আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৩০ | গাজরের লাড্ডু রেসিপি।shy-fox 10%

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগ বাসী

সবাইকে আমার নমস্কার আদাব আশাকরি আপনারা সকলেই ভালো আছেন,সুস্থ আছেন?ঈশ্বরের অশেষ কৃপায় আমিও পরিবারের সবাইকে সাথে নিয়ে ভালো আছি সুস্থ আছি।

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৩০ শেয়ার করো তোমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি।শীতকাল মানেই সবজির সমাহার।শীতকালীন প্রতিটি সবজিই অনেক পছন্দের তাই কোনটা রেখে কোনটা দিয়ে রেসিপি বানাবো ভাবতে ভাবতেই সময় চলে যাচ্ছিলো,অনেক চিন্তাভাবনা করে দেখলাম আর সময় নষ্ট করা যাবে না বাসায় আগে থেকেই অনেক গুলো গাজর আনা আছে সেগুলো দিয়েই আমার মেয়ের পছন্দের রেসিপি টি তৈরি করে ফেলি।আমি প্রতিদিন কমপক্ষে দু'টো করে গাজর খাই,কাঁচা গাজর খেতে আমার খুবই ভালো লাগে।কিন্তু আমার মেয়েদের গাজরের নাম শুনলেই যেনো তাদের শরীরে জ্বর চলে আসে,তরকারিতে গাজর দিলে বেছে বেছে গাজর গুলো ফেলে দিয়ে বাকি সবজি গুলো খাবে।

অনেকেই গাজরের হালুয়া তৈরি করে খায় আমি একদিন বাসায় ট্রাই করেছিলাম কিন্তু মেয়েরা সেটাও খেতে একদম পছন্দ করেনি।ওরা লাড্ডু খেতে খুবই পছন্দ করে তাই একদিন ওরা স্কুলে চলে গেলে আমি সেই সময়ে গাজর দিয়ে লাড্ডু তৈরি করলাম,স্কুল থেকে আসার পর বাসায় লাড্ডু দেখে খুবই খুশি হয়ে খেতে শুরু করলো যা দেখে আমি তো অবাক।খাওয়া শেষে বললাম এগুলো কিসের লাড্ডু খেলে আজ তোমরা ওরা বললো কেন দোকানের কেনা লাড্ডু শুনে আমার খুবই হাসি পেলো তারপর সত্যিটা বলেই দিলাম ওরাও তো অবাক বলে মা গাজরের যে গন্ধ তা তো একটুও পেলাম না আর খেতেও অনেক মজা হয়েছে,এখন থেকে এভাবেই গাজরের লাড্ডু তৈরি করে দিবা তাহলে আমরা গাজর খাবো।আর সেই থেকেই মেয়েদের খুবই পছন্দের খাবার হয়ে উঠলো গাজরের লাড্ডু।
IMG_20230205_182239.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz (1).png

গাজরের পুষ্টিগুণ

গবেষণায় দেখা যায়, প্রতি ১০০ গ্রাম গাজরে ৩৩ শতাংশ ভিটামিন 'এ', ৯ শতাংশ ভিটামিন 'সি' এবং ৫ শতাংশ ভিটামিন 'বি-৬' পাওয়া যায়। এগুলো এক হয়ে ফ্রি রাডিক্যালসের বিরুদ্ধে যুদ্ধ করে। প্রতিদিন এক গ্লাস গাজরের জুস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আশ্চর্যজনকভাবে বৃদ্ধি করে।
IMG_20230205_190538.jpg

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddst5KrnDDiYWbJRedLX6sNTfhEF27pJR17nCsLyUqcuuUsFBsyUM9ia4UDgaa...3Hg4xZcKMcWpYSEqJtox4jFrRYgoEXizmWaTxVmL2aoQevLRPXYg2hX5hmd32xRzekw4qjv1dguEQ1tX8oVKBKHiMuZkfU1NYXvD72kTvmXdKifneW6BES9RY.jpeg

উপকরণপরিমাণ
গাজর৬ টি
দুধ১ কাপ
চিনি১ কাপ
ঘি২ টেবিল চামচ
কাঠবাদাম৮-১০ টি
কাজুবাদাম৮-১০ টি
কিসমিসপরিমাণ মতো
সাদা এলাচ৪ টি
তেজপাতা২ টি

photoCollageMaker_20230205_181140860.jpg

প্রস্তুত প্রণালী

ধাপ-১

প্রথমে গাজর গুলো ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিয়েছি।তারপর একটা গ্রেটারের সাহায্যে সবগুলো গাজর গ্রেট করে নিয়েছি।
photoCollageMaker_20230205_181213495.jpg

ধাপ-২

বাদাম কিসমিস গুলো ধুয়ে নিয়ে কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি।
photoCollageMaker_20230205_181344846.jpg

ধাপ-৩

এবার চুলায় একটা কড়াই বসিয়ে দিয়ে ঘি দিয়ে গরম করতে দিয়েছি তারপর সাদা এলাচ ও তেজপাতা দিয়ে একটু নেড়েচেড়ে ভেজে নিয়েছি।

photoCollageMaker_20230205_181243092.jpg

ধাপ-৪

এবার গ্রেট করা গাজর গুলো দিয়ে দিয়েছি। তারপর
নেড়েচেড়ে অনেক সময় ধরে গাজর গুলো ভেজে নিয়েছি যাতে করে কাঁচা গন্ধ না আসে।

photoCollageMaker_20230205_181318274.jpg

ধাপ-৫

গাজর গুলো ভাজা হলে আগে থেকে ঘন করে জ্বাল দেওয়া গরুর দুধ দিয়ে অল্প আঁচে নেড়েচেড়ে ভেজে নিয়েছি এতে করে গাজর অনেকটাই সিদ্ধ হয়ে আসছে।

photoCollageMaker_20230205_181413377.jpg

ধাপ-৬

এবার চিনি গুলো দিয়ে দিয়েছি তারপর কিছুক্ষণ পর চিনি থেকে জল বেড়িয়ে আসার পর অল্প আঁচে নেড়েচেড়ে গাজর গুলো ভালো করে ভেজে নিয়েছি।

photoCollageMaker_20230205_181650133.jpg

ধাপ-৭

এবার কুঁচি করে রাখা বাদাম গুলো দিয়ে একটু নেড়েচেড়ে হাতের মধ্যে নিয়ে দেখে নিয়েছি লাড্ডুর পাক আসছে কি না সবকিছু ঠিকঠাক আছে তাই চুলার আঁচ বন্ধ করে দিয়েছি।

photoCollageMaker_20230205_181742725.jpg

ধাপ-৮

এবার একটা প্লেটের মধ্যে তুলে নিয়ে ঠান্ডা করতে দিয়েছি।একটু ঠান্ডা হলে এলাচ তেজপাতা গুলো বেছে ছোট ছোট করে হাতে নিয়ে দুই হাতের সাহায্যে লাড্ডুর শেইপ করে সবগুলো লাড্ডু গুলো তৈরি করে নিয়েছি।
photoCollageMaker_20230205_181851201.jpg

IMG_20230205_182218.jpg

শেষ ধাপ

লাড্ডু হয়ে গেলে কিছু বাদাম কুঁচি ও কিসমিস কুঁচি উপর দিয়ে ছড়িয়ে নিয়ে সাজিয়ে নিয়েছি। আর এভাবেই তৈরি হয়ে গেলো মজাদার গাজরের লাড্ডু রেসিপি টি।

IMG_20230205_182239.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz (1).png

এই ছিলো আমার আজকের রেসিপি আশাকরি আপনাদের ভালো লেগেছে।কার কেমন লাগলো অবশ্যই মতামতের মাধ্যমে জানাবেন।সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন এই প্রার্থনা করি।

"ভিডিও লিংক"

ধন্যবাদ সবাইকে।

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
SET @rme as your proxy
witness_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPoodq7ohHzgKQKDmTRgamvrYaPc7Ny9oprPnjvKn4VVe31vKbu8vULt4CSQiq...uovm5BerwrfKDqqbDvFiHGBek7HUUv8BDZ2jnuf6T86jmsigTWAREiwHxoiYBiBdqxHSneA4DCfz8yRGCyz8oRLxYjCQgJuf4U11dNVZU39jmAtkkcQo3oEpWJ.png

Kr46w9bCovvQgnn4p1L5GP59DU1X6DTbnPPA7mu47hNJ8eM1vxCGwpzLFdUADHMvug5wJForktSN61TvG1ekLahfDyAJVnRqPnP7Uz7j74...nnkvHaippgddbRCsk6KVuao8eNGDw1yKPV6fnjJdu2G34BnKnaQkMNsGTodbGy51YB1zjn1feB14TKaBiVB3CTxgUwwwSXfnP8i2oDrWCnEWTPqTeJ2pHAT1Vo (1).gif

Sort:  
 2 years ago 

গাজর খুবই পুষ্টিকর সবজি যেটা শহর অঞ্চলের মানুষের বেশি খেয়ে থাকে। বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে । আমি কখনো গাজরের লাড্ডু রেসিপি খাইনি আপনার রেসিপি তৈরি দেখে তো খেতে ইচ্ছে করছে। ইউনিক একটি রেসিপি করেছেন অনেক ভালো লাগলো।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া গাজর অনেক পুষ্টিকর খাবার শহরের মানুষের কাছে এটি বেশি জনপ্রিয় একটি খাবার। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।


This post was selected for Curación Manual (Manual Curation)

@tipu curate

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু। গাজর দিয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। আমি অবশ্য একবার মিষ্টি কুমড়া দিয়ে ট্রাই করে দেখেছিলাম। গাজর দিয়ে কখনো করা হয়নি। মনে হচ্ছে গাজর দিয়ে তৈরি করা লাড্ডু রেসিপি খেতে দারুণ হয়েছে। ধন্যবাদ আপু ইউনিক একটি রেসিপি তৈরি করে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 2 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে আমি কখনো খাইনি আপু কিন্তু গাজরের লাড্ডু অনেক খেয়েছি সত্যিই মন থেকে বলছি এর স্বাদ অসাধারণ লেগেছে আমার কাছে।সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 2 years ago 

আসলে একেকজনের পছন্দ একেক রকমের। তেমনি আপনি যেমন কাঁচাগাজর খেতে পছন্দ করেন আপনার মেয়েরা তরকারিতে দিলে একদমই পছন্দ করে না। তবে গাজরের লাড্ডু পছন্দ হওয়ার গল্পটা শুনে ভীষণ ভালো লাগলো। দারুন ভাবে মেয়েদেরকে তাক লাগিয়ে দিলেন গাজরের লাড্ডু তৈরি করে। নিশ্চয়ই এবারের লাড্ডু গুলো বেশ পছন্দ করে খেলো। আর প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি আপু খাবারের রুচি একেক জনের একেক রকমের হয়।আমি তো সকালে দুই টা গাজর কেটে রাখি রান্না করি আর মাঝে মাঝে এক টুকরো করে গাজর খাই আমার কাছে বেশ ভালোই লাগে।মন্তব্য করে সাপোর্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

বাহ আপনি, খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে গাজরের লাড্ডু তৈরি তৈরি করেছেন। দেখে খুব ভালো লাগলো। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে আপনার লাড্ডু তৈরি করা বেশ দুর্দান্ত হয়েছে। প্রস্তুত প্রণালী দেখে মনে হচ্ছে লাড্ডুগুলো খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

জ্বি ভাইয়া সত্যিই খেতে অনেক সুস্বাদু হয়েছিলো যা বলে বোঝানো সম্ভব না। অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার গাজরের লাড্ডুর রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। আপনার রেসিপিটি দেখে লোভ সামলাতে পারছিনা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপু আপনাকেও অনেক অনেক ধন্যবাদ জানাই সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

সব বাচ্চারা এমনই আপু গাজর একদম খেতে চাই না যেভাবে দেয় না কেন গাজর গুলো বেছে বেছে ফেলে দেয়।আমি অনেক ধরনের করে ট্রাই করি কিন্তু কিছুতেই খাওয়াতে পারিনা।তবে আপনার আইডিয়াটা ঠিক আছে আপনি গাজরের লাড্ডু করেছেন দেখতেই খাওয়ার লোভ লেগে গেছে।অনেক সুন্দর একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি আপু অনেক ভাবে খাওয়ানোর চেষ্টা করেও বাচ্চাদের গাজর খাওয়ানো সম্ভব হয় না। কিন্তু এইরকম মিষ্টি জাতীয় খাবার গুলো বাচ্চারা খুব সহজেই খায়।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে সাপোর্ট করার জন্য।

 2 years ago 

প্রথমেই আপনাকে অনেক অনেক অভিনন্দন জানাচ্ছি প্রতিয়োগিতায় অংশগ্রহণ করার জন্য ৷ আজ আপনি বেশ ইউনিক এবং লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন ৷ আসলে লাড্ডু আমারও অনেক পছন্দের ৷ তবে গাজরের লাড্ডু কখনো খাওয়া হয়নি ৷ আপনার থেকে সম্পূর্ণ নতুন একটি রেসিপি শিখতে পারলাম ৷ ধন্যবাদ আপনাকে লোভনীয় এবং মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ৷ আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ৷

 2 years ago 

লাড্ডু খেতে আমি ভীষণ পছন্দ করি তাই মাঝে মাঝে বাজার গেলে লাড্ডু কিনে আনি।আমি বেশ কয়েকবার লাড্ডু বানিয়েছিলাম আশাকরি পরবর্তী সময়ে সেই রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। গাজরের লাড্ডু খেয়ে দেখবেন আশাকরি অনেক পছন্দ হবে।সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুব ভাল লাগলো আপু। অনেক অভিনন্দন রইলো আপনার জন্য। আপনার গাজরের লাড্ডু নিয়ে গল্পটি বেশ মজার ছিল। রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে। উপস্থাপনা ও দারুন ছিল। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাই সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময়ই পাশে থাকার জন্য।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই আপু। আপনি খুবই চমৎকারভাবে আমাদেরকে দেখালেন কিভাবে গাজর দিয়ে লাড্ডু তৈরি করতে হয়। গাজরের বিভিন্ন ধরনের রেসিপি এর আগে আমি দেখেছি কিন্তু এই ধরনের রেসিপিটা আমি দেখেছিলাম না।

 2 years ago 

ভাইয়া জেনে খুবই ভালো লাগলো যে আপনি আমার রেসিপি টি দেখে নতুন কিছু জানতে পারলেন।আপনাকেও অনেক অনেক ধন্যবাদ জানাই সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 63062.73
ETH 2687.13
USDT 1.00
SBD 2.54