"আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা-১৬||ইউনিক সেমাই রেসিপি-সেমাই এর পুডিং।১০% লাজুক-শিয়াল এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমার বাংলা ব্লগ এর প্রিয় বন্ধুগণ, সবাই আশাকরি খুব ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ খুব ভালো আছি।আমার এই প্রিয় ব্লগের সাথে প্রতিনিয়ত কাজ করে আমি খুব আনন্দ পাই।তাই সবসময় নতুন কিছু নিয়ে হাজির হয়ে যাই।

আজকে আমি আপনাদের সাথে নিয়ে এলাম নতুন একটি রেসিপি নিয়ে।আজকের রেসিপিটি আমি আমার বাংলা ব্লগ এর প্রতিযোগিতা-১৬ এর উদ্দেশ্যেই তৈরি করলাম।আমাদের সকলের প্রিয় হাফিজ উল্লাহ ভাইয়া একটি দারুণ প্রতিযোগিতার আয়োজন করেছেন।এটি হলো ইউনিক সেমাই তৈরি করার রেসিপি।আর আমরা বাঙালীরা খাদ্যরসিক হিসেবেই পরিচিত।বিভিন্ন রকম খাবার আমাদের খাদ্যতালিকায় থাকে। সেমাই এমন একটি খাবার যা আমরা বিভিন্ন আনন্দ অনুষ্ঠানে তৈরি করতে বেশি পছন্দ করি।

CollageMaker_2022428105045994.jpg

আজকে এই রেসিপিটি দেখানোর পূর্বে আমি কিছু স্মৃতি আপনাদের সাথে শেয়ার করতে চাই।বিশেষত আমাদের ঈদ উৎসবের জন্য এই সেমাই অতি পরিচিত এবং জনপ্রিয় একটি খাবার।বর্তমানে আমরা দেখতে পাই বাজারে বিভিন্ন ধরনের সেমাই পাওয়া যায়।বিভিন্ন রকম সেমাই এখন খুব সহজেই মেশিনে তৈরি করে সহজলভ্য হয়ে গিয়েছে।কিন্তু আমার ছোটবেলার সময়ে দেখতাম আমাদের বাড়িতে ২ দিন ধরে সেমাই তৈরি করার কাজ চলত।আমাদেরও সেমাই তৈরি করা হয়েছিল।সবাই যতটুকু পরিমাণ সেমাই তৈরি করবে তার জন্য পরিমাণ মত আটা তৈরি করত।তারপরে সেমাইয়ের কল নামের একটি হাতের মেশিনে এই সেমাইয়ের আটা দিয়ে দিত।মেশিনের একপাশে একটি হাতল ঘুরিয়ে ঘুরিয়ে অপরপাশে সেমাই বের হত।চিকন আর লম্বা আকারে সেমাইগুলো বের হত।আমি যদির হাতল ঘুরাতে পারতাম না,কিন্তু আম্মুর হাত দিয়ে আমিও চেষ্টা করতাম।সেই ছোট বেলার কথাগুলো মনে পড়ে গেল।

IMG_20220428_104236.jpg

অনেক তো কথা হলো, চলুন তাহলে শুরু করা যাক আমার আজকের রেসিপিটি।আই আজকে সেমাই দিয়ে একটি পুডিং তৈরি করব।যদিও আমরা দুধ,ডিম,ডাব বা অন্যান্য ভাবে পুডিং তৈরি করে খেয়েছি কিন্তু আজকে এই সেমাই দিয়েই পুডিং তৈরি করলাম।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

IMG_20220427_102238.jpg

উপকরণ
পরিমাণ
সেমাই১৫০ গ্রাম
তরল দুধ১ লিটার
গুড়ো দুধআধা কাপ
কনডেন্স মিল্কআধা কাপ
চিনি১ কাপ
এলাচ৩ টি
ঘি১ টেবিল চামচ
ডিম৪ টি

প্রথম ধাপ

প্রথমে একটি পাত্রে ১ লিটার তরল দুধ নিলাম।চুলার আঁচ মিডিয়ামে রেখে জ্বাল দেয়া শুরু করলাম।

IMG_20220427_103641.jpg

দুধ কিছুটা গরম হয়ে এলে এরমধ্যে আমি আধাকাপ পরিমাণ গুঁড়ো দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে দিলাম। তারপরে ৩টি এলাচ দিয়ে দিলাম।

IMG_20220427_103658.jpgIMG_20220427_103902.jpg

দ্বিতীয় ধাপ

এরমধ্যে ৫ টেবিল চামচ পরিমাণ চিনি দিয়ে দিলাম। সবকিছুকে ভালোভাবে নেড়ে মেশাতে থাকলাম।

IMG_20220427_105256.jpg

এরপর দিয়ে দিলাম আধাকাপ পরিমাণ কনডেন্স মিল্ক।সবকিছুতে একসাথে ভালো ভাবে মিশিয়ে জ্বাল দিতে থাকলাম বেশ কিছুক্ষণ। প্রায় ১০ মিনিট জ্বাল দিতে দিতেই বেশ কিছুটা ঘন হয়ে এলো। তখন চুলা থেকে নামিয়ে নিলাম এবং ঠান্ডা হওয়ার জন্য আলাদা একটি পাত্রে ঢেলে রেখে দিলাম।

IMG_20220427_105135.jpgIMG_20220427_105950.jpg

তৃতীয় ধাপ

এখন পুডিংয়ের ক্যারামেল তৈরি করার পালা। তাই একটি পাত্রে আমি ৩ টেবিল চামচ পরিমাণ চিনি দিয়ে দিলাম এবং ২ টেবিল চামচ পরিমাণ পানি দিয়ে জ্বাল দিতে থাকলাম।

IMG_20220427_111644.jpgIMG_20220427_111952.jpg

একদম লো আঁচে জ্বাল দিতে দিতে যখন এটি বাদামী বর্ণের হয়ে এলো তখন এটিকে পুডিং বসানো পাত্রে ঢেলে চারদিকে ছড়িয়ে দিলাম এবং ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম

IMG_20220427_112219.jpgIMG_20220427_112356.jpg

চতুর্থ ধাপ

একটি বাটিতে ৪টি ডিম ভেঙ্গে নিলাম। ডিমগুলোকে ভালোভাবে ফেটিয়ে নিলাম।বেশি ফেটালে এটি ফোম তৈরি হয়ে যাবে তাই খুব বেশি ফাটানোর দরকার নেই।

IMG_20220427_112703.jpgIMG_20220427_112853.jpg

পঞ্চম ধাপ

এখন ঠান্ডা হওয়া দুধ, ফেটানো ডিমের সাথে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি। তারপরে ক্যারামেল বসানো পাত্রে এটি ছেঁকে ঢেলে নিলাম।

IMG_20220427_115338.jpg

ছাকনির সাহায্যে ভালোভাবে ছেকে নিয়েছি যাতে কোনো কোনো দলা বেধে না থাকে।

IMG_20220427_115518.jpg

ষষ্ঠ ধাপ

আরেকটি পাত্র আবারো চুলায় বসিয়ে ১ টেবিল চামচ পরিমাণ ঘি দিয়ে দিলাম। এটি কিছুটা গরম হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিলাম সেই সেমাই।সেমাইগুলোকে আমি হাত দিয়ে হালকা ভেঙে নিয়েছি।

IMG_20220427_114922.jpgIMG_20220427_115122.jpg

২ মিনিট একদম লো আঁচে এই সেমাই নেড়েচেড়ে ভেজে নিয়েছি।তারপর বেশিক্ষণ না রেখেই তাড়াতাড়ি তুলে নিয়েছি। কারণ এই সেমাই বেশিক্ষণ ধরে ভাজলে কুরকুরে হয়ে যাবে। তাই নরম অবস্থায় নামিয়ে নিয়েছি।

IMG_20220427_115221.jpg

সপ্তম ধাপ

এখন এই সেমাই গুলোকে আমি ডিম দুধের মিশ্রিত বাটিতে দিয়ে দিলাম। চামচ দিয়ে ভালোভাবে নেড়ে দিলাম যাতে দলা পেকে না থাকে। এখন সেগুলো নিচে বসে গেছে।

IMG_20220427_123414.jpgIMG_20220427_123529.jpg

অষ্টম ধাপ

অবশেষে আমি এই বাটিটিকে ঢাকনা দিয়ে ঢেকে নিলাম। একটি বড় পাত্রে পরিমাণমতো পানি দিয়ে দিলাম এবং কিছুটা মোটা কাপড় বিছিয়ে দিলাম।

IMG_20220427_123958.jpg

কাপড়ের উপরে আমি পুডিং এর বক্সটি বসিয়ে দিয়েছি। এর মধ্যে বক্সের অর্ধেক পরিমাণ পানি দিয়ে দিয়েছি।

IMG_20220427_124008.jpgIMG_20220427_124126.jpg

তারপরে মিডিয়াম আঁচে আমি এটিকে ভাপে দিয়ে দিলাম। ৩৫-৪০ মিনিট সময় এটি ভাপে হতে থাকল।

নবম ধাপ

শেষ মুহূর্তে আমি ঢাকনা খুলে দেখে নিলাম এটি হয়েছে কিনা।একটি কাঠির সাহায্যে চেক করে নিলাম,দেখলাম কাঠিটি একদম পরিষ্কারভাবে বের হয়েছে।

IMG_20220427_143131.jpg

তখন আমি চুলার আঁচ বন্ধ করে দিলাম। এবার ঢাকনা দিয়ে ঢেকে রেখে আবারো সে অবস্থায় রেখে দিলাম ৩০ মিনিটের মত।৩০ মিনিট পর আমি এটি বের করে নিলাম। কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিলাম। তারপর ফ্রিজে রেখে দিলাম ২-৩ ঘন্টার জন্য।

দশম ধাপ

এর পরে একটি ছুরি দিয়ে পুডিং এর কিনারার অংশ বক্স থেকে ধীরে ধীরে আলাদা করে নিলাম। তারপর একটি প্লেটের উপর রেখে উল্টিয়ে নিয়ে পুডিংটি ঢেলে নিলাম। এইতো তৈরি হয়ে গেল খুব মজাদার সেমাইয়ের পুডিং।

IMG_20220427_175209.jpgIMG_20220427_175306.jpg

IMG_20220428_104236.jpg

IMG_20220428_104315.jpg

IMG_20220428_104332.jpg

IMG_20220428_104351.jpg

IMG_20220428_104435.jpg

এখন আমি এই পুডিংটিকে ছোট ছোট টুকরো করে কেটে নিলাম। এটি সত্যিই খুব মজাদার হয়েছিল।যদিও আমি কখনো সেমাইয়ের পুডিং তৈরি করি নি।কিন্তু গত দিন চেষ্টা করলাম এটি তৈরি করার।আর চেষ্টা সফল হয়েছে।আমি জানিনা আপনাদের কাছে কেমন লাগবে আমার এই পুডিং এর রেসিপিটি। তবে অবশ্যই মন্তব্য করে জানাবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

বাহ্ সেমাই দিয়ে পুডিং ,জোশ তো । ভালোই ছিল উপস্থাপনা ।শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্য পেয়ে খুবই ভালো লাগলো ভাইয়া।আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল ।ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

সেমাইয়ের পুডিং রেসিপি দারুণ হয়েছে আপু। আপনি অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। সেমাইয়ের পুডিং কখনো খাওয়া হয়নি। আজকে আপনার এই লোভনীয় রেসিপি দেখে আমারও ইচ্ছে করছে সেমাইয়ের পুডিং খাওয়ার জন্য। অনেক সুন্দর ভাবে এই মজার রেসিপি তৈরি করে শেয়ার করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এটি অনেক লোভনীয় একটি রেসিপি।পুডিং খেতে এমনিতেই ভালো লাগে। সেমাইয়ের পুডিং হলে তো আলাদা একটা মজা লাগে।

 2 years ago 

আপু সেমাইয়ের পুডিং আমি বেশ কয়েকবার খেয়েছি। আর যতবারই খেয়েছি ততোবারই আমার কাছে খুবই ভালো লেগেছে। আমার বাসাতেও সেমাইয়ের পুডিং তৈরি করে খাওয়া হয়ে থাকে। আপনার তৈরি সেমাই পুডিংটি দেখেও আমার কাছে খুবই লোভনীয় মনে হচ্ছে। যেহেতু এই রেসিপিটি আমার আগে থেকেই চেনা তাই আমি এক বাক্যেই বলতে পারি আপনার তৈরি রেসিপি খেতে অনেক অনেক মজাদার হয়েছে। সুন্দর উপস্থাপনার মাধ্যমে প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

আমি এর পূর্বে খাইনি সেমাইয়ের পুডিং ‌। তবে এবার তৈরি করে খেয়েছি। তার পরে অবশ্য অনেক বার ডিমের পুডিং তৈরি করেও খাওয়া হয়েছে ।আমার কাছে খুব ভালো লাগে পুডিং খেতে।

 2 years ago 

প্রতিযোগিতা উপলক্ষে নতুন নতুন অনেক রেসিপি এর সাথে পরিচিত হচ্ছি। সেমাইয়ের পুডিং এর আগে আমি খেয়েছি। আর আপনার আজকের উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ভালো লাগলো এটা শুনে যে আপনারা সেমাইয়ের পুডিং তৈরি করে খেয়েছেন ।তবে আমি কিন্তু পূর্বে কখনো খাইনি। অনেক ধন্যবাদ মন্তব্য ভাগ করে নেয়ার জন্য।

 2 years ago 

আমরা বাঙালিরা বিভিন্ন রকম অনুষ্ঠানে মিষ্টান্ন হিসেবে সেমাই দিয়ে নানা ধরনের রেসিপি করে থাকি। আপনি খুব চমৎকার করে সেমাই এর পুডিং রেসিপি আমাদের মধ্যে শেয়ার করেছেন। আপনার সেমাইয়ের পুডিং রেসিপি টা আমার কাছে খুব ভালো লেগেছে। সেমাই দিয়ে পুডিং তৈরির প্রত্যেকটি ধাপ আপনি খুব চমৎকার করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার কাছে আপনার উপস্থাপনা বেশ ভাল লেগেছে। ধন্যবাদ।

 2 years ago 

সেমাইয়ের পুডিং সত্যি অনেক মজা হয়েছিল ।আমার কাছে তো খুব মজা লেগেছিল খেতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 2 years ago 

আজ চারিদিকে শুধু দেখছি সেমাই রান্নার রেসিপি ছড়াছড়ি। কোনটা ছেড়ে কোনটা দেখব কিছু বুঝতে পারছিনা। সেমাই রান্নার প্রতিটা রেসিপি অসাধারণ ছিল। আপু আপনি সুস্বাদু সেমাই দিয়ে পুডিং তৈরি করেছেন। পুডিং আমার অনেক পছন্দের তবে সেমাই দিয়ে বাসায় কখনো তৈরি করিনি। আজ আপনার রেসিপি দেখে ইচ্ছে করছে সেমাই পুডিং তৈরি করতে। আমি বাসায় এই রেসিপি তৈরি করার চেষ্টা করব আপু। ধন্যবাদ আপনাকে সুস্বাদু সেমাই পুডিং শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু প্রতিযোগিতা মানেই হলো সবার ইউনিক রেসিপির সমাহার ।আমার খুব ভালো লাগলো প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আপু আপনার তৈরি সেমাই পুডিং দেখেই তো আমার খেতে ইচ্ছা করছে। কারণ সেমাইয়ের পুডিং খেতে আমি খুবই পছন্দ করি। এর আগে অনেক খেয়েছি। যতই খাই ততই ভালো লাগে।আপু আপনি অনেক সুন্দর হবে সেনাইয়ের পুডিং তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। যা দেখে খেতে খুব লোভ হচ্ছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে সেমাইয়ের পুডিং এর এত সুন্দর একটা রেসিপি উপস্থাপন করার জন্য। আমার পক্ষ থেকে আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার মত আমার কাছেও খুব ভাল লেগেছিল সেমাইয়ের পুডিং ।তবে পরবর্তীতে আবারও তৈরি করার চেষ্টা করব ।অনেক সুস্বাদু খাবার এটি।

 2 years ago 

আপনার ইউনিক সেমাই রেসিপিটি একটু ভিন্ন ধরনের হয়েছে। আর এই সেমাই রান্না করার জন্য আপনি ডিম দুধ ঘি কনডেন্স মিল্ক গুড়া দুধ ইত্যাদি ব্যবহার করেছেন। আপনার সর্বশেষ উপস্থাপনা ছিল অনেক সুন্দর এবং গোছালো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সেমাইয়ের রেসিপি যেহেতু তাই একটু ভিন্নভাবে তৈরি করা। আর চেষ্টা করলাম এভাবে তৈরি করতে।আপনার মন্তব্য খুবই ভালো লাগলো।

 2 years ago 

আপনি সেমাই এর পুডিং রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

লোভনীয় একটি রেসিপি দেখলে যে কারো এ লোভ লাগবে। আর আমি নিজেও তৈরি করার পরে শুধু ভাবতেছিলাম কখন যে এটি আমার পেটে যাবে ।কিন্তু যেহেতু রোজা ছিল তাই ইফতারের পরে খেয়েছিলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64