শুভ জন্মাষ্টমী। shy-fox 10%|abb-school 5%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো,,

আমার বাংলা ব্লগ বাসী সবাইকে আমার নমস্কার, আদাব।আশাকরি আপনারা সকলেই ভালো আছেন,সুস্থ আছেন? ঈশ্বরের অশেষ কৃপায় আমি পরিবারের সবাইকে সাথে নিয়ে ভালো আছি সুস্থ আছি।

আজ পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের পাঁচ হাজার দুইশত আটচল্লিশ তম(৫২৪৮) আবির্ভাব তিথি।

" যদা যদা হি ধর্মস্য,
গ্লানির্ভবতি ভারত
অভ্যূণ্থানমধর্মস্য
তদাত্মানং সৃজাম্যহম্"

অর্থঃ হে ভারত যখনই ধর্মের অধঃপতন হয় এবং অধর্মের অভ্যূণ্থান হয় তখনই আমি নিজেকে প্রকাশ করে অবতীর্ণ হই।

"পরিত্রাণায় সাধুনাং
বিনাশায় চ দুষ্কৃতাম্
ধর্মসংস্থাপনার্থায়
সম্ভাবামি যুগে যুগে"

অর্থঃ সাধুদের পরিত্রান করার জন্য এবং দুষ্কৃতকারীদের বিনাশ করার জন্য এবং ধর্ম
সংস্থাপনের জন্য আমি যুগে যুগে অবতীর্ণ হই।

ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে এক দূর্যগময় রাতে দুষ্টের দমন ও শিষ্টের পালন করার ও ধর্ম রক্ষার
লক্ষ্যে মহাবতার ভগবান রূপে জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। পবিত্র এই দিনটি পালিত হয় জন্মাষ্টমী হিসেবে। সবাইকে জানাই জন্মাষ্টমীর আন্তরিক শুভেচ্ছা, অভিনন্দন।

photoCollageMaker_20220819_172454560.jpg

প্রতিবছরের ন্যায় এবছরও অনেক অপেক্ষা করে ছিলাম এই দিনটির জন্য খুব বেশি কিছু না হলেও
সারাদিন উপোস থাকি তারপর রাত বারোটার পর
জলগ্রহণ করে থাকি সবসময়। আর পাশে কোন
মন্দির থাকলে সেখানে যাওয়ার চেষ্টা করি। কিন্তু
এইবছর আগে থেকেই ভেবেছিলাম নিজের বাসায়
নিজের মতো করে পালন করবো, তার কারন আমার ঠাকুরের সিংহাসনে গোপাল আছে, প্রতিদিন পূজা করি। আর এবার এই বিশেষ দিনটিতে নিজের বাসায় গোপালেন ভোগ দিবো আমার সাধ্যমত।তাই আর বাইরে যাওয়ার চিন্তা করিনি।

আমি স্নান করে প্রথমে ঠাকুরের জিনিস পত্র সব ধুয়ে মুছে পরিস্কার করে নিয়েছি। তারপর একটা বাটিতে পরিস্কার জল নিয়ে গোলাপের পাঁপড়ি
গাঁদাফুল, তুলসি দিয়ে গোপালকে স্নান করানোর জন্য
নিয়েছি। তারপর গোপালকে বসিয়ে, ঘি,মধু,দুধ,দই দিয়ে অভিষেক করে পরে পরিস্কার জল দিয়ে স্নান করিয়ে নিলাম।
photoCollageMaker_20220819_172320980.jpg

স্নান করানো হয়ে গেলে নতুন জামা কাপড় পড়িয়ে
ফুলের মালা দিয়ে মাথায় মুকুট দিয়ে সাজিয়ে নিলাম।
IMG_20220819_161714.jpg

এবার তাল ছেকে রস বের করে নিয়ে বড়ার জন্য মেখে নিলাম,তারপর ছোট ছোট করে তালের বড়া ভেজে নিলাম। সুজির হালুয়া তৈরি করে নিলাম আর সাথে কয়েকটা লুচি বেলে ভেজে নিলাম।
photoCollageMaker_20220820_011443374.jpg

কয়েক রকমের ফল ধুয়ে বানিয়ে নিলাম। তার মধ্যে ছিল আম,কলা,আপেল,আঙ্গুর, ড্রাগন,খেজুর।
photoCollageMaker_20220820_011700337.jpg

ঠাকুরের সামনে প্লেটে করে পাঁচ রকমের মিষ্টি, দই,ফল,তালের বড়া, সুজি,লুচি সবকিছু প্লেটে করে সাজিয়ে দিয়েছি।
IMG_20220820_012405.jpg

সবকিছু আয়োজন করা শেষ হলে ধুপ দ্বীপ জ্বালিয়ে নিয়ে মন্ত্রপাঠ করে পূজা, আরতি, গীতা পাঠ, শ্রীকৃষ্ণে
অষ্টশতনাম পাঠ করে পূজা শেষ করলাম, তারপর সবাই মিলে কিছুক্ষণ কৃষ্ণ নাম কীর্তন করলাম এভাবেই আজকে আমি ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালন করি। এবং ভগবানের কাছে সবার জন্য মঙ্গল কামনা করি, সবাই যেনো ভালো থাকে, সুস্থ থাকে এবং শান্তিতে থাকে তার জন্য ভগবানের কাছে প্রার্থনা করি। 🙏🙏
photoCollageMaker_20220819_172454560.jpg

আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন আবার দেখা হবে অন্য কোন সময়ে অন্য কোন বিষয় নিয়ে।

ধন্যবাদ সবাইকে।

Sort:  

আমার মনে হয় আজকের দিনের সেরা পোস্টটা সকাল সকাল আমার চোখে পরলো এখন। বাড়ির বাইরে থাকার কারণে এ বছরে জন্মাষ্টমীর খুব একটা আয়োজন নিজেও করতে পারিনি বা কোথাও যেতেও পারিনি। পুরো পোস্টটা দেখার সাথে সাথে অদ্ভুত একটা তৃপ্তি পেলাম দিদি। ঠিক যেন বাড়ির পরিবেশটা চোখের সামনে ভেসে উঠলো। তালের বড়াটা এবছর মিস করে গেলাম। আপনার ঠাকুর ঘরটা অনেক সুন্দর করে সাজানো। আর এত সুন্দর এবং মিষ্টি আয়োজন দেখে গোপাল ঠাকুর খুশি না হয়ে থাকতে পারবে না 🥰। ভগবান আমাদের সকলের মঙ্গল করুক।

 2 years ago 

দাদা শরুতেই আপনাকে জানাই জন্মাষ্টমীর শুভেচ্ছা, আর অনেক অনেক ধন্যবাদ জানাই
দাদা এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
আসলে সবসময় ইচ্ছে থাকলেও অনেক কিছু করা সম্ভব হয়ে উঠেনা বিভিন্ন সমস্যার কারনে, বাড়ির বাইরে থেকে তো আর বেশিকিছু করা সম্ভব হয়না, আশাকরি আগামী বছর নিশ্চয়ই দিনটিকে সঠিকভাবে পালন করতে পারবেন। জন্মাষ্টমীর দিনে থেকে তালের বড়া খাওয়া শুরু বাড়িতে আসলে নিশ্চয়ই তালের বড়া খেতে পারবেন। আমি শহরের বাসায় থাকি আর খুব বেশিকিছু জানিনা, আমি আমার মতো করে সাধ্যমত যতটুকু পেরেছি চেষ্টা করেছি দাদা। ভালো থাকবেন দাদা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39