টক-ঝাল-মিষ্টি চালতার আচার তৈরির রেসিপি।১০% লাজুক-শিয়ালের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

♥️আসসালামুআলাইকুম♥️

আমি @bristy1, আমার বাংলা ব্লগএর একজন সদস্য। আর আমার এই প্রিয় কমিউনিটির প্রিয় বন্ধুগণ, আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি৷

আজকে আমি শেয়ার করতে যাচ্ছি খুব মজাদার আর লোভনীয় একটি রেসিপি। ছবি দেখে এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেলেন এটি কি হতে পারে।হ্যা বন্ধুরা এটি হলো টক-ঝাল-মিষ্টি চালতার আচার। গতকাল বিকেলে এই আচার তৈরি করেছিলাম।তবে কিছু ক্ষেত্রে আমার আম্মু আমাকে সাহায্য করেছিল,কারণ একা একা সব করা আমার পক্ষে সম্ভব ছিল না৷

CollageMaker_2022227105828386.jpg

যাইহোক, তাহলে বন্ধুরা আজকে আপনাদের সাথে আমি এই লোভনীয় আচারের রেসিপি শেয়ার করতে যাচ্ছি।

আজকের রেসিপির জন্য প্রয়োজনীয় উপকরণসমূহ

CollageMaker_20222271057202.jpg

উপকরণ
পরিমাণ
চালতা৪ টি
চিনি৩ কাপ
লবণপরিমাণ মত
হলুদ গুড়ো১ চা চামচ
শুকনো মরিচ১০ টি
পাঁচপোড়নদেড় টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুনবাটা১ টেবিল চামচ
তেজপাতা৩ টি
দারচিনি১ টুকরো
সরিষা বাটা২ চা চামচ
সরিষার তেলদেড় কাপ
পানিপরিমাণ মত

রান্নার পূর্ব প্রস্তুতি

প্রথমত আমি ৪ টি চালতাকে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিলাম।

IMG_20220226_122006.jpg

রন্ধন প্রণালী

প্রথম ধাপ

একটি পাতিলে আমি এই টুকরো চালতাগুলো নিয়ে নিলাম।

এরমধ্যে আমি চালতাগুলোর সমপরিমাণ পানি দিয়ে দিলাম যাতে এগুলো ভালোভাবে সিদ্ধ হয়।

২ চা চামচ পরিমাণ লবণ এবং ১ চা চামচ পরিমাণ হলুদ গুড়ো দিয়ে দিলাম।
IMG_20220226_123008.jpg

তারপরে সিদ্ধ করতে থাকলাম।এগুলো কিছুটা নরম হয়ে এলে আমি চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220226_134847.jpg

দ্বিতীয় ধাপ

এই সিদ্ধ চালতাগুলোর পানি ঝরিয়ে নিয়ে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিলাম।

IMG_20220226_135019.jpg

তৃতীয় ধাপ

তারপরে আমি এই সিদ্ধ চালতাগুলোকে কিছুটা থেতো করে নিলাম শিলের সাহায্যে।

চতুর্থ ধাপ

এইবার আমি একটি শুকনো তাওয়া চুলায় বসিয়ে দিলাম।এরমধ্যে আমি পাঁচপোড়নগুলো দিয়ে হালকা ভেজে নিলাম।

IMG_20220226_162203.jpgIMG_20220226_162443.jpg

তারপরে এই পাঁচপোড়নগুলো আমি নিয়ে নিলাম, আর এগুলোকে গরম অবস্থায় গুড়ো করে নিলাম।

IMG_20220226_165427.jpg

পঞ্চম ধাপ

এরপরে আমি সেই তাওয়ায় কয়েকটি শুকনো মরিচ ভেজে নিলাম।

IMG_20220226_162547.jpg

ষষ্ঠ ধাপ


এখন আমি চুলায় আচার তৈরির জন্য একটি কড়াই বসিয়ে দিলাম। এরমধ্যে দেড় কাপ পরিমাণ সরিষার তেল দিয়ে দিলাম।

IMG_20220226_162750.jpg

তেল কিছুটা গরম হয়ে এলে এরমধ্যে দারচিনি আর তেজপাতা ছিরে দিয়ে দিলাম।

IMG_20220226_163009.jpg

এরপরে ২ টি শুকনো মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম।
IMG_20220226_163041.jpg

সপ্তম ধাপ

এরপরে আমি এক এক করে আদা বাটা, রসুনবাটা আর সরিষাবাটা দিয়ে দিলাম। একসাথে ভাজতে থাকলাম এগুলোকে।

IMG_20220226_163307.jpg

অষ্টম ধাপ


কিছুক্ষণ ভাজার পর আমি চিনি দিয়ে দিলাম।চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকলাম।

IMG_20220226_163434.jpgIMG_20220226_163821.jpg

এরপরে আমি থেতো করে রাখা চালতাগুলো দিয়ে দিলাম।

IMG_20220226_163924.jpgIMG_20220226_164024.jpg

নবম ধাপ

আমি ভালোভাবে নাড়তে থাকলাম,আর চিনি মিশিয়ে নিলাম। এরমধ্যে আমি হলুদ গুড়ো আর মরিচ গুড়ো দেবো না,শুকনো মরিচ দিয়েই আচার তৈরি করব।তবে সামান্য পরিমাণ লবণ এরমধ্যে দিয়ে দিলাম,স্বাদ অনুযায়ী।

এজন্য আমি ভালোভাবে নাড়তে থাকলাম,চালতার মধ্যে থাকা অবশিষ্ট পানি এবং চিনির পানিতেই এই আচার কড়ানো হচ্ছে।

দশম ধাপ


৫ মিনিট পর আমি শুকনো মরিচগুলোকে ভেঙে দিয়ে দিলাম। আবারও নেড়ে মিশিয়ে নিলাম। এটি অনবরত নেড়ে করতে হবে তা না হলে কড়াইয়ে লেগে যাবে।

IMG_20220226_164605.jpgIMG_20220226_165245.jpg

একাদশ ধাপ


আচার যখন মোটামুটি হয়ে আসবে তখন আমি এরমধ্যে গুড়ো করে রাখা পাঁচপোড়ন দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নেব।

IMG_20220226_170057.jpg

তারপর আরও ৩-৪ মিনিট রেখে নামিয়ে নেব।গরম অবস্থায় একটি স্টিলের পাত্রে নিয়ে নিলাম।যদি সেই কড়াইতে রেখে দেই তাহলে আচারের স্বাদ নষ্ট হয়ে যাবে।

এইতো মজাদার স্বাদে টক-ঝাল-মিষ্টি চালতার আচার তৈরি। এখন এটি আমার খাওয়ার জন্য সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেল।

IMG_20220227_105638.jpg

IMG_20220227_105618.jpg

IMG_20220227_105534.jpg

আশা করি আমার আজকের এই রেসিপিটি সবার কাছেই ভালো লাগবে।মতামত দিয়ে পাশে থাকার চেষ্টা করবেন।

সবাই অনেক অনেক ভালো থাকবেন,সুস্থ থাকবেন। সবার জন্য আন্তরিক ভালোবাসা রইল। সম্পূর্ণ পোস্টে আমার ভুল-ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

♥️আল্লাহ হাফেজ♥️

images (4).png

20211121_200134.jpg

আমি তাহমিনা আক্তার বৃষ্টি। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালোলাগা, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png

💦

💦 BRISTY 💦

💦

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

চালতার আচার দেখে জিভে জল চলে আসলো। আচারের মধ্যে চালতার আচার আমার খুবই ফেভারিট ।আম্মু কিছুদিন আগে চালতার আচার বানিয়ে ছিল খেতে অনেক মজা হয়েছিল। আপনার চালতার আচার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে ।খেতে অনেক সুস্বাদু হবে হয়তো ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

ঝাল টক মিষ্টি চালতার আচার রেসিপি দেখে জিভে জল চলে আসলো। আসলে চালতার আচার আমার খুবই প্রিয়। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি তৈরি করলেন। আপনার তৈরি করার উপস্থাপন দেখে, আমি খুব সহজেই শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আচার দেখলেই তো জিভে জল পড়া শুরু হয়, নাম শুনলে আরো বেশি। সত্যি অসাধারন ছিল আপনার চালতার আচার। ঠিক সময় উপযোগী একটি আচার। চালতার আচার বরাবরই অনেক ভালো লাগে, আর এত সুন্দর একটি আচার তৈরি করে একা একা খেয়ে ফেললেন একটু দাওয়াতও দিলেন না। যাইহোক আচার গুলো অনেক সুন্দর করে দিয়েছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমি আচার খেতে বেশি পছন্দ করি। আপু আপনার তৈরি করা টক-ঝাল-মিষ্টি চালতার আচার দেখে আমার মুখে পানি চলে আসলো। লোভ সামলাতে পারতেছি না আপু। যদি একটু খাইতে পারতাম তাহলে খুব ভালো হতো। আপনার জন্য আমার পক্ষ থেকে অনেক ভালোবাসা ও প্রাণঢালা শুভেচ্ছা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আচার কথাটি বললেই জিভে যেন এমনিতেই জল চলে আসে। যদিও বা এখন আমি খুব বেশি একটা টক খেতে পাই না। তবুও কেন জানি জিভে জল চলে আসে। ছোটবেলাতে স্কুলে গিয়ে এই চালতার আচার খুব বেশি পরিমাণে খাওয়া হয়েছে। এখন আর তেমন একটা খাওয়া হয়ে ওঠে না। ধন্যবাদ আপু আপনার এত সুন্দর চালতার টক-ঝাল-মিষ্টি আচার তৈরীর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আচার দেখে জিভে জল চলে আসছে। চালতার আচার আমার খুবই ভালো লাগে। বাসায় অন্যান্য অনেক আচার তৈরি করা হলেও চালতার আচার তেমন একটা তৈরি করা হয় না। আচারগুলো দেখতে খুব সুন্দর লাগছে। মনে হচ্ছে খেতে ও খুব মজা হবে।

 2 years ago 

জি ভাইয়া,খুবই মজার হয়েছে। আর আমি প্রতিবছরই চালতার আচার তৈরি করি।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

আপু টক-ঝাল চালতার আচার নামটা শুনতেই জিভে পানি চলে আসলো। টক হল এমন এক জাতীয় ফল যা শোনা মাত্রই মানুষের জিভে পানি চলে আসে। আপনি অনেক সুন্দর করে চালতার আচার তৈরি করেছেন। যেমনটা বাজারে পাওয়া যায় ঠিক তেমনি ভাবে আপনি এটি তৈরি করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আপনার উপস্থাপন করা চালতার আচারের রেসিপি টা দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছিলো আমি আচার খেতে অনেক ভালোবাসি। এটি আমার অনেক প্রিয় একটি খাবার এবং গরমকালে আচার কিন্তু অনেক বেশি মজাদার লাগে । যাই হোক আপনি আমাদের মাঝে অনেক সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি ভবিষ্যতে এমন সুস্বাদু রেসিপি আমাদের মাঝে আরও শেয়ার করবেন।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

জিভে জল চলে এসেছে দেখে। চালতার আচার আমার খুবই প্রিয়। বাড়ি আসার সময় আমার জন্য কিছু নিয়ে আসিয়েন। আচার সারা বাড়িতে আসলে ঘরে ঢুকতে দেওয়া হবে না, 🙏😀😀😀

 2 years ago 

হাহাহা,এখন আর কই পাব।

 2 years ago 

টক-ঝাল-মিষ্টি চালতার আচার তৈরির রেসিপি। দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে আপু। লোভনীয় রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74