বাসায় তৈরি গুড়ো দুধের রসমালাই।

in আমার বাংলা ব্লগ5 days ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

20240829_180535.jpg

আজকে আপনাদের সাথে শেয়ার করব একটা রেসিপি। যেটা দেখলে আমার এখনও খেতে ইচ্ছে করে।মিষ্টি জাতীয় খাবার আমি একদম কম পরিমাণে খাই। আর মিষ্টির মধ্যে রসমালাই, রসগোল্লা, ছানার সন্দেশ আর ক্ষীরমোহন এই মিষ্টিগুলোই আম খাই।আর যত ভালো মানের মিষ্টি হোক না কেন আমাকে সেগুলো একদমই টানে না।যাইহোক এগুলো খেলেও পরিমাণে খুব বেশি খাই না।আর আমার যখন এগুলো খেতে ইচ্ছে হয় তখন বাইরে থেকে এনেই খেয়ে থাকি৷ তবে বাড়িতেই ট্রাই করি।

আমি অনেক আগে গুড়ো দুধের রসমালাই তৈরি করেছিলাম।খেতে যে এত্ত মজার হয় তা কেউ না বানালে বুঝবেই না।আমি আগে অনেকবার তৈরি করেছিলাম।কিন্তু এখন তেমন করা হয় না।গত কয়েকদিন আগে এই রেসিপিটা করে ছিলাম।রসমালাইয়ের সাইজ একটু বড়ই রেখেছি। কারণ সবসময় তো ছোট সাইজের গুলোই খাওয়া হয়। যাইহোক এটা বাসায় তৈরি করেছি বিধায় খেতে বেশি মজা হয়েছিল। আপনারাও ট্রাই করতে পারেন।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
তরল দুধ৩ কাপ
গুড়ো দুধ১ কাপ
ডিম১ টি
চিনি১/৩ কাপ
বেকিং পাউডার১/২ চা চামচ
ঘি১ চা চামচ
পানি১ টেবিল চামচ

VideoCapture_20241003-210104.jpg

প্রথম ধাপ

প্রথমেই একটি বাটিতে ১কাপ পরিমাণ গুড়ো দুধ নিলাম।এরপরে দিয়ে দিলাম ১/২ চা চামচ বেকিং পাউডার। শুকনোভাবে সবকিছু মেখে নিলাম।

20241003_210918.jpg

দ্বিতীয় ধাপ

এইধাপে ১ চা চামচ ঘি দিলাম।আবারো গুড়ো দুধের সাথে ভালোভাবে সবকিছু মেখে নিলাম।

20241003_210931.jpg

তৃতীয় ধাপ

একটা ডিম ভালোভাবে ফেটিয়ে এই গুড়ো দুধের মিশ্রণে দিয়ে দিলাম।ডিম ভালোভাবে মিক্স করে নিতে হবে।

20241003_210941.jpg

চতুর্থ ধাপ

এবার ভালোভাবে মেখে নিতে হবে।একটু আঠালো ভাব থাকবে।তারপর হাতে ঘি মেখে ছোট ছোট বল আকারে তৈরি করে নিতে হবে।

20241003_210957.jpg

পঞ্চম ধাপ

এখন কড়াইতে পরিমাণ মত চিনি দিয়ে ক্যারামেল করে নিতে হবে।তারপর এককাপ দুধ দিয়ে মেশাতে হবে।

20241003_211010.jpg

ষষ্ঠ ধাপ

এবার বাকি তরল দুধ দিয়ে ভালোভাবে জ্বাল দিতে হবে।এরপর স্বাদমত চিনি দিয়ে ভালোভাবে মিক্স করে নিতে হবে।এবার এক এক করে তৈরি করে রাখা বল গুলো দিয়ে দিতে হবে।

20241003_211026.jpg

সপ্তম ধাপ

এখন ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট হাই ফ্লেমে রান্না করতে হবে।তবে দুধ উপরের দিকে উঠে আসতে চাইলে ঢাকনা খুলে নিয়ে আবার ঢাকনা দিতে হবে।এতে খুব সহজেই রসমালাই ফুলে বড় হবে।আর স্পঞ্জি হবে।দেখেই বোঝা যাচ্ছে কত বড় হয়েছে আর ফুলে উঠেছে।

20241003_211038.jpg

পরিবেশন

ব্যাস, হয়ে গেল মজাদার রসমালাই। একদম স্পঞ্জি আর সফট। গুড়ো দুধের রসমালাই আলাদা একটা মজা। এবার ঠান্ডা হলে ফ্রিজে রেখে দিলে আরও মজা লাগবে খেতে।

20240829_180535.jpg

20240829_180525.jpg

20240829_180521.jpg

20240829_180517.jpg

20240829_180511.jpg

আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 5 days ago 

ওয়াও আপু আপনার হাতে তৈরি রসমালাই এর রেসিপিটি দেখে আমার তো মনে লোভ জেগে গেল। মিল্ক পাউডার, ডিম ইত্যাদি দিয়ে ঘরে যে এত সুন্দর রসমালাই তৈরি করা যায় তা আমি জানতাম না। আপনার এই পোষ্টটির মাধ্যমে আমি খুব উপকৃত হলাম।আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে রসমালাই এর রেসিপিটি উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 days ago 

আমারও মিষ্টি খেতে তেমন একটা ভালো লাগে না। এজন্য বানাতে ইচ্ছা করে না। গুঁড়ো দুধের রসমালাই আমিও এর আগে বেশ কয়েকবার বানিয়েছিলাম। খুবই মজাদার হয় খেতে। আপনার আজকের রসমালাই দেখে খেতে ইচ্ছা করছে। একেবারে পারফেক্ট হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। খেতে যে মজাদার হয়েছিল তা আর বলার অপেক্ষা রাখে না।

 5 days ago 

বাহ আপু আপনি দেখছি বাড়িতে বসেই রসমালাই রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা প্রতিটি রেসিপি একদম ইউনিক। বেশ কিছু উপকরণের সংমিশ্রণে এতো সুন্দর একটি রসমালাই রেসিপি তৈরি করেছেন, তা আসলেই প্রশংসনীয়। ফাইনাল‌ ধাপ দেখে মনে হচ্ছে আপনার তৈরি করা রেসিপি টি অনেক বেশি মজাদার হয়েছিল।

 5 days ago 

আপু বাসায় তৈরি হলেও কিন্তু আপনার গুড়া দুধের রসমালাইটি বেশ দারুন হয়েছে। আমার কাছে বেশ মজাদার মনে হয়েছে। সব মিলিয়ে সুন্দর রেসিপি করেছেন। এমন একটি সুন্দর রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 5 days ago 

গুঁড়ো দুধের রসমালাই দেখেই তো আমার অনেক বেশি লোভ লেগে গিয়েছে। বুঝতেই পারছি এই রসমালাই অনেক বেশি সুস্বাদু হয়েছে। রসমালাই আমার অনেক বেশি পছন্দের। আমি নিজেও কয়েকবার রসমালাই তৈরি করেছিলাম ঘরোয়া পদ্ধতিতে। এখন আপনার কাছে দেখে তো আমার এটা অনেক বেশি খেতে ইচ্ছে করছে।

 5 days ago 

মাঝে মাঝে মনে হয় যে আমি আর কোন রেসিপি পোস্ট দেখবো না। কেননা আপনারা এত সুন্দর সুন্দর রেসিপি পোস্ট নিয়ে আসেন তাতে করে আমার লোভ আরো বেড়ে যায়। আসলে আপনি খুব সুন্দর ভাবে এই রেসিপি তৈরির বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 days ago 

মিষ্টি আমি তেমন একটা খাই না। কিন্তু আপনার আজকের রসমালাই দেখে তো লোভে পড়ে গেলাম। বেশ দারুন করে রেসিপিটি আপনি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা আজকের রেসিপি দেখে তো বেশ সুস্বাদু মনে হচ্ছে। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 5 days ago 

রসমালাই আমার ভীষণ পছন্দের একটি খাবার। বাজারে গেলে ই চেষ্টা করি রসমালাই খেতে। আপনি খুবই মজাদার ভাবে রসমালাই তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছিল খেতে। এরপর লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 5 days ago 

আপু এত সুন্দর রসমালাই দেখে ইচ্ছা করছে টপাটপ খেয়ে ফেলতে। আমি রসমালাই রেসিপি অনেক বেশি পছন্দ করি। আমার শৈশবের সাথে এই রসমালাইয়ের অনেক স্মৃতি রয়েছে। গুঁড়ো দুধ দিয়ে অনেক সুন্দর রসমালাই এর রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60412.47
ETH 2375.47
USDT 1.00
SBD 2.62