আমি শূন্যতায় বসত করি

in আমার বাংলা ব্লগ3 years ago
আমরা দিনের পর দিন
একটা বিশ্বাসের মৃতদেহ নিয়ে
ঘুরে বেড়াচ্ছি।
আমাদের লক্ষ্য কি?আমাদের উদ্দেশ্য কি?
আমরা নিজেরাই জানিনা।
আমাদের একজন পথপ্রদর্শকের দরকার
যে আমাদের গন্তব্য সম্বন্ধে জানাবে।
আমরা সন্ধ্যেবেলা একটু বিশ্রাম নিয়ে
সারারাত হাঁটতে থাকি নিরন্তর,
আমরাও একদিন বিশ্বাস করতে শিখেছিলাম।
আমরা ও মানুষের দুয়ারে দুয়ারে বিশ্বাসের শ্লোগান
পৌঁছে দিয়েছিলাম।

image.png

আমরা বিশ্বাসী হয়ে উঠেছিলাম।
সেই আমরাই আজ বিশ্বাসের মৃতদেহ নিয়ে,
ঘুরছি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত।
কখনো বা পুরো রাত আমাদের কেটে গেছে
ক্ষুধাহীন নিদ্রাহীন উথালপাথাল কিছু চিন্তার নিয়ে।
যে হাত ভরে গেছে একদিন সমস্ত মানুষের ভালোবাসায়,
সেই হাত জুড়ে আজ অনন্ত শূন্যতা।
আমি শূন্যতায় বসত করি,
আমার অস্তিত্ব বিপন্ন,
কেউ তো জানে জীবনের সঠিক মানে,
তাইতো অভিনয় করে ভাত রাঁধি
দুজনার করে।
আমি আজীবন ধরে দারুন নিঃসঙ্গ
আমার প্রত্যেকটা রাত কাটে
একাকিত্বের যন্ত্রণা নিয়ে।
তবু ও আমার হাঁড়িতে দুজনার ভাত পড়ে থাকে।

Image source

Sort:  
 3 years ago 

কবিতা আমি খুব ভাল বুঝি না। তবুও আপনার কবিতাটা পড়ে ভালো লাগলো। অনেক চমৎকার লিখেছেন কবিতাটা। এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

প্রথমেই দাদা আপনাকে ধন্যবাদ জানাই সব সময় এতো সুন্দর কবিতাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। যদিও আপনার কবিতাগুলোর সারর্মম বোঝাটা বেশি একটা সহজ না। সারমর্ম বুঝতে হলে কবিতাটা কয়েকবার পড়তে হবে। কারণ, আপবার কবিতায় মানুষ বাস্তব জীবনের পরম সত্য প্রকাশ পাই।

আজকের কবিতা পড়ে আমি যেটা বুঝলাম, মানুষ একা একা কখনও চলতে পারে না। ব্যক্তিগত জীবন থেকে শুরু করে, সামাজিক, রাষ্ট্রীয় জীবন পর্যন্ত আমাদের অন্যদের সাহায্য দরকার হয়। আমরা যদি একটা সঠিক লক্ষ্যে পৌঁছতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে কারুর সাহায্য নেওয়া লাগবে। সঠিক সিদ্ধান্ত গ্রহণ করানোর মতো লোক দরকার। কিন্তু আমাদের মাঝে এই সঠিজ সিদ্ধান্তগুলো দেওয়ার মানুষ খুবই কম।

এই বিষয়টা যদি ব্যক্তিগগ হয়, তাহলে প্রয়োজন একজন এমন জীবন সঙ্গী যে, সব সময় পাশে থেকে এগিয়ে যেতে সাহায্য করবে।

আমি কবিতাটা পরে এর সারর্মম যতটুকু বুঝেছি তার মাঝেই বলার চেষ্টটা করেছি। যদি বিষয়টা আমার বুঝতে ভুল হয়, তাহলে অবশ্যই আমাকে ক্ষমা করে দিবেন দাদা। আর সারর্মমটা সংক্ষেপে জানালে খুশি হবো।

আপনার জন্য ভালোবাসা এবং শুভ কামনা রইল দাদা।

দাদা আপনি প্রতিনিয়ত সুন্দর সুন্দর কবিতা আমাদের উপহার দিয়ে যাচ্ছেন।কবিতা গুলো আমার কাছে খুবই ভাল লাগে।

যে হাত ভরে গেছে একদিন সমস্ত মানুষের ভালোবাসায়,
সেই হাত জুড়ে আজ অনন্ত শূন্যতা।

কথাটা সকল মানুষের ক্ষেত্রে একই হয়ে থাকে।বেলা শেষে সবাই যেন একা।

অনেক ধন্যবাদ দাদা সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

দাদা কবিতা পরে প্রাণ ফিরে পেলাম। গভীড় তাৎপর্য দিয়ে লিখা আপনার কবিতাটি। ধন্যবাদ দাদা আপনাকে।

ওদাদা কবিতাটি অসাধারণ ও কবিতাটি বাস্তবধর্মী। সত্যি আমরা জানি না আমাদের জীবনের লক্ষ্য কি। আমাদের জীবনে একজন পথ প্রদর্শকের দরকার। যে আমাদের সমস্ত ভুল গুলো শুধরে নিয়ে সুন্দর জীবনের অর্থ বোঝাবে। মানুষ আশা নিয়েই বেঁচে থাকে। ধন্যবাদ দাদা আপনাকে।

 3 years ago 

দাদা, আপনি কবিতাগুলো আসলেই অসাধারণ। প্রতিটি কবিতা পড়ি আর মুগ্ধ হই।

 3 years ago 

"আমি শূন্যতায় বসত করি"দাদা এই কথাটি অসাধারণ ছিল। জীবন মানেই যেন ভালো থাকার মিথ্যে অভিনয়। জীবনে হাজারো শূন্যতা বুকে নিয়ে মিথ্যে ভালো থাকার মধ্য দিয়ে পার করি আমাদের জীবন। তবে নিজের ভিতর সব সময় রয়ে যায় এক বিশাল শূন্যতা। একাকীত্ব ঘিরে ধরে সেই শূন্যতার চারপাশ। অসাধারন লেখনি আপনার দাদা। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

দাদা আমি আপনার কবিতাটি বেশ কয়েকবার পড়েছি। আপনার কবিতাটি অসাধারণ হয়েছে দাদা। "আমি শূন্যতায় বসত করি" এই কবিতাটির মাঝে রয়েছে জীবনের অনেক অপূর্ণ চাওয়া পাওয়া। জীবনে হাজারো হতাশার মধ্যেও মানুষ তার ইচ্ছেগুলোকে পূর্ণ করার জন্য আশা নিয়ে বেঁচে থাকে। এই সুন্দর কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

দাদা আপনি এতো সুন্দর কবিতা কি করে লিখেন।শুধু যে সুন্দর কবিতা লিখেন তা কিন্তু নয়। আপনার প্রত্যেকটি কবিতা খুব অর্থবহুল হয়। মানে আপনি যে শুধু আনন্দের জন্য কবিতা লিখেন তা নয়, আপনার কবিতায় সবসময় লুকিয়ে থাকে বিশেষ একটি সংবাদ বা বক্তব্য যা কবিতাটি পড়লেই বোঝা যায়।আপনি কবিতা লিখেন খুব সাবলীল ভাষায় কিন্তু ভেতরের মানে হয় অন্যরকম। এই কবিতার প্রথম প্যারাটা আমার কাছে খুব ভালো লেগেছে ভাইয়া।এইযে লিখলেন " আমরা দিনের পর দিন একটি বিশ্বাসের মৃতদেহ নিয়ে ঘুরে বেড়াচ্ছি "। এই লাইনটা বেশি জোস হইছে। 😍😍

 3 years ago 

অনেক বাস্তবমুখী একটা কবিতা লিখেছেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার কবিতা গুলো পরলে অনেক কিছুই শেখা যায়। আপবার কবিতায় মানুষ বাস্তব জীবনের পরম সত্য প্রকাশ পাই। আমার আপনার কবিতা গুলো পরতে ভিশন ভালো লাগে। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া

 3 years ago 

এই কবিতাগুলো পড়লে মনটায় অন্য রকম হয়ে যাই। এটি শুধু কবিতা না। এর থেকে রয়েছে অনেক কিছু বুঝার অনেক কিছু অনুভব করার। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60728.87
ETH 2661.87
USDT 1.00
SBD 2.50