আমার কিছু কথা।।০৩ এপ্রিল ২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago

image.png

Source

হ্যালো বন্ধুরা কেমন আছেন?আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন।সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকে আমার পোস্ট লেখা শুরু করছি।আজকে আমি কিছু আমার একান্ত ব্যক্তিগত কথা আপনাদের সাথে ভাগ করে নেবো।নিজের কিছু কথা অন্যকে জানানোর একটা আলাদা আনন্দ আছে।কারণ আমরা সবাই চাই আমাদের কথা কেউ না কেউ শোনে।

পড়ন্ত বিকেলে আবছায়া রোদ যখন আমার গায়ে লাগলেই আমি একটু ভাবুক হয়ে যাই।সকল ব্যস্ততা সব হতাশা না পাওয়ার যন্ত্রনা সব একদিকে সরিয়ে রেখে কিছু গভীর ভাবনায় আচ্ছন্ন হয়ে জীবন ও তার পারিপার্শ্বিকতা নিয়ে একটু ভাবি মাঝে মাঝে।সেই রকমই কিছু নিজস্ব ভাবনা নিয়ে আপনাদের সাথে আজকে একটু আলাপচারিতা করতে চলে এসেছি।

বন্ধুরা একটি প্রশ্ন করি আপনাদের?

এক কথায় জীবন বলতে কি বোঝেন?

image.png

Source

আশা করি আপনারা কমেন্ট সেকশন এ গিয়ে অবশ্যই জানাবেন।আমার কাছে জীবন মানে কি ধারণা রাখে তা আপনাদের সাথে ভাগ করে নিচ্ছি।আসলে জীবন এর মানে আমার কাছে এখন অবধি অনেক বার বদলে গেছে।শৈশবে জীবন মানে ছিল আনন্দ ভয় আর ব্যাপক প্রাণশক্তি।কোনো দুশ্চিন্তা ছিল না ছিল না কোনো অনিশ্চিয়তা ,কাল কি হবে!এরপর শুরু অদৃশ্য প্রতিযোগীতা পড়াশোনা নিয়ে।তখন জীবন আবার অন্য মানে নিয়ে এলো।সত্যি কথা বলতে জীবন বিভিন্ন সময়ে বিভিন্ন মানে নিয়ে আসে।

আর তাই জীবনকে এক কোথায় সংজ্ঞায়িত করা বড়োই কঠিন।এরপর যখন স্কুল জীবন শেষ করে কলেজে উঠলাম তখন জীবনের নতুন নতুন কিছু দিক অনুভব ও প্রত্যক্ষ করতে শুরু করলাম।সাংসারিক অনেক বিষয় ও অল্প অল্প করে বুঝতে শুরু করলাম।আসলে জীবন একটা নির্দিষ্ট ভ্রমন যেটা আপনাকে আমাকে কমপ্লিট করতে হবে কিন্তু মজার ব্যাপার হলো আমরা কেউ এই ভ্রমণের গন্তব্য জানি না।

অন্ধকার আছে তাই আলোর গুরুত্ব আছে তেমনি দুঃখ আছে বলেই সুখের জন্য আমাদের এত প্রচেষ্টা।বন্ধুরা আসলে কোনো জিনিস তখনই মূল্যবান হয় যখন সেই জিনিসটার বিপরীত জিনিসটা ও সমান বিরাজমান থাকে।আসলে সংকট বা বিপন্নতা না থাকলে সুখের মহিমা ম্লান হয়ে যেত।

এই স্টিমিট থেকে আমার প্রাপ্তি কি?

এই বিকেন্দ্রীকরণ সোশ্যাল ব্লগিং এ থেকে আমি শিখেছি অনেক নতুন নতুন শব্দের ব্যবহার ,জানতে পেরেছি বহু মানুষের অভিজ্ঞতা আর সেই সাথে নিজে চলার জন্য যথেষ্ট পরিমান অর্থনৈতিক সাপোর্ট।সত্যি কথা বলতে এই স্টিমিট থেকে যা অর্থ উপার্জন হয় সেটা আমার বা আমার পরিবারের জন্য একদমই জরুরি নয়।কারণ এটা আমাদের ব্যক্তিগত জীবন যাত্রায় কোনো বিশেষ প্রভাব রাখতে পারে না।

আমি প্রতি মাসে এই স্টিমিট থেকে বেশ কয়েক লক্ষ টাকা পেয়ে থাকি।কিন্তু সত্যি বলতে সেই টাকা দিয়ে আমি আমার প্রয়োজন মেটায় না ।কারণ এই স্টিমিট এ আসার আগে আমার জীবন যাত্রা যা ছিল এখনো একদমই তাই আছে।আগে কোনো জিনিস কিনতে গেলে আমার মাথার উপর দুই দাদা আছে তারাই কিনে দিতো এবং এখনো তারাই দিয়ে থাকে।তাই আমার এই অর্থ দিয়ে আমার প্রয়োজন মেটায় না।

তবে স্বাভাবিক ভাবে প্রশ্ন আসে তবে কেন আমি এখান দিয়ে অর্থ উপার্জন করছি?তার কারণ হচ্ছে আত্ম স্বনির্ভরতা।নিজের পরিবার যতই আমার জন্য সহায়ক হোক না কেন আমাকে নিজের কাজ নিজেই তৈরী করতে হবে।নিজেই নিজের দক্ষতা বাড়িয়ে নিজের পেশায় পোক্ত হতে হবে।আমার পরিবারের সাপোর্ট আমার ভালোবাসা হোক দুর্বলতা নয়।ভালোবাসে গ্রহণ করতে হবে নির্ভরশীল হয়ে নয়।

আর এই স্টিমিট আমাকে জীবনের আরেকটা সেরা জিনিস দিয়েছে।যেটা ভীষণ ভীষণ দামি।বাকি জীবন আরো বেশি সুন্দর হওয়ার জন্য তার প্রয়োজনীয়তা অপরিসীম।সেটার ব্যাপারে অন্য কোনো দিন বলবো।



|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||
break.png
standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
break.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


ধন্যবাদ।সবাই ভালো থাকবেন।

BoC- linet.png
-cover copy.png

|| Community Page | Discord Group ||


image.png

png_20211106_204814_0000.png

Beauty of Creativity. Beauty in your mind.
Take it out and let it go.
Creativity and Hard working. Discord

image.png

Sort:  
 2 years ago 

আসলেই দুঃখ না থাকলে আমরা সুখের গুরুত্ব বুঝতাম না।দাদা আপনি খুব ভালো লেখেছেন।আমার খুব ভালো লেগেছে।তবে একটা কথা বেশি ভালো লেগেছে, আমাদের সকলের যার যার অবস্থান থেকে আত্মনির্ভরশীল হওয়া উচিত।আর সত্যি যে জীবনকে এক ভাবে সংজ্ঞায়িত করা যায় না।একেক সময় একেক দিকে মোড় নেয়।

 2 years ago 

আমার পরিবারের সাপোর্ট আমার ভালোবাসা হোক দুর্বলতা নয়।

আমিও একমত ভাইয়া।পরিবার তো আমাদের জন্য সব ই করে।নিজের জন্য নিজে কতোটুকু করতে পারবো তা ই দেখার বিষয়।

আসলে জীবনের মানেটা আমি হয়তো আজ ও একেবারে ১০০% সঠিক বলতে পারবোনা।কারণ এক এক পরিস্থিতি সামনে এলে জীবনের মানে আমি এক এক রকম করে পাই।

Hi @blacks,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Please consider to approve our witness 👇

Come and visit Italy Community

 2 years ago 

সত্যি কথা বলতে জীবন বিভিন্ন সময়ে বিভিন্ন মানে নিয়ে আসে।

হ্যাঁ দাদা আপনি ঠিক বলেছেন জীবনের বিভিন্ন পরিস্থিতিতে যে কোনো সময় সবকিছুকে মানিয়ে নিতে হয়। কখনো সুখী আবার দুঃখী এটাই জীবন। দাদা অনেক সুন্দর লিখছেন। দাদা আপনার পোস্ট টি পড়ে খুব ভালো লাগলো। সব মিলিয়ে আপনার পোস্ট টি অনেক সুন্দর হয়েছে দাদা। আমার পক্ষ থেকে আপনার জন্য অনেক ভালোবাসার ও শুভেচ্ছা রইল দাদা।

 2 years ago 

হুম দাদা আপনি চমৎকার একটি পোষ্ট আজ শেয়ার করলেন ৷আপনার প্রতিটি কথার মাঝে আছে অনেক কিছু বুঝার মতো ৷দাদা আপনি ঠিক বলেছেন জীবনটা শুরু থেকে শেষ পযন্ত এক একটা অধ্যায় ৷
আমি আমারি কথা বলি যখন শৈশব ছিলাম কোনো চিন্তা নেই ভাবনা নেই আনন্দে দিন কেটেছিল ৷ এরপর স্কুল জীবনেও আনন্দ৷আর এখন কলেজে ভর্তি হওয়ার পর থেকে মনে একটা অন্য অভিজ্ঞতা কাজ করছে ৷ এখন নিজের বিবেক চিন্তা-ধারা বলছে অন্য কিছু যে জীবনের পথটা এখানেই শেষ নয় ৷যেতে হবে অনেক দুর আর এই অনেক দুর পারি দিতে চাই সাহস ও শক্তি ৷
দাদা জীবনের মানে টা সত্যি এক অন্যরকম যেটা বলে শেষ হবার মতো নয় ৷
পরিশেষে বলবো দাদা আপনার প্রতিটি পোষ্ট আমি পরি সত্যি অসাধারণ ৷
আপনার জন্য রইল শুভকামনা আপনি সবসময় ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনা করি ঈশ্বরের কাছে ৷

আমার পরিবারের সাপোর্ট আমার ভালোবাসা হোক দুর্বলতা নয়।ভালোবাসে গ্রহণ করতে হবে নির্ভরশীল হয়ে নয়।

কথা গুলো বেশ চমৎকার লাগল। আমি অবাক হয়ে যাই আপনার এই পোস্ট টি পড়ে। তবে আপনার একটা জিনিস আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে তা হলো আপনার নিজের উপর নির্ভরশীলতা। দাদা আর বেশি কিছু বলার নেই। তবে এভাবেই এগিয়ে যান দাদা এই দোয়া করি।

 2 years ago 

জীবন একটা নির্দিষ্ট ভ্রমন যেটা আপনাকে আমাকে কমপ্লিট করতে হবে কিন্তু মজার ব্যাপার হলো আমরা কেউ এই ভ্রমণের গন্তব্য জানি না।

আসলেই দাদা আপনি একদম ঠিক বলেছেন। এই জীবনের গন্তব্য আমরা কেউই ঠিকভাবে পৌঁছাতে পারি না। আরেকটি কথা আপনি একদম ঠিক বলেছেন আসলে আমাদেরকে সব সময় আত্মনির্ভরশীল হতে হয়। পরিবার থেকে আমরা যেটা পাই ,সেটা যেন ভালোবেসে পাই। কখনো যেন সেটা দুর্বলতা না হয়। এই কথাটা আমার ভীষণ ভালো লেগেছে। আমরা প্রত্যেককে যদি এভাবে চলতে পারি তাহলে কিন্তু আমাদের জন্যই ভাল। আপনার আজকের পোস্টটি আমার কাছে খুবই ভালো লেগেছে আর পোস্টটি পড়ে অনেক কিছু শিখতে পারলাম। ধন্যবাদ জানাই আপনাকে আর শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

দাদা খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করলেন।এই পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে।পোস্ট পড়ে আমি আরো কাজ করার আত্ম তৃপ্তি পেয়েছি। আসলে জীবন মানে অনেক সময় অনেক রকম হয়ে থাকে। ছোটবেলার এক জীবন, স্কুল লাইফের অন্য জীবন সময়ের সাথে বদলে যায়। আপনার মাথার উপরে অনেক বড় সাপোর্ট রয়েছে পরিবারের এবং দুই দাদার তারপরে আপনি আপনার যোগ্যতাকে কাজে লাগিয়ে কাজ করে যাচ্ছেন। আসলে এটাই বাস্তবতা প্রত্যেকটা মানুষেরই নিজের পায়ে দাঁড়াতে হবে। আপনার এই পোস্টটা পড়ে আমি অনুপ্রেরণা পেয়েছি। আমার খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

তার কারণ হচ্ছে আত্ম স্বনির্ভরতা।নিজের পরিবার যতই আমার জন্য সহায়ক হোক না কেন আমাকে নিজের কাজ নিজেই তৈরী করতে হবে।

শতভাগ সহমত, কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদের সমাজের অধিকাংশ মানুষ বিষয়টি এভাবে চিন্তা করে না, বরং সুযোগ এর অসৎ ব্যবহার করার চেষ্টাটা বেশী করে।

দাদা, জীবন আমার কাছে গতিশীল একটা নদীর মতো, শৈশবে নদীটা ছোট থাকে তাই তখন তার মাঝে আনন্দও বেশী থাকে ডুবে যাওয়া কিংবা হারিয়ে যাওয়ার ভয়টা কম থাকে। কিন্তু যখন আমরা আস্তে আস্তে বড় হতে থাকি নদীর পানি আস্তে আস্তে বৃদ্ধি পেতে থাকে। ঠিক তখন হতে একটা অচেনা ভয় এবং লোভ বৃদ্ধি পেতে থাকে। কারন পানি বৃদ্ধির সাথে সাথে সেখানে মাছের উপস্থিতি বৃদ্ধি পেতে শুরু করে। যখন আমরা প্রাপ্ত বয়স্ক হয়ে উঠি, তখন নদী তার পূর্ণতা ফিরে পায় এবং দুপাড়ে আছড়ে পড়তে শুরু করে, আমাদের জীবনটাও সেই রকম নানা স্থানে নানা তীরে নিজের প্রশান্তি ‍খুজার চেষ্টা করে। পূর্ণ নদী যেমন তার স্বার্থকতা-সফলতা এবং ভবিষ্যৎ নিয়ে উৎকন্ঠিত হয়ে উঠে ঠিক তেমনি আমাদের জীবনও ভালোবাসা-সুখ এবং প্রাপ্তির হিসেব নিয়ে হতাশ হয়ে যায়। আসলে জীবন এবং জীবনের বিষয়গুলোকে সঠিকভাবে সংজ্ঞায়ীত করা বেশ দুষ্কর, যার অবস্থান এবং রূপ প্রতিনিয়ত নানাভাবে প্রভাবিত হতে থাকে তার সাথে থাকে পরিবর্ধন, পরিমার্জন এবং সংশোধন। ধন্যবাদ

 2 years ago 

না দাদা আপনার থেকে আমার ব‍্যাপার টা আলাদা। স্টিমিট এ যোগ দেওয়ার পর আমার জীবনযাএার মান অনেক পরিবর্তন হয়েছে। এবং স্টিম থেকে আমি অনেক কিছু শিখেছি অনেক ভালো মানুষের সাথে পরিচিত হয়েছি। ধন্যবাদ আমাদের সঙ্গে আপনার অনুভূতি প্রকাশ করার জন্য।।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52752.07
ETH 2324.76
USDT 1.00
SBD 2.12