সামুদ্রিক মাছ ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আজকে আবারো অন্যরকম সুন্দর একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম। তাই সব সময় ভিন্ন ভিন্ন রেসিপি তৈরি করার চেষ্টা করি। কারণ সব সময় একই রকম রেসিপি খেতে আমার কাছে একটুও ভালো লাগেনা। তাই আমি নিত্য নতুন রেসিপি গুলো আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করি। আজকে আমি সামুদ্রিক কিছু মাছ রান্না করলাম। তাই আপনাদের মাঝে আমার এই রেসিপিটি ভাগ করে নেওয়ার চেষ্টা করলাম। এই মাছগুলোকে অনেকেই অনেক নামে ডেকে থাকে। কিন্তু আমরা প্রায় সময় সামুদ্রিক মাছ অথবা খইয়া মাছ বলে থাকে। আমাদের এদিকে নদীর পানির সাথে এই মাছগুলো আসে।

আমাদের পুকুরের পাশে একটি ছোট বিল আছে। সেই বিলের মধ্যে জাল মেরে আমার বাবা কিছুদিন আগে এই মাছগুলো ধরেছিল। তারপর আমাদের জন্য কিছু মাছ পাঠিয়েছিল। আমি আমার শ্বশুর বাড়িতে মাছগুলোকে খুব সুন্দর ভাবে ফ্রাই করে ভুনা করে নিলাম। আমার এই মাছগুলো ফ্রাই করে খেতে বিশেষ করে অনেক ভালো লাগে। রান্না করার পরে আমার শ্বশুরও এই মাছের খুবই প্রশংসা করল। সেই সব কথা শুনে নিজের কাছেও খুবই ভালো লাগলো। আমার তো এরকম রেসিপিগুলো তৈরি করতে অনেক ভালো লাগে। তাই আজকে আপনাদের সাথে ভাগ করে নিলাম। আশা করি আমার এই রেসিপিটা আপনাদের সবারও খুবই পছন্দ হবে।

20230202_180430.jpg

রান্নার উপকরণ :

উপকরণপরিমাণ
সামুদ্রিক মাছবড় গুলো ৬-৭টা
টমেটো১-২ টা
পেঁয়াজ কুচি২ টা
ধনিয়া পাতাস্বাদমতো
লবণস্বাদমতো
মরিচ গুঁড়ো৩ চা চামচ
হলুদ গুঁড়ো১.৫ চা চামচ
রসুন২ চা চামচ
রাঁধুনি মসলা১চা চামচ
তেলপরিমাণ মত
পানিপরিমাণ মত

20230202_174115.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি মাছগুলোকে সুন্দরভাবে কেটে ধুয়ে নিয়ে নিলাম। তারপর মাছগুলোর মধ্যে হলুদ আর লবণ লাগিয়ে তেলের মধ্যে মাছগুলো ফ্রাই করে নিয়ে নিলাম।

20230202_173915.jpg

ধাপ - ২ :

তারপর অন্য একটি পাত্রের মধ্যে গরম তেল দিয়ে দিলাম। তারপর সেই পাত্রের মধ্যে কুচি করে রাখা পেঁয়াজ আর কুচি করে রাখা কাঁচামরিচ দিয়ে দিলাম।

20220729_163939.jpg

ধাপ - ৩ :

তারপর ভেজে নেওয়া পেঁয়াজ কুচির মধ্যে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, রসুন বাটা, মসলা আর স্বাদমতো লবণ দিয়ে সুন্দরভাবে আবারও নেটে জেনে নিলাম।

20220729_164134.jpg

ধাপ - ৪ :

তারপর সব মসলা একসাথে একটু কষিয়ে নেওয়া হয়ে গেলে তার মধ্যে পরিমাপমতো কিছু পানি দিয়ে দিলাম।

IMG_20221222_121917_mfnr.jpg

IMG_20221222_121943_mfnr.jpg

ধাপ - ৫ :

তারপর সেই কষানো পানি গুলোর মধ্যে কিছু কুচি করে রাখা টমেটো কুচি দিয়ে আবারো সুন্দরভাবে নেটে চেটে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

IMG_20221222_122006_mfnr.jpg

IMG_20221222_122214_mfnr.jpg

ধাপ - ৬ :

তারপর ফ্রাই করে রাখা সামুদ্রিক মাছগুলোকে মসলাযুক্ত পানির মধ্যে দিয়ে সুন্দরভাবে নেটে ছেড়ে নিয়ে নিলাম।

IMG_20221222_122928_mfnr.jpg

IMG_20221222_123006_mfnr.jpg

ধাপ - ৭ :

তারপর পুরো মাছগুলো সুন্দরভাবে রান্না হয়ে গেলে অন্য একটি নতুন কড়াই এর মধ্যে ঢেলে পরিবেশন করে নিলাম।

IMG_20221222_124621.jpg

IMG_20221222_124739_mfnr.jpg

শেষ ধাপ :

এইভাবে পুরো রান্না করা রেসিপিটি শেষ করে নিলাম। আশা করি আমাদের রেসিপিটি আপনাদের সবার খুবই পছন্দ হবে।

IMG_20221222_135613.jpg

IMG_20221222_135604.jpg

IMG_20221222_135550.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung galaxy a7
ফটোগ্রাফার@bdwomen
লোকেশনফেনী

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG-20211226-WA0000.jpg

আমার নাম আকলিমা আক্তার মুনিয়া। আর আমার ইউজার নাম @bdwomen। আমি বাংলাদেশে বসবাস করি। বাংলা ভাষা হল আমাদের মাতৃভাষা আর আমি মাতৃভাষা বলতে পারি বলেই অনেক গর্বিত। আমি বিভিন্ন ধরনের ছবি এবং পেইন্টিং আঁকতে খুবই পছন্দ করি। আমি প্রায় সময় বিভিন্ন ধরনের পেইন্টিং এঁকে থাকি। আবার রঙিন পেপার এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে নানা ধরনের কারুকাজ তৈরি করতে আমার খুবই ভালো লাগে। আবার নিজের বিভিন্ন জায়গায় গিয়ে ছবি তুলতে খুবই ভালো লাগে। আমি চেষ্টা করি সব ধরনের জিনিস কখনো না কখনো একবার করে করার জন্য। আবার বিভিন্ন ধরনের আইডিয়া মাথায় আসলে সেগুলো ও করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আপনি ঠিক বলেছেন একই রকম খাবার খেতে আসলে কারোরই ভালো লাগেনা। আপনার হাতের সমুদ্রের মাছ ভুনা খেয়ে আপনার শ্বশুর প্রশংসা করেছে জেনে ভালো লাগলো। আসলে কোন কাজ করে সেটার যদি প্রশংসা পাওয়া যায় তাহলে এমনিতেই অনেক ভালো লাগে। যাহোক আপনার রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে এই সুন্দর সামুদ্রিক মাছ ভুনার রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমারও প্রশংসা পেয়ে খুবই ভালো লাগলো।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার বাবা সুন্দর একটি মাছ পাঠিয়েছেন আপনাদের জন্য। সামুদ্রিক মাছ ভুনা খেয়ে আপনার শ্বশুর খেয়ে অনেক প্রশংসা করছে খুবই ভালো। আসলে কোনো কিছু করলে তার প্রশংসা করলে খুবই ভালো লাগে। আপনার রেসিপি দেখে তো মনে হচ্ছে আপনি অনেক সুন্দর রান্না করতে পারেন। এতো সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন প্রশংসা পেয়ে আমার নিজের অনেকটাই ভালো লাগলো। ভালো কোন কাজের মধ্যে প্রশংসা পেলে আরো অনেক ভালো লাগে।

 2 years ago 

আপু আপনার বাবার পাঠানো এই মাছগুলো দিয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। আসলে মাছ ভেজে নিয়ে এরপর সুন্দরভাবে রান্না করলে খেতে ভালো লাগে। মাঝে মাঝে এভাবে মাছ রান্না করে খাওয়া হয়। আমরা ভোজন রসিক মানুষ। তাই তো মজার মজার খাবার খেতে পছন্দ করি। কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে বেশ মজার হয়েছিল।

 2 years ago 

আসলেই মাছগুলো খেতে ভীষণ ভালো লাগে।
বিশেষ করে ফ্রাই করে ভুনা করে খেতে আমার অনেক ভালো লাগে।

 2 years ago 

বাহ্!খুব অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। কালারটাও খুব চমৎকার লাগছে। আপনার রেসিপিটি আমার কাছে খুব ভালো লেগেছে। এত সুস্বাদু একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আপু আসলেই এক ধরনের খাবার খেতে খেতে এক ঘেয়েমি চলে আসে।তাই মাঝে মধ্যে খাবারের ভিন্নতা আনলে খাবার খেতে অনেক ভালো লাগে।মাছটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজার হবে। অসংখ্য ধন্যবাদ আপু রান্নার ধাপ এবং পরিবেশনা দুইটি দারুন ছিল।

 2 years ago 

ঠিক বলেছেন মাছগুলো খেতেও ভীষণ ভালো লাগে।
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জাল মেরে মাছ ধরলে একদম টাটকা মাছ পাওয়া যায়। যদিও বাজারে তাজা টাটকা মাছ পাওয়া যায় তবে জাল মেরে মাছ ধরে সেটা রান্না করে খাওয়ার মজা অন্যরকম। আপনার বাবা জাল মেরে যে মাছ ধরেছে এটাকে আমাদের এলাকায় তেলাপিয়া মাছও বলা হয়। যাই হোক আপনার শেয়ার করা রেসিপিটা অনেক লোভনীয় ছিল বিশেষ করে যখন মাছগুলোকে ফ্রাই করে নিয়েছিলেন তখন বেশি লোভনীয় লাগছিল। সত্যি বলতে পরিবেশন করা রেসিপির ছবি থেকে জিহ্বায় জল চলে আসছে আপু।

 2 years ago 

ঠিক বলেছেন জাল মেরে মাছ ধরলে একদম টাটকা মাছ পাওয়া যায়। মাছগুলো আসলেই খেতে সুস্বাদু ছিল।

 2 years ago 

সামুদ্রিক মাছ ভুনা রেসিপিটা খুবই চমৎকার হয়েছে আপু। রেসিপির কালারটাও খুব সুন্দর হয়েছে। আসলে সামুদ্রিক মাছ খেতে আমার খুব ভালো লাগে। সামুদ্রিক মাছ আমাদের হার্টের জন্যও খুবই উপকারী। আপনার তৈরি করা রেসিপিটা দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। এমন মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন সামুদ্রিক মাছ খেতে খুবই ভালো লাগে তেমনি খুবই উপকারীও।
আপনার সুন্দর মন্তব্য করে খুবই ভালো লাগলো আমার।

 2 years ago 

যেহেতু আমাদের বসবাস সামুদ্রিক উপকূলের অনেক বাইরে। আর এর জন্য আমরা সামুদ্রিক মাছ তেমন একটা খেতে পারি না। তবে আপনার সামুদ্রিক মাছ ভুনা রেসিপিটি খুবই চমৎকার হয়েছে। রান্নার কালারটিও বেশ সুন্দর লাগছে। আসলে সামুদ্রিক মাছ খেতে নাকি অনেক সুস্বাদু লাগে। এখনো রান্নার প্রক্রিয়া দেখে মনে বোঝা যাচ্ছে আপনি অনেক সুন্দর রান্না করতে পারেন এবং আপনার রান্নাটি অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমরা প্রায় সময় খেতে পারি
মাছগুলো আসলেই খেতে ভীষণ সুস্বাদু ছিল

 2 years ago 

সবারই সামুদ্রিক মাছ ভীষণ পছন্দের। আমার কাছে তো সামুদ্রিক মাছ খেতে ভীষণ ভালো লাগে। আপনি খুবই সুন্দর ভাবে সামুদ্রিক মাছ ভুনা রেসিপি তৈরি করে ফেলেছেন দেখেই বুঝতে পারছি খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে রেসিপিটি। এরকম মজাদার রেসিপিগুলো খেতে আমার কাছে একটু বেশি ভালো লাগে। আপনার রেসিপির কালার কম্বিনেশনও অসাধারণ ছিল। টমেটো দেওয়ার কারণে একটু বেশি ভালো লেগেছে।

 2 years ago 

আপনারও এই মাছগুলো ভালো লাগে জেনে খুবই খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 60868.40
ETH 2377.54
USDT 1.00
SBD 2.64