ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ10 months ago

ম্যান্ডেলা আর্ট

01.jpg

ধীরে ধীরে আবহাওয়া পরিবর্তন হচ্ছে। এই আবহাওয়ার মধ্যে কখনো বৃষ্টি আবার কখনো ঠান্ডা বাতাস বয়ে যাচ্ছে। গ্রাম অঞ্চলের দিকে বলতে সব জায়গায় ঠান্ডার একটা প্রভাব পরে গেছে। এদিকে আমার বাচ্চার যেন ঠান্ডাটা খুব কষ্ট হচ্ছে। কখনো ঠান্ডায় তার ঠোঁট কেঁপে উঠে আবার কখনো হাত পা গুটিয়ে শুয়ে থাকে। মাঝে মাঝে বুঝে উঠতে পারিনা কি করা উচিৎ। গায়ের উপরে বেশ কিছু কাঁথা দিয়ে রাখলেও পা দিয়ে সরিয়ে দেয়। যাইহোক বাচ্চাকে ঘুমে রেখে সময়ে ওসময়ে নিজের কাজ গুলোও সম্পূর্ণ করতে হয় ইচ্ছা না থাকলেও। তবে আজকের আবহাওয়াটা আমার বেশ ভালো লাগছে। এমন ঠান্ডা একটা পরিবেশ আমি সবসময় চাইতাম কিন্তু এই সময়টা বেশিদিন থাকে না।

আজকে আমি এই ঠান্ডা একটা আবহাওয়ার মাঝে বসে নিজের মতো করে একটি ম্যান্ডেলা আর্ট করার চেষ্টা করলাম। যা শুধু একটা কলমের সাহায্যে করলাম। আমার জন্য এই মুহূর্তে ম্যান্ডেলা আর্ট করাটাই উত্তম। কারণ বাচ্চাকে পাশে রেখে জল রঙের অনেক গুলো রং ছড়িয়ে ছিটিয়ে আর্ট করা সম্ভব না। তাই নিজের মতো করে সুন্দর ভাবে একটি ম্যান্ডেলা আর্ট করার চেষ্টা করেছি ও আপনাদের সাথে সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।

আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো কি ভাবে কলম দিয়ে একটি ম্যান্ডেলা আর্ট তৈরি করেছি। এই ম্যান্ডেলা আর্টটি করার প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ আমি একে একে শেয়ার করেছি। আপনারা আমার পোস্টটি দেখলেই বুঝতে পারবেন কি ভাবে ম্যান্ডেলা আর্টটি সম্পূর্ণ করা হয়েছে। আশাকরি আপনাদের কাছে আমার আজকের কলম দিয়ে ম্যান্ডেলা আর্ট তৈরিটি ভালো লাগবে।

আজকে আমি আমার এই ম্যান্ডেলা আর্ট টি করতে ব্যবহার করেছি - কলম ও আর্ট পেপার।
ধাপ-1.

1.jpg

ধাপ-2.

2.jpg

ধাপ-3.

3.jpg

ধাপ-4.

4.jpg

ধাপ-5.

5.jpg

ধাপ-6.

6.jpg

ধাপ-7.

7.jpg

ফাইনাল ধাপ

8.jpg

01.jpg01.jpg

আপনাদের কাছে আমার আজকের ম্যান্ডেলা আর্টটি কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভালো থাকবেন , সুস্থ থাকবেন। সবাইকে অনেক ধন্যবাদ।

1.png


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

_

Heroism_3rd.png

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 10 months ago 

আসলে বাচ্চাদের এরকম অবস্থা দেখলে মাঝে মাঝে কি করা উচিত এটা বুঝে উঠা যায় না। আর আবহাওয়ার পরিবর্তন হলে বাচ্চাদের শরীরে অবস্থা ভিন্ন রকমের হয়ে যায়। বাচ্চাকে পাশে রেখে জল রং দিয়ে আর্ট করেননি ভালোই হয়েছে। আজকে আপনি অনেক সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন নিজের মতো করে, যেটা দেখে আমার খুব ভালো লেগেছে। ডিজাইনগুলো নিখুঁত হওয়ার কারণে একটু বেশি ভালো লেগেছে। সত্যি আপু আপনার দক্ষতার প্রশংসা করতে হয়।

 10 months ago 

ঠিক বলেছেন আপু এখনকার আবহাওয়া ছোট বাচ্চাদের জন্য অনেক সমস্যা ডেকে নিয়ে আসতেছে। কিছুদিন আগে আমার মেয়েও এই আবহাওয়ার কারণে অনেকটা অসুস্থ হয়ে পড়েছিল। আপু বাচ্চাদের ভালোভাবে খেয়াল রাখতে হবে সব সময়। আপনিও আপনার ছোট বাচ্চার সবার আগে খেয়াল রাখার চেষ্টা করবেন। যখন বাচ্চারা ছোট থাকে তখন আমার মনে হয় আর্ট করতে একটু সুবিধা হয়। কারণ তখন ছোট বাচ্চারা শুয়ে থাকে। আর যখন একটু বড় হয়ে যায় তখন অনেক অসুবিধা হয় বাচ্চাদের নিয়ে কাজ করতে। আপনি সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

 10 months ago 

সত্যি আপু এই গরম, এই ঠান্ডা ওয়েদার একদম ভালো লাগে না।এজন্য ই এতো অসুস্থতা চারিদিকে।তবে আজ সকাল থেকে এখন অব্দি ঢাকায় মেঘলা কিছুটা। আপনি চমৎকার ম্যান্ডেলা আর্ট করলেন। আপনি ধাপে ধাপে শেয়ার করলেন।সবার বুঝতে সুবিধা হবে। সুন্দর হয়েছে আপু।আমার কাছে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে সুন্দর এই ম্যান্ডেলাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

আপু প্রথমেই আপনার ছোট্ট কিউট বেবির জন্য অনেক অনেক স্নেহ ও ভালোবাসা রইলো। ছোট্ট শিশুদের গরমের থেকে ঠান্ডার প্রভাবটা বোধহয় একটু বেশিই থাকে। যদিও বা আমি সঠিক জানিনা, তবে কেন জানি আমার মনে হয়। আর তাই হয়তো আপনার ছোট্ট সোনামণি ঠান্ডায় কেঁপে ওঠে। যাইহোক আপু, ছোট্ট বাবুকে রেখে কাজ করা সত্যি প্রায় অসম্ভব ব্যাপার। তারপরও আজ আপনি আমাদের মাঝে খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার অঙ্কিত ম্যান্ডেলাটি দেখতে ভীষণ সুন্দর হয়েছে। ছোট ছোট নিখুঁত কারুকাজ গুলো করতে নিশ্চয় আপনার অনেকটা সময়ও লেগেছে। অনেক অনেক ধন্যবাদ আপু, এতটা সময় ও পরিশ্রম করে আমাদের মাঝে সুন্দর একটি ম্যান্ডেলা উপহার দেয়ার জন্য।

 10 months ago 

ঠিকই বলেছেন আপু বাচ্চা পাশে রেখে জল রং দিয়ে আর্ট একটু ঝামেলার।তাই আপনি ম্যান্ডেলা আর্ট করলেন।ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে চমৎকার লাগে।আর এই আর্ট গুলো করতে বেশ ধৈর্য্য এবং সময়ের প্রয়োজন।আপনি আর্ট এর প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন,যেটা দেখে যে কেউ সহজেই আর্টটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ আপু আপনাকে সুন্দর পোস্টের শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে আপু আপনি সত্যিই অসাধারণ আর্ট করতে পারেন। বরাবরই আপনার আর্ট গুলো আমি দেখে থাকি সত্যি কথা বলতে কি আপনার আর্টগুলো দেখে আমার খুবই ভালো লাগে এবং খুবই চমৎকার ভাবে আপনি আর্ট করেন। আসলে এত সুন্দর আর্ট যে কেউ দেখলেই তার পছন্দ হয়ে যাবে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি মেন্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমি প্রতিনিয়ত আপনার শেয়ার করা মেন্ডেলা আর্ট এগুলো দেখার চেষ্টা করি আজকেও দারুন একটি মেন্ডেলে আর্ট অঙ্কন করেছেন যা সত্যি প্রশংসনীয়। আপনার নিখুঁত হাতের মেন্ডেল আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

মেন্ডেলা আর্ট করতে হলে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন। আপনার মেন্ডেলাটি খুব চমৎকার হয়েছে। ছোট ছোট কাজের কারণে এটি অনেক চমৎকার ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সর্বদা এই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59934.86
ETH 2666.82
USDT 1.00
SBD 2.45