★জীবনের সাথে লড়াই★||স্বরচিত কবিতা||১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।

IMG_20220524_000121.jpg

আজকের এই সময় আমি আপনাদের সাথে একটি কবিতা শেয়ার করার জন্য চলে এলাম। আজকের এই কবিতাটি আমি সন্ধ্যায় লিখেছিলাম।নাস্তার পর আজকে একটা কবিতা লিখার চেষ্টা করলাম।যদিও অনেকেই খুব সুন্দর কিছু কবিতা লিখে থাকেন।কিন্তু আমি খুব বেশি কবিতা লিখি না।মাঝে মধ্যে মন চাইলে লিখা হয়।আমি পূর্বে আপনাদের সাথে কবিতা শেয়ার করেছিলাম।আর আজকে আবারো এই রাত্রি বেলায় একটি কবিতা শেয়ার করার জন্য চলে এলাম।

IMG_20220524_000058.jpg

সুখ-দুঃখ সব মিলিয়ে জীবনের গতিপথ অতিক্রম করতে হয়।জীবন শুধুমাত্র একটি শব্দ নয়,এর মানে বিশাল।জীবনে ঘটে যায় অনেক কিছু,জীবনে সহ্য করতে হয় শত অন্যায়,জীবনে অতিক্রম করতে হয় নানা বাধা, এর পাশাপাশি জীবনে থেকে যায় কিছু সুন্দর মুহূর্ত। জীবন এমনই এক শিকল যার কাছে সকলেই বাধা।জীবন নামের এই ছোট্ট শব্দে আজ আমরা পার করছি সকল সুখ,দুঃখ,হাসি-কান্না, চাওয়া-পাওয়া।এই নিয়ে আজকে আমার ছোট একটা কবিতা।খুব সহজ ভাষায়, সাবলীল ভাবে লিখার চেষ্টা করেছি।
IMG_20220523_234748.jpg

জীবনের সাথে লড়াই




জীবন মানে,
সুখ দুঃখে ভরা।
জীবন মানে,
কখনো বৃষ্টি, কখনো খরা।

জীবন মানে,
কঠিন বাস্তবতা।
জীবন মানে,
কখনো ব্যর্থতা, কখনো সফলতা।

জীবন মানে,
বেঁচে থাকার লড়াই।
জীবন মানে,
নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার বড়াই।

জীবন মানে,
মিছে মায়ার টান।
জীবন মানে,
দিনের পর দিন আখেরি উজান।

জীবন মানে,
কালবৈশাখীর আভাস।
জীবন মানে,
নিন্দুকের উপহাস।

জীবন মানে,
দিনমজুরের পরিশ্রমী ঘাম।
জীবন মানে,
আমার আমির আত্মসম্মান।

জীবন মানে,
পৃথিবীতে এসেছি একা,
জীবন মানে,
পরকালে যেতে হবে একা।

পরিশেষে:
জীবন মানে,
এই আছি এই নেই।
জীবন মানে,
একদিন তো আমাকে যেতে হবেই।

এখানেই আমার আজকের কবিতার সমাপ্তি। আশা করি আপনাদের কাছে আমার এই কবিতাটি খারাপ লাগবে না।যদিও মন্তব্য করার জন্য অবশ্যই অনুরোধ রাখবো।আপনাদের অনুপ্রেরণাই আমাকে আরও কবিতা লিখতে উৎসাহিত করবে।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

আপনি এত ভালো কবিতা লিখেন আমার জানা ছিল না। পুরো কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। কবিতার প্রত্যেকটি লাইন সাহিত্যিক। প্রত্যেকটি লাইনে ছন্দের ছড়াছড়ি। এভাবে প্রতি সপ্তাহে কবিতা দেখতে চাই।

 2 years ago 

জি ভাইয়া প্রতিনিয়ত দেখতে পাবেন। ধন্যবাদ আপনাকে যথাযথ মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু কি বলে যে আপনার কবিতার প্রশংসা করবো সেটাও বুঝে উঠতে পারছিনা। আসলে আমরা কবিতা লিখতে গেলে প্রথমত আমরা চিন্তা করি যে, আমার জীবনে কি হয়েছে এবং আমার জীবনের কোন অংশটা আমাকে বেশি দুঃখ দিয়েছে। আমার জীবনের কোন অংশে আমি বেশি কষ্ট পেয়েছি। আর সে মনের ভাবগুলো কবিতার মাধ্যমে প্রকাশ করার চেষ্টা করি। অসাধারণ কবিতা লিখেছেন এবং খুব সুন্দর করে প্রত্যেকটা লাইন ছন্দে ছন্দে মিলিয়েছে। এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ও প্রশংসামূলক একটি মন্তব্য করার জন্য। আপনার মন্তব্যটি পড়ে মনটা ভাল হয়ে গেল।

 2 years ago 

জীবন যুদ্ধে বিভিন্ন প্রতিকূলতার পেরিয়ে সামনের দিকে অগ্রসর হতে হয়। সেই অনুভূতির গল্প রচিত কবিতাটি আমার কাছে অনেক ভালো লাগলো। দারুন কিছু শব্দচয়ন করে এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কথায় যুক্তি আছে এবং যথাযথ সত্য কথা বলেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার রচিত জীবনের সাথে লড়াই কবিতাটি পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো আপু। জীবনের গল্পগুলো আপনি খুবই সুন্দর ভাবে কবিতার মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন।

জীবন মানে,
কালবৈশাখীর আভাস।
জীবন মানে,
নিন্দুকের উপহাস।

জীবনটা অনেকটাই কালবৈশাখী ঝড়ের মত এখানে ঝড় আসবেই সেই ঝরতেই অতিক্রম করে আমাদেরকে চলতে হবে। আর নিন্দুকেরা যারা সবসময় নিন্দায় করে যাবে কিন্তু আমাদের মনে রাখতে হবে তাদের নিন্দা করাটাই আমাদের সঠিক পথের দিকে নিয়ে যেতে সাহায্য করতে পারে।

 2 years ago 

কবিতাটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো।

 2 years ago 

আপু একে বারে বাস্তবতা নিয়ে কবিতা লিখেছেন।আসলেই জীবন মানে কখনো বৃষ্টি কখনো খরা। কখনো দুঃখ,কখনো সুখ। প্রতিটি লাইন বেশ সুন্দর। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু প্রতিনিয়ত সুন্দর সুন্দর মন্তব্য করে সাপোর্ট করে জাওয়ার জন্য। ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

জীবন মানে,
কালবৈশাখীর আভাস।
জীবন মানে,
নিন্দুকের উপহাস।

আপু, এক কথায় অসাধারণ হইছে আপনার কবিতাটি। আমি কবিতা পড়তে অনেক পছন্দ করি। যদিও আমি তেমন কবিতা লিখতে পারি না। তবে আপনার বাস্তবভিত্তিক এই কবিতাটি আমার কাছে এক কথায় দারুণ লেগেছে। এগিয়ে যান অনেক দূর।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনি কিন্তু ডিজিটাল আর্ট এ সেরা একজন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যিই প্রত্যেকটা মানুষকে জীবনের সাথে লড়াই করে বেঁচে থাকতে হয়। লড়াই ছাড়া কোনো মানুষই একদম সুখে দিন কাটানো সম্ভব না। প্রত্যেকটা বিষয় আমাদের জন্যই প্রযোজ্য। আপনার কবিতাটি খুবই ভালো লেগেছে। এমনকি কবিতার লাইনগুলো অনেক দুর্দান্ত ছিল। আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর গোছানো মন্তব্য করার জন্য ভাল থাকবেন সর্বদায়।

 2 years ago 

বাহ! আপু জীবন নিয়ে সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দিলেন। আসলে এরকম কবিতা পারলে খুবই ভালো লাগে। আসলেই জীবনের সাথে যুদ্ধ করে সামনে এগিয়ে যেতে হয় আমাদের। শুভকামনা রইল

 2 years ago 

কবিতাটি পড়ে গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক ভাল লিখতে পারেন, আপনার প্রতিটা লাইনের মর্মার্থ অন্তরালে লুকিয়ে আছে। যারা বুঝে শুধু তারাই বুঝতে পারবে। অবুঝ যারা তারা এই শব্দগুলো বুঝতে পারবেনা। ধন্যবাদ আপনাকে আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন যারা বুঝে তারাই শুধু এই কবিতার মর্মার্থ উপলব্ধি করতে পারবেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার লেখা কবিতাটি পড়তে খুবই ভালো লাগলো ।কবিতা আমার কাছে খুবই ভালো লাগে ।জীবনের সাথে লড়াই কিভাবে করতে হবে তা আপনার কবিতার মাধ্যমে প্রকাশ করেছে ।
ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

কবিতাটি বুঝে মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। এভাবে প্রতিনিয়ত সাপোর্ট করে যাবেন এই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74