স্বরচিত একগুচ্ছ অনুকবিতা।

in আমার বাংলা ব্লগ25 days ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগ এর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি৷সবার সুস্থতা কামনা করে আমার আজকের এই পোস্ট শুরু করলাম।আজকে আমি আপনাদের সাথে একগুচ্ছ অনুকবিতা শেয়ার করার জন্য এলাম।

Screenshot_20230319-235826_Canva.jpg

আজ ২দিন শরীরটা একদম ভালো নেই।এমন অসুস্থতায় পড়তে হবে জানা ছিল না।আসলে এটা ঠিক,যখন যে বিপদে পড়ে সেই বুঝে বিপদ জিনিসটা কি,অন্যরা বুঝে না।সমস্যা সবার জীবনে আছে,একেকটার বেদনা একেক রকম। যাইহোক সকলের কাছে সুস্থতার প্রার্থনা করি।

আপনারা সবাই প্রতি সপ্তাহেই দেখেন আমি আপনাদের সাথে কিছু অনুকবিতা শেয়ার করি। আসলে বেশিরভাগ সময় যখন কবিতা লিখি তখন ভিন্নভাবে কিছু অগোছালো লাইন মনের মাঝে ঘুরঘুর করে। কিন্তু অগোছালো লাইন দিয়ে একটা সুগঠিত কবিতা লিখা যায় না। কবিতা লিখতে কিছুটা সময় বেশি ব্যয় হয়। কারণ একটা লাইনের সাথে আরেকটা লাইনের সুগঠিত ছন্দ অথবা ভাবার্থ মিলিয়ে মূলত কবিতার পূর্ণতা দেয়া হয়।

তবে অনুকবিতা গুলো লেখার ক্ষেত্রে চার লাইন বা ৬ লাইন হলে খুব সুন্দর ভাবে মিলিয়ে লেখা যায়।এজন্য এই যে লাইনগুলো মনের মাঝে অগোছালোভাবে ছিন্ন বিচ্ছিন্ন হয় সেই লাইনগুলো নিয়েই অনুকবিতা লেখার চেষ্টা করি। সে পরিপ্রেক্ষিতে আজও কিছু ভিন্ন ভিন্ন ছন্দ বা অর্থ নিয়ে অনুকবিতাগুলো লিখলাম। যদিও প্রত্যেকটা অনুকবিতা আলাদাভাবে বিশ্লেষণ করা সম্ভবপর নয়। তবে আশা করি আপনারা আমার অনুকবিতা গুলো পড়ে এর অর্থ বুঝে নিবেন।

(১)
গভীর রাতে পাশ ফিরে দেখি,
তুমি আছো কিনা মোর পাশে,
নির্ঘুম স্বপ্নে তোমায় ভাবি,
তুমি হীনা হৃদয় যেন থাকে নিরুদ্দেশ,
তোমাতেই বিভোর আমি,
তুমিহীন আমি হই নিঃশেষ।

(২)
এক ফালি চাঁদ এনে দেবো আমি,
তোমার হাতে নিও আপন করে,
তোমার জন্য দিশেহারা মন,
ভালোবাসা দেব উজাড় করে,
নেবে কি এই মধুরতা,
তোমার হৃদয় ভরে?

(৩)
আমি অপেক্ষায় রয়েছি শুধু তুমি আসবে বলে,
আমি অপেক্ষায় রয়েছি তোমার হাতে হাত রাখবো বলে,
তুমি কোন অজানায় হারিয়ে গেলে আমায় নিঃস্ব করে,
তুমি ফিরবে কি আবার আমার এই বাহুডোরে।

(৪)
স্তব্ধতার আড়ালে লুকিয়ে রাখি নিজেকে,
নিরবতা যেন আমার এক নিত্যসঙ্গী,
জীবনটাকে রাঙিয়ে দিতে তুমি প্রয়োজন,
তুমি ছাড়া আমি যেন অচিনপুরে বন্দী।

(৫)
আজ দুঃখ ভোলার দিন।
আজ স্বপ্নগুলো হবে রঙিন।
আজ হতাশারা নিবে চিরো বিদায়।
আজ ভালোবাসা জাগ্রত হবে সদায়।

(৬)
গোধূলি বিকেলের অন্তিম লগ্নে,
ডুবে যায় হতাশা আর ক্লান্তির সূর্য।
অজানা প্রশ্ন ঘুরপাক খায় মাথায়,
আর চিন্তায় চিন্তায় আমি রাত কাটাই।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

মোবাইল ও পোস্টের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণএকগুচ্ছ অনুকবিতা
ক্যামেরা.মডেলজে৫ প্রাইম
ফটোগ্রাফার@bristy1
লোকেশনফেনী

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 25 days ago 

আসলে শরীর খারাপ হলে বোঝা যায় যে সুস্থতা কত বড় একটি নেয়ামত। আপনার দ্রুত সুস্থতা কামনা করছি। তাছাড়া ঠিক বলেছেন আপু মাথার মধ্যে এলোমেলো লাইন ঘুরলে সেগুলো দিয়ে অনু কবিতা লেখা যায়। বড় কবিতা লিখতে সময় লাগে। যাই হোক আপনার আজকের অনু কবিতা গুলো খুব সুন্দর হয়েছে। তিন নম্বর কবিতাটি বেশি ভালো লেগেছে আমার কাছে।।

 14 days ago 

আসলে আপু হাতে যদি এই সময় থাকে তখন বসে বড় একটা কবিতা লেখা যায়। কিন্তু সময় না থাকলে আসলে সুন্দর ভাবে কবিতা গুছিয়ে লিখতে পারিনা। ধন্যবাদ আপনাকে।

 25 days ago 

আসলেই অসুস্থ হলে বোঝা যায় সুস্থতার মূল্য সম্পর্কে।যাইহোক আপনার দ্রুত সুস্থতা কামনা করছি।আপনি দারুণ একগুচ্ছ অনুকবিতা লিখেছেন আপু।আপনার অনু কবিতাগুলি পড়ে আমার ভালো লাগলো।যাইহোক ভালোবাসার মানুষ একা ফেলে চলে গেলে তখন নীরবতাই একমাত্র সঙ্গী হয়ে ওঠে।আর জীবনটা বড্ড ফিকে লাগে।ধন্যবাদ আপনাকে।

 14 days ago 

হ্যাঁ আপু ঠিক বলেছেন। সব সময় এতো সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 25 days ago 

কথায় বলে যার যা তার তা। নিজের কিছু হলে সে শুধু নিজেই বোঝে অন্যজন বোঝেনা। আপনার সুস্থতা কামনা করছি। প্রতি সপ্তাহের মতো আজকেও খুবই চমৎকার কিছু অনু কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাগুলো পড়ে ভীষণ ভালো লাগে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 14 days ago 

যার কষ্ট সেই বোঝে অন্য কেউ বোঝে না। এটাই হলো প্রকৃতির নিয়ম। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 25 days ago 

আসলে অসুস্থ হলে বোঝা যায় সুস্থতা আল্লাহর কত বড় নিয়ামত। যাই হোক আপনার সুস্থতা কামনা করছি। আপনি আজকে চমৎকার কিছু অনুকবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। তাছাড়া এধরনের ছোট ছোট অনুকবিতা গুলো পরতে আমার কাছে ভীষণ ভালো লাগে। প্রতিটা কবিতা দারুন ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন। ধন্যবাদ সবমিলিয়ে এতো সুন্দর কিছু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 14 days ago 

জি ভাইয়া দোয়া রইল সবাই যেন সুস্থ থাকে আর ভালো থাকে। যাইহোক অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার অনু কবিতাগুলো পড়ার জন্য ।

 25 days ago 

আপনার লেখা একগুচ্ছ অনু কবিতা পড়ে খুবই ভালো লাগলো আপু। বেশ দারুণভাবে আপনি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতা গুলো খুব সুন্দর হয়। এর আগেও আমি বেশ পড়েছি আপনার কবিতা। এত সুন্দর কবিতা গুলো শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 14 days ago 

সবসময় আপনার সুন্দর মন্তব্য দেখতেও ভালো লাগে আপু। ভালো থাকবেন আর এভাবেই পাশে থাকবেন। অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63887.77
ETH 3417.79
USDT 1.00
SBD 2.56