সকাল সকাল ঘুম থেকে উঠে শরীর চর্চা করার কিছু টিপস ।(পর্ব.১)

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যালো বন্ধুরা
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গণ আপনারা সবাই কেমন আছেন? আমি @biplob89 বাংলাদেশ থেকে বলছি আজ(১৬/০৯/২০২৩) রোজ: শনিবার।

pexels-andres-ayrton-6551212.jpg

ছবিটিএখানথেকে নেওয়া হয়েছে

আসসালামু আলাইকুম আমার স্টিম বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়া ও আল্লাহর রহমতে ভালো আছি। আমি @biplob89 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি সকাল সকাল ঘুম থেকে উঠে শরীর চর্চা করার কিছু টিপস। আজকে রাত ২ঃ৪০ মিনিটে ঘুম থেকে উঠি। তারপরে ভাবলাম ফরজের আজানের এখনো অনেক সময় বাকি আছে তাই এই সময়টুকু বই নিয়ে পড়তে বসি। পড়তে পড়তে ফজরের আযান দিয়ে দিলো। তারপর অজু করে নামাজ পড়ার জন্য মসজিদে রওনা দিলাম। আসলে অনেক দিন ধরে শরীরচর্চা করা হয়নি তাই আজকে ভাবছিলাম আজকে খুব সকালে ঘুম থেকে উঠবো এবং শরীরচর্চা করবো। আসলে প্রতিদিনই সকালে ঘুম থেকে ওঠা হয় কিন্তু শরীর চর্চা তেমন করা হয়না। আসলে শরীর চর্চা করলে মন অনেক ভালো থাকে । তাই মনকে ভালো রাখার জন্যই খুব সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করা আমাদের অত্যন্ত জরুরী। গুরুজনে বলে যত্ন ছাড়া রত্ন মেলে না। এরপরে নামাজ শেষ করে বাসায় আসলাম তারপরে শরীর চর্চা করার জন্য রেডি হয়ে নিলাম। এরপর বাসা থেকে বের হয় । তারপরে আমার বাসার পাশের ছোট ভাই বলেছিল যে ভাইয়া সকালে আমাকে ডাকবেন। তারপর ছোট ভাইকে ডেকে দুজনা বের হলাম। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি শেয়ার করা যাক।

pexels-run-ffwpu-5655118.jpg

ছবিটিএখানথেকে নেওয়া হয়েছে

আসলে সকালে শরীর চর্চা করার মধ্যে দৌড় এটি খুবই প্রয়োজনীয়। কারণ দৌড়ের কারনে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গে রক্ত সঞ্চালনার পথে বাধা থাকলে সেই সমস্যা দূর হয়ে যায়। আজকে আমি আর আমার ছোট ভাই দুজনে তিন কিলোমিটার দৌড়েছি। আসলে দৌড়ানোর সময় পায়ের ইস্টেপ সঠিকভাবে ফেলতে হবে। পায়ের ইস্টেপ ফেলা আঁকাবাঁকা হলে দৌড়ের ভারসাম্য নষ্ট হয়ে যায়। দৌড়ানোর সময় পা সঠিক ভাবে ফেলতে হবে এবং খুবই দক্ষতার সাথে সামনের দিকে তাকিয়ে দৌড়াতে হবে। তবে দৌড়ানোর পরে আরো কয়েকটি ব্যায়াম করা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। যেমন: পুশ আপ ছিট আপ আরো অনেক ধরনের ব্যায়াম ইত্যাদি।

সঠিকভাবে পুশ আপ দেওয়ার পদ্ধতি

ধাপ.১

IMG20230916060053.jpg

উপরের ছবিটিতে আপনারা দেখতে পাচ্ছেন আমি পুশ আপ দেওয়ার জন্য প্রস্তুত নিচ্ছি। পুশ আপ দেওয়ার জন্য আপনাকে প্রথমে দুই পা একজায়গায় করতে হবে। যেমনটি আমি করেছি। এরপর দুই হাতের মাঝখানে দুই বিগত ফাকা রেখে হাত নিচে রেখে পুরা শরীরটা দুই হাত এবং দুই পায়ের আঙ্গুলের উপরে সমান ভাবে ভাসমান রাখতে হবে । ঠিক যেমনটি আমি করেছি।

ধাপ.২

IMG20230916060050.jpg

এবার মাথাটি সামনের দিকে রেখে যতো উপরে দেখা যায় ঠিক ততো উপরে আকাশের দিকে তাকাতে হবে। ঠিক যেমনটি আমি করেছি।

শেষধাপ

IMG20230916060047.jpg

এবার পুরা শরীরটাকে দুই হাত এবং দুই পায়ের আঙ্গুলের উপরে ভর রেখে বুক নিচে রোডের সাথে ঠেকাতে হবে। এবং মাথা টানটান অবস্থাই সামনের দিকে আগের মতো করে রাখতে হবে। কিন্তু একটা বিষয় বুক নিচে এমনভাবে ঠেকানো যাবে না যাতে দুই হাতের উপর পুরা শরীরের ভর না থাকে। সেদিকে অবশ্যই লক্ষ্য করতে হবে। এভাবে আপ বলে উপরে এবং ডাউন বলে নিচে নামতে হবে। তবে আপ এবং ডাউন অন্য কেউ বললে তার কথার সাথে তাল মিলিয়ে পুশ আপ করলে অনেক ভালো হয়। এভাবে আমি একনাগাড়ে ৪৫ টি পুশ আপ দিতে পারি। তবে আপনারা এভাবে কয়টা পুশ আপ দিতে পারেন সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন।

IMG20230916055418.jpg

এরপরে নিমগাছ থেকে আমি একটা চিকন ডাল ভেঙে নিই। যদিও আমি বাসা থেকে যাওয়ার পূর্বেই দাঁত ব্রাশ করে গিয়েছিলাম। তারপরে ও নিমগাছের ডাল দিয়ে পুনরায় দাঁত মাজন করলাম। আসলে নিমগাছের ডাল দিয়ে মাজন করলে পেটে একটু তিতা যায় আর এতে করে শরীরের ও উপকার হয়। এমনকি সকালে নিমের তেতো ডাল দিয়ে দাঁত মাজন করলে খুব ভালোই লাগে।

IMG20230916060010.jpg

এরপরে আমি নিমের ডাল দিয়ে দাঁত ব্রাশ করতে করতে বাড়িতে দিকে রওনা দিলাম।

IMG20230916060522.jpg

এরপর রাস্তা দিয়ে আসতে আসতে হঠাৎ ! দেখি একটি ঘোড়ার গাড়ি রাস্তার পাশ দিয়ে যাচ্ছে। আসলে অনেক দিন পরে ঘোড়ার গাড়ি দেখে আমার খুবই ভালো লাগলো। দাদির কাছে শোনা আগে নাকি ঘোড়ার গাড়ি অনেক ছিল এমনকি মানুষ কোথাও গেলে ঘোড়ার গাড়িতে যেতো। কিন্তু বর্তমানে এই ঘোড়ার গাড়ি গুলো সব বিলুপ্ত হয়ে গেছে। কারণ এখন আর নেই বললেই চলে। যাইহোক ঘোড়ার গাড়ি দেখে আমি বড্ড খুশি হয়েছিলাম। এবং যে কারণে আমি ছবিটি তুলতে বাধ্য হয়েছিলাম।

IMG20230916061017.jpg

এরপরে আমি আর আমার ছোট ভাই দুজনেই একটি পুলের উপরে বসি। তারপরে ছোট ভাইয়ের অনুরোধে একটি ছবি উঠি। আসলে আমি আর ছোট ভাই যখন পুলের উপরে এসে বসি তখন সেখানকার হালকা ঝিরঝিরি বাতাসে মনটা একদম ভোরে গেল। আসলে পুলটি খোলা মাঠে হওয়ায় সেখানে বসে বাতাসে মনটা ভোরে গিয়েছিলো।

IMG20230916061532.jpg

আসলে প্রকৃতির এই মাঝে সুন্দর বাতাস উপভোগ করে সেখান থেকে ক্যামেরাই ছবি না তুললে যেনো মনটাই কিছু অতৃপ্ত থেকে যায়। তাই উপরের ছবিতে তুলতে আমি বাধ্য হয়েছি। আসলে সবুজে শ্যামলে ভরা মাঠে বাতাসে ধানগাছ গুলি দুল-খচ্ছিলো দেখে আমার খুবই ভালো লাগছিল। এরপরে সেখানে কিছুক্ষণ থেকে পরবর্তীতে বাড়ির দিকে রওনা দিই।

আজকের মতো এখানেই শেষ করছি

@biplob89

আশা করি পোস্টটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত অবশ্যই নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

আসলে মানুষের শরীর চর্চা করার অনেক দরকার রয়েছে। আমাদের শরীরকে সুস্থ রাখতে হলে শরীরচর্চা অপরিহার্য। সকালের দিকে যদি আমরা একটু হাঁটাহাঁটি দৌড়ানো এগুলো করি তাহলে আমাদের দেহ ভালো থাকে। সকালে উঠে আপনি বেশ কয়েকটা ব্যায়াম করেছেন এবং সেগুলো আমাদেরকে দেখেছেন। নিমের ডাল দিয়ে মাজার দাঁতের জন্য অনেক উপকারী।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার গঠনমূলক মন্তব্যটি শেয়ার করার জন্য।

 10 months ago 

শরীর চর্চা করা আমাদের খুব প্রয়োজন। আমিও প্রতিদিন সকালে নামাজ পরার পর। শরীর চর্চা শরীর এবং মন দুটোই ভালো থাকে। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 10 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

শরীরকে সুস্থ রাখতে আমাদেরকে অবশ্যই শরীর চর্চা করা দরকার। পুষ্টিকর খাবারে পাশাপাশি ব্যায়াম করাটা অত্যন্ত জরুরী । প্রতিনিয়ত ব্যায়াম করলে আমাদের শরীর ও মন দুইটি ভালো থাকে। ধন্যবাদ জানাচ্ছি সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের মাঝে আলোচনা করার জন্য।

 10 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্যটি শেয়ার করার জন্য।

 10 months ago 

সু স্বাগতম ভাই

 10 months ago 

জনসচেতন মূলক একটি পোস্টে আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন বেশ ভালো লেগেছে আপনার এই অসাধারণ সচেতন মূলক পোস্ট পড়ে। আশা করি যারা যারা আপনার এই পোস্ট পড়বে অবশ্যই অজানা বেশ শরীরচর্চা বিষয়ক তথ্য খুঁজে পাবে।

 10 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামতটি শেয়ার করার জন্য।

 10 months ago 

ভোরবেলা ঘুম থেকে উঠে প্রকৃতির পরিবেশে ব্যায়াম করলে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বলা হয়ে থাকে সকাল বেলা প্রাকৃতিক পরিবেশ খুবই ভালো। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আসলে স্বাস্থ্যই সকল সুখের মূল। আপনি শরীর চর্চা করার কিছু টিপস শেয়ার করেছেন। পড়ে খুব ভালো লাগলো। ‌ আপনার প্রাকৃতিক ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালো লাগলো। এত দুর্দান্ত শিক্ষনীয় পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 10 months ago 

আমার পোস্টটি আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম। ধন্যবাদ ভাইয়া

 10 months ago 

ঘুম থেকে উঠে সকাল সকাল বেশ ভালো একটি কাজ করলেন। আসলে সকালে ঘুম থেকে উঠে এই ধরনের ব্যায়াম গুলো স্বাস্থ্যের জন্য অনেক ভালো। আপনি তো খুব সুন্দর ভাবে দেখালেন কিভাবে করতে হবে। তাছাড়া সকালে উঠে দৌড়াদৌড়ি করলে অনেক ভালো হয় রক্ত সঞ্চালন ভালো থাকে। আমার অনেক ভালো লেগেছে আপনার টিপস গুলো অনেক ধন্যবাদ।

 10 months ago 

ধন্যবাদ আপু। আপনার গঠনমূলক মন্তব্য শেয়ার করার জন্য।

 10 months ago 

খুবই ভালো লাগলো আপনার এই পোস্ট পড়ার মাধ্যমে। শরীরচর্চার খুবই উপকারী একটা জিনিস পুশ আপ কিভাবে করতে হয় সেটা আপনি আমাদেরকে প্র্যাকটিক্যালি দেখিয়ে দিলেন। এটা ঠিক নিমের ডাল দিয়ে দাঁত ব্রাশ করলে অনেক উপকার হয়। আমিও মাঝে মাঝে এমনটা করে থাকি।

 10 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে বন্ধু সকালবেলায় আমাদের প্রত্যেকের শরীরচর্চা করা বেশ প্রয়োজন। আসলে তোমার স্বপ্ন রয়েছে যেকোনো বাহিনীতে চাকরি করা সেটা আমি অনেক আগে থেকেই জানি। সেই কারণে তুমি প্রতিনিয়ত সকালবেলায় ঘুম থেকে উঠে শরীরচর্চায় নিয়োজিত থাকো জেনে বেশ ভালো লাগলো। এত সুন্দর ভাবে পুশ আপ দিয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 10 months ago 

প্রশংসা মূলক মন্তব্য শেয়ার করার জন্য তোমাকে ও অসংখ্য ধন্যবাদ বন্ধু।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68147.96
ETH 3273.79
USDT 1.00
SBD 2.66