জল রং দিয়ে রঙিন তবলার অঙ্কন !! @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago
জল রং দিয়ে রঙিন তবলার অঙ্কন

1.jpg

জল রং দিয়ে আগে কখনো তবলা কিংবা কোনো বাদ্যযন্ত্র আঁকা হয়নি। এবার চিন্তা করলাম এমন কিছু একটা অঙ্কন করি। এখানে মূল বিষয় হলো অঙ্কন করাটা আমি কি অঙ্কন করছি সেটা মূল বিষয় না। আমি যা অঙ্কন করছি সেটি ঠিকমতো অঙ্কন করা হচ্ছেকিনা সেটা। আমি এখন তবলা অঙ্কন করতে গিয়ে যদি কচি ডাব অঙ্কন করে ফেলি যা দেখতে অনেকটা তবলার মতো আর সেটাকে আমি তবলা বলে চালিয়ে দিলাম সেটাকে কোনো অঙ্কন বলে না। অঙ্কন করতে হলে সেটা দেখার মতো ও অর্থ বুঝে করতে হবে। যেমন ইচ্ছা তেমন একটা করে পোস্ট করলেই সেটা হয় না, এতে করে নিজের মান কমতে পারে।

যাইহোক আজকে আমি জল রং দিয়ে রঙিন তবলা অঙ্কন করার চেষ্টা করেছি ও সেই সাথে আপনাদের সাথেও সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। তবলা অঙ্কনের সাথে আমি কয়েকটি সবুজ ঢাল ও পাতা সহ রঙিন ফুল যুক্ত করে দিয়েছি যাতে করে অঙ্কনটি দেখতে আরো ভালো লাগে ও আরো আকর্ষণীয় লাগে।

আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে জল রং দিয়ে রঙিন তবলার অঙ্কন করেছি। এই দৃশ্য অঙ্কন করার প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ আমি একে একে শেয়ার করেছি। আপনারা আমার পোস্টটি দেখলেই বুঝতে পারবেন কি ভাবে অঙ্কনটি সম্পূর্ণ করা হয়েছে। আশাকরি আপনাদের কাছে আমার আজকের জল রং দিয়ে রঙিন তবলার অঙ্কনটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই অঙ্কনটি করতে ব্যবহার করেছি - জল রঙ, রঙ তুলি, আর্ট পেপার ও আধা কাপ পানি।

এখান থেকে আমি আমার অঙ্কনের ধাপ গুলো শুরু করলাম।

ধাপ-1.

2.jpg

ধাপ-2.

3.jpg

ধাপ-3.

4.jpg

ধাপ-4.

5.jpg

ধাপ-5.

6.jpg

ধাপ-6.

7.jpg

ধাপ-7.

8.jpg

ধাপ-8.

9.jpg

ধাপ-9.

10.jpg

ধাপ-10.

11.jpg

ধাপ-11.

12.jpg

ধাপ-12.

13.jpg

ধাপ-13.

14.jpg

ধাপ-14.

15.jpg

ধাপ-15.

16.jpg

ধাপ-16.

17.jpg

ধাপ-17.

18.jpg

ফাইনাল ধাপ

19.jpg

IMG-20220826-WA0043.jpg

1.jpg1.jpg

আপনাদের কাছে আমার আজকের জল রং দিয়ে রঙিন তবলার অঙ্কনটি কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভালো থাকবেন , সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।

1.png

break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

ওয়াও আপু জল রং দিয়ে আপনি এত সুন্দর তবলা তৈরি করেছেন। আমিতো মুগ্ধ হয়ে শুধু তাকিয়েই রইলাম। জল রঙের ব্যবহার আসলে আপনি এত ভালই জানেন যে খুব নিখুত জিনিসও সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারেন। এক কথায় অসাধারণ হয়েছে আপু। আমি কোন খুত খুজে পাচ্ছি না এই চিত্রের মাঝে দুর্দান্ত ডাই পোস্ট।

@tipu curate

;)

--
This is a manual curation from the @tipU Curation Project.

 2 years ago 

তবলার খুব সুন্দর অংকন শেয়ার করেছেন আপনি। জলরঙের কাজগুলো আমার বেশ ভালই লাগে। আপনার এই অঙ্কনটিও অসাধারণ হয়েছে। আপনার হাতের জল রঙের কাজ আরো চাই।

 2 years ago 

মাশাআল্লাহ আপু চমৎকার হয়েছে আজকের জল রং দিয়ে রঙিন তবলার অঙ্কন। আপনার জল রং দিয়ে প্রতিটি অংকন বেশ ভালো লাগে।তবলার অঙ্কন টা দারুন লাগছে। আপনি একটি সুন্দর কথা বলেছেন যে অংকন করার সময় মূল বিষয়বস্তু যদি না করে অন্য কিছু একটা তৈরি করে সেইটা বলে চালিয়ে দেওয়া কে বুঝানো হয় তাহলে তো আর সেটা কে অংকন বলে না।অঙ্কন করতে হলে সেটা দেখার মতো ও অর্থ বুঝে করতে হবে অবশ্যই। তবলার সাথে সবুজ ঢাল ও পাতা সহ রঙিন ফুল যুক্ত করে দেওয়াতে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। শুভ কামনা এবং দোয়া রইলো আপনার জন্য।

 2 years ago 

জল রং ব্যবহার করে আপনি বরাবরই অনেক সুন্দর সুন্দর অংকন আমাদের মাঝে শেয়ার করে থাকেন এর আগেও আপনার অনেক অঙ্কন দেখেছি। জল রং দিয়ে অঙ্কিত এই তবলা আমার কাছে অনেক বেশি আকর্ষণীয় লেগেছে।

বাহ্ কি বুদ্ধি বাপরে।আপু জ্বল রং দিয়ে তৈরি তবলা বেশ চমৎকার হয়েছে কিন্তু। সত্যি আপু আপনি না সব সময় ভিন্ন কিছু তৈরি করে আমাদের মাঝে উপহার দেওয়ার চেষ্টা করেন।অনেক সুন্দর আইডিয়া আপনার মাথায়। এই প্রথম জ্বল রং দিয়ে তৈরি বাদ্যযন্ত্র অসাধারণ কালার কম্বাইন্ড এতোটাই সুন্দর লাগছে যা আমি অনেক সময় নিয়ে উপভোগ করলাম। পাতা গুলো আরো সুন্দর লাগছে।এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

জলরং ব্যবহার করে খুবই সুন্দর এবং কালারফুল দুটি তবলা এবং ফুল অংকন করেছেন ডাল সহ।। দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে।। এইরকম তবলা ছোটবেলায় দেখেছি আমাদের স্কুলে স্পর্শের সময় সাংস্কৃতিক সন্ধ্যায় বাজানো হতো।। অনেকদিন পরে এমন মডেল দেখতে পেরে খুবই ভালো লাগলো।।

 2 years ago 

জি আপু আপনি একদম ঠিক বলেছেন যেটা আর্ট করি সেটা যদি বাস্তব কোন কিছুর সাথে মিল না পায়, নিজের ইচ্ছা মত হয় তাহলে তো হলো না। বরং সেটা আমাদের আর্ট এর মান কমিয়ে দেয়। আপনার তবলাগুলো দেখতে বেশ সুন্দর লাগছে আপু। এবং সাথে ডাল পাতাগুলো দাওয়াতে আরো বেশি ফুটে উঠেছে।

 2 years ago 

ওয়াও আপু আপনি আজকে আমাদের মাঝে চমৎকার করে জল রঙের মাধ্যমে দুটি তবলা অংকন করে শেয়ার করেছেন। সত্যিই একদম ইউনিক একটি আইডিয়া। আপনি ঠিকই বলেছেন আপু তবলা অঙ্কন করতে গিয়ে কোচি ডাব অংকন করে ফেললে হবে না। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপু।

 2 years ago 

চমৎকার ছিল!
শুরুর দিকের কথাগুলো ভালো লেগেছে আমার কাছে।সম্পূর্ণ যৌক্তিক কথা ছিল।
জলরং কখনো করা হয়নি আমার,তবে দেখতে খুব ভালো লাগে।আপনার পোস্টটির ধাপ বর্ননা এবং ফটোগ্রাফি মাশাল্লাহ খুব ভালো ছিল।শুভ কামনা রইলো 💖🖤

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41