মেন্ডেলা আর্ট :- প্রথম মেন্ডেলা আর্ট করার অভিজ্ঞতা। ১০% প্রিয় লাজুক খ্যাঁক জন্য।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

🌿আমি মোহা: আশিকুর রাহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিম আইডির নাম @ayaan001

আজকে ১০ আগস্ট ২০২৩

বাংলায় ২৪ শ্রাবণ ১৪৩০খ্রিষ্টাব্দ।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লার রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে মেন্ডেলা আর্ট নিয়ে হাজির হয়েছি। এর আগে আমি কখনো মেন্ডেলা আর্ট করিনি। এটা আমার জীবনে প্রথম মেন্ডেল আর্ট।

ক্রম নংপ্রয়োজনীয় উপকরন
কলম, কালার কলম
পেনসিল,রাবার, কাটা কম্পাস
খাতা ইত্যাদি।

IMG_20230809_154641.jpg


IMG_20230809_144901.jpg


প্রথমে পেন্সিল দিয়ে একটি আয় তোকে আর ঘর কেটে নিয়েছি। তারপর আয়তাকার ঘরে আমি একটি মেন্ডেলা আর্ট করেছি।

IMG_20230809_145120.jpg


ম্যান্ডেলা আর্ট করা খুব একটা সহজ বিষয় না। আমার জীবনে প্রথম ম্যান্ডেলে আর্ট করলাম। এর আগে আমি মেন্ডেলের সম্পর্কে কোন কিছুই জানতাম না। পরে ইউটিউব থেকে জানতে পারলাম। মেন্ডেলা আর্ট করার জন্য বেশ কিছু নকশার ধাপ সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে । মেন্ডেলা আর্ট সাধারণত ধাপে ধাপে করা হয়।


IMG_20230809_145404.jpg
এবং প্রতিটি ধাপে ভিন্ন ভিন্ন নকশা ও রং ব্যবহার করা হয়ে থাকে। আসলে অভিজ্ঞ জ্ঞান ছাড়া ম্যান্ডেলা আর্ট করা খুবই কষ্টকর।

IMG_20230809_145551.jpg


আপনার মাথায় রাখতে হবে আমি কোন নকশাটির পরে কোন নকশা ব্যবহার করবেন। প্রতিটি নকশা যেন পর পর মিলিত অবস্থায় থাকে। নকশার মিল না থাকলে মেন্ডেলা আর্ট সুন্দর করা সম্ভব নয়।

IMG_20230809_145959.jpg

তাই মেন্ডেল আর্ট করতে হলে আপনাকে বেশি কিছু ধরনের রাখতেই হবে। আপনি প্রতিটি স্টেপে যে ধরনের আর্ট করবেন তার একটি ধারণা থাকা লাগবে। আমার জানামতে মেন্ডেলা আর্ট এর জন্য অনেকগুলো ধাপ রয়েছে ।


IMG_20230809_150859.jpg


ম্যান্ডেলা আর্টে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল নকশাগুলো পরপর মিলিয়ে তৈরি করা।


IMG_20230809_151243.jpg


নকশা যদি একের পর এক মিল না হয় তাহলে মেন্ডেলা আর্ট সুন্দর হবে না।



IMG_20230809_151946.jpg


তাই আপনাকে অবশ্যই এই বিষয়ে খেয়াল রাখতে হবে যেন প্রতিটি ধাপ একটি সৌন্দর্যের ভিতর থাকে।
IMG_20230809_152546.jpg


IMG_20230809_153458.jpg

আমি আমার সাধ্যমত চেষ্টা করছি মেন্ডেলা আর্ট সুন্দর করার জন্য। যদি এটা আমার প্রথম আশা করি আস্তে আস্তে এর থেকে অনেক সুন্দর করতে পারব। আপনার আমার জন্য দোয়া করবেন আমি যেন এর থেকে আরও বেশি ভালো করতে পারি। এবং ভালো কিছু আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

IMG_20230809_154653.jpg


IMG_20230810_005456.jpg


আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি কালিগঞ্জ ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন।
🍂 ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের।













































Sort:  

This is a manual curation from the @tipU Curation Project. Your post was promoted on Twitter by the account josluds

@tipu curate

 last year 

Thank you sir..

 last year 

Thank you sir...

 last year 

অনেকটাই কঠিন তারপরেও আপনার প্রথমেই অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। কিভাবে এমন সুন্দর ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে হয় সেটা ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান কমেন্ট করার জন্য৷ আসলে আমার কাছে এই জিনিসটা অনেক কঠিন লেগেছে। আশা করি আস্তে আস্তে উন্নতি করতে পারবো। ইনশাআল্লাহ

 last year 

খুবই অসাধারণ একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। আপনার ম্যান্ডেলা আর্ট টি দেখে বুঝাই যাচ্ছে না আপনি প্রথমবার আর্ট করেছেন দেখে মনে হচ্ছে না আপনি খুবই দক্ষতার সাথেই আজকের এই আর্ট টি আমাদের মাঝে শেয়ার করেছেন। আর্ট করার প্রতিটি ধাপ খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

দেখে বোঝার উপায় না থাকলেও মেন্ডেলা আর্ট আমার জীবনে প্রথম তৈরি করেছি। জেনে ভালো লাগছে যে আপনি আমার করা আর্টি অনেক পছন্দ করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ ভাই সুন্দর একটি মতামত প্রকাশ করার জন্য।

 last year 

আমার তো মনে হচ্ছে না আপনি প্রথমবার ম্যান্ডেলা আর্ট করেছেন। কারণ আপনার করা ম্যান্ডেলা আর্ট দেখে আমি তো অনেক বেশি মুগ্ধ। আপনি যদি এরকম ভাবে চেষ্টা করে থাকেন, তাহলে পরবর্তীতে অসম্ভব সুন্দর কাজ করতে পারবেন। ম্যান্ডেলা আর্ট অনেক সুন্দর হয়েছে। ভেতরে বিভিন্ন ফুলের ডিজাইন অঙ্কন করার কারণে অনেক বেশি আকর্ষণীয় লাগছে। আর আপনি রঙিন কলম দিয়ে এটি অংকন করার কারণে আমার কাছে দেখতে একটু বেশি ভালো লেগেছে।

 last year 

আমি যতদূর জানি আমার অভিজ্ঞতা থেকে মেন্ডেলা আরো সুন্দর করতে হলে রঙিন কলম অত্যাবশ্যক। কথায় আছে যত গুড় দেবেন তত মিষ্টি হবে।যত রঙিন কলম ব্যবহার করবেন তত ম্যান্ডেলা আর্ট সুন্দর হবে। ধন্যবাদ আপু।

 last year 

প্রথমবারের মতো ম্যান্ডেলা আর্ট করলেও আপনি খুবই চমৎকার ভাবে এটা করতে সক্ষম হয়েছেন। আসলে এই ধরনের চিত্রগুলো অংকন করতে একটু বেশি ধৈর্য এবং সময়ের প্রয়োজন হয়।

 last year 

ধন্যবাদ ভাই। আসলেই আকাশের কাজটা খুবই কঠিন। ধৈর্য না থাকলে এই কাজ করা যায় না।

 last year 

দেখে মনেই হচ্ছে না আপনি প্রথমবার ম্যান্ডেলা আর্ট করেছেন। দেখে মনে হচ্ছে আপনি এই কাজে অনেক আগে থেকেই দক্ষ। আপনার তৈরি প্রথম ম্যান্ডেলা আর্ট দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। পরবর্তীতে আরও ম্যান্ডেলা আর্ট দেখার অপেক্ষায় রইলাম।

 last year 

ওওও ভাই ধন্যবাদ। এতো সুন্দর কমেন্ট পড়ে মনটা প্রশান্ত হয়ে গেলো। ভাই ম্যান্ডেলা আর্ট আমার জীবনে এইটাই প্রথম।

 last year 

আসলে আমি ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে যেমন পছন্দ করি, তেমনি ম্যান্ডেলা আর্ট গুলো দেখতেও আমার কাছে খুবই ভালো লাগে। নিখুঁত নিখুঁত ফুলের ডিজাইন আমার কাছে খুবই ভালো লেগেছে দেখতে। বিভিন্ন কালার দেখে আমি তো অনেক বেশি মুগ্ধ হয়ে গেলাম। আপনি উপস্থাপনাটাও অনেক সুন্দর করে অঙ্কন করেছেন, যা দেখে কেউ এটা খুব সহজ অঙ্কন করতে পারবে। ভালো লেগেছে আমার কাছে সম্পূর্ণটা।

 last year 

ধন্যবাদ ভাই। জানি না কি দিয়ে কি বলে গেলেন। যা বলেছেন আসলে সেটা পাওয়া যোগ্য কি না। যাই হোক কমেন্ট পড়ে অনেক ভালো লেগেছে।

 last year 

মামা আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন প্রথমবার ম্যান্ডেলা আর্ট তৈরি করে। আসলে আপনার তৈরি ম্যান্ডেল আর্ট প্রথমবার হলেও দেখতে আমার কাছে বেশ ভালো লাগছে। বিভিন্ন কালারের পেন দিয়ে ম্যান্ডেল আর্ট তৈরি করার কারণে দেখতে সব থেকে বেশি। এত সুন্দর ভাবে প্রতিটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ মামা।

Posted using SteemPro Mobile

 last year 

ধন্যবাদ মামু তোমার সুন্দর মত প্রকাশের জন্য।

 last year 

সুন্দর একটি ম্যান্ডেলার আর্ট করেছে। এটা আপনার প্রথম ম্যান্ডেলা আর্ট তার অভিজ্ঞতা ও অনুভূতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ।এভাবে আর্ট করতে থাকেন তাহলে সামনে আরো ভালো কিছু করতে পারবেন আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65546.28
ETH 2666.01
USDT 1.00
SBD 2.90