রেসিপি|| দুধ, সাবুদানা দিয়ে ফ্রুট ডেজার্ট।

in আমার বাংলা ব্লগ3 days ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করেই আজকের পোস্টটি শুরু করতে যাচ্ছি।

আজকে আপনাদের সাথে শেয়ার করব অনেকদিন আগে তৈরি করা একটা রেসিপি। মূলত এটা আমের সিজন শেষের দিকে তৈরি করা। তখন কিন্তু আমি এরকম অনেক রেসিপি তৈরি করেছিলাম। হয়তোবা আপনাদের সাথে সবগুলো শেয়ার করা হয়নি। তবে আজকে এই রেসিপিটি শেয়ার করতে এলাম। যেকোনো নরম ফল দিয়ে এটা তৈরি করা যায়। আম ছাড়া এখন ড্রাগন, কলা, আপেল, আঙুর সবকিছু পাওয়া যাচ্ছে। চাইলে সেগুলো দিয়েও তৈরি করতে পারেন।

20240714_095051.jpg

বাচ্চা থেকে বুড়ো সবার জন্য এটা অনেক হেলদি একটা খাবার। ফ্রুট এবং দুধ দিয়ে তৈরি করা। চাইলে কেউ চিনি ছাড়া বানাতে পারেন।কারণ এখানে ফল গুলোর মিষ্টি থাকে। আবার গুঁড়ো দুধ না দিলেও হবে। আমি নিভৃতের জন্য কিছুটা আলাদা করে বানিয়েছিলাম। যেহেতু তাকে গুঁড়ো দুধ এবং চিনি কোনটাই দেইনি। সেই হিসেবে এই দুইটা উপকরণ বাদে তৈরি করে দিয়েছিলাম। অসম্ভব মজার ছিল। তবে এটা একটু ক্রিমি করতে চাইলে আপনারা আইসক্রিম ব্যবহার করতে পারেন। আমি অবশ্য এর আগে যখন তৈরি করেছিলাম তখন আইসক্রিম দিয়ে খেয়েছিলাম। বেশ মজার একটা ডেজার্ট। গরমের সময় সকাল বা সন্ধ্যে যে কোন সময় এটা খেতে অসম্ভব মজা লাগে। চলুন তাহলে দেখে নিন কিভাবে এই রেসিপিটা তৈরি করলাম।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

উপকরণপরিমাণ
আম১টি
ড্রাগনফল১টি
কলা২টি
জ্বাল দেয়া ঘন তরল দুধ১/২লিটার
চিয়াসিড২টেবিল চামচ
সাবুদানা১/২কাপ
গুড়ো দুধ২টেবিল চামচ
চিনি২ টেবিল চামচ

VideoCapture_20240720-234457.jpg

প্রথম ধাপ

প্রথমেই একটি বাটিতে চিয়াসিড গুলোকে অল্প পানি দিয়ে ভিজিয়ে ভালোভাবে নেড়েচেড়ে রেখে দিলাম কিছুক্ষণের জন্য।১০মিনিটের মধ্যেই এগুলো ফুলে উঠবে।

20240929_201353.jpg

দ্বিতীয় ধাপ

এইধাপে সাবুদানা গুলো একটি বড় বাটিতে নিয়ে নিলাম। তারপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে রেখে দিলাম।

20240929_201408.jpg

তৃতীয় ধাপ

চুলায় একটি পাতিলে বেশ অনেকটা পরিমাণে পানি দিয়ে ভালোভাবে গরম করে নিলাম। তারপর এই সাবুদানা গুলো দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নিলাম। সিদ্ধ করার পর একটা ছাকনিতে পানি ছেকে ঠান্ডা করার জন্য রেখে দিয়েছিলাম।

20240929_201435.jpg

চতুর্থ ধাপ

এবার ড্রাগন, আম আর কলাগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিলাম। কেটে নেয়ার পর আলাদাভাবে বাটিতে তুলে রেখে দিলাম।

20240929_201534.jpg

পঞ্চম ধাপ

এখন ঘন করে জাল দিয়ে ঠান্ডা করে রাখা তরল দুধ একটি বাটিতে নিয়ে নিলাম। পরিমাণ মতো চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিলাম।

20240929_201559.jpg

ষষ্ঠ ধাপ

এবার ভেজানো চিয়াসিড গুলো অনেকটা ফুলে উঠেছে। এগুলো দিয়ে ভালোভাবে দুধের সঙ্গে মিশিয়ে নিলাম। তারপর পরিমাণ মতো গুঁড়ো দুধ দিয়ে সেগুলো একসাথে মিশিয়ে নিলাম।

20240929_201611.jpg

সপ্তম ধাপ

এখন দিয়ে দিলাম ঠান্ডা করে রাখা সাবুদানা গুলো। এগুলো ভালোভাবে মিক্স করে নিতে হবে। যেহেতু এগুলো সিদ্ধ করা তাই জমাট বেঁধে যেতে পারে। তারপর আমি ফলগুলো দিয়ে আবারও একটু মিক্স করে নিলাম। ব্যাস তৈরি হয়ে গেল মজাদার ফ্রুট ডেজার্ট।

20240929_201631.jpg

পরিবেশন

তৈরি করার পর কিছুক্ষণের জন্য ফ্রিজে রেখে দিলাম। কারণ এটা ঠান্ডা ঠান্ডা খেতে অনেক বেশি মজা হয়।

VideoCapture_20240720-235030.jpg

20240714_095040.jpg

20240714_095051.jpg

আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না কিন্তু।সবার মন্তব্যের অপেক্ষায় রইলাম।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20221126_200743.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 days ago 

মজাদার এবং পুষ্টিকর একটা রেসিপি তৈরি করেছেন আপু।এরকম ফুড ডেজার্ট শরীরের জন্য অনেক উপকারী।কেননা এখানে বিভিন্ন রকমের পুষ্টিকর উপকরণ ব্যবহার করা হয়।যেসব উপাদান গুলো আমাদের শরীরের জন্য খুবই উপকারী।আজকে আপনার তৈরি দুধ, সাবুদানা দিয়ে ফ্রুট ডেজার্ট দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে।পুষ্টিকর এই ফুড ডেজার্ট রেসিপিটি আমাদের মাঝে এত সুন্দরভাবে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 days ago 

অনেকদিন আগে এই রেসিপি তৈরি করেছিলেন আর আজকে আমাদের মাঝে শেয়ার করলেন দেখে খুবই ভালো লাগলো।ফ্রুট ডেজার্ট আইটেমগুলো খেতে যেমন ভালো লাগে তেমনি অনেক পুষ্টিকর হয়। দারুন হয়েছে আপনার রেসিপি।

 3 days ago 

দুধ সাবু দানা দিয়ে আপনি আজ খুব চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। খুবই চমৎকার একটা ডেজার্ট বানিয়েছেন আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 days ago 

দুধ আর সাবু দানা দিয়ে তৈরি করা এই ডেজার্টটির কথা অনেক শুনেছি। কিন্তু কখনও খাওয়া হয়নি। অবশ্য আজ আপনার রেসিপি দেখে বেশ সুস্বাদু মনে হয়েছে। খুব সুন্দর করে পুরো রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে দুধ, সাবুদানা দিয়ে ফ্রুট ডেজার্ট রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনার রেসিপি একদম ইউনিক একটি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছিল। এত সুন্দর ভাবে রেসিপি তৈরির প্রসেস আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 3 days ago 

দুধ, সাবুদানা দিয়ে ফ্রুট ডেজার্ট দেখে খুবই সুস্বাদু মনে হয়েছে। এত মজাদার রেসিপি আপনি তৈরি করেছেন। আপনার রেসিপি- পরিবেশন আমার কাছে দারুন লেগেছে, দেখে তাই শিখে নিলাম।

 3 days ago 

আসলে আপনার এত সুন্দর সুন্দর খাবারের পোস্ট আমাদের মাঝে শেয়ার করেন তাদেরকে কিন্তু আমাদের সবার খুব লোভ হয়। এভাবে সবাইকে লোভ দেখানো কিন্তু উচিত নয়। আসলে আজ আপনি খুব সুন্দর একটা ডেজার্ট আমাদের মাঝে নিয়ে এসেছেন এবং এই ডেজার্ট তৈরির প্রতিটা পদ্ধতি আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা ডেজার্ট এর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 days ago 

দুধ, সাবুদানা দিয়ে ফ্রুট ডেজার্ট তৈরির লোভনীয় একটা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এই গরমের দিনে এমন ফলের তৈরি করা ডেজার্ট আসলেই অনেক উপকারী। প্রচুর পরিমাণে গরম পরছে তাই এটা দেখেই যেন আমার খেতে ইচ্ছা করছে।

 2 days ago 

আপনার তৈরি করা এই ফ্রুট ডেজার্ট কিন্তু আসলেই অনেক হেলদি ছিল। যেহেতু আপনি ফল এবং দুধ দিয়ে এটা তৈরি করেছেন। এগুলো এমনিতেই আমাদের শরীরের জন্য অনেক ভালো। দুধ সাবুদানা দিয়ে ফ্রুট ডেজার্ট তৈরি করেছেন দেখে আমার নিজেরই খেতে ইচ্ছে করছে। এগুলো বাচ্চাদেরকে খাওয়ালে বেশি ভালো হবে বলে আমার মনে হয়। নিভৃত নিশ্চয়ই মজা করে খেয়েছিল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.028
BTC 60732.06
ETH 2345.63
USDT 1.00
SBD 2.46