়েছিল

চলবে
7AzetLrHVAgHwGYdyYhcd6W1ZFmwPuKeayULXZvV74jWJiKU4QWVNwdsacoYXiLAkGXiXeNcNMTgpCLubQVtTD1GJGu7y8EyQnMkLS2MLwCGNm6FnffQncYzWYBUXM...hxZetESWgF2Pu4FyWiwdhAJQnABtwLCwpum16GxXNegdoqFQPYKeGCfBgoCQ9zdtJhqEoj4yjmE2poNaqzELc6uSSYgYbFGgi8U4f3xBp7eUXonmyyzGps3DCi.png

আমার কথা -

আমি @bull1 পশ্চিমবঙ্গের কলকাতায় থাকি। বয়স ২৮ বছর। ছাত্রজীবনে ইতিহাসে আর অঙ্কে গ্র্যাজুয়েট কমপ্লিট করেছি। এখন শিক্ষকতা করি। আর টুকটাক লেখালেখি করার অভ্যাস আছে।

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

Sort:  
 2 years ago 

ভেজাল জিনিসের ভিড়ে মানুষ খাটি জিনিস খোজে। আশ করি আপনি সাফল্য পাবেন। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ দিদি।

আপনি শিক্ষকতার পাশাপাশি ও যে সুন্দর একটা ব্যবসা করেন এটা কিন্তু বেশ ভালো একটা উদ্যোগ। এই ভেজালের যুগেও আপনি যে খাঁটি জিনিস বিক্রি করেন এটা তো বেশ আশ্চর্যজনক। আপনার পোস্টটা সত্যি আকর্ষণীয় ছিল, পুরোটাই পড়েছি। আপনি তো আমাদেরও হলুদ আর ছোলার ছাতু ডেলিভারি করতে পারেন। তবে খাঁটি গরুর দুধ দিলেও অবাক হবো না।

 2 years ago 

খাঁটি গরুর দুধ কিভাবে দিই ভাই? আমি গরুর খাঁটি দুধ দিতে পারি হয়তো। হা হা হা।

 2 years ago 

@bull1 পোস্টে ছবি একটু বেশি দেওয়ার চেষ্টা করবেন আর কিছু কিছু বানান ভুল আছে ঠিক করে নেবেন। আর পোস্টে যেখান থেকে সেখান থেকে ছাগল এইসব ছবি তুলে দেবেন না। যে ধরণের পোস্ট করছেন সেই রিলেটেড ছবি ব্যবহার করবেন।

 2 years ago 

ধন্যবাদ দাদা আমার ভুলত্রুটি গুলো ধরিয়ে দেওয়ার জন্যে। অবশ্যই আমি এগুলো শুধরে নেব।

 2 years ago (edited)

অনেক সময় দেখা যায় যে বেশি টাকা দিলেও ভালো জিনিস পাওয়া যায় না। এজন্য যেখানে একটু ভালো জিনিস পাওয়া যায় মানুষ টাকার চিন্তা না করে ভালো জিনিসটাই কেনার চেষ্টা করে। কারণ এই বর্তমান ভেজালের যুগে আসল খাবার পাওয়া খুবই মুশকিল। এজন্যই হয়তো আপনার এবং সেই গোয়ালার জিনিসের চাহিদা এত বেশি। আপনার ব্যবসার উন্নতি হোক এই দোয়াই করি।
আর winkels দাদার কথাগুলো মেনে পোস্ট করার চেষ্টা করবেন আশা করি।

 2 years ago 

হ্যাঁ সত্যিই আসল জিনিস পাওয়া খুব মুশকিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি হাজার ব্যস্ততার মাঝে অনেক সুন্দর একটি কাজ করে থাকেন। অনেকদিনও অলস রয়েছে যারা একটি কাজের উপর অন্য কোন কাজ করে না। আর আপনি একটি কাজের পাশাপাশি নান ধরনের কাজ করেন।

আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

শুভকামনার জন্যে ধন্যবাদ ভাই।

 2 years ago 

শিক্ষকতার পাশাপাশি আপনি এত সুন্দর ব্যবসা করেন এটা জেনে খুবই খুশি হলাম। আসলে আপনি যে ব্যবসাটি শুরু করেছেন সেটাতে আপনি সফল হবেন বলে আমি মনে করি। কারণ মানুষ সবসময় চায় আসল জিনিস কিনতে কিন্তু বর্তমানে যে অবস্থা হয়ে গিয়েছে টাকা দিয়েও ভেজাল জিনিস কিনতে হয়। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

শুভকামনার জন্যে আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63701.73
ETH 2723.12
USDT 1.00
SBD 2.56