কিভাবে বাসায় তৈরি করবেন ভালোবাসার ফুচকা !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

কিভাবে বাসায় তৈরি করবেন ভালোবাসার ফুচকা

IMG-20210901-WA0002.jpg

আমার কাছে ফুচকা মানে টক ঝাল মিষ্টি একটা অনুভূতি। যদি এটাকে আমার প্রথম আর শেষ ভালোবাসা বলি তাহলেও মন্দ হয় না। এক সপ্তাহ ভাত না খেয়ে থাকা যাবে কিন্তু ফুচকা ছাড়া একদম অচল আমি। ফুচকা কেনো এতো ভালো লাগে আমার, আমি জানি না। কোনো কারণ নেই তেমন কিন্তু এক প্লেট ভর্তি সুন্দর করে সাজানো ফুচকা... ইশশ...মন টা ভরে যায় খুশিতে। টক ভর্তি করে একটা ফুচকা মুখে দিতেই মনে হয় স্বর্গে আছি আমি! যারা আমার মত ফুচকা পাগল তাদের কাছে একটা বিরক্তিকর প্রশ্ন হলো "ফুচকা খাবা? "আরেহ, এটা কেমন প্রশ্ন? প্রশ্নটা হতে হবে এমন যে " ঝাল বেশি দিয়ে খাবা নাকি টকটা বেশি হবে? "আবার আরেকটা প্রশ্নও করতে পারো যে আরেক প্লেট নেই তোমার জন্য?"..... কত্ত সুন্দর একটা প্রশ্ন। আর এইসব বাদ দিয়ে মানুষ বলে কিনা খাবো কী খাবো না। এটা জিজ্ঞেস করে জানা লাগে নাকি?ফুচকার প্লেট হাতে ধরিয়ে দিয়ে মিষ্টি করে হেসে বলবে.."নাও, খাওয়া শুরু করো। "এই ফুচকার প্রেমে প্রথম পড়েছিলাম যখন আমি খুব ছোটো, মাত্র প্লে বা নার্সারি ক্লাসের একটা পিচ্চি বাচ্চা। আহ্, তারপর থেকে আর উঠিই নাই ফুচকার প্রেম থেকে। উঠার দরকারও দেখি না, খেয়ে যাবো যতদিন আমার মন না ভরছে! কোনোদিন ভরবে বলে মনে হয় না। বাসায় মেহমান যখন দই, মিষ্টি, ফল এইসব নিয়ে আসে তখন মনে মনে কেঁদে ভাসাই আমি। মনে মনে বলতে থাকি...."আহারে, এতগুলা টাকা দিয়া এতকিছু আনলেন, একটু ফুচকা আনলে কি হইতো এমন? খুব বেশি তো দাম না।" ফুচকা খুব সুন্দর একটা আবেগ আর আলাদা রকমের একটা ভালো লাগার নাম। ফুচকা মানেই শান্তি, ফুচকা মানেই ভালোবাসা। ফুচকা মানেই আমার ভেতরের সব ইমোশন! শুনতে অদ্ভুত লাগলেও এখানের প্রতিটা শব্দ সত্যি। মাঝে মাঝে বলতে ইচ্ছে হয় এই ফুচকাটাকে "জাতীয় খাবার" বানিয়ে দিলেই হয়। তখন হয়তো এক প্লেট ফুচকার দাম আরেকটু কম হতো!

আজকে আমি ফুচকা প্রেমিকদের জন্য বাসায় তৈরি স্পেশাল ফুচকা রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। আশাকরি এভাবে আপনারাও আপনাদের বাসায় ফুচকা তৈরী করে খেতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক .....

এখানে আমি ডাবলি নিয়েছি ১২৫ গ্রাম।

IMG-20210901-WA0062.jpg

ডাবলি গুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে সাত থেকে আট ঘন্টা।

IMG-20210901-WA0061.jpg

এরপর পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে।

IMG-20210901-WA0060.jpg

সিদ্ধ শেষে পানি শুকিয়ে এলে বাটিতে নামিয়ে নিতে হবে।

IMG-20210901-WA0059.jpg

দুইটা আলু ছোট ছোট টুকরো করে কেটে সিদ্ধ করে নিতে হবে।

IMG-20210901-WA0058.jpg

এখানে আমি দুটো পেঁয়াজ কুচি নিয়েছি ও দশ টি কাঁচামরিচ কুচি করে নিয়েছি।

IMG-20210901-WA0057.jpg

দোকান থেকে রেডিমেড ফুচকা কিনতে পাওয়া যাই , আমি এখানে পরিমাণমতো ফুচকা নিয়েছি।

IMG-20210901-WA0056.jpg

এখন কড়াইতে মিডিয়াম তাপে তেল গরম করে ফুচকাগুলো ভেজে নিতে হবে।

IMG-20210901-WA0055.jpg

ফুচকা গুলো ভাজা হয়ে গেলে প্লেটে নামিয়ে নিতে হবে।

IMG-20210901-WA0054.jpg

এরপর উপরে সিদ্ধ ডিম কুচি , শুকনো মরিচ গুঁড়ো ,পাঁচফোড়ন গুঁড়ো ,পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি ছিটিয়ে টকের সাথে পছন্দ মত পরিবেশন করতে পারেন।

IMG-20210901-WA0002.jpg

আশা করি আপনাদের কাছে আমার আজকের এই ফুচকা রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে। সবাই ভালো থাকলেন সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

আপনার ফুচকার রেসিপিটি অনেক সুন্দর ছিল। আর কিভাবে ফুচকা তৈরি করা হয় তা আমি জানতাম না এবং দেখেই খুব উৎসাহিত হলাম। ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago (edited)

আপনার ফুচকার ছবি দেখে তো এখনই খেতে ইচ্ছা করছে। তবে আমি ফুচকার টকটা টকই পছন্দ করি। অনেকে আছে টক এর ভিতর কিছুটা মিষ্টি দেয়। ওটা আমার ভালো লাগে না। একসময় ফুচকা-চটপটি অনেক খেতাম। এখন এসিডিটি সমস্যার কারণে বেশি খেতে পারি না। শুধু মানুষের খাওয়া চেয়ে চেয়ে দেখি। আপনার পোষ্টটি সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এসিডিটি সমস্যার কারণে বেশি খেতে পারে না এটা শুনে সত্যি অনেক খারাপ লাগলো। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago (edited)

এটি ইন্ডিয়ার মধ্যে ও খুব জনপ্রিয় খাবার।আপনার রেসিপিটি অনেক লোভনীয়। দেখে খেতে ইচ্ছা করছে। শুভেচ্ছা রইলো অবিরাম

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক সুন্দর রেসিপি বানিয়েছেন আপু। যদিও আমি ফুচকার থেকে চটপটি বেশি পছন্দ করি, তবুও মাঝে মাঝে ফুচকা খাই। আপনার বানানো ফুচকাটিও অনেক সুন্দর ছিলো

 3 years ago 

পরে একদিন চটপটি রেসিপি শেয়ার করার চেষ্টা করবো। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ভালোবাসার ফুচকা এই ভাবে তৈরী করে বুঝি? এটা তো জানতাম না, আচ্ছা আমরা যেগুলো কিনে খাই ওগুলোও কি ভালোবাসার ফুচকা নাকি অন্য কিছু? হি হি হি হি

ভালো তৈরী করেছেন, তবে পেঁয়াজ ও ধনিয়া পাতার পরিমানটা বোধহয় একটু কম হয়েছে। তাছাড়া টমেটোর কুচি দিতে পারলে আরো বেশী ভালো হতো। ধন্যবাদ

 3 years ago 

সব জায়গার ফুচকায় ভালোবাসার ফুচকা হা হা হা। আর টমেটোর দাম এখন অনেক বেশি তাই কিনিনাই। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাই, পরিবেশন টা কিন্তু সেই হয়েছে। আমার তো দেখেই মুখে পানি এসে গেছে। লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন একেবারে।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

আমিও একজন ফুচকা প্রেমিক। আপনার ফুচকা তৈরীর ছবিগুলো দেখতে সত্যিই অনেক অসাধারণ হয়েছে। দেখে আমার জিভে জল চলে এসেছে। আমার মত ফুচকা প্রেমিকদের জন্য এত সুন্দর করে পোস্টটি করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

হাহাহা , অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের জন্য।

যে ও রভালোবাসার খাবার এর আরেক নাম ক ফুচকা।ফুচকা আমাকে অনেক ভালো লাগে।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার ফুসকাগুলো দেখতে খুবই লোভনীয় হয়েছে।দেখেই খেতে মন চাইছে।ফুসকা আমার খুবই পছন্দ বাইরে গেলেই আমি খাই। অনেক ধন্যবাদ আমার পছন্দের একটি খাবার পোস্ট করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31