"সবজি দিয়ে মটরের ডাল" নিরামিষ রেসিপি। shy-fox 10%

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো

আমার বাংলা ব্লগ বাসী সবাইকে আমার নমস্কার, আদাব। আশাকরি আপনারা সকলেই ভালে আছেন, সুস্থ আছেন? ঈশ্বরের অশেষ কৃপায় আমিও মোটামুটি পরিবারের সবাইকে সাথে নিয়ে ভালো আছি।

নিরামিষ যেকোনো ডাল খেতে অনেক ভালো লাগে, তার মধ্যে সবচেয়ে প্রিয় ডাল হলো দেশি মটরের ডাল। আর সেটা যদি সবজি দিয়ে রান্না করা হয় তাহলে তো আরও অনেক বেশি সুস্বাদু হয়।এই ডাল গরম ভাতের সাথে হোক বা রুটি দিয়ে হোক খেতে অনেক ভালো লাগে। ডালের মধ্যে সবজি দেওয়া থাকে তাই সাথে অন্য কোন সবজি রান্না না করলেও চলে সাথে একটু আলু ভাজা বেগুন ভাজা থাকলেই দুপুরের খাবার অনেক তৃপ্তি সহকারে খাওয়া যায়। আজকের সবজি দিয়ে মটরের ডাল আমি কিভাবে রান্না করেছি সেই রেসিপি টি শেয়ার করবো আপনাদের সাথে।
IMG_20221119_175741.jpg

IMG_20221119_175827.jpg

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1EgAs2NqoBQTNeMwBwYNHfNKMG3jjxcwrG4wDaUpiDc2a6H7CD86XKRHykZuKsBqAFeMy3uFAo2z9iBE3k...UZAbcUqnfmwPdapqiUcPZDC6MUgqeKWd4wXJU6DeDfV61zxSkYvwbHjSKU3r6T4YeMaCzYJvUBXzSnr9rTrRPYv3dG2V7FDefuqYjfNi67eVtTR5EsCbi7ckNa.png

উপকরণ
মটর ডাল
মুলা
লাউ
শিম
আদাবাটা
জিরাগুঁড়া
কাঁচামরিচ
গোটা জিরা
তেজপাতা
শুকনা মরিচ
লবণ
হলুদগুঁড়া

photoCollageMaker_20221119_180017643.jpg

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjTRiKiq1ekVUHcddKWhjsUEZN3UbAqjshx4eFoLArzKkMU9yh6LhnkbdUMZpnMu8xB2xr9Avfdr7mX9h...Ht2YYZ58KznKnyRuz82sNnXWkdfLiXRcm51zucQpc6PpNxp3sdLpUA3zM86SpDWQazL3FHbRAqKtvy5hbi8DM4ZsXyqd8bDjKC - 2022-10-17T155027.120.png

প্রথম ধাপঃ

প্রথমে ডাল ধুয়ে প্রেশারকুকারে পরিমাণমতো জল দিয়ে, কাঁচামরিচ দিয়ে সিদ্ধ করতে চুলায় বসিয়ে দিয়েছি, তিন চারটা সিটি উঠলে চুলা থেকে নামিয়ে নিয়েছি।
photoCollageMaker_20221119_191232833.jpg

দ্বিতীয় ধাপঃ

এবার একটা পাতিলে সামান্য পরিমাণে জল দিয়ে মুলা,লাউ গুলো সিদ্ধ করতে দিয়েছি, কিছুক্ষণ জ্বাল দিয়ে অর্ধেক সিদ্ধ হলে শিম গুলো দিয়ে দিয়েছি।
photoCollageMaker_20221120_221521015.jpg

তৃতীয় ধাপঃ

শিম দেওয়ার পর লবণ হলুদগুঁড়া দেওয়ার পর
আগে থেকে সিদ্ধ করা ডাল গুলো দিয়ে সবজি গুলো ভালো করে সিদ্ধ করে নিয়েছি।
photoCollageMaker_20221120_221539909.jpg

চতুর্থ ধাপঃ

এবার চুলায় একটা কড়াই বসিয়ে দিয়ে সামান্য পরিমাণে তেল দিয়ে গরম করতে দিয়েছি, তারপর শুকনা মরিচ তেজপাতা দুভাগ করে তেলের মধ্যে ছেড়ে দিয়েছি। তারপর গোটা জিরা ফোঁড়ন দিয়ে আদাবাটা জিরাগুঁড়া দিয়ে হালকা করে ভেজে নিয়েছি
তারপর সবজি ডাল গুলো কড়াই একবারে ঢেলে দিয়েছি। কিছুক্ষণ জ্বাল দিয়ে ভালো করে ডাল ফুটিয়ে নিয়ে চুলার আঁচ বন্ধ করে দিয়েছি।
photoCollageMaker_20221120_221619796.jpg

পঞ্চম ধাপঃ

চুলা থেকে নামিয়ে নিয়ে একটা পাত্রে ডাল গুলো ঢেলে নিয়েছি, আর এভাবেই তৈরি হয়ে গেলো সবজি দিয়ে মটরের ডাল রেসিপি টি।
IMG_20221119_175827.jpg

"পরিবেশন"

প্লেটের মধ্যে ভাত নিয়ে পাশে আলু ভাজা,বেগুন ভাজা,বাঁধাকপির তরকারি লেবু ও বাটিতে সবজি দিয়ে মটরের ডাল সাজিয়ে নিয়েছি পরিবেশের জন্য।
IMG_20221119_175741.jpg

এই ছিল আমার আজকের আয়োজন আশাকরি আপনাদের ভালো লাগবে, কার কেমন লাগলো অবশ্যই মতামতের মাধ্যমে জানাবেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই প্রত্যাশা করি।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8hpYQsVChctAgy2kS9mV6SZsMEvTo3JtHG1SaGTiVSZZvj1Cg7LApcJj7E7w6ZmFgrweuT7rckYhUpKMy...xqohobR55AqvLPXjzPqinZxCCFYysfbwamCx1yYp3py1hevyBzxkMvXqSeLmVUJLnzYpDruY5pBwnAN3sJb5ntBM7ndcPvAMjSex58XEWXtasSNpzGQAySX6HL.png

Sort:  
 2 years ago 

মটরের ডাল ছোটবেলায় আমরা অনেক খেয়েছি। আমাদের বাড়ির পাশে একটি কাকু মটরের ডালের চাষ করতো। আমার বাবা তার থেকে প্রায় সময় মটরের ডাল কিনে নিয়ে আসতো। আজকে আপনার রেসিপিটি দেখে ছোটবেলার কথা খুব মনে পড়তেছে। আমাদের এই দিকে মটরের ডাল বিভিন্ন রকম সবজি দিয়েও রান্না করে। কিন্তু মুলা দিয়ে কখনো রান্না করে খেয়ে দেখেনি কেমন হয়। ভাবতেছি এবার একবার নিজের ট্রাই করবো। আপনার রেসিপিটি অসাধারণ ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমরা যখন খুব ছোট ছিলাম তখন এই ডাল ছাড়া অন্য কোনো ডাল পাওয়া যেত না। সবার ঘরে ঘরে এই ডাল রান্না হতো খেতে খুবই ভালো লাগতো। আমরা এটাকে বুটের ডাল বলি। কিন্তু হঠাৎ করে জানতে পারলাম এই ডাল গরু খায়। এরপর মুসুরির ডাল আসে আর সবাই সেই ডাল খাওয়া বন্ধ করে দেয়। এরপর আর কখনো এই ডাল খাওয়া হয়নি। যাই হোক আপনি খুব সুন্দর ভাবে সবজি দিয়ে মটরের ডাল নিরামিষ রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আগের দিনে এই ডাল অনেক বেশি চাষাবাদ হতো তাই গ্রামের মানুষ এগুলো বেশি হওয়াতে গরুকে খাওয়াতো আমাদের বাড়িতেও তাই করা হতো কিন্তু এখন এই ডাল সবচেয়ে বেশি দাম দিয়ে কিনতে হয়। আমার কাছে তো এই ডাল খেতে খুবই ভালো লাগে।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মটরের ডাল আমার অনেক প্রিয় একটি খাবার।আমার আম্মু এরকম মটরের ডাল দিয়ে সবজি রান্না করতেন।এমনকি মাছের মধ্যেও দিয়ে রান্না করতেন খেতে অনেক মজা হত।আপনি সবজি দিয়ে মটরের ডাল রান্নার করেছেন দেখে ভালো লাগলো।আমি মুরগির হাড় অংশ দিয়ে মটরের ডাল রান্না করি খেতে অনেক মজা লাগে।আপনি রেসিপির ধাপগুলো অনেক সুন্দরভাবে দেখিয়েছেন।দেখে মনে হচ্ছে খেতে মজা হবে।

 2 years ago 

মটরের ডাল আমারও খুব পছন্দের ডাল আপু তবে আমরা সবসময়ই মটরের ডাল নিরামিষ ভাবেই রান্না করে খাই, মাংস পেঁয়াজ রসুন ছাড়া। একদিন মুরগির মাংস দিয়ে খেয়ে দেখতে হবে খেতে কেমন লাগে। ধন্যবাদ আপু।

 2 years ago (edited)

আপু আপনার এই রেসিপিটা আমার কাছে অতি লোভনীয় মনে হয়েছে, কারণ সিম তরকারি আমি খুব পছন্দ করে থাকি। আর সেই সিম দিয়ে এত চমৎকার রান্না আমাদের মাঝে উপস্থাপন করেছেন,যা দেখে চোখ ফেরানো বড় দায়।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

সবজি দিয়ে মটরের ডাল রেসিপি টি এ প্রথম দেখলাম।আপনার থেকে অনেক রেসিপি শেখার আছে।আপনার সবজি ডালের নিরামিষ রেসিপি টি অনেক স্বাস্থ্যকর খাবার বলে আমি মনে করি। অনেক ধন্যবাদ বৌদি সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

ভাবি আপনি ঠিকই বলেছেন এই ধরনের ডাল অনেক স্বাস্থ্যকর খাবার কারন এতে খুব বেশি মসলা, পেঁয়াজ রসুন এর ব্যবহার নেই তাই শরীরের জন্য বেশ ভালো আর আমি বেশিরভাগ সময় এই রকম খাবার গুলো বেশি খেয়ে থাকি আমার তো খুবই ভালো লাগে। ধন্যবাদ ভাবি সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাস্তব জীবনে নিরামিষ খাবারই বেশি পছন্দ।সেজন্য প্রচুর ডাল খেতে হয়।লাউ,মুলা দিয়ে ডাল খেয়েছি,কিন্তু শিম দিয়ে খাওয়া হয়নি।ট্রাই করে দেখতে হবে৷ আশা করি সুস্বাদু হবে।ধন্যবাদ কাকিমা সুন্দর নিরামিষ রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

নিরামিষ খাবার গুলো হলো আমাদের ভালো লাগার মতো খাবার আমিও প্রচুর নিরামিষ খাবার খতে পছন্দ করি। মাছ মাংসের চেয়ে নিরামিষ খাবার খেতে অনেক বেশি সুস্বাদু হয়। শিম গোটা গোটা থাকে খেতে কিন্তু বেশ ভালোই লাগে ট্রাই করিও ভালো লাগবে। ধন্যবাদ।

 2 years ago 

সবজির ডাল খেতে আমার অনেক ভালো লাগে তবে সেখানে আমরা মুলা দেই না। কারণ আমাদের বাসায় মুলা কেউ খায় না বললেই চলে। তবে আপনার রেসিপি দেখে সত্যি মনে হচ্ছে অনেক চমৎকার হয়েছে, একদিন মুলা দিয়ে বাসায় ট্রাই করে দেখতে হবে।।

 2 years ago 

আপু অনেকেই মুলা খেতে পছন্দ করে না তাই মুলা না দিয়ে রান্না করে, কিন্তু আমি মুলা খেতে অনেক পছন্দ করি তাই ডাল, সবজি মাছের ঝোল সবকিছুতেই মুলা খাই শীতের সময়ে। অবশ্যই আপু ট্রাই করে দেখবেন আশাকরি খেতে ভালো লাগবে।ধন্যবাদ আপু।

 2 years ago 

মটরের ডাল দিয়ে এভাবে সবজি রান্না করলে খেতে ভালোই লাগে। আমিও মাঝে মাঝে রান্না করি।আমি আরেকটু মাখা মাখা করে রান্না করি যেন রুটি দিয়ে ও খাওয়া যায়।আপু আপনার পরিবেশনা টা বেশ ভালো ছিলো।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপু

 2 years ago 

জ্বি আপু মাখো মাখো খেতে রুটি দিয়ে ভালো লাগে আমি একটু পাতলা করেছি তার কারন হলো মটরের ডাল ঠান্ডা হয়ে গেলে অনেক ভারী হয়ে যায় তাই নামানোর সময় একটু পাতলা রাখতে হয়। আর গরম ভাতের সাথে একটু পাতলা ডাল খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আমি মনে করি বাঙালি সবসময়ই মোটরের ডাল অনেক বেশি পছন্দ করে তবে আমার কাছে মাসকলাইয়ের ডাউন অনেক বেশি সুস্বাদু মনে হয়। তবে সবজি দিয়ে মটরের ডালের নিরামিষ রান্না খেতে মোটেও খারাপ লাগে না। খুবই সুস্বাদু একটি রেসিপি রান্না করে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন।

 2 years ago 

মাসকালাই এর ডাল আমরাও অনেক খাই তবে মটরের ডাল আমার বেশি পছন্দ, আপনার ভাইয়ার প্রিয় ডাল হলো মাসকালাই এর ডাল। নিরামিষ খাবার সবসময়ই ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 
শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে সবজি এবং ডালের গুরুত্ব অনেক। সবজি খেতে আমার খুব ভালো লাগে। আপনি মটর ডাল দিয়ে সবজি রান্না করেছেন।সিম্পলি মটর ডাল আমি অনেক খেয়েছি কিন্তু শিম দিয়ে মটর ডাল সবজি কখনো খাইনি। আপনার রেসিপি আমার ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে খুব মজার হয়েছে। আপনার পরিবেশন আমার পছন্দ হয়েছে। ধন্যবাদ আপু।
 2 years ago 

সবজি দিয়ে ডাল রান্না করলে দুইটা সুবিধা হয় এক পুষ্টিকর খাবার আর দ্বিতীয় অন্য কোন সবজি রান্না না করলেও চলে সাথে কিছু একটা ভাজাপোড়া থাকলেই বেশ ভালো লাগে খেতে। আমার রেসিপি আপনার ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া।ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65738.35
ETH 2677.27
USDT 1.00
SBD 2.91